b.ed 2nd semester suggestion for course 9 2nd half
Wbuttepa & C.U & B.U & K.U & W.B.S.U & V.U & N.B.U & S.K.B.U University b.ed 2nd semester Mark -2 Question Suggestion
◨ আরো পড়ুনঃ
বি.এড নোটস সূচিপত্র
Q1. বিদ্যালয়ের খেলার মাঠের দুটি কার্যকারিতা উল্লেখ করুন।
➺ (i) বিদ্যালয়ে খেলার মাঠে খেলাধুলার মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে সহমর্মিতা, সহযোগিতা, জীবন ও সমাজের প্রতি ইতিবাচক মনোভাব, সাহচর্য ইত্যাদি গড়ে ওঠে। (ii) খেলার মাধ্যমে শিক্ষার্থীদের শারীরিক ফিটনেস ঠিক থাকে।
Q2. বিদ্যালয়ে স্বাস্থ্যসম্মত পানীয় জলের সুবিধার দুটি বৈশিষ্ট্য লিখুন।
➺বিদ্যালয়ে স্বাস্থ্যসম্মত পানীয় জলের সুবিধার দুটি বৈশিষ্ট্য হল— (i) বিদ্যালয়ের সার্বিক স্বাস্থ্য উন্নতিতে সাহায্য করে। (ii) বিদ্যালয় পরিবেশের উন্নতি ঘটিয়ে পড়াশোনার মান উন্নতিতে সহায়তা প্রদান করে।
Q3. একটি বিদ্যালয়ের জন্য স্যানিটেশন সুবিধাগুলি লিখুন।
Q5. বিশেষ শিক্ষার দুটি লক্ষ্য উল্লেখ করুন।
➺বিশেষ শিক্ষার দুটি লক্ষ্য হল—(i) বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের সক্ষমতার ক্ষেত্রগুলি চিহ্নিত করা এবং সেই ক্ষেত্রগুলিকে কার্যকারী করে তোলা। (ii) দ্বিতীয়ত এই শিক্ষার্থীদের যথোপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে আত্মবিশ্বাসী ও স্বনির্ভর করে গড়ে তোলা।
Q6. শিখন অক্ষমতা কাকে বলে?
➺শিখন অক্ষমতা হল ব্যক্তির শিখন ও চিন্তন সক্ষমতার ক্ষেত্রে অন্তর্নিহিত সক্ষতা ক্ষেত্রে অন্তর্নিহিত ক্ষমতা যা শিখনের বিশেষ বিশেষ ক্ষেত্রেই চিহ্নিত করা যায়। শিখনের এই সমস্যার সঙ্গে বৌদ্ধিক অগ্রসরতা, ইন্দ্রিয়গত সমস্যা জড়িত থাকবে এমন নিশ্চয়তা নেই। বিশেষ শিখন অক্ষমতা শিক্ষার্থী শিখন প্রক্রিয়ার অংশগ্রহণের সময়ে শনাক্ত করা যায়। শিখন অক্ষমতার ধারণা থেকেই বিশেষ শিখন অক্ষমতার বিষয়টির উদ্ভব।
Q7. বিদ্যালয় শিক্ষক মণ্ডলীতে কারা থাকেন?
➺ বিদ্যালয় শিক্ষক মণ্ডলীতে যাদের লক্ষ করা যায় তারা হলেন—(i) প্রধান শিক্ষক (ii) পূর্ণ সময়ের শিক্ষক (iii) আংশিক সময়ের শিক্ষক (iv) পার্শ্বশিক্ষক।
Q8. আংশিক সময়ের শিক্ষকের কর্তব্যগুলি লিখুন।
➺ আংশিক সময়ের শিক্ষকের কর্তব্যগুলি হল— (i) বিদ্যালয়ের যে কাজের জন্য তিনি নিযুক্ত হয়েছেন যথাযথভাবে তা পালনে তৎপর হবেন। (ii) শিক্ষার্থীদের বিষয় পারদর্শিতা গড়ে তোলার প্রতি যথেষ্ট সচেষ্ট হবেন। (iii) প্রতিষ্ঠানের একজন হয়ে শিক্ষার্থীদের কল্যাণকামনায় প্রধান শিক্ষকের নির্দেশমতো
দায়িত্ব ও কর্তব্য পালন করবেন।
Q9. যে-কোনো চার প্রকার অক্ষমতার নাম লিখুন।
➺ চার প্রকারের অক্ষমতা হল, যথা— (i) দর্শনগত অক্ষমতা, (ii) শ্রবণগত অক্ষমতা, (iii) মানসিক অক্ষমতা এবং (iv) শিখন অক্ষমতা।
Q10. একটি মাধ্যমিক স্তরের বিদ্যালয়ের মানবসম্পদগুলি উল্লেখ করুন।
➺ একটি মাধ্যমিক স্তরের বিদ্যালয়ে মানবসম্পদগুলি হল—(i) শিক্ষক (ii) শিক্ষক কর্মচারী (iii) শিক্ষার্থী।
Q11. অশিক্ষক কর্মচারী বলতে কাদের বোঝায়?
➺ বিদ্যালয়ের যে সকল ব্যক্তিবর্গ সরাসরি বৌদ্ধিক কাজের সঙ্গে যুক্ত না থেকে সংযোগ না করার ভূমিকায়, যোগাযোগের ভূমিকায়, নির্দেশ রূপায়ণের ভূমিকায় দায়িত্ব পালন করে তাদের অশিক্ষক কর্মচারী বলা হয়।
Q12. মানবসম্পদ কী?
➺ একটি প্রতিষ্ঠানের সুষ্ঠ স্বাভাবিক ব্যবস্থা বলার জন্য এবং অভীষ্ট লক্ষ্য পূরণের উদ্দেশ্য যখন যেখানে বিভিন্ন ধরনের ব্যক্তিদের আগমন লক্ষ করা যায়, পাশাপাশি তাদের সক্রিয় ভাবে অংশগ্রহণ করতে দেখা যায় তখন সেই সকল ব্যক্তিবর্গের সমষ্টিকে বলা হয় মানবসম্পদ।
Q13.সময় তালিকার গুরুত্ব উল্লেখ করুন।
অথবা, বিদ্যালয়ের সময় তালিকার গুরুত্ব কী?
➺ যে-কোনো শিক্ষা প্রতিষ্ঠানের দৈনন্দিন কার্যাবলি সম্পাদনের ক্ষেত্রে সময় তালিকা যথেষ্ট গুরুত্বপূর্ণ। সময় তালিকার সেই গুরুত্বের দিকগুলি হল— (i) বিদ্যালয়কে সু-ব্যবস্থা প্রদান করে। (ii) সময় ও শক্তির অপচয় রোধ করে। (iii) প্রতিটি বিষয়ের প্রতি মনোযোগকে নিশ্চিত করে। (iv) বিদ্যালয়ের সুষ্ঠ কার্যাবলি সম্পাদনকে নিশ্চিত করে। (v) সবার দক্ষতাকে সুনিশ্চিত করে।
Q14. শিক্ষার্থীদের স্বশাসনের দুটি উপকারিতা উল্লেখ করুন।
➺ শিক্ষার্থীদের স্বশাসনের দুটি উপকারিতা বা সুবিধা হল— (i) শিক্ষার্থীদের চরিত্র ও মানসিকতা গড়ে তোলা যায় বিদ্যালয় শিক্ষার্থীদের স্বায়ত্ত শাসন ব্যবস্থার মাধ্যমে। (ii) শিক্ষার্থী বা ছাত্রছাত্রী যারা আগামী দিনের সমাজের সুনাগরিক হয়ে গড়ে ওঠার জন্য বিদ্যালয়ের শিক্ষাক্ষেত্রে এসেছে সেখানে শুধু পঠনপাঠন কার্যের মধ্যে দিয়ে শিখন হলেই চলবে না, এর সঙ্গে চাই সহমর্মিতা, আত্মনিয়ন্ত্রণের শক্তি,
সহযোগিতার মনোভাব এবং একসঙ্গে জোটবদ্ধ হয়ে কাজ করার মানসিকতা আর তা সম্ভব হয় শিক্ষার্থীদের স্বায়ত্তশাসন ব্যবস্থার মাধ্যমে।
Q15. একটি বিদ্যালয়ের বৈশিষ্ট্য কী?
➺ একটি বিদ্যালয়ের বৈশিষ্ট্য হল— (i) বিদ্যালয়ে যে শিক্ষা দেওয়া হবে তা হবে সর্বাত্মক চরিত্রের। যেখানে কেতাবি শিক্ষা ছাড়াও শারীরিক, মানসিক ও রুচির বিকাশের দিকেও লক্ষ রাখা হয়। (ii) পাঠক্রম আঞ্চলিক সংস্কৃতি এবং পরিবেশে সঙ্গে মানানসই এবং শিক্ষা কার্যকলাপ ভিত্তিক হবে।
Q16. শিক্ষাসংক্রান্ত কাজে বিদ্যালয়ের বিভিন্ন কমিটিগুলি উল্লেখ করুন।
➺ শিক্ষাসংক্রান্ত কাজে বিদ্যালয়ের বিভিন্ন কমিটিগুলি হল— (i) শিক্ষাসংসদ (ii) শিক্ষার্থীদের জন্য স্বায়ত্তশাসন উপসমিতি (iii) পাঠ্যপুস্তক ও পাঠক্রম পর্যালোচনার উপসমিতি (iv) পরীক্ষা মূল্যায়নের উপসমিতি।
Q17. সময় তালিকা কী?
➺ সারা বছর ধরে বিদ্যালয়ের নানা কাজকর্ম সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য, যেমন— একটি নির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ করতে হয় তেমনি প্রত্যেক দিনের কাজগুলিকে সুষ্ঠুভাবে সম্পাদনের জন্যও প্রয়োজন হয় একটি পরিকল্পনার। এই পরিকল্পনার একটি রূপ হল সময় তালিকা বা Time tables | H G Stead এই প্রসঙ্গে বলেছেন, “It is the time table that supplies the frame work within which the work of the school proceeds. It is the instrument through which the purpose of the school is to function" সুতরাং বিদ্যালয়ের সময় তালিকা হল পঠন-পাঠন ও নির্দেশনা সংক্রান্ত কার্যাবলির একটি নিয়মবদ্ধ পূর্ব পরিকল্পনা।
Q18. শিক্ষার্থীদের স্বায়ত্তশাসনের কাজ কী কী?
➺ শিক্ষার্থীদের স্বায়ত্তশাসনের কাজগুলি হল— (i) বিদ্যালয়ে প্রার্থনা সভা পরিচালনা করা। (ii) শ্রেণিশৃঙ্খলা বজায় রাখা। (iii) শিক্ষক বা শিক্ষিকাদের অনুপস্থিতিতে ছাত্র-ছাত্রীদের পরিচালনা করা।
(iv) সহ-পাঠক্রমিক কার্যাবলিতে শিক্ষক-শিক্ষিকাকে শৃঙ্খলা বজায় রাখতে সাহায্য করা। (v) সাহিত্য সভা, বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান সুশৃঙ্খলরূপে অনুষ্ঠিত করার জন্য শিক্ষক-শিক্ষিকাদের পরামর্শ গ্রহণ করা।
Q19. বিদ্যালয়ের পাঠক্রম সংক্রান্ত যে সমস্ত তথ্য সংরক্ষণ করতে হয় তা লিখুন।
➺ বিদ্যালয়ের পাঠক্রম সংক্রান্ত যে সমস্ত তথ্য সংরক্ষণ করতে হয় সেগুলি হল— (i) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পাঠক্রমের (Curriculum) বিস্তারিত বিবরণ। (ii) প্রত্যেকটি শ্রেণির পাঠসূচি (Syllabus) সংক্রান্ত তথ্য। (iii) প্রত্যেকটি পাঠের ভাগ সংক্রান্ত তথ্য। (iv) ত্রৈমাসিক পাঠক্রম কার্যাবলির অগ্রগতি। (v) প্রতিটি বিষয়ের একক ভিত্তিক পদ্ধতিগত পাঠ বিশ্লেষণ (Pedagogic Analysis)।
Q20. বিদ্যালয়ে নথি সংরক্ষণের দুটি কারণ দিন।
➺ বিদ্যালয়ে নথি সংরক্ষণে দুটি কারণ হল— (i) সংরক্ষিত তথ্য থেকে বিদ্যালয়ের লক্ষ্য এবং উদ্দেশ্যগুলির সুস্পষ্ট রূপরেখা পাওয়া যায়। (ii) বিদ্যালয় সৃষ্টির কারণ, বৃদ্ধি এবং দর্শনগত দিক জানতে পারা যায়।
Q21. বিদ্যালয় রেকর্ড বলতে কী বোঝায়?
➺ যেখানে বিদ্যালয়ের শিখন ব্যবস্থার নিত্য নৈমিত্তিক বিভিন্ন ঘটনা,পঞ্জি, চমকপ্রদ বিষয়, ঠিকানা, বিদ্যালয় কার্যের ঐতিহাসিক বিষয় ইত্যাদি সংরক্ষণ করে রাখা হয় তাকেই বলে বিদ্যালয় রেকর্ড।
Q22. বিদ্যালয় পরিচালন কমিটির সদস্য কারা?
উত্তর বিদ্যালয় পরিচালন কমিটির সদস্য হলেন- (i) প্রধান শিক্ষক। (ii) নির্বাচিত শিক্ষক প্রতিনিধি। (iii) নির্বাচিত শিক্ষক সহায়ক কর্মচারী। (iv) SI (v) পঞ্চায়েত বা পৌরসভার মনোনীত প্রতিনিধি। (vi) নির্বাচিত অভিভাবক প্রতিনিধি।
Q23. একটি বুক ব্যাংকে সংজ্ঞায়িত করুন?
➺ শিক্ষার্থীদের প্রয়োজনীয় সমস্ত বই নিয়ে তৈরি হয় বুক ব্যাংক। এতে পাঠ্য পুস্তকসহ অন্যান্য সহায়ক বইয়ের সংগ্রহ ও রাখার ব্যবস্থার করা হয়। এই বই ব্যাংকে নথিভুক্ত শিক্ষার্থীরা সব ধরনের পাঠ্যপুস্তক ও সহায়ক বই নির্দিষ্ট সময়কালের জন্য সংগ্রহ করতে পারবে। এই ব্যবস্থা 14 বছর পর্যন্ত সকল শিশুদের বাধ্যতামূলক ও অবৈতনিক শিক্ষার অধিকারকে সুনিশ্চিত করে।
Q24. কর্মী উন্নয়ন পরিষেবা বলতে কী বোঝায়?
➺ বিদ্যালয়ে শিক্ষক এবং শিক্ষা-সহায়ক কর্মচারীর নেতৃত্ব ও সহায়তায় যে শিখন ব্যবস্থা চালু থাকে তার সর্বোত্তম ফল পাওয়া যেতে পারে তাঁদের কাজের আন্তরিকতা ও সহযোগিতার মাধ্যমে। আর সেইজন্য তাদের কল্যাণের কাজে বিদ্যালয়কেও তৈরি থাকতে পারলে ভালো হয় ৷ এর জন্য বিশেষ পরিষেবার ব্যবস্থা রাখা উচিত প্রতিটি বিদ্যালয়ে ৷ এই পরিষেবাকেই বলে কর্মী উন্নয়ন পরিষেবা।
Q25. বুক-ব্যাংক গঠনের উদ্দেশ্যসমূহ কী কী?
➺ বুক ব্যাংক গঠনের উদ্দেশ্য হল— (i) দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীরা অনেক সহজে বই ব্যবহার করতে সক্ষম হবে। (ii) ছাত্র-ছাত্রীরা বিভিন্ন রেফারেন্স বই ব্যবহার করার মাধ্যমে তাদের আরও কিছু জানার ইচ্ছাকে মেটাতে সক্ষম হবে।
Q28. বিদ্যালয়ে মিড-ডে মিল-এর একটি ধারণা দিন?
➺ দরিদ্র পরিবারের শিশুদের বিদ্যালয়ের প্রতি আকর্ষিত করার জন্য মিড-ডেপ্রকল্পের সূচনা হয় 1995 সালে। কেন্দ্রীয় সরকারের অধীনে ন্যাশনাল প্রোগ্রাম অফ নিউট্রিশনাল সাপোর্ট টু প্রাইমারি এডুকেশন-এর সূচনা হয়। সর্বশিক্ষা অভিযানের অন্তর্গত এই প্রকল্পে শিশুদের বিদ্যালয়ে মাথাপিছু 100 গ্রাম করে চাল দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। 2002 সালে প্রকল্প অনুসারে রান্না করা খাদ্য সরবরাহ করা শুরু হয় এবং প্রাইমারি ছাড়াও অন্যান্য বিদ্যালয়ও এর আওতায় আসে। 2004 সালে বলা হয়, এই খাদ্যের ক্যালোরির পরিমাণ 300 গ্রাম এবং প্রোটিন 12 গ্রাম ধার্য হয়। 2006 সালে ক্যালোরির পরিমাণ বাড়িয়ে 450
গ্রাম করার সিদ্ধান্ত নেওয়া হয়।
Q34. বিদ্যালয় ও সমাজের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বলতে কী বোঝেন?
➺ যখন বিদ্যালয়ে কোনো সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে বা বিদ্যালয়ের প্রয়োজনে সমাজ যখন বিভিন্ন রকম অবদান প্রদানের মাধ্যমে বিদ্যালয়ের সঙ্গে সংযোগ স্থাপন করে, তখন তাকে বিদ্যালয় ও সমাজের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বলা হয়।
Q35. কমিউনিটি কী?
➺ সমাজ বলতে এমন এক ব্যবস্থাকে বোঝায়, যেখানে একাধিক চরিত্র একত্রে কিছু নিয়ম-কানুন প্রতিষ্ঠা করে একত্রে বসবাসের উপযোগী পরিবেশ গড়ে তোলে। মানুষের ক্ষেত্রে একাধিক ব্যক্তি একত্রিত হয়ে লিখিত কিংবা অলিখিত নিয়ম-কানুন তৈরি করে একত্রে বসবাসের অবস্থাকে সমাজ বলে।
Q1. বিদ্যালয়ের খেলার মাঠের দুটি কার্যকারিতা উল্লেখ করুন।
➺ (i) বিদ্যালয়ে খেলার মাঠে খেলাধুলার মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে সহমর্মিতা, সহযোগিতা, জীবন ও সমাজের প্রতি ইতিবাচক মনোভাব, সাহচর্য ইত্যাদি গড়ে ওঠে। (ii) খেলার মাধ্যমে শিক্ষার্থীদের শারীরিক ফিটনেস ঠিক থাকে।
Q2. বিদ্যালয়ে স্বাস্থ্যসম্মত পানীয় জলের সুবিধার দুটি বৈশিষ্ট্য লিখুন।
➺বিদ্যালয়ে স্বাস্থ্যসম্মত পানীয় জলের সুবিধার দুটি বৈশিষ্ট্য হল— (i) বিদ্যালয়ের সার্বিক স্বাস্থ্য উন্নতিতে সাহায্য করে। (ii) বিদ্যালয় পরিবেশের উন্নতি ঘটিয়ে পড়াশোনার মান উন্নতিতে সহায়তা প্রদান করে।
Q3. একটি বিদ্যালয়ের জন্য স্যানিটেশন সুবিধাগুলি লিখুন।
➺ একটি বিদ্যালয়ের জন্য স্যানিটেশনের সুবিধাগুলি হল— (i) ছেলে ও মেয়েরা আলাদা আলাদা ভাবে শৌচালয় ব্যবহার করতে পারে। (ii) বিদ্যালয়ের যেখানে সেখানে অপরিচ্ছন্ন অবস্থার তৈরি হয় না।(iii) বিদ্যালয় পরিবেশ ভালো থাকে। (iv) শিক্ষার্থীরা জীবন শৈলীর শিক্ষা ধীরে ধীরে গ্রহণ করতে থাকে।
Q4. বিদ্যালয়ে পানীয় জলের ব্যবস্থা কেমন হবে?
➺ সাধারণত বিদ্যালয়ে পানীয় জলের ব্যবস্থা যেমন হওয়া উচিত, তা হল— (i) এক বা একাধিক গভীর বা অগভীর নলকূপ বসাতে হবে। (ii) সুযোগ সুবিধা অনুযায়ী কর্পোরেশন, মিউনিসিপ্যালিটি বা পঞ্চায়েতের পানীয় জল সরবরাহ ব্যবস্থার সুযোগ গ্রহণ করতে হবে।
➺ সাধারণত বিদ্যালয়ে পানীয় জলের ব্যবস্থা যেমন হওয়া উচিত, তা হল— (i) এক বা একাধিক গভীর বা অগভীর নলকূপ বসাতে হবে। (ii) সুযোগ সুবিধা অনুযায়ী কর্পোরেশন, মিউনিসিপ্যালিটি বা পঞ্চায়েতের পানীয় জল সরবরাহ ব্যবস্থার সুযোগ গ্রহণ করতে হবে।
➺বিশেষ শিক্ষার দুটি লক্ষ্য হল—(i) বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের সক্ষমতার ক্ষেত্রগুলি চিহ্নিত করা এবং সেই ক্ষেত্রগুলিকে কার্যকারী করে তোলা। (ii) দ্বিতীয়ত এই শিক্ষার্থীদের যথোপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে আত্মবিশ্বাসী ও স্বনির্ভর করে গড়ে তোলা।
Q6. শিখন অক্ষমতা কাকে বলে?
➺শিখন অক্ষমতা হল ব্যক্তির শিখন ও চিন্তন সক্ষমতার ক্ষেত্রে অন্তর্নিহিত সক্ষতা ক্ষেত্রে অন্তর্নিহিত ক্ষমতা যা শিখনের বিশেষ বিশেষ ক্ষেত্রেই চিহ্নিত করা যায়। শিখনের এই সমস্যার সঙ্গে বৌদ্ধিক অগ্রসরতা, ইন্দ্রিয়গত সমস্যা জড়িত থাকবে এমন নিশ্চয়তা নেই। বিশেষ শিখন অক্ষমতা শিক্ষার্থী শিখন প্রক্রিয়ার অংশগ্রহণের সময়ে শনাক্ত করা যায়। শিখন অক্ষমতার ধারণা থেকেই বিশেষ শিখন অক্ষমতার বিষয়টির উদ্ভব।
Q7. বিদ্যালয় শিক্ষক মণ্ডলীতে কারা থাকেন?
➺ বিদ্যালয় শিক্ষক মণ্ডলীতে যাদের লক্ষ করা যায় তারা হলেন—(i) প্রধান শিক্ষক (ii) পূর্ণ সময়ের শিক্ষক (iii) আংশিক সময়ের শিক্ষক (iv) পার্শ্বশিক্ষক।
Q8. আংশিক সময়ের শিক্ষকের কর্তব্যগুলি লিখুন।
➺ আংশিক সময়ের শিক্ষকের কর্তব্যগুলি হল— (i) বিদ্যালয়ের যে কাজের জন্য তিনি নিযুক্ত হয়েছেন যথাযথভাবে তা পালনে তৎপর হবেন। (ii) শিক্ষার্থীদের বিষয় পারদর্শিতা গড়ে তোলার প্রতি যথেষ্ট সচেষ্ট হবেন। (iii) প্রতিষ্ঠানের একজন হয়ে শিক্ষার্থীদের কল্যাণকামনায় প্রধান শিক্ষকের নির্দেশমতো
দায়িত্ব ও কর্তব্য পালন করবেন।
Q9. যে-কোনো চার প্রকার অক্ষমতার নাম লিখুন।
➺ চার প্রকারের অক্ষমতা হল, যথা— (i) দর্শনগত অক্ষমতা, (ii) শ্রবণগত অক্ষমতা, (iii) মানসিক অক্ষমতা এবং (iv) শিখন অক্ষমতা।
Q10. একটি মাধ্যমিক স্তরের বিদ্যালয়ের মানবসম্পদগুলি উল্লেখ করুন।
➺ একটি মাধ্যমিক স্তরের বিদ্যালয়ে মানবসম্পদগুলি হল—(i) শিক্ষক (ii) শিক্ষক কর্মচারী (iii) শিক্ষার্থী।
Q11. অশিক্ষক কর্মচারী বলতে কাদের বোঝায়?
➺ বিদ্যালয়ের যে সকল ব্যক্তিবর্গ সরাসরি বৌদ্ধিক কাজের সঙ্গে যুক্ত না থেকে সংযোগ না করার ভূমিকায়, যোগাযোগের ভূমিকায়, নির্দেশ রূপায়ণের ভূমিকায় দায়িত্ব পালন করে তাদের অশিক্ষক কর্মচারী বলা হয়।
Q12. মানবসম্পদ কী?
➺ একটি প্রতিষ্ঠানের সুষ্ঠ স্বাভাবিক ব্যবস্থা বলার জন্য এবং অভীষ্ট লক্ষ্য পূরণের উদ্দেশ্য যখন যেখানে বিভিন্ন ধরনের ব্যক্তিদের আগমন লক্ষ করা যায়, পাশাপাশি তাদের সক্রিয় ভাবে অংশগ্রহণ করতে দেখা যায় তখন সেই সকল ব্যক্তিবর্গের সমষ্টিকে বলা হয় মানবসম্পদ।
অথবা, বিদ্যালয়ের সময় তালিকার গুরুত্ব কী?
➺ যে-কোনো শিক্ষা প্রতিষ্ঠানের দৈনন্দিন কার্যাবলি সম্পাদনের ক্ষেত্রে সময় তালিকা যথেষ্ট গুরুত্বপূর্ণ। সময় তালিকার সেই গুরুত্বের দিকগুলি হল— (i) বিদ্যালয়কে সু-ব্যবস্থা প্রদান করে। (ii) সময় ও শক্তির অপচয় রোধ করে। (iii) প্রতিটি বিষয়ের প্রতি মনোযোগকে নিশ্চিত করে। (iv) বিদ্যালয়ের সুষ্ঠ কার্যাবলি সম্পাদনকে নিশ্চিত করে। (v) সবার দক্ষতাকে সুনিশ্চিত করে।
Q14. শিক্ষার্থীদের স্বশাসনের দুটি উপকারিতা উল্লেখ করুন।
➺ শিক্ষার্থীদের স্বশাসনের দুটি উপকারিতা বা সুবিধা হল— (i) শিক্ষার্থীদের চরিত্র ও মানসিকতা গড়ে তোলা যায় বিদ্যালয় শিক্ষার্থীদের স্বায়ত্ত শাসন ব্যবস্থার মাধ্যমে। (ii) শিক্ষার্থী বা ছাত্রছাত্রী যারা আগামী দিনের সমাজের সুনাগরিক হয়ে গড়ে ওঠার জন্য বিদ্যালয়ের শিক্ষাক্ষেত্রে এসেছে সেখানে শুধু পঠনপাঠন কার্যের মধ্যে দিয়ে শিখন হলেই চলবে না, এর সঙ্গে চাই সহমর্মিতা, আত্মনিয়ন্ত্রণের শক্তি,
সহযোগিতার মনোভাব এবং একসঙ্গে জোটবদ্ধ হয়ে কাজ করার মানসিকতা আর তা সম্ভব হয় শিক্ষার্থীদের স্বায়ত্তশাসন ব্যবস্থার মাধ্যমে।
Q15. একটি বিদ্যালয়ের বৈশিষ্ট্য কী?
➺ একটি বিদ্যালয়ের বৈশিষ্ট্য হল— (i) বিদ্যালয়ে যে শিক্ষা দেওয়া হবে তা হবে সর্বাত্মক চরিত্রের। যেখানে কেতাবি শিক্ষা ছাড়াও শারীরিক, মানসিক ও রুচির বিকাশের দিকেও লক্ষ রাখা হয়। (ii) পাঠক্রম আঞ্চলিক সংস্কৃতি এবং পরিবেশে সঙ্গে মানানসই এবং শিক্ষা কার্যকলাপ ভিত্তিক হবে।
Q16. শিক্ষাসংক্রান্ত কাজে বিদ্যালয়ের বিভিন্ন কমিটিগুলি উল্লেখ করুন।
➺ শিক্ষাসংক্রান্ত কাজে বিদ্যালয়ের বিভিন্ন কমিটিগুলি হল— (i) শিক্ষাসংসদ (ii) শিক্ষার্থীদের জন্য স্বায়ত্তশাসন উপসমিতি (iii) পাঠ্যপুস্তক ও পাঠক্রম পর্যালোচনার উপসমিতি (iv) পরীক্ষা মূল্যায়নের উপসমিতি।
Q17. সময় তালিকা কী?
➺ সারা বছর ধরে বিদ্যালয়ের নানা কাজকর্ম সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য, যেমন— একটি নির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ করতে হয় তেমনি প্রত্যেক দিনের কাজগুলিকে সুষ্ঠুভাবে সম্পাদনের জন্যও প্রয়োজন হয় একটি পরিকল্পনার। এই পরিকল্পনার একটি রূপ হল সময় তালিকা বা Time tables | H G Stead এই প্রসঙ্গে বলেছেন, “It is the time table that supplies the frame work within which the work of the school proceeds. It is the instrument through which the purpose of the school is to function" সুতরাং বিদ্যালয়ের সময় তালিকা হল পঠন-পাঠন ও নির্দেশনা সংক্রান্ত কার্যাবলির একটি নিয়মবদ্ধ পূর্ব পরিকল্পনা।
Q18. শিক্ষার্থীদের স্বায়ত্তশাসনের কাজ কী কী?
➺ শিক্ষার্থীদের স্বায়ত্তশাসনের কাজগুলি হল— (i) বিদ্যালয়ে প্রার্থনা সভা পরিচালনা করা। (ii) শ্রেণিশৃঙ্খলা বজায় রাখা। (iii) শিক্ষক বা শিক্ষিকাদের অনুপস্থিতিতে ছাত্র-ছাত্রীদের পরিচালনা করা।
(iv) সহ-পাঠক্রমিক কার্যাবলিতে শিক্ষক-শিক্ষিকাকে শৃঙ্খলা বজায় রাখতে সাহায্য করা। (v) সাহিত্য সভা, বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান সুশৃঙ্খলরূপে অনুষ্ঠিত করার জন্য শিক্ষক-শিক্ষিকাদের পরামর্শ গ্রহণ করা।
Q19. বিদ্যালয়ের পাঠক্রম সংক্রান্ত যে সমস্ত তথ্য সংরক্ষণ করতে হয় তা লিখুন।
➺ বিদ্যালয়ের পাঠক্রম সংক্রান্ত যে সমস্ত তথ্য সংরক্ষণ করতে হয় সেগুলি হল— (i) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পাঠক্রমের (Curriculum) বিস্তারিত বিবরণ। (ii) প্রত্যেকটি শ্রেণির পাঠসূচি (Syllabus) সংক্রান্ত তথ্য। (iii) প্রত্যেকটি পাঠের ভাগ সংক্রান্ত তথ্য। (iv) ত্রৈমাসিক পাঠক্রম কার্যাবলির অগ্রগতি। (v) প্রতিটি বিষয়ের একক ভিত্তিক পদ্ধতিগত পাঠ বিশ্লেষণ (Pedagogic Analysis)।
Q20. বিদ্যালয়ে নথি সংরক্ষণের দুটি কারণ দিন।
➺ বিদ্যালয়ে নথি সংরক্ষণে দুটি কারণ হল— (i) সংরক্ষিত তথ্য থেকে বিদ্যালয়ের লক্ষ্য এবং উদ্দেশ্যগুলির সুস্পষ্ট রূপরেখা পাওয়া যায়। (ii) বিদ্যালয় সৃষ্টির কারণ, বৃদ্ধি এবং দর্শনগত দিক জানতে পারা যায়।
Q21. বিদ্যালয় রেকর্ড বলতে কী বোঝায়?
➺ যেখানে বিদ্যালয়ের শিখন ব্যবস্থার নিত্য নৈমিত্তিক বিভিন্ন ঘটনা,পঞ্জি, চমকপ্রদ বিষয়, ঠিকানা, বিদ্যালয় কার্যের ঐতিহাসিক বিষয় ইত্যাদি সংরক্ষণ করে রাখা হয় তাকেই বলে বিদ্যালয় রেকর্ড।
Q22. বিদ্যালয় পরিচালন কমিটির সদস্য কারা?
উত্তর বিদ্যালয় পরিচালন কমিটির সদস্য হলেন- (i) প্রধান শিক্ষক। (ii) নির্বাচিত শিক্ষক প্রতিনিধি। (iii) নির্বাচিত শিক্ষক সহায়ক কর্মচারী। (iv) SI (v) পঞ্চায়েত বা পৌরসভার মনোনীত প্রতিনিধি। (vi) নির্বাচিত অভিভাবক প্রতিনিধি।
➺ শিক্ষার্থীদের প্রয়োজনীয় সমস্ত বই নিয়ে তৈরি হয় বুক ব্যাংক। এতে পাঠ্য পুস্তকসহ অন্যান্য সহায়ক বইয়ের সংগ্রহ ও রাখার ব্যবস্থার করা হয়। এই বই ব্যাংকে নথিভুক্ত শিক্ষার্থীরা সব ধরনের পাঠ্যপুস্তক ও সহায়ক বই নির্দিষ্ট সময়কালের জন্য সংগ্রহ করতে পারবে। এই ব্যবস্থা 14 বছর পর্যন্ত সকল শিশুদের বাধ্যতামূলক ও অবৈতনিক শিক্ষার অধিকারকে সুনিশ্চিত করে।
Q24. কর্মী উন্নয়ন পরিষেবা বলতে কী বোঝায়?
➺ বিদ্যালয়ে শিক্ষক এবং শিক্ষা-সহায়ক কর্মচারীর নেতৃত্ব ও সহায়তায় যে শিখন ব্যবস্থা চালু থাকে তার সর্বোত্তম ফল পাওয়া যেতে পারে তাঁদের কাজের আন্তরিকতা ও সহযোগিতার মাধ্যমে। আর সেইজন্য তাদের কল্যাণের কাজে বিদ্যালয়কেও তৈরি থাকতে পারলে ভালো হয় ৷ এর জন্য বিশেষ পরিষেবার ব্যবস্থা রাখা উচিত প্রতিটি বিদ্যালয়ে ৷ এই পরিষেবাকেই বলে কর্মী উন্নয়ন পরিষেবা।
Q25. বুক-ব্যাংক গঠনের উদ্দেশ্যসমূহ কী কী?
➺ বুক ব্যাংক গঠনের উদ্দেশ্য হল— (i) দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীরা অনেক সহজে বই ব্যবহার করতে সক্ষম হবে। (ii) ছাত্র-ছাত্রীরা বিভিন্ন রেফারেন্স বই ব্যবহার করার মাধ্যমে তাদের আরও কিছু জানার ইচ্ছাকে মেটাতে সক্ষম হবে।
Q26. বিদ্যালয়ে শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের গুরুত্ব কী?
➺ বিদ্যালয়ে শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের গুরুত্ব হল— (i) বৃত্তি প্রদানের মাধ্যমে শিক্ষার্থীদের পড়াশোনা চালিয়ে রাখা যায়। (ii) শিক্ষার্থীদের পড়াশোনার প্রতি উৎসাহ সৃষ্টি করা যায়। (iii) অপচয় ও অনুন্নয়ন রোধ করা যায়। (iv) বিদ্যালয় ছুটের সংখ্যা হ্রাস করা যায়।
Q27. প্রতিভা অন্বেষণের পরীক্ষা বলতে কী বোঝেন?
➺ প্রতিভা অন্বেষণের পরীক্ষা বলতে এমন একটি পরীক্ষা ব্যবস্থাকে বোঝানো হয় যার মাধ্যমে ভবিষ্যতে উচ্চতর ক্ষেত্রে কোন কোন শিশু বিশেষ ক্ষমতা দেখাতে পারবে তাদেরকে খুঁজে নেওয়ার একটি প্রক্রিয়া। ভারতে NCERT 1963 সাল থেকে এই পরীক্ষা গ্রহণ করত।
➺ বিদ্যালয়ে শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের গুরুত্ব হল— (i) বৃত্তি প্রদানের মাধ্যমে শিক্ষার্থীদের পড়াশোনা চালিয়ে রাখা যায়। (ii) শিক্ষার্থীদের পড়াশোনার প্রতি উৎসাহ সৃষ্টি করা যায়। (iii) অপচয় ও অনুন্নয়ন রোধ করা যায়। (iv) বিদ্যালয় ছুটের সংখ্যা হ্রাস করা যায়।
Q27. প্রতিভা অন্বেষণের পরীক্ষা বলতে কী বোঝেন?
➺ প্রতিভা অন্বেষণের পরীক্ষা বলতে এমন একটি পরীক্ষা ব্যবস্থাকে বোঝানো হয় যার মাধ্যমে ভবিষ্যতে উচ্চতর ক্ষেত্রে কোন কোন শিশু বিশেষ ক্ষমতা দেখাতে পারবে তাদেরকে খুঁজে নেওয়ার একটি প্রক্রিয়া। ভারতে NCERT 1963 সাল থেকে এই পরীক্ষা গ্রহণ করত।
Q28. বিদ্যালয়ে মিড-ডে মিল-এর একটি ধারণা দিন?
➺ দরিদ্র পরিবারের শিশুদের বিদ্যালয়ের প্রতি আকর্ষিত করার জন্য মিড-ডেপ্রকল্পের সূচনা হয় 1995 সালে। কেন্দ্রীয় সরকারের অধীনে ন্যাশনাল প্রোগ্রাম অফ নিউট্রিশনাল সাপোর্ট টু প্রাইমারি এডুকেশন-এর সূচনা হয়। সর্বশিক্ষা অভিযানের অন্তর্গত এই প্রকল্পে শিশুদের বিদ্যালয়ে মাথাপিছু 100 গ্রাম করে চাল দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। 2002 সালে প্রকল্প অনুসারে রান্না করা খাদ্য সরবরাহ করা শুরু হয় এবং প্রাইমারি ছাড়াও অন্যান্য বিদ্যালয়ও এর আওতায় আসে। 2004 সালে বলা হয়, এই খাদ্যের ক্যালোরির পরিমাণ 300 গ্রাম এবং প্রোটিন 12 গ্রাম ধার্য হয়। 2006 সালে ক্যালোরির পরিমাণ বাড়িয়ে 450
গ্রাম করার সিদ্ধান্ত নেওয়া হয়।
Q29. মিড-ডে মিলের গুরুত্ব বা উদ্দেশ্যসমূহ কী কী?
➺ বিদ্যালয়ে মিড-ডে মিলের গুরুত্ব বেশ তাৎপর্যপূর্ণ। এই প্রকল্পের বেশ কিছু সুবিধা লক্ষ করা যায় যেমন—পুষ্টিকর খাদ্য শিক্ষার্থীদের স্বাস্থ্য রক্ষা করছে, রান্না করা সুখাদ্যের আকর্ষণে শিক্ষার্থীরা বিদ্যালয়ে নিয়মিত আসছে। খাদ্যগ্রহণের পরিচ্ছন্ন নিয়ম সম্পর্কে শিক্ষার্থীরা সচেতন হয়ে উঠছে। এছাড়া অন্যান্য শিশুদের সঙ্গে একসঙ্গে খাদ্যগ্রহণের মধ্যে দিয়ে তাদের সামাজিক শিক্ষাও সম্ভব হচ্ছে। শৈশব থেকে ভিন্ন ধর্ম ও জাতের সহপাঠীর সঙ্গে একত্রে পড়া, খেলা ও খাওয়ার ফলে শিক্ষার্থীদের মধ্যে গড়ে উঠছে এক সুস্থ মানসিকতা, যেখানে সামাজিক ভেদাভেদ তুচ্ছ হয়ে যায় ও সকলের প্রতি সমান ভালোবাসা জন্মায়।
Q30. PTA কী? (What is PTA?)
➺ শিক্ষার্থীর জীবনে দুটি পরিবেশ খুবই গুরুত্বপূর্ণ—গৃহ পরিবেশ ও বিদ্যালয় পরিবেশ। দেশের উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে ওঠার পেছনে এই দুটি পরিবেশের যৌথ ভূমিকা অপরিসীম। সেজন্য গৃহের পিতামাতা ও বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকার মধ্যে সমন্বয় প্রয়োজন। এই সমন্বয়ের একটি রূপ হল অভিভাবক-অভিভাবিকা এবং শিক্ষক-শিক্ষিকা সংঘ (PTA)। আলাপচারিতা, পরামর্শ, তথ্য বিনিময়, সহযোগিতার ওপর দাঁড়িয়ে আছে PTA-এর ভবিষ্যৎ এবং শিক্ষার্থীদের উন্নয়ন।
Q31. বিদ্যালয়ে স্বাস্থ্য পরিসেবার কর্মসূচি বলতে কী বোঝেন?
➺ শিক্ষার্থীদের স্বাস্থ্য রক্ষা করা এবং তার উন্নতি সাধনের জন্য বিদ্যালয়ে অনেক সময় স্বাস্থ্য শিবিরের আয়োজন করা হয়ে থাকে। যেখানে বিভিন্ন রকমের পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের বর্তমান স্বাস্থ্যের অবস্থাকে সুনিশ্চিত করা হয়। এই ধরনের বিভিন্ন স্বাস্থ্য শিবিরকে বলা হয় বিদ্যালয় স্বাস্থ্য পরিবেশ কর্মসূচি। স্বাস্থ্য রক্ষার কর্মসূচি (School Health Programme) গ্রহণ করা যেতে পারে। একটি সম্পূর্ণ স্বাস্থ্য ব্যবস্থার কর্মসূচির চারটি মৌলিক ভাগ বর্তমান-
(i) রোগ নির্ণয় (Diagnosis)
(ii) স্বাস্থ্য সংরক্ষণ (Health Preservation )
(iii) স্বাস্থ্য উন্নয়ন (Health Promotion) এবং
➺ শিক্ষার্থীর জীবনে দুটি পরিবেশ খুবই গুরুত্বপূর্ণ—গৃহ পরিবেশ ও বিদ্যালয় পরিবেশ। দেশের উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে ওঠার পেছনে এই দুটি পরিবেশের যৌথ ভূমিকা অপরিসীম। সেজন্য গৃহের পিতামাতা ও বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকার মধ্যে সমন্বয় প্রয়োজন। এই সমন্বয়ের একটি রূপ হল অভিভাবক-অভিভাবিকা এবং শিক্ষক-শিক্ষিকা সংঘ (PTA)। আলাপচারিতা, পরামর্শ, তথ্য বিনিময়, সহযোগিতার ওপর দাঁড়িয়ে আছে PTA-এর ভবিষ্যৎ এবং শিক্ষার্থীদের উন্নয়ন।
Q31. বিদ্যালয়ে স্বাস্থ্য পরিসেবার কর্মসূচি বলতে কী বোঝেন?
➺ শিক্ষার্থীদের স্বাস্থ্য রক্ষা করা এবং তার উন্নতি সাধনের জন্য বিদ্যালয়ে অনেক সময় স্বাস্থ্য শিবিরের আয়োজন করা হয়ে থাকে। যেখানে বিভিন্ন রকমের পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের বর্তমান স্বাস্থ্যের অবস্থাকে সুনিশ্চিত করা হয়। এই ধরনের বিভিন্ন স্বাস্থ্য শিবিরকে বলা হয় বিদ্যালয় স্বাস্থ্য পরিবেশ কর্মসূচি। স্বাস্থ্য রক্ষার কর্মসূচি (School Health Programme) গ্রহণ করা যেতে পারে। একটি সম্পূর্ণ স্বাস্থ্য ব্যবস্থার কর্মসূচির চারটি মৌলিক ভাগ বর্তমান-
(i) রোগ নির্ণয় (Diagnosis)
(ii) স্বাস্থ্য সংরক্ষণ (Health Preservation )
(iii) স্বাস্থ্য উন্নয়ন (Health Promotion) এবং
(iv) অনুসরণমূলক কার্যক্রম (Follow up measures)
Q32. বিদ্যালয়ে ‘প্যারেন্ট টিচার অ্যাসোসিয়েশন' গঠনের দুটি গুরুত্ব বা উদ্দেশ্য লিখুন।
➺বিদ্যালয়ে প্যারেন্ট টিচার অ্যাসোসিয়েশন গঠনের দুটি গুরুত্ব বা উদ্দেশ্য হল— (i) অভিভাবকরা শিক্ষার্থী বা শিক্ষার্থীদের শিখনের অগ্রগতি সম্পর্কে অবগত হতে পারেন। (ii) শিক্ষার্থীদের দৈহিক ও মানসিক সম্পর্কগুলি শিক্ষক ও অভিভাবক জানতে সক্ষম হয়।
Q33. ফিডব্যাক বলতে কী বোঝায়?
➺ ফিডব্যাক হল এমন একটি প্রক্রিয়া বা পদ্ধতি যার মাধ্যমে একজন গ্রাহক বার্তা গ্রহণের পর সেই বার্তার পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয় প্রতিক্রিয়া করতে পারে।
Q32. বিদ্যালয়ে ‘প্যারেন্ট টিচার অ্যাসোসিয়েশন' গঠনের দুটি গুরুত্ব বা উদ্দেশ্য লিখুন।
➺বিদ্যালয়ে প্যারেন্ট টিচার অ্যাসোসিয়েশন গঠনের দুটি গুরুত্ব বা উদ্দেশ্য হল— (i) অভিভাবকরা শিক্ষার্থী বা শিক্ষার্থীদের শিখনের অগ্রগতি সম্পর্কে অবগত হতে পারেন। (ii) শিক্ষার্থীদের দৈহিক ও মানসিক সম্পর্কগুলি শিক্ষক ও অভিভাবক জানতে সক্ষম হয়।
Q33. ফিডব্যাক বলতে কী বোঝায়?
➺ ফিডব্যাক হল এমন একটি প্রক্রিয়া বা পদ্ধতি যার মাধ্যমে একজন গ্রাহক বার্তা গ্রহণের পর সেই বার্তার পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয় প্রতিক্রিয়া করতে পারে।
Q34. বিদ্যালয় ও সমাজের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বলতে কী বোঝেন?
➺ যখন বিদ্যালয়ে কোনো সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে বা বিদ্যালয়ের প্রয়োজনে সমাজ যখন বিভিন্ন রকম অবদান প্রদানের মাধ্যমে বিদ্যালয়ের সঙ্গে সংযোগ স্থাপন করে, তখন তাকে বিদ্যালয় ও সমাজের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বলা হয়।
Q35. কমিউনিটি কী?
➺ সমাজ বলতে এমন এক ব্যবস্থাকে বোঝায়, যেখানে একাধিক চরিত্র একত্রে কিছু নিয়ম-কানুন প্রতিষ্ঠা করে একত্রে বসবাসের উপযোগী পরিবেশ গড়ে তোলে। মানুষের ক্ষেত্রে একাধিক ব্যক্তি একত্রিত হয়ে লিখিত কিংবা অলিখিত নিয়ম-কানুন তৈরি করে একত্রে বসবাসের অবস্থাকে সমাজ বলে।
Assessment of the Learning Teaching PDF File