class 3 maths west bengal board
৩ শ্রেণি আমার গণিত উত্তর সমাধানঃ
পাঠ | বিষয়ঃ |
---|---|
এক | আগের পড়া মনে করি |
দুই | বিদ্যালয় থেকে বেড়িয়ে আসি |
তিন | রঙিন কার্ড নিয়ে খেলি |
চার | পথের ধারের ফলক দেখি |
পাঁচ | বাগানে ফুল তুলি |
৫ টি অধ্যায় একসঙ্গে সমাধানঃ | PDF Download |
পাঠ | বিষয়ঃ |
---|---|
ছয় | পাড়ার অনুষ্ঠানে যাই |
সাত | মনে মনে সহজে হিসাব করি |
আট | ব্যাং লাফানো দেখি |
নয় | স্কুলে স্বাধীনতা দিবস পালন করি |
দশ | কার্ড নিয়ে মজা করি |
৫ টি অধ্যায় একসঙ্গে সমাধানঃ | PDF Download |
পাঠ | বিষয়ঃ |
---|---|
এগারো | সমানভাগে ভাগ করি |
বারো | বার্ষিক খেলায় যাই |
তেরো | বিন্যাস দেখে পরেরগুলো আঁকি |
চোদ্দো | মেলায় আনন্দ করি |
পনেরো | পিঁপড়ের পা গুনি |
৫ টি অধ্যায় একসঙ্গে সমাধানঃ | PDF Download |
পাঠ | বিষয়ঃ |
---|---|
ষোলো | ক্লাবে যেমন খুশি বসে আঁকি |
সতেরো | জুতো ও মোজা কিনি |
আঠারো | ফল পেড়ে ভাগ করে খাই |
উনিশ | সময়ের কাজ সময়ে করি |
কুড়ি | ঘড়িতে কোন কাঁটা জোরে ঘোরে দেখি |
৫ টি অধ্যায় একসঙ্গে সমাধানঃ | PDF Download |
পাঠ | বিষয়ঃ |
---|---|
একুশ | ছুটিতে গ্রামের বাড়ি যাওয়ার দিন ঠিক করি |
বাইশ | ছুটিতে দুপুরবেলায় গল্প করি |
তেইশ | ঠিকমতো কাজ করি |
চব্বিশ | ক্যালেন্ডার তৈরি করি |
পঁচিশ | সংখ্যার বিন্যাস তৈরি করি |
৫ টি অধ্যায় একসঙ্গে সমাধানঃ | PDF Download |
⦿ আরো পড়ুনঃ
ভারতীয় সংবিধানের মৌলিক অধিকার বিস্তারিত আলোচনা
মৌলিক অধিকার (ভারতীয় সংবিধানের ১৪-৩৫ নং ধারা)
১. সাম্যের অধিকার
- আইনের দৃষ্টিতে সবাই সমান এবং আইন সকলকে সমানভাবে রক্ষা করবে;
- জাতি, ধর্ম, বর্ণ, নারী-পুরুষ, জন্মস্থান প্রভৃতি কারণে রাষ্ট্র কোনো নাগরিকের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করবে না;
- সরকারি চাকরির ক্ষেত্রে যোগ্যতা অনুসারে সকলের সমান অধিকার থাকবে;
- অস্পৃশ্যতার বিলোপসাধনের কথা ঘোষণা করা এবং অস্পৃশ্যতা-আচরণ নিষিদ্ধ করা হয়েছে;
- উপাধি গ্রহণ ও ব্যবহারের ওপর বাধানিষেধ আরোপ করা হয়েছে।
২. স্বাধীনতার অধিকার
- বাক্স্বাধীনতা ও মতামত প্রকাশের অধিকার;
- শান্তিপূর্ণ ও নিরস্তুভাবে সমবেত হওয়ার অধিকার;
- সংঘ ও সমিতি গঠনের অধিকার;
- ভারতের সর্বত্র স্বাধীনভাবে চলাফেরা করার অধিকার;
- ভারতের যে-কোনো স্থানে স্বাধীনভাবে বসবাস করার অধিকার;
- যে-কোনো জীবিকার, পেশার বা ব্যাবসাবাণিজ্যের অধিকার;
- আইন অমান্য করার কারণে অভিযুক্তকে কেবল প্রচলিত আইন অনুসারে শাস্তি দেওয়া যাবে;
- একই অপরাধের জন্য কোনো ব্যক্তিকে একাধিকবার শাস্তি দেওয়াযাবে না;
- কোনো অভিযুক্তকে আদালতে নিজের বিরুদ্ধে সাক্ষ্য দিতে বাধ্যকরা যাবে না;
- জীবন ও ব্যক্তিগত স্বাধীনতার অধিকার;
- যুক্তিসংগত কারণ ছাড়া কোনো ব্যক্তিকে গ্রেপ্তার করা যাবে না;এবং আটক ব্যক্তিকে আদালতে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিতে হবে।
৩. শোষণের বিরুদ্ধে অধিকার
- কোনো ব্যক্তিকে ক্রয়বিক্রয় করা বা বেগার খাটানো যাবে না;
- চোদ্দো বছরের কমবয়স্ক শিশুদের খনি, কারখানা বা অন্য কোনো বিপজ্জনক কাজে নিযুক্ত করা যাবে না।
৪. ধর্মীয় স্বাধীনতার অধিকার
- প্রত্যেক ব্যক্তির বিবেকের স্বাধীনতা এবং ধর্মপালন ও প্রচারের স্বাধীনতা আছে;
- প্রতিটি ধর্মীয় সম্প্রদায় ধর্মপ্রচারের স্বার্থে সংস্থা স্থাপন এবং সম্পত্তি অর্জন করতে পারবে;
- কোনো বিশেষ ধর্ম প্রসারের জন্য কোনো ব্যক্তিকে করদানে বাধ্য করা যাবে না;
- সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মীয় শিক্ষা দেওয়া যাবে না এবং সরকারের দ্বারা স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রছাত্রীর ইচ্ছার বিরুদ্ধে ধর্মীয় শিক্ষা দেওয়া যাবে না।
৫. সংস্কৃতি ও শিক্ষাবিষয়ক অধিকার
- সব শ্রেণির নাগরিক নিজস্ব ভাষা, লিপি ও সংস্কৃতির বিকাশ ও সংরক্ষণ করতে পারবে;
- রাষ্ট্র পরিচালিত বা সরকারি সাহায্যপ্রাপ্ত কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষালাভের ক্ষেত্রে কোনো ব্যক্তিকে ধর্ম, জাত বা ভাষার অজুহাতে বঞ্চিত করা যাবে না;
- ধর্ম অথবা ভাষাভিত্তিক সংখ্যালঘু সম্প্রদায়গুলি নিজেদের পছন্দমতো শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন ও পরিচালনা করতে পারবে।
৬. শাসনতান্ত্রিক প্রতিবিধানের অধিকার
মৌলিক কর্তব্য (ভারতীয় সংবিধানের ৫১এ নং ধারা)
- সংবিধান মান্য করা এবং সংবিধানের আদর্শ ও প্রতিষ্ঠানসমূহ, জাতীয় পতাকা ও জাতীয় স্তোত্রের প্রতি শ্রদ্ধা প্রদর্শন;
- যেসব মহান আদর্শ জাতীয় স্বাধীনতা-সংগ্রামে অনুপ্রেরণা জুগিয়েছিল, সেগুলিকে সযত্নে সংরক্ষণ ও অনুসরণ;
- ভারতের সার্বভৌমত্ব, ঐক্য ও সংহতিকে সমর্থন ও সংরক্ষণ;
- দেশরক্ষা ও জাতীয় সেবামূলক কার্যের আহ্বানে সাড়া দেওয়া;
- ধর্মগত, ভাষাগত ও আঞ্চলিক বা শ্রেণিগত ভিন্নতার ঊর্ধ্বে উঠে ভারতীয় জনগণের মধ্যে ঐক্য ও ভ্রাতৃত্ববোধের বিকাশসাধন এবং নারীর মর্যাদাহানিকর প্রথাসমূহকে বর্জন;
- আমাদের মিশ্র সংস্কৃতির গৌরবময় ঐতিহ্যকে মূল্যদান ও সংরক্ষণ;
- বনভূমি, হ্রদ, নদনদী এবং বন্যপ্রাণীসহ প্রাকৃতিক পরিবেশের সংরক্ষণ ও উন্নয়নসাধন এবং জীবন্ত প্রাণীসমূহের প্রতি মমত্ব পোষণ;
- বৈজ্ঞানিক মানসিকতা, মানবিকতা, অনুসন্ধিৎসা ও সংস্কারমুখী দৃষ্টিভঙ্গির প্রসারসাধন;
- সরকারি সম্পত্তির সংরক্ষণ ও হিংসা বর্জন;
- সর্বপ্রকার ব্যক্তিগত ও যৌথ কর্মপ্রচেষ্টাকে উন্নততর পর্যায়ে উন্নীত করার উদ্দেশ্যে বিভিন্নপ্রকার কার্যকলাপের উৎকর্ষসাধন এবং
- ৬-১৪ বছর বয়স্ক প্রতিটি শিশুকে শিক্ষাদানের ব্যবস্থা করা তার পিতা-মাতা বা অভিভাবকের কর্তব্য।