1. POA কী?
What is POA?
➛ জাতীয় শিক্ষানীতি 1986-কে মূল্যায়ন করার জন্য দুটি কমিটি গঠন করা হয়, যথা— রামমূর্তি কমিটি ও জনার্দন কমিটি। এই দুটি কমিটির রিপোর্টের ভিত্তিতে জাতীয় শিক্ষানীতি 1986-তে কিছু পরিবর্তন করা হয়। সেই পরিবর্তিত শিক্ষানীতিই হল জাতীয় শিক্ষানীতি 1992। এটি ‘Programme of Action 1992 - ( POA) নামে পরিচিত। এই সংশোধিত শিক্ষানীতির শিরোনাম ছিল- National Policy on Education, Revised Policy Formalation-1992.
2. গ্রামীণ বিশ্ববিদ্যালয় কী?
What is Rural University?
➛ গ্রামের মানুষ যাতে বসবাস করেই বুনিয়াদি শিক্ষা থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় স্তর পর্যন্ত শিক্ষা পেতে পারে সেই উদ্দেশ্যে ভারতীয় বিশ্ববিদ্যালয় কমিশন গ্রামীণ বিশ্ববিদ্যালয় তৈরি করার প্রস্তাব দেন। গ্রামীণ বিশ্ববিদ্যালয়ের সাংগঠনিক রূপটি হল— (i) প্রাথমিক স্তরে আট বছরের বুনিয়াদি শিক্ষা (6-14), (ii) পরবর্তী তিন বছরের বুনিয়াদি ও মাধ্যমিক শিক্ষা (15-17), (iii) পরবর্তী তিন বছরের কলেজীয় শিক্ষা (18-20), (iv) তারপর উত্তর কলেজীয় বিশ্ববিদ্যালয় শিক্ষা ( 21-22)
❐ Read More 👇
3. Common School কী?
What is common school?
Or, Common School System বলতে কী বোঝায়?
What is meant by common school system?
➛ শ্রেণিবৈষম্য লোপ করে ভারতীয় শিক্ষাকে সমাজতান্ত্রিক পথে গড়ে তুলতে হলে সর্বস্তরের ভারতবাসীর জন্য এক Common School সিস্টেম গড়ে তোলার সুপারিশ করে কোঠারি কমিশন এই Common School বা সাধারণ বিদ্যালয়ে বিত্তবান ও বিত্তহীনের সমান অধিকার থাকবে। সকলের জন্য এই বিদ্যালয়ের দ্বার খোলা থাকবে।
4. মৌলিক অধিকার ও মৌলিক কর্তব্যের মধ্যে মূল পার্থক্যগুলি কী কী?
What are the basic differences between Fundamental Right and Fundamental Duties?
Or, মৌলিক অধিকার ও মৌলিক কর্তব্যের পার্থক্য লিখুন।
Write the different of Fundamental Right and Fundamental Duties.
➛ মৌলিক অধিকার হল সকল নাগরিকের মানবাধিকারের মূল ভিত্তি। সংবিধানের তৃতীয় খণ্ডে বর্ণিত এই অধিকারগুলি জাতি, জন্মস্থান, বর্ণ, বিশ্বাস ও লিঙ্গ নির্বিশেষে সমভাবে প্রযোজ্য। এই অধিকারগুলি আদালতে বিচারযোগ্য, তবে এগুলির ওপর কিছু নির্দিষ্ট বিধিনিষেধও আরোপ করা যায়।
অন্যদিকে, মৌলিক কর্তব্য হল সকল নাগরিকের মৌলিক দায়িত্ব। এগুলির উদ্দেশ্য হল দেশের জনগণের মধ্যে দেশাত্মবোধ জাগরিত করা এবং দেশের ঐক্য রক্ষা করা। সংবিধানের চতুর্থ খণ্ডে বর্ণিত এই কর্তব্যগুলি দেশের প্রতিটি ব্যক্তি ও জাতির প্রতি প্রযোজ্য। এই অধিকারগুলি আদালতে বিচারযোগ্য নয়।
5. ভারতীয় সংবিধানে প্রস্তাবনা লিখুন।
Write the preamble of Indian constitution.
➛ ভারতীয় সংবিধানের প্রস্তাবনায় বলা হয়েছে : “আমরা ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র হিসেবে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথ গ্রহণ করেছি এবং তার নাগরিকের জন্য সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা, মতাপ্রকাশ, বিশ্বাস, ধর্ম ও উপাসনার স্বাধীনতা; মর্যাদা ও সুযোগসুবিধার সমতা সৃষ্টি এবং তাদের সকলের মধ্যে ব্যক্তির মর্যাদা এবং জাতীয় ঐক্য ও সংহতি সুনিশ্চিত করার জন্য যাতে সৌভ্রাতৃত্বের ভাব গড়ে উঠে, তার জন্য আমাদের গণপরিষদে আজ 1949 সালের 26 নভেম্বর এই সংবিধান গ্রহণ ও বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।”
6. উচ্চশিক্ষার ক্ষেত্রে শিক্ষার্থীদের কল্যাণমূলক কর্মসূচি সম্পর্কে বা কমিশনের (১৯৪৮-৪৯) দুটি গুরুত্বপূর্ণ সুপারিশ উল্লেখ করুন?
Mentation two important recommendation of Radhakrishna Commission (1948-49) regarding students welfare programme in higher education.
➛ উচ্চশিক্ষার ক্ষেত্রে শিক্ষার্থীদের কল্যাণমূলক কর্মসূচি সম্পর্কে রাধাকুন্নন কমিশন দুটি সুপারিশ হল— ① গবেষণার ক্ষেত্রে সম্প্রসারণ : দেশ-জাতির সমস্যা নিরসনে এবং জীবন জিজ্ঞাসের উত্তর অন্বেষণে গবেষণার ক্ষেত্রে উচ্চশিক্ষাকে দায় গ্রহণ করতে হবে। ② নেতৃত্বের শিক্ষা : দেশের রাজনৈতিক ও শাসনতান্ত্রিক বিষয়ে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে উচ্চশিক্ষাকে দেখাশোনা করতে হবে।
7. 'বিভাষা সূত্র' বলতে কী বোঝায়?
What is meant by three language formula'?
➛ কোঠারি কমিশন বা ভারতীয় শিক্ষা কমিশন ( 1964-66) ভাষা শিক্ষার সমাধানের জন্য 'ত্রিভাষা সূত্র'-এর সুপারিশ করে। শিক্ষার বিভিন্ন স্তরে ত্রিভাষা সূত্র কীভাবে কার্যকর হবে, সে ব্যাপারে কমিশনের অভিমত হল—
❐ নিম্ন মাধ্যমিক স্তর : (i) মাতৃভাষা বা আঞ্চলিক ভাষা (ii) সরকারি বা রাষ্ট্রীয় ভাষা (iii) একটি আধুনিক ভারতীয় বা আধুনিক বিদেশি ভাষা (iv) একটি প্রাচীন ভাষা অতিরিক্ত ঐচ্ছিক পাঠ্য হিসেবে দেওয়া যেতে পারে।
❐ উচ্চমাধ্যমিক স্তর : (i) একটি আধুনিক ভারতীয় ভাষা (ii) আধুনিক বিদেশি ভাষা (ইংরেজি, ফারসি, রাশিয়ান, জার্মান, সুইডিশ, চাইনিস, জাপানিস ইত্যাদি) (iii) প্রাচীন ভাষা (সংস্কৃত, আরবি, ফারসি)।
8. মৌলিক কর্তব্য কাকে বলে?
What is fundamental duties.
Or মৌলিক কর্তব্য বলতে কী বোঝায়?
What do you mean by fundamental duties?
➛ মৌলিক কর্তব্য হল সকল নাগরিকের নৈতিক দায়দায়িত্ব। এগুলির উদেশ্য হল— দেশের জনগনের মধ্যে দেশান্তবোধ জাগরিত করা এবং দেশের ঐক্য রক্ষা করা। চার (ক) খন্ডে বর্ণিত এই কর্তব্যগুলি দেশের প্রতিটি ব্যক্তি ও জাতির প্রতি প্রযোজ্য। এই অধিকার গুলি আদালতে বিচারযোগ্য নয়।
9. ভারতীয় সংবিধান 45 নং ধারায় উল্লিখিত শিক্ষা সংক্রান্ত বিবরটি উল্লেখ করুন।
What is the educational provision mentioned in the Article 45 of the Indian constitution?
➛ 45 ধারায় বলা হয়েছে সংবিধান চালু হওয়ার দশ বছরের মধ্যে বালক-বালিকারা যাতে 14 বছর বয়স পর্যন্ত অবৈতনিক ও বাধ্যতামূলক শিক্ষা লাভ করতে পারে, তার জন্য রাষ্ট্র সচেষ্ট হবে।
10. UNESCO-এর পুরো নাম লিখুন।
Write the full forms OF UNESCO?
➛ UNESCO-United Nations Educational, Scientific and Cultural Organization.
11. NPE ও CABE-এর পুরো নাম লিখুন।
Write the full forms of NPE and CABE.
➛ NPE - National Policy of Education.
➛ CABE-Central Advisory Board of Education.
12. ভারতীয় সংবিধানে যুগ্ম তালিকা বলতে কী বোঝায়?
What is meant by concurrent list of the Indian constitution?
➛ ভারতীয় সংবিধানে যুগ্ম তালিকা বলতে কেন্দ্র ও রাজ্য উভয় সরকারের নিয়ন্ত্রণে থাকা বিষয়গুলিকে বোঝায়। এই যুগ্ম তালিকায় মোট 47টি ধারা রয়েছে, যার মধ্যে এটি এরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে শিক্ষা সংক্রান্ত।
13. বিদ্যালয়গুচ্ছের দুটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য, লিখুন।
Write two important features of school complex.
➛ বিদ্যালয়গুচ্ছের দুটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল— ① বিভিন্ন ধরনের স্কুলগুলির মধ্যে যে বিভিন্নতা রয়েছে তা দূর করা। ② শিক্ষা বিভাগের হাতে যে ক্ষমতা রয়েছে তার কিছুটা বিকেন্দ্রীকরণ করা।
14. কোঠারি কমিশনের কয়েকটি সদস্যের নাম লিখুন।
Write down the few members name of the Kothari Commission.
➛ কোঠারি কমিশনের কয়েকজন সদস্য হলেন- জে পি নায়েক, জে এফ ম্যাকডুগাল, ড. পি এল ক্রিপাল, ড. বি পাল, ড. ভি এস ঝাঁ প্রমুখ।
15. ECCE কী?
What is ECCE?
➛ ECCE-এর পুরো নাম হল Early Chilhood Care and Education। প্রত্যেক শিশুর সামগ্রিক বিকাশে সহায়তা করাই হল জাতীয় শিক্ষানীতির লক্ষ্য। আর ঠিক এই উদ্দেশ্যে প্রাক্-শৈশবে যত্ন ও শিক্ষা বা ECCE কর্মসূচি গ্রহণ করা হয়। এই সময় শিশুর পুষ্টি, সামগ্রিক প্রাক্ষোভিক, দৈহিক, নৈতিক ও আবেগমূলক বিকাশের ওপর গুরুত্ব দিতে হবে এবং শিশুদের প্রাথমিক শিক্ষা গ্রহণের জন্য দেহ, মনকে উপযুক্ত করে গড়ে তুলতে হবে।
16. অপারেশন ব্ল্যাকবোর্ড কী?
What is operation blackboard?
➛ জাতীয় শিক্ষানীতি 1986 অনুসারে, প্রাথমিক শিক্ষার প্রসার ও গুণগত মানোন্নয়নের জন্য একপ্রকার কর্মসূচির কথা প্রস্তাব করা হয়, যাকে বলা হয় অপারেশন ব্ল্যাকবোর্ড। এই কর্মসূচি অনুযায়ী ছাত্র ও ছাত্রীদের জন্য আলাদা শৌচাগার থাকবে, বারান্দাসহ দুটি বড়ো হলঘর থাকবে। প্রত্যেক বিদ্যালয়ে দুজন টিচার থাকবে, যার মধ্যে একজন থাকবে শিক্ষিকা। এছাড়া প্রয়োজনীয় ব্যবহারযোগ্য কার্যকারী শিক্ষা উপকরণ থাকবে যাদের মধ্যে অন্যতম হল ব্ল্যাকবোর্ড, ম্যাপ, চার্ট, খেলনা ও অন্যান্য উপকরণ।
17. ভারতীয় সংবিধানে উল্লেখিত নাগরিকদের যে-কোনো দুটি মৌলিক কৰ্তব্য লিখুন।
Write any two fundamental duties of the citizens as mentioned in the constitution of India.
➛1976 সালে 42 তম সংবিধানে সংশোধনীতে 51 (A) ধারায় যেসব মৌলিক কর্তব্যের কথা বলা হয়েছে তার মধ্যে দুটি হল— ① ভারতীয় সংবিধানকে মেনে চলা। জাতীয় পতাকা ও জাতীয় সংগীতকে সম্মান প্রদর্শন করা। ② যেসব মহান আদর্শ স্বাধীনতার জন্য জাতীয় সংগ্রামকে উদ্বুদ্ধ করেছিল সেগুলির প্রশংসা ও অনুসরণ করা।
18. কখন এবং কোন সংশোধনের দ্বারা শিক্ষা যুগ্ম তালিকাভুক্ত হয়েছিল?
Wha was education included in the concurrent list and by which amendment?
➛1976 সালে সংবিধানের 42 তম সংবিধান সংশোধন করে শিক্ষাকে যুগ্ম তালিকাভুক্ত করা হয়।
19. মৌলিক অধিকার কাকে বলে?
What is fundamental right?
Or, মৌলিক অধিকার বলতে কী বোঝায়?
What do you mean by fundamental right?
➛ মৌলিক অধিকার হল সকল নাগরিকের মানবাধিকারের মূল ভিত্তি। সংবিধানের তৃতীয় খণ্ডে বর্ণিত ওই অধিকারগুলি জাতি, জন্মস্থান, বর্ণ, বিশ্বাস ও লিঙ্গ নির্বিশেষে সমভাবে প্রযোজ্য। এই অধিকারগুলি আদালতে বিচারযোগ্য। তবে এগুলির ওপর কিছু নির্দিষ্ট বিধিনিষেধও আরোপ করা যায়।
20. নির্দেশমূলক নীতি কত প্রকার ও কী কী?
What are the type of directive principles?
➛ নির্দেশমূলক নীতিকে চারটি শ্রেণিতে ভাগ করা যায়, যথা— (i) সামাজিক ন্যায় প্রতিষ্ঠা ও অর্থনৈতিক বৈষম্য দূরীকরণ সম্পর্কিত নীতিসমূহ। (ii) শাসন কাঠামো উন্নয়ন সম্পর্কিত নীতিসমূহ। (iii) প্রগতিশীল রাষ্ট্র প্রতিষ্ঠা সম্পর্কিত নীতিসমূহ। (iv) আন্তর্জাতিক সম্পর্কের উন্নতি গঠন সম্পর্কিত নীতিসমূহ।
21. ভারতীয় নাগরিকদের মৌলিক অধিকারগুলি লিখুন।
Write the basic rights of Indian citizens.
➛ ভারতীয় সংবিধানের তৃতীয় অধ্যায়ের 12 থেকে 35 ধারার মধ্যে মৌলিক অধিকারগুলি লিপিবদ্ধ আছে। ভারতের মূল সংবিধানে সাত শ্রেণির মৌলিক অধিকারের উল্লেখ ছিল। 1978 সালের 44তম সংবিধান সংশোধনের মাধ্যমে সম্পত্তির অধিকার (rights to property ) মৌলিক অধিকারের তালিকা থেকে বাদ পড়েছে। সম্পত্তির অধিকার বর্তমানে সাধারণ আইনগত অধিকারে পরিণত হয়েছে। এখন সংবিধানে নিম্নলিখিত ছয়প্রকার মৌলিক অধিকার সন্নিবিষ্ট আছে- ① সাম্যের অধিকার (14-18 ধারা) ② স্বাধীনতার অধিকার (19-22 ধারা) ③ শোষণের বিরুদ্ধে অধিকার (23-24 ধারা) ④ ধর্মীয় স্বাধীনতার অধিকার (25-28 ধারা) ⑤ সংস্কৃতি ও শিক্ষা বিষয়ক অধিকার (29-30 ধারা) এবং ⑥ শাসনতান্ত্রিক প্রতিবিধানের অধিকার (32-35 ধারা।)
22. নবোদয় বিদ্যালয় কী?
What is Navodaya Vidyalaya?
➛ গ্রামাঞ্চলের প্রতিভাবাপন্নরা সুযোগের অভাবে তাদের প্রতিভা নষ্ট হয়ে যায়। শিক্ষার্থীদের উৎকর্ষতা ও প্রতিভার বিকাশ ঘটানোর জন্য প্রত্যেক জেলায় একটি করে Model School স্থাপন করার কথা বলে। প্রস্তাবিত Model School-গুলির নতুন নামকরণ হল ‘Navodaya Vidyalaya'। এই বিদ্যালয়গুলি উৎকর্ষতার কেন্দ্র রূপে 'Pace centre' (Pace setting school) কাজ করে। এইসব বিদ্যালয়ে মেধাবী ছাত্রদের গুণগত শিক্ষা দেওয়া হয়। জাতি, ধর্ম, বর্ণ, ধনী, দরিদ্র, লিঙ্গ, অঞ্চল নির্বিশেষে কেবলমাত্র মেধার ভিত্তিতে ছাত্র এখানে ভরতি করা হয়। তপশিলি জাতি (SC), উপজাতি (ST) ও মেয়েদের জন্য (1/3), গ্রামাঞলের প্রতিভাবাপন্ন মেয়েদের জন্য কিছু আসন সংরক্ষিত থাকবে। বইপত্র, খাওয়া-দাওয়া, পোশাক-পরিচ্ছদ প্রভৃতির ব্যয় সরকার বহন করবে।
23. স্কুল-জট কী?
What is school complex?
Or, স্কুল-জট বলতে কী বোঝায়?
What do you mean by school complex?
➛ কোঠারি কমিশন বিদ্যালয় শিক্ষার উন্নতির জন্য স্কুল-জট গড়ে তোলার সুপারিশ করেন। স্কুল-জট গড়ে উঠবে একটি মাধ্যমিক বিদ্যালয়কে কেন্দ্র করে, তার পার্শ্বস্থ এলাকায় অবস্থিত প্রাথমিক, বুনিয়াদি ও নিম্ন-মাধ্যমিক বিদ্যালয়গুলিকে নিয়ে। এই মাধ্যমিক স্কুল-জটটি আবার পর্যায়ক্রমে মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত থাকবে। মাধ্যমিক স্কুল-জট সংশ্লিষ্ট বিদ্যালয়ের সংখ্যা হবে 10-20টি মাত্র। মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়গুলির মধ্যে বন্ধন দুটি স্তরে হবে। প্রথম স্তরে একটি উচ্চ প্রাথমিক বিদ্যালয়ের সঙ্গে 8-10টি নিম্ন-প্রাথমিক বিদ্যালয় সংযুক্ত হয়ে একটি জটের সৃষ্টি করবে। দ্বিতীয় দফায় একটি মাধ্যমিক বিদ্যালয়কে কেন্দ্র করে 3-4টি উচ্চ প্রাথমিক বিদ্যালয় সংযুক্ত থাকবে।
24. শিক্ষায় বৈষম্য বলতে কী বোঝেন?
(What do you mean by discrimination in education?
➛ সংবিধানে শিক্ষায় সকলের সমান অধিকারের কথা ঘোষিত হলেও সকলে শিক্ষার সম-সুযোগসুবিধা ও সম-অধিকার ভোগ করে না। এ ক্ষেত্রে পার্থক্য দেখা যায়। সমাজের বিভিন্ন মানুষের মধ্যে শিক্ষার সুযোগের এই তারতম্য বা পার্থক্যকে বলে শিক্ষার বৈষম্য বা Discrimination in Education.
25. শিক্ষায় বৈষম্যের দুটি কারণ উল্লেখ করুন।
Write down the two causes of discrimination in education.
➛ শিক্ষায় বৈষম্যের পেছনে অনেকগুলি কারণ বর্তমান। তার মধ্যে দুটি কারণ হল— ① লিঙ্গবৈষম্য : শিক্ষায় বৈষম্যের একটি গুরুত্বপূর্ণ কারণ হল লিঙ্গবৈষম্য। লিঙ্গবৈষম পৃথিবীর সকল সমাজের সর্বজনীন বৈশিষ্ট্য। পৃথিবীর কোনো সমাজে নারীকে সম অধিকার, সমসুযোগ ও সমমর্যাদা দেয়নি। ফলে সামাজিক পরিসেবাগুলি উপভোগ করার ক্ষেত্রে নারী বিভিন্ন সামাজিক বিধিনিষেধের মুখোমুখী হয়। ফলে সমাজের বিভিন্ন ক্ষেত্রে পুরুষেরা যেভাবে সুযোগ পেয়েছে নারীরা সেইভাবে পায়নি। লিঙ্গবৈষম্যের দরুন মেয়েরা শিক্ষায় ছেলেদের তুলনায় পিছিয়ে রয়েছে। 2011 সালের আদমসুমারি অনুযায়ী ভারতের পুরুষদের সাক্ষরতার হার 82-14%, যেখানে নারীর সাক্ষরতার হার মাত্র 65-64%। অর্থাৎ, মেয়েরা সাক্ষরতার ক্ষেত্রে ছেলেদের তুলনায় প্রায় 12-68% পিছিয়ে রয়েছে।
② ভৌগোলিক কারণ : শিক্ষায় বৈষম্যের ওপর একটি কারণ হল ভৌগোলিক কারণ। গভীর অরণ্য, পাহাড়ি অঞ্চল, নদী বা সমুদ্রের অবস্থান প্রভৃতি কারণে বিচ্ছিন্ন মানুষ শিক্ষায় বৈষম্যের শিকার হয়। প্রাকৃতিক বাধা বা দুর্দশার কারণে এইসব অঞ্চলে বসবাসকারী মানুষেরা শিক্ষার সুযোগসুবিধা থেকে বঞ্চিত থাকে। এই সমস্ত এলাকার শিক্ষা তাই অনুন্নত হয়।
26. সেতু পাঠক্রম কী?
What is Bridge course?
➛ সর্বশিক্ষা অভিযানের একটি বিশেষ কর্মসূচি বা ব্যবস্থা হল সেতু পাঠক্রম। যে সন্ত শিশু (6-9 এর মধ্যে) প্রথাগত শিক্ষার সুযোগ পায়নি কিংবা মাঝপথে পড়াশোনা ছেড়ে দিয়েছে, সেইসব শিশুদের দ্বিতীয় শ্রেণি থেকে চতুর্থ শ্রেণির উপযুক্ত করে তোলার উদ্দেশে প্রাথমিক স্তরে ব্রিজ কোর্স বা সেতু পাঠক্রমের ব্যবস্থা হয়েছে। আবার যে সমস্ত শিশু উচ্চ-প্রাথমিক স্তরে (10-13 বছর) কোনো বিদ্যালয়ে ভরতি হতে পারেনি অথবা বিদ্যালয় ছুট হয়ে গিয়েছে তাদের একইভাবে পঞ্চম থেকে অষ্টম শ্রেণির মধ্যে যে-কোনো শ্রেনির উপযুক্ত করে উচ্চ-প্রাথমিক স্তরের আওতায় নিয়ে আসার চেষ্টা করা হচ্ছে।
27. শিক্ষায় সমসুযোগ কী?
What is Equalication of Education opportunity?
Or, শিক্ষায় সমতা বলতে কী বোঝায়?
What do you mean by Equalization in Education?
➛ শিক্ষায় সমসুযোগ বলতে বোঝানো হয় জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গ নির্বিশেষে প্রতিটি নাগরিককে সমান শিক্ষার সুযোগ প্রদান। নিজস্ব সামর্থ্য বা ক্ষমতা, প্রবণতা, আগ্রহ ও যোগ্যতা অনুযায়ী প্রত্যেক ব্যক্তির পরিপূর্ণ বিকাশ সাধনে সমস্ত ধরনের বাধা বা প্রতিবন্ধকতা (obstacles) অপসারণ করাই হল সমসুযোগের মূল উদ্দেশ্য। প্রত্যেক ব্যক্তির সর্বাঙ্গীণ ও সর্বোচ্চ বিকাশ সাধনের জন্য প্রয়োজন অনুযায়ী শিক্ষার সুযোগ সৃষ্টি করাই হল শিক্ষার সমসুযোগের মূল কথা।
28. পশ্চিমবঙ্গে সার্বজনীন প্রারম্ভিক শিক্ষার সাফল্যের জন্য দুটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ
লিখুন।
Write two important steps for the success of universal elementary education in West Bengal.
➛ পশ্চিমবঙ্গে সর্বজনীন প্রারম্ভিক শিক্ষার সাফল্যের জন্য দুটি পদক্ষেপ হল— ① 1994 সালে ব্রিটিশ সরকারের আন্তর্জাতিক উন্নয়ন বিভাগের আর্থিক সহায়তায় DPEP নামে কর্মসূত্রটি আরম্ভ করা হয়। এই মূল লক্ষ্য হল প্রাথমিক শিক্ষাকে সর্বজনীন করে তোলা। এই কর্মসূচির 85% টাকা আসে ব্রিটিশ সরকার থেকে এবং বাকিটা পশ্চিমবঙ্গ সরকারকে ব্যয় করতে হয়। ② সর্বশিক্ষা মিশন কর্মসূচি আরম্ভ করা হয়। এই কার্যক্রমের প্রধান লক্ষ্য হল 6-14 বছর বয়সী সমস্ত শিশুকে শিক্ষার আঙিনায় নিয়ে আসা এবং প্রত্যেক শিশুর ৪ বছরের প্রারম্ভিক শিক্ষা সুনিশ্চিত করা।
29. শিশুদের মূল্যবোধ বিকাশে পিতা-মাতার দুটি ভূমিকা লিখুন।
Write two role of parents in developing values among their children.
➛ শিশুদের মূল্যবোধ বিকাশে পিতা-মাতার ভূমিকা হল— ① শিশুদেরকে বিভিন্ন সহপাঠক্রমিক কার্যে অংশগ্রহণ করার ক্ষেত্রে অনুপ্রেরনা জোগাতে হবে। এই ধরনের কাজের মাধ্যমে শিশুদের মধ্যে সৃজনশীলতা, বৌদ্ধিক, সামাজিক, সাংস্কৃতিক আগ্রহ বৃদ্ধির পাশাপাশি গণতান্ত্রিক জীবনযাপন, দায়িত্ব কর্তব্যবোধ সহযোগিতা, সহনশীলতা, ধর্মনিরপেক্ষতা প্রভৃতি মূল্যবোধগুলি গড়ে তুলতে সাহায্য করে।
② পরিবারের পরিবেশ হল মূল্যবোধের গুরুত্বপূর্ণ উৎস। যেখানে অভিভাবকদের সঙ্গে পারস্পরিক শ্রদ্ধা, ভালোবাসা, বোঝাপড়া ইত্যাদির মাধ্যমে শিশুদের মধ্যে স্বতঃস্ফূর্তভাবে মূল্যবোধ গড়ে ওঠে। তাই পিতা-মাতার একান্ত আবশ্যক যে পরিবারিক পরিবেশকে সুন্দরভাবে গড়ে তোলা।
30. বিদ্যালয়ের পাঠক্রমে আন্তর্জাতিক বোঝাপড়ার দুটি গুরুত্বপূর্ণ কর্মসূচি উল্লেখ করুন।
Mention two major programmes of international understanding in school curriculum.
➛ বিদ্যালয়ের পাঠক্রমে আন্তর্জাতিক বোঝাপড়ার দুটি কর্মসূচি হল— ① পঠনপাঠন : বিদ্যালয়ে যখন কোনো বিষয় আলোচনা হয় তখন ওই বিষয় আলোচনার সময় বিভিন্ন দেশের কী অবস্থান আছে তা তুলে ধরা যেতে পারে। এই কারণে নানা বিষয়। যেমন—ইতিহাস, ভূগোল, অর্থনীতি, বাণিজ্য ইত্যাদি বিষয়ে পাঠদানের সময় বিভিন্ন দেশের মধ্যে তুলনা করা বা পারস্পরিক নির্ভরশীলতা ইত্যাদির ওপর গুরুত্ব দেওয়া দরকার। ② পাঠক্রমের পুনর্বিন্যাস : পাঠক্রম ও পাঠ্যসূচির পুনর্বিন্যাস প্রয়োজন বিশ্বশান্তি ও আন্তর্জাতিক অন্ধকূল মনোভাব গড়ার জন্য। পুনবিন্যাসিত পাঠক্রমের মাধ্যমে পাঠদান করলে শিক্ষার্থীর মধ্যে ধীরে ধীরে আন্তর্জাতিক বোধ গড়ে ওঠে।
31. মূল্যবোধ কী?
What is value?
Or, মূল্যবোধ বলতে কী বোঝায়?
What do you mean by value?
➛ মূল্যবোধ কথাটির ইংরেজি প্রতিশব্দ 'Value' শব্দটি লাতিন শব্দ 'Valerie থেকে উদ্ভূত হয়েছে যার অর্থ হল 'Strong', সাহিত্যের দৃষ্টিকোণ থেকে মূল্যবোধ বলতে বিশেষ পছন্দের বিষয়বস্তুকে বোঝায়। বস্তুগত মূল্যবোধ বলতে কোনো বস্তু বা ঘটনার প্রতি আমরা বিশেষ কিছু বৈশিষ্ট্য বা গুণ আরোপ করি। তখন সেটি মূল্যবান রূপে চিহ্নিত হয়।
32. মূল্যবোধের শিক্ষা কী?
What is value education?)
Or, মূল্যবোধের শিক্ষা বলতে কী বোঝায়?
What do you mean by value education?
➛ মূল্যবোধের শিক্ষা হল এমন একটি শিক্ষা কর্মসূচি যার লক্ষ্য হল শিক্ষার্থীদের মধ্যে সঠিক দৃষ্টিভঙ্গি বা মনোভাব (attitude), মূল্যবোধ, আবেগ ও চরিত্র গঠন। মূল্যবোধের শিক্ষা শব্দটির পরিধি অতি ব্যাপক। এটি মানব ব্যক্তিত্বের সমস্ত দিককে বৌদ্ধিক, সামাজিক, নৈতিক, নান্দনিক, প্রাক্ষোভিক এবং আধ্যাত্মিক দিককে প্রভাবিত করে। মূল্যবোধের প্রক্রিয়া মানুষের আচরণের প্রধান তিনটি দিক যথা- (i) জ্ঞানমূলক বা বৌদ্ধিক (Cognitive) অর্থাৎ Knowing. Feeling 3 Doing-এর ওপর গুরুত্ব আরোপ করা হয়। বন্ধুরে (ii) প্রক্ষোভমূলক বা অনুভূতিমূলক (Affective) ও (iii) সঞ্চালনমূলক শিক্ষার পরিধি যতটা বিস্তৃত মূল্যবোধের শিক্ষার বা Value Education-এর পরিধি ততটাই প্রসারিত।
33. জাতীয় মূল্যবোধ কী?
What is national value?
Or, জাতীয় মূল্যবোধ বলতে কী বোঝায়?
What do you mean national value?
➛ প্রত্যেক জাতি বা রাষ্ট্রের নিজস্ব একটা দর্শন আছে। আছে কিছু আদর্শ ও উদেশ্য আবার প্রত্যেক জাতি বা রাষ্ট্রের একটা শাসন বিধি বা শাসনতন্ত্র (সংবিধান) আছে। প্রত্যেক সংবিধানের নিজস্ব কিছু আদর্শ ও দর্শন আছে। এই সাংবিধানিক আদর্শ ও দর্শনের সেই সমাজ ও রাষ্ট্রের শ্রেণিচরিত্র নির্ভর করে। প্রত্যেক দেশের সংবিধানে কতকগুলি মূল্যবোধের উল্লেখ থাকে। এই মূল্যবোধগুলি সংশ্লিষ্ট রাষ্ট্রের জাতীয় আদর্শ লক্ষ্য ও জাতীয় সংস্কৃতির ওপর ভিত্তি করে গড়ে ওঠে। এই মূল্যবোধগুলি সেই রাষ্ট্রের মানুষের জীবন নাগরিকদের আশা-আকাঙ্ক্ষা ও স্বপ্নের সঙ্গে গভীরভাবে সম্পৃক্ত। এই মূল্যবোধগুলিকে ‘জাতীয় মূল্যবোধ' বলা হয়।
34. জাতীয় মূল্যবোধের চারটি বৈশিষ্ট্য উল্লেখ করুন।
Mention four characteristic of national value.
➛ জাতীয় মূল্যবোধের চারটি বৈশিষ্ট্য হল— (i) জাতীয় মূল্যবোধ জাতীয় সংস্কৃতির ওপর ভিত্তি করে গড়ে ওঠে। (ii) জাতীয় মূল্যবোধের মধ্যে জাতির আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটে। (iii) জাতীয় মূল্যবোধ জাতীয় রাষ্ট্রের প্রকৃতিকে নির্ধারিত করে। (iv) জাতীয় শিক্ষাব্যবস্থার মূল ভিত্তি হল জাতীয় মূল্যবোধ।
35. শিক্ষায় অসমতা দূরীকরণের দুটি সম্ভাব্য উপায় লিখুন।
Write two probable ways to eliminate inequality in education.
➛ শিক্ষায় অসমতা দূরীকরণের দুটি সম্ভাব্য উপায় হল— (i) জাতীয় শিক্ষাব্যবস্থা : সারাদেশে একটি জাতীয় শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে হবে। শিক্ষার জাতীয় কাঠামোর (10+2+3) পাশাপাশি জাতীয় পাঠক্রম, জাতীয় মূল্যায়ন ব্যবস্থা, শিক্ষার মান, শিক্ষক নিয়োগ ও শিক্ষক শিক্ষণের শর্ত বা নিয়মাবলি বা যোগ্যতা প্রভৃতি সারাদেশে একরকম হওয়া উচিত। এ ছাড়া বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলির ওপর সরকারি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা দরকার। (ii) সাধারণ বিদ্যালয় ব্যবস্থা : শিক্ষায় সকলকে সমান সুযোগ দেওয়ার জন্য সাধারণ বিদ্যালয় ব্যবস্থা চালু করতে হবে। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সব বিদ্যালয়ে সকলের প্রবেশ অধিকার থাকবে এবং সমস্ত বিদ্যালয়ের মান হবে উন্নত ও প্রত্যেক বিদ্যালয় হবে সম্মান সম্পন্ন।
36. প্রান্তিকীকরণ কী?
What is marginalization?
➛ বর্তমান বিশ্বের বিশেষ করে তৃতীয় বিশ্বের অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলিতে সর্বজনীনশিক্ষার একটি বড়ো চ্যালেঞ্জ হল প্রান্তিকীকরণ। প্রান্তিকীকরণ হল একপ্রকার সামাজিক প্রক্রিয়া যার দ্বারা বিশেষ কিছু ব্যক্তি, গোষ্ঠী বা সম্প্রদায়ের প্রান্তিক অবস্থানকে নির্দিষ্ট করে এই প্রক্রিয়ার দ্বারা সমাজের কিছু মানুষ বা মানবগোষ্ঠীকে সমাজের মূল স্রোত (man stream) থেকে বিচ্ছিন্ন (excluded) করে রাখা হয় এবং ওই সমস্ত ব্যক্তি বা মানবগোষ্ঠীর সামাজিক উন্নয়নের বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করতে দেখা হয় না।
37. শিক্ষার প্রান্তিকতা বলতে কী বোঝেন?
What do you mean marginality in education?
➛ শিক্ষায় প্রান্তিকতা হল পরিমাণগত দিক থেকে কম শিক্ষা পাওয়া, গুণগত দিক থেকে নিম্নমানের শিক্ষা পাওয়া। ভারতীয় শিক্ষায় প্রান্তিক বলতে বোঝায় নারী, তপশিলি জাতি ও উপজাতি সম্প্রদায়, সংখ্যালঘু সম্প্রদায়। পথশিশু, বস্তিশিশু, শিশুশ্রমিক, বিশেষ চরিত শনাক্ত শিশু ইত্যাদি। এরা যেমন পরিমাণগত দিক থেকে কম শিক্ষা পায় তেমনি গুণগত দিক থেকে নিম্নমানের শিক্ষা লাভ করে থাকে।
38. প্রান্তিক গোষ্ঠীর শিক্ষার সম্ভাব্য সমাধানের চারটি উপায় লিখুন।
Write down the four ways to solve the educational problem of marginalised group.
➛ প্রান্তিক গোষ্ঠীর শিক্ষার সম্ভাব্য সমাধানগুলি হল— (i) যোগ্য ও প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক নিয়োগ করা। (ii) শিক্ষাকে শুধু অবৈতনিক করলে হবে না। 'Indirect and Informal charge' সম্পূর্ণরূপে তুলে দিতে হবে যাতে শিক্ষার্থীরা শিক্ষার সুযোগ গ্রহণ করতে পারে। (ii) দারিদ্র্য দূরীকরণ কৌশল বা কর্মসূচি গড়ে তুলতে হবে এবং দরিদ্রদের চাকুরির কাজের ব্যবস্থা করতে হবে। (iv) শিক্ষাপ্রতিষ্ঠানকে গড়ে তুলতে হবে পক্ষপাতহীন ও বৈষম্যহীন।
39. প্রান্তিক গোষ্ঠী কী?
What is marginal group?
➛ যে সকল গোষ্ঠীগুলি বিভিন্ন মৌলিক পরিসেবা বা সুবিধা, যেমন— শিক্ষার অধিকার, স্বাস্থ্যের অধিকার, চাকুরি, বিশুদ্ধ পানীয়, স্বাস্থ্যকর পরিবেশে বসবাস, খাদ্যের নিরাপত্তা, জীবিকার নিরাপত্তা ইত্যাদি খুব কম পরিমাণে পায়, আবার কোনো কোনো সময় পায় না বললেই চলে তাদের প্রাস্তিক গোষ্ঠী বলে।