বিভাগ- ‘ক’
১। সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো : ১×২০=২০
১.১ “আলম আরা” চলচ্চিত্রটির পরিচালক ছিলেন—
(ক) অমর চৌধুরী
(খ) জ্যোতি ব্যানার্জি
(গ) মৃণাল সেন
(ঘ) আরদেশির ইরানি।
১.২ “বঙ্গদর্শনের যুগ” বলা হয়—
(ক) ১৮৬০-এর দশককে
(খ) ১৮৭০-এর দশককে
(গ) ১৮৮০-এর দশককে
(ঘ) ১৮৯০-এর দশককে।
১.৩ ক্যালকাটা স্কুল বুক সোসাইটির প্রথম সম্পাদক ছিলেন—
(ক) রাধাকান্ত দেব
(খ) ডেভিড হেয়ার
(গ) বিদ্যাসাগর
(ঘ) গৌরমোহন বিদ্যালঙ্কার।
১.৪ কলকাতা বিশ্ববিদ্যালয়ের “প্রথম মুসলিম স্নাতক” হন—
(ক) রহিম খান
(খ) রহমত আলি
(গ) মির্জা দেলওয়ার হোসেন
(ঘ) ফজল আলি।
১.৫ কেশবচন্দ্র সেন “আদি ব্রাহ্মসমাজ” থেকে বিতাড়িত হন—
(ক) ১৮৬৬ খ্রিস্টাব্দে
(খ) ১৮৬৭ খ্রিস্টাব্দে
(গ) ১৮৭৮ খ্রিস্টাব্দে
(ঘ) ১৮৮০ খ্রিস্টাব্দে।
১.৬ “সন্ন্যাসী-ফকির বিদ্রোহ” প্ৰথম শুরু হয়েছিল—
(ক) ঢাকায়
(খ) পাবনায়
(গ) মেদিনীপুরে
(ঘ) ছোটোনাগপুরে।
১.৭ “জমি আল্লাহ্”র দান বলেছিলেন—
(ক) তিতুমির
(খ) গোলাম মাসুম
(গ) শরিয়ত উল্লাহ
(ঘ) দুদু মিঞা।
১.৮ ১৮৮৩ খ্রিস্টাব্দে অনুষ্ঠিত সর্বভারতীয় জাতীয় সম্মেলনে সভাপতিত্ব করেন—
(ক) উমেশচন্দ্র বন্দ্যোপাধ্যায়
(খ) সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়
(গ) দ্বারকানাথ গঙ্গোপাধ্যায়
(ঘ) রামতনু লাহিড়ী।
১.৯ “ভারতমাতা” চিত্রটির নামকরণ করেন—
(ক) রবীন্দ্রনাথ ঠাকুর
(খ) অবনীন্দ্রনাথ ঠাকুর
(গ) গগনেন্দ্রনাথ ঠাকুর
(ঘ) ভগিনী নিবেদিতা।
১.১০ “মেজর হিউসন” নামক এক সেনাকর্তাকে গুলি করে হত্যা করেছিলেন—
(ক) তাঁতিয়া টোপি
(খ) নানা সাহেব
(গ) মঙ্গল পাণ্ডে
(ঘ) কুনওয়ার সিং ।
১.১১ “বাল্যবিবাহ” পুস্তকটির রচয়িতা ছিলেন—
(ক) বিদ্যাসাগর
(খ) রামসুন্দর বসাক
(গ) মদনমোহন তর্কালঙ্কার
(ঘ) রামরাম বসু।
১.১২ বেঙ্গল টেকনিক্যাল ইন্সটিটিউটের প্রথম অধ্যক্ষ ছিলেন—
(ক) অরবিন্দ ঘোষ
(খ) তারকনাথ পালিত
(গ) সতীশচন্দ্র মুখার্জি
(ঘ) প্রথমনাথ বসু।
১.১৩ “নিখিল ভারত ট্রেড ইউনিয়ন কংগ্রেস” প্রতিষ্ঠা হয়েছিল—
(ক) ১৯১৭ খ্রিস্টাব্দে
(খ) ১৯২০ খ্রিস্টাব্দে
(গ) ১৯২৭ খ্রিস্টাব্দে
(ঘ) ১৯২৯ খ্রিস্টাব্দে।
১.১৪ “ইয়াকুব হাসান” নেতৃত্ব দেন—
(ক) একা আন্দোলনে
(খ) মোপলা বিদ্রোহে
(গ) রম্পা বিদ্রোহে
(ঘ) বারদৌলি সত্যাগ্রহে।
১.১৫ “ভারতের শ্রমিক আন্দোলনের জনক” বলা হয়—
(ক) মেঘাজি লোখান্ডেকে
(খ) দ্বারকানাথ গাঙ্গুলিকে
(গ) সিঙ্গারাভেলু চেট্টিয়ারকে
(ঘ) বি পি ওয়াদিয়াকে।
১.১৬ “মাদাম কামা” তেরঙ্গা জাতীয় পতাকা উত্তোলন করেন—
(ক) লন্ডনে
(খ) প্যারিসে
(গ) স্টুটগার্টে
(ঘ) বার্লিনে।
১.১৭ ভারত ছাড়ো আন্দোলনের সময় গোপনে রেডিও কেন্দ্র গড়ে তুলে গান্ধীজির “করেঙ্গে ইয়ে মরেঙ্গে”-র আদর্শ প্রচার করেন—
(ক) অরুণা আসফ আলি
(খ) সুচেতা কৃপালনী
(গ) ঊষা মেহতা
(ঘ) লীলা রায়।
১.১৮ “সত্যশোধক সমাজ” প্রতিষ্ঠা করেন—
(ক) জ্যোতিবা ফুলে
(খ) গান্ধীজি
(গ) বি আর আম্বেদকর
(ঘ) শ্রীনারায়ণ গুরু।
১.১৯ “প্রান্তিক মানব” স্মৃতিকথাটির রচয়িতা—
(ক) প্রফুল্ল চক্রবর্তী
(খ) সুফিয়া কামাল
(গ) খুশবন্ত সিং
(ঘ) জ্যোর্তিময়ী দেবী।
১.২০ সিকিম ভারতের অঙ্গরাজ্যে পরিণত হয়—
(ক) ১৯৫৪ খ্রিস্টাব্দে
(খ) ১৯৬১ খ্রিস্টাব্দে
(গ) ১৯৬৩ খ্রিস্টাব্দে
(ঘ) ১৯৭৫ খ্রিস্টাব্দে।
বিভাগ-‘খ’
২। নীচের প্রশ্নগুলির উত্তর দাও (প্রতিটি উপবিভাগ থেকে অন্তত ১টি করে, মোট ১৬টি প্রশ্নের উত্তর দাও) :
উপবিভাগ ২:১
একটি বাক্যে উত্তর দাও : ১x১৬=১৬
(২.১.১) “ওস্তাদ” নামে কে পরিচিত ছিলেন?
➛ খান আব্দুল গাফফার খান।
(২.১.২) “বিশ্বভারতী” বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্যের নাম কি?
➛ রবীন্দ্রনাথ ঠাকুর।
(২.১.৩) “গণবাণী” পত্রিকার সম্পাদকের নাম লেখো।
➛ কাজী নজরুল ইসলাম।
(২.১.৪) “সিডিউলড কাস্ট ফেডারেশন” কে প্রতিষ্ঠা করেন?
➛ ডক্টর বি.আর. আম্বেদকর।
উপবিভাগ ২.২
ঠিক বা ভুল নির্ণয় করো :
(২.২.১) যামিনী রায় পোশাক পরিচ্ছদের ইতিহাস চর্চার সঙ্গে যুক্ত ছিলেন?
➛ ভুল।
(২.২.২ ) রবার্ট মে চুঁচুড়ায় একটি বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠা করেন।
➛ ঠিক।
(২:২.৩) ভারত সভার মুখপত্র ছিলেন “দি বেঙ্গলি” পত্রিকা।
➛ ঠিক।
(২.২.৪) “দলিত” কথাটি প্রথম ব্যবহার করেন জ্যোতিবা ফুলে।
➛ ভুল।
উপবিভাগ ২.৩
‘ক' স্তম্ভের সঙ্গে 'খ' স্তম্ভ মেলাও :

‘ক' স্তম্ভের সঙ্গে 'খ' স্তম্ভ :
(২.৩.১) ➛ (৪)
(২.৩.২) ➛ (৩)
(২.৩.৩) ➛ (২)
(২.৩.৪) ➛ (১)
উপবিভাগ : ২.৪
প্রদত্ত ভারতবর্ষের রেখামানচিত্রে নিম্নলিখিত স্থানগুলি চিহ্নিত করো ও নামাঙ্কিত করো :
(২.৪.১) মুন্ডা বিদ্রোহের (১৮৯৯-১৯০০) এলাকা।
(২.৪.২) মহাবিদ্রোহের অন্যতম কেন্দ্ৰ মীরাট।
(২.৪.৩) দেশীয় রাজ্য জুনাগড়।
(২.৪.৪) ভাষার ভিত্তিতে গঠিত রাজ্য অন্ধ্রপ্রদেশ।
উপবিভাগ ২.৫
নিম্নলিখিত বিবৃতিগুলির সঙ্গে সঠিক ব্যাখ্যাটি নির্বাচন করো :
(২.৫.১) বিবৃতি : সাঁওতাল বিদ্রোহকে মহাবিদ্রোহের অগ্রদূত বলা হয়।
ব্যাখ্যা-১ মহাবিদ্রোহে সাঁওতালরা ব্যাপকভাবে অংশগ্রহণ করে।
ব্যাখ্যা-২ মহাবিদ্রোহের আগে এটি ছিল তাৎপর্যপূর্ণ বিদ্রোহ।
ব্যাখ্যা-৩ সাঁওতাল বিদ্রোহ না হলে মহাবিদ্রোহ হত না।
(২.৫.২) বিবৃতি : স্বামী বিবেকানন্দ বর্তমান ভারত বইটি লিখেছিলেন।
ব্যাখ্যা- ১ ভারতবাসীকে দেশের অতীত সম্বন্ধে সচেতন করা তাঁর উদ্দেশ্য ছিল।
ব্যাখ্যা-২ ভারতবাসীর সামনে ইংরেজ শাসনের নেতিবাচক দিকগুলি তুলে ধরা তাঁর উদ্দেশ্য ছিল।
ব্যাখ্যা-৩ উপনিবেশ-বিরোধী আন্দোলনের পক্ষে যুক্তি তুলে ধরা তাঁর উদ্দেশ্য ছিল।
(২.৫.৩) বিবৃতি : স্বদেশী আন্দোলনে কৃষকরা যোগদান করেনি।
ব্যাখ্যা-১ কৃষকরা বঙ্গভঙ্গের সমর্থক ছিলেন।
ব্যাখ্যা-২ কৃষকরা এই আন্দোলনকে ভালোভাবে গ্রহণ করেনি।
ব্যাখ্যা-৩ আন্দোলনের নেতৃবৃন্দ কৃষক স্বার্থ সম্পর্কে উদাসীন ছিলেন।
(২.৫.৪) বিবৃতি : বাংলায় উদ্বাস্তু সমস্যা ছিল পাঞ্জাবের তুলনায় দীর্ঘস্থায়ী।
ব্যাখ্যা-১ বাংলায় উদ্বাস্তুদের আগমন ছিল একটি দীর্ঘকালীন প্রক্রিয়া।
ব্যাখ্যা-২ পশ্চিমবঙ্গের মানুষ উদ্বাস্তুদের প্রতি সহমর্মিতা প্রদর্শন করেনি।
ব্যাখ্যা-৩ পশ্চিমবাংলায় আগত পূর্ব পাকিস্তানের মানুষেরা ভাষাগত সমস্যার সম্মুখীন হয়েছিল।
বিভাগ-‘গ’
৩। দুটি অথবা তিনটি বাক্যে নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও :
৩.১ আধুনিক ইতিহাস চর্চায় সাধারণ মানুষের কর্মধারার উপর বেশি জোর দেওয়া হয় কেন?
➛ আধুনিক ইতিহাসচর্চায় সাধারণ মানুষের কর্মধারার উপর জোর দেওয়া হয়, কারণ ইতিহাস শুধু রাজা-নেতাদের নয়, সমাজের বাস্তব চিত্র জানতে সাধারণ মানুষের জীবন ও শ্রম গুরুত্বপূর্ণ। তাদের কাজেই অর্থনীতি, সংস্কৃতি ও সমাজ গঠিত হয়। গণতান্ত্রিক চিন্তার ফলে মানুষের অধিকার ও আন্দোলন গুরুত্ব পেয়েছে। নতুন নতুন উৎস ব্যবহারের মাধ্যমে সাধারণ মানুষের জীবনের তথ্যও সহজে জানা যায়।
৩.২ সোমপ্রকাশকে বাংলার প্রথম রাজনৈতিক সংবাদপত্র বলার কারণ কি?
➛ বঙ্গীয় নবজাগরণ ও সাংবাদিকতার ইতিহাসে দ্বারকানাথ বিদ্যাভূষণ সম্পাদিত সোমপ্রকাশ পত্রিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ—(১) এটি ছিল বাংলা ভাষায় প্রকাশিত প্রথম রাজনৈতিক পত্রিকা। এই পত্রিকায় সংবাদপত্র আইন, পুরসভা, ইলবার্ট বিল, হিন্দু-মুসলমান সমস্যা, ব্রিটিশ শাসনের স্বরূপ, জাতীয় কংগ্রেসের কার্যাবলি প্রভৃতি বিষয়ে নির্ভীক আলোচনা প্রকাশিত হত। (২) এই পত্রিকাটি ছিল বঙ্গীয় জাতীয় জাগরণের এক নির্ভরযোগ্য দলিল। দিনের পর দিন এই পত্রিকায় সমাজ, শিক্ষা, অর্থনীতি, রাজনীতি-সংক্রান্ত নির্ভীক বক্তব্য প্রকাশিত হত। বিধবাবিবাহ, বহুবিবাহ, শিক্ষাবিস্তার, বিজ্ঞানচর্চা, কৃষকদের দুরবস্থা প্রভৃতি বিষয়ে দিনের পর দিন লেখা প্রকাশিত হত।
৩.৩ আলেকজান্ডার ডাফ স্মরণীয় কেন?
➛ স্কটিশ মিশনারী আলেকজান্ডার ডাফ বাংলাদেশে স্কটিশ মিশন প্রতিষ্ঠা করেন। বাংলায় ইংরেজি শিক্ষা প্রসারের উদ্দেশ্যে তিনি বেশ কয়েকটি ইংরেজি বিদ্যালয় স্থাপন করেন। এগুলির মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ছিল ১৮৩০ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত ‘জেনারেল অ্যাসেম্বলিজ ইন্সটিটিউশন', যেটি পরবর্তীকালে ‘স্কটিশ চার্চ' কলেজ নামে পরিচিত হয়। এদেশে পাশ্চাত্য শিক্ষা প্রসারে তাঁর অবদানের জন্য আলেকজান্ডার ডাফ ইতিহাসে স্মরণীয়।
৩.৪ স্বামী বিবেকানন্দের বেদান্তবাদকে কেন “নব্য” বলা হয়?
➛ স্বামী বিবেকানন্দের ধর্মীয় চিন্তাধারার গুরুত্বপূর্ণ দিক ছিল নব্য বেদান্তবাদ। প্রাচীন অদ্বৈত দর্শনে বলা হয় যে, ‘ব্রক্ষ্ম সত্য, জগৎ মিথ্যা'। ব্রহ্ম ও আত্মা পৃথক কিছু নয়। অর্থাৎ, ব্রহ্ম ছাড়া জগতের পৃথক কোনো অস্তিত্ব নেই। স্বামী বিবেকানন্দ প্রাচীন এই অদ্বৈত দর্শনের নিজস্ব ব্যাখ্যা দিয়ে এটিকে জনপ্রিয় করে তোলেন। তিনি বলেন সর্বত্রই ব্রহ্মের উপস্থিতি। সুতরাং, সাধারণ মানুষের সেবা করাই হল ব্রহ্মের সেবা করা। তাই স্বামীজির ধর্মমত ‘নব্য বেদান্তবাদ' নামে পরিচিত।
৩.৫ কোল বিদ্রোহের গুরুত্ব কী ছিল?
➛ আপাতদৃষ্টিতে কোল বিদ্রোহ ব্যর্থ হলেও ভারতের উপজাতি বিদ্রোহের ইতিহাসে এর গুরুত্ব ছিল অপরিসীম। (১) কোল বিদ্রোহের ব্যাপকতা লক্ষ করে কোম্পানি কোলদের জন্য 'দক্ষিণ-পশ্চিম সীমান্ত এজেন্সি' (১৮৩৪ খ্রিস্টাব্দ) নামে একটি পৃথক ভূমিখণ্ড নির্দিষ্ট করে দেয়। (২) কোম্পানি প্রভাবিত জমিদার ও মহাজনদের ওই অঞ্চলে প্রবেশ নিষিদ্ধ করে দেয়। (৩) কোম্পানি কোল অধ্যুষিত অঞ্চলে ব্রিটিশ আইন কার্যকরী হবে না বলে ঘোষণা করে।
৩.৬ “খুঁৎকাঠি প্রথা” বলতে কী বোঝ?
➛ ‘খুৎকাঠি’ কথার অর্থ হল—জমির যৌথ মালিকানা। মুন্ডা উপজাতির মানুষ দীর্ঘদিন ধরে গোষ্ঠীবদ্ধভাবে জমির মালিকানা ভোগ করত এবং জমিতে যৌথভাবে উৎপাদন করে উৎপাদিত দ্রব্য সবাই মিলে ভাগ করে নিত। কিন্তু ব্রিটিশ সরকার মুন্ডা অধ্যুষিত এলাকায় রাজস্ব আদায় ও নতুন নিয়ম চালু করলে এই প্রথার অবসান ঘটে এবং ব্যক্তি মালিকানার উদ্ভব ঘটে, যা মুন্ডা উপজাতীয় সংস্কৃতিকে আঘাত করে। তাই তারা বিদ্রোহী হয়ে ওঠে।৩.৭ উনিশ শতকের দ্বিতীয়ার্ধকে “সভা-সমিতির যুগ” বলার যৌক্তিকতা উল্লেখ করো।
➛ ঊনবিংশ শতাব্দীকে ব্রিটিশদের উদ্যোগে ভারতে পাশ্চাত্য শিক্ষার প্রসার ঘটে এবং ভারতবর্ষে মধ্যবিত্ত সম্প্রদায়ের মানুষ শিক্ষিত হওয়ার পাশাপাশি জাতীয়তাবোধে উদ্দীপিত হয়ে ওঠে। মধ্যবিত্ত সম্প্রদায় উপলব্ধি করে যে, ব্যক্তিগতভাবে বিচ্ছিন্ন আন্দোলনের মাধ্যমে ব্রিটিশদের বিরুদ্ধে জনমত গঠন করা সম্ভব নয়, এর একমাত্র উপায় হল ঐক্যবদ্ধভাবে আন্দোলন এবং এই উদ্দেশে ঊনবিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে বাংলা, মাদ্রাজ ও বোম্বেতে অনেক সভাসমিতি গড়ে ওঠে। এই কারণে ড. অনিল শীল ঊনবিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধকে ‘সভাসমিতির যুগ' বলেছেন।
৩.৮ “গোরা” উপন্যাসের মধ্য দিয়ে কোন দ্বন্দ্বের প্রতিফলন লক্ষ্য করা যায়?
➛ জন্মসূত্রে আইরিশ, গোঁড়া ব্রাক্ষ্মণ পরিবারে প্রতিপালিত ‘গৌরমোহন'-এর বোধোদয়ের মাধ্যমে রবীন্দ্রনাথ সমগ্র বাঙালি তথা ভারতীয়ের বোধোদয়ের মাধ্যমে দ্বন্দ্বের আকাঙ্ক্ষা প্রকাশ করেছেন যেখানে : (১) ধর্মীয় বিভেদ, জাতিভেদের সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে সমগ্র দেশবাসী একটি ঐক্যবদ্ধ জাতি হিসেবে দেশের পরাধীনতা মোচনে অগ্রসর হবে। (২) সংকীর্ণতার গণ্ডি ভেঙে বৃহত্তর জাতীয়তাবোধ এবং অকারণ ব্রিটিশবিরোধী জাতিগত বিদ্বেষের বদলে বাস্তবসম্মত, স্বনির্ভর ও যুক্তিনির্ভর আন্দোলন গড়ে তোলার দিকে তিনি সকলকে দিক্নির্দেশ করেছেন।
৩.৯ মুদ্রণের ইতিহাসে ১৮০০ খ্রিস্টাব্দ গুরুত্বপূর্ণ কেন?
➛ বাংলার মুদ্রণশিল্পের ইতিহাসে ১৮০০ খ্রিস্টাব্দ বিশেষভাবে স্মরণীয় । কারণ— ① শ্রীরামপুর ব্যাপটিস্ট মিশন : ১৮০০ খ্রিস্টাব্দে ব্যাপটিস্ট মিশনারিগণ বাংলার শ্রীরামপুরে একটি ছাপাখানা স্থাপন করেন। ② ফোর্ট উইলিয়াম কলেজ : ব্রিটিশ ভারতের শাসক লর্ড ওয়েলেসলি এদেশে কর্মরত ব্রিটিশ কর্মচারীদের ইংরেজির পাশাপাশি দেশীয় ভাষায় শিক্ষাদান করাতে কলকাতায় ফোর্ট উইলিয়াম কলেজ স্থাপন ( ১৮০০ খ্রিস্টাব্দ) করেন। ③ পারস্পরিক সম্পর্ক : ফোর্ট উইলিয়াম কলেজে বাংলা পাঠ্যপুস্তকের প্রয়োজনেই শ্রীরামপুর মিশনের ছাপাখানায় সেগুলির বরাত দিত।
৩.১০ রাজেন্দ্রনাথ মুখার্জিকে স্মরণ করার কারণ উল্লেখ করো।
➛ রাজেন্দ্রনাথ মুখার্জিকে স্মরন করার কারন, তিনি ছিলেন ভারতীয় শিল্প ও নির্মাণ খাতে এক বিশিষ্ট উদ্যোক্তা, যিনি দেশীয় শিল্পের উন্নয়নে বড় ভূমিকা রাখেন। তাঁর প্রতিষ্ঠিত মার্টিন বার্ন কোম্পানি বহু গুরুত্বপূর্ণ স্থাপনা - যেমন: ভিক্টোরিয়া মেমোরিয়াল, রাইটার্স বিল্ডিংসহ নানা সহ সেতু ও রেলপথের নির্মাণে অগ্রণী ভূমিকা পালন করেন। এইসব অবদানের মাধ্যমে তিনি শুধু ভারতীয় শিল্পপতিদের মর্যাদাই বৃদ্ধি করেননি, বরং দেশের জাতীয় উন্নয়ন, আধুনিকায়ন ও প্রকৌশল খাতের ভিত্তি শক্তিশালী করেছিলেন। তাই রাজেন্দ্রনাথ মুখার্জিকে কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করা হয়।
৩.১১ “মাদারি পাসি” কে ছিলেন?
➛ সংগ্রামশীল কৃষক আন্দোলনের অন্যতম নেতা এবং অন্যধারে ‘একা আন্দোলনের' প্রধান নেতা ছিলেন মাদারি পাসি । ভারতের জাতীয় কংগ্রেস যখন অসহযোগ আন্দোলনে ব্যস্ত তখন উত্তরপ্রদেশের নিম্নবর্ণের কৃষকদের দ্বারা সংগঠিত একা আন্দোলনে মাদারি পাসির নেতৃত্ব এক বড়ো প্রাপ্তি। তিনি এখানকার কৃষক এবং সাধারণ জমিদারদের সংঘবদ্ধ করে স্থানীয় জমিদার, করিনদাস, তালুকদার এবং ঠিকাদারদের বিরুদ্ধে হিংসাত্মক কর্মসূচি গ্রহণ করেন। তিনি কৃষকদের প্রজাস্বত্ব অধিকার প্রদান করেন।
৩.১২ কংগ্রেস সমাজতন্ত্রী দল গড়ে তোলার উদ্দেশ্য কি ছিল?
➛ ১৯৩৪ খ্রিস্টাব্দে বোম্বাই শহরে প্রতিষ্ঠিত হয় কংগ্রেস সমাজতন্ত্রী দল। উদ্দেশ্য ছিল— (i) কংগ্রেসের অভ্যন্তরে বামপন্থী গোষ্ঠীকে সুদৃঢ় করা এবং (ii) শ্রমিক-কৃষকদের স্বার্থ রক্ষা ও স্বাধীনতা আন্দোলনে তাদের শামিল করা।
৩.১৩ “রশিদ আলি দিবস” কেন পালিত হয়?
➛ ১৯৪৫ খ্রিস্টাব্দের মাঝামাঝি সময়ে ইঙ্গ-মার্কিন সেনাবাহিনীর কাছে পরাজিত হলে আজাদ হিন্দ বাহিনীর বন্দি সেনাদের দিল্লির ঐতিহাসিক লালকেল্লায় বিচার শুরু হয়। বিচারের পর আজাদ হিন্দ বাহিনীর তিন অভিযুক্ত নেতা প্রেম সায়গল, শাহনাওয়াজ খান ও গুরবক্স সিং ধিলনকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করা হলে সারা দেশ জুড়ে তুমুল বিক্ষোভ শুরু হয়। ১৯৪৬ খ্রিস্টাব্দের ২ ফেব্রুয়ারি ক্যাপ্টেন রশিদ আলিকে কোর্ট মার্শাল করার পর সাত বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়। তাঁর মুক্তির দাবিতে ১৯৪৬ খ্রিস্টাব্দে (১১ থেকে ১৪ ফেব্রুয়ারি) কলকাতায় প্রবল গণবিক্ষোভ ও ছাত্র আন্দোলন শুরু হয়। ছাত্র মিছিলের ওপর ব্রিটিশ পুলিশ গুলিবর্ষণ করলে তার পরের দিন ১২ ফেব্রুয়ারি ‘রশিদ আলি দিবস' পালিত হয়।
৩.১৪ আইন অমান্য আন্দোলনে নারী সমাজ কীরূপ ভূমিকা নিয়েছিল?
➛ নারী সমাজের সক্রিয় তথা স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আইন অমান্য আন্দোলনের এক উজ্জ্বল ইতিবৃত্ত। তারা সভা-সমিতি, বিদেশি দ্রব্য বর্জন, পিকেটিং প্রভৃতিতে অংশ নেন। কমলা দেবী চট্টোপাধ্যায়, সরোজিনী নাইডু, কমলা নেহরু প্রমুখ নারী এই আন্দোলনের পুরোভাগে ছিলেন।
৩.১৫ “বি-বা-দী” কারা?
➛ ১৯৩০ খ্রিস্টাব্দের ৮ ডিসেম্বর বি. ভি. দলের সদস্য বিনয়, বাদল ও দীনেশ-এর নেতৃত্বে রাইটার্স বিল্ডিং অভিযান হয়। এর উদ্দেশ্য ছিল অত্যাচারী সিম্পসন সাহেবকে হত্যা করা। বিপ্লবীদের গুলিতে সিম্পসন নিহত হলে নিমেষের মধ্যে ব্রিটিশ সশস্ত্র বাহিনী তাদেরকে ঘিরে ফেললে ধরা পড়ার ভয়ে তিনজনই আত্মহত্যার চেষ্টা করেন। বাদল ও বিনয় মারা যান। সুস্থ হয়ে উঠলে দীনেশের ফাঁসি হয়। এই তিন বিপ্লবীর বিদেহী আত্মার শান্তি কামনা ও আত্মত্যাগ স্মরণে রাখতে ডালহৌসি স্কোয়ারের নাম ‘বিনয়-বাদল-দীনেশ বাগ' (সংক্ষেপে বি-বা-দী বাগ) করা হয়েছে।
৩.১৬ স্বাধীন ভারতের পক্ষে দেশীয় রাজ্য গুলির স্বাধীন অস্তিত্ব মেনে নেওয়া সম্ভব ছিল না কেন?
➛ কষ্টার্জিত স্বাধীনতার পর ভারতরাষ্ট্রের পক্ষে দেশীয় রাজ্যগুলির স্বাধীনতা তথা অখণ্ডতা মেনে নেওয়া ছিল যথেষ্ট কষ্টকর। ভারতরাষ্ট্রের অভ্যন্তরীণ নিরাপত্তা, সুষ্ঠ যোগাযোগ ব্যবস্থা, জাতীয় সংহতি, অর্থনৈতিক বিকাশ প্রভৃতির পক্ষে দেশীয় রাজ্যগুলির স্বাধীন অস্তিত্ব অন্তরায় স্বরূপ ছিল। তাছাড়া ওই সমস্ত রাজ্যের জনমতও ভারতরাষ্ট্রের অন্তর্ভুক্তির পক্ষে ছিল।
বিভাগ-‘ঘ’
৪। সাত বা আটটি বাক্যে যেকোনো ৬টি প্রশ্নের উত্তর দাও : (প্রতিটি উপবিভাগ থেকে অন্তত ১টি করে প্রশ্নের উত্তর দাও) : 4×6=24
উপবিভাগ-ঘ.১
৪.১ নারী শিক্ষা প্রসারে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান লেখো।
৪.২ “গ্রামবার্তা প্রকাশিকা”য় উনিশ শতকের বাংলার গ্রামীণ সমাজের কীরূপ ছবি ফুটে উঠেছে?
উপবিভাগ-ঘ.২
৪.৩ “আনন্দমঠ” উপন্যাসটি কীভাবে জাতীয়তাবাদী চেতনা বিস্তারে সহায়তা করেছিল?
৪.৪ “বঙ্গভাষা প্রকাশিকা সভা” ও “জমিদার সভা” তাদের উদ্দেশ্য পূরণে কতদূর সফল হয়েছিল?
উপবিভাগ-ঘ.৩
৩ ৪.৫ ব্রিটিশ বিরোধী আন্দোলনে “তাম্রলিপ্ত জাতীয় সরকার” কীরূপ অবদান রেখেছিল?
৪.৬ “সারাভারত কিষান সভা” কি উদ্দেশ্যে প্রতিষ্ঠিত হয়েছিল?
উপবিভাগ ঘ. ৪
৪.৭ সশস্ত্র বিপ্লবী আন্দোলনে নারীদের যোগদানের চরিত্র বিশ্লেষণ করো।
৪.৮. “দলিত আন্দোলন” বিষয়ে গান্ধী-আম্বেদকর বিতর্ক নিয়ে একটি টীকা লেখো।
বিভাগ-‘ঙ’
৫। পনেরো বা ষোলোটি বাক্যে যেকোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৮×১=৮
৫.১ ডিরোজিওর নেতৃত্বে নব্যবঙ্গ আন্দোলনের সংক্ষিপ্ত পরিচয় দাও। তাদের আন্দোলনের সীমাবদ্ধতাগুলি কী ছিল?
৫.২ সংক্ষেপে মহাবিদ্রোহের (১৮৫৭ খ্রিস্টাব্দ) চরিত্র বিশ্লেষণ করো।
৫.৩ “ওয়ার্কার্স অ্যান্ড পেজেন্টস্ পার্টি” কেন গড়ে উঠেছিল? এর উদ্দেশ্য ও কর্মসূচি কী ছিল?
Uploded Soon (AANC)
| ABTA TESTPAPER | Solved Answer |
|---|---|
| Page No. - 35 | Click Here |
| Page No. - 73 | Click Here |
| Page No. - 114 | Click Here |
| Page No. - 147 | Click Here |
| Page No. - 181 | Click Here |
| Page No. - 207 | Click Here |
| Page No. - 251 | Click Here |
| Page No. - 273 | Click Here |
| Page No. - 297 | Click Here |
| Page No. - 320 | Click Here |
| Page No. - 346 | Click Here |
| Page No. - 369 | Click Here |
| Page No. - 391 | Click Here |
| Page No. - 414 | Click Here |
History_X
.png)