b.ed scanner 1st semester pdf,b.ed digest with suggestion 1st semester pdf,b ed 1st sem books pdf in bengali,b.ed 1st semester practicum book pdf,b.ed scanner 1st semester pdf in bengali,rita publication b ed books for 1st semester pdf,b ed 1st semester books pdf in bengali aheli publication,b.ed practicum semester 1 pdf
B.Ed.1st-semester Childhood And Growing up in Bengali notes
❐ আরো পড়ুনঃ B.Ed Notes A2z
▸ পরিবর্তনের একটি বিশেষ বা নির্দিষ্ট ভাগকে বৃদ্ধি বলে। বৃদ্ধি হলো শরীরের কাঠামোগত এবং শারীরবৃত্তিয় পরিবর্তন। এই পরিবর্তন সহজেই পর্যবেক্ষণযোগ্য এবং পরিমাপ যোগ্য।
2. প্রশ্নঃ নৈতিক বিকাশ বলতে কী বোঝো?
▸ নৈতিকতা হলো ভালো বা খারাপ বিচার করার ক্ষমতা। কোন পরিস্থিতিতে কী করা উচিত বা করা উচিত নয় সেই বিচারকরনের ক্ষমতা হলো নৈতিকতা। এই নৈতিকতার বিকাশ হঠাৎ করে হয় না, ধীরে ধীরে এই ক্ষমতার পরিবর্তন হয়। অর্থাৎ কোন পরিস্থিতিতে ঠিক বা ভুল যুক্তি করনের ক্ষমতার পরিবর্তন হলো নৈতিক বিকাশ।
3. প্রশ্নঃ প্রজ্ঞা বা Cognition কাকে বলে?
▸তথ্য সংগ্রহ ও প্রক্রিয়াকরণ করতে যে সমস্ত মানসিক প্রক্রিয়া যুক্ত সে গুলি কে একত্রে প্রজ্ঞা বলে। যেমন চিন্তন সিদ্ধান্ত গ্রহণ সমস্যা সমাধান যুক্তিকরন প্রভৃতি।
4.প্রশ্নঃ বিকাশের সংজ্ঞা লেখ?
▸বিকাশ হলো এক ধরনের পরিবর্তন যা নির্দিষ্ট ক্রমানুসারে আসে এবং নির্দিষ্ট সময় পর্যন্ত স্থায়ী হয় যা জীবনের প্রথম থেকে মৃত্যু অবধি সংঘটিত হয়। অর্থাৎ সারা জীবন ধরে আমাদের জীবনের যে পরিবর্তন আসে তাকেই বিকাশ বলে।
5.প্রশ্নঃ প্রক্ষেপণ কী?
▸ প্রক্ষেপণ বলতে বোঝায় কোন বিষয়ের উপস্থাপনাকে। ব্যক্তিত্ব পরিমাপের ক্ষেত্রে ব্যক্তির অবচেতন মনের প্রক্ষোভ জটিলতা সমস্যা চাহিদা ইত্যাদি অন্যান্যদের সামনে উপস্থাপন কেই প্রক্ষেপণ বলা হয়।
6.প্রশ্নঃ Teligraphic Speech কী আলোচনা করুন?
▸ আঠারো থেকে চব্বিশ মাস বয়সের মধ্যে শিশু একসঙ্গে দুটি শব্দ ব্যবহার করে মনের ভাব প্রকাশ করতে পারে। শিশুর এই দুটি শব্দের ব্যবহার কে বলে টেলিগ্রাফি স্পিচ। যেমন খিদে পেলে বলে - 'মা খাবো' ইত্যাদি।
7.প্রশ্নঃ বিমুর্ত চিন্তন কী?
▸ সমস্ত ধারণা মূর্ত নয় যেমন স্বাধীনতা,সততা ,ভালোবাসা এই ধারণা গুলি কিন্তু মূর্ত ভাবে প্রত্যক্ষণ করতে পারিনা এগুলিকে বলে বিমূর্ত ধারণা।
8.প্রশ্নঃ ব্যক্তিত্বের সংজ্ঞা লেখ?
▸ ব্যক্তিত্ব হল ব্যক্তির অন্ত:স্থিত এক ধরনের জৈব মানসিক সংগঠন যা তাকে পরিবেশের সঙ্গে অন্য সাধারন ভাবে সামঞ্জস্য বিধান করতে সাহায্য করে।
9. প্রশ্নঃ সর্বপ্রাণবাদ কাকে বলে?
▸ প্রাক্ বা আদি বাল্যকালে শিশু জীব ও জড়ের মধ্যে পার্থক্য করতে পারত না সব কিছুরই প্রাণ আছে রয়েছে বলে ভেবে নেয় এ ধরনের চিন্তন কে সর্বপ্রাণবাদ বলা হয়।
10. প্রশ্নঃ বাবলিং কী?
▸ চার মাস বয়সের কাছাকাছি সময়ে শিশু স্বরবর্ণ ও ব্যঞ্জনবর্ণের মিশ্রণে এক ধরনের শব্দ উচ্চারণ করতে শেখে। যেমন = ব্যা-ব্যা-ব্যা-ব্যা; ন্যা-ন্যা-ন্যা-ইত্যাদি একে বাবলিং বলে।
11.প্রশ্নঃ Holophrase কী?
▸ দশ থেকে বারো মাস বয়সের শিশুর প্রথম শব্দ উচ্চারণ করতে পারে। শিশু একটি শব্দ ও তার সাথে ইশারা দিয়ে তার মনের ভাব বোঝাতে পারে, যাকে Holophrase বলে।
12. প্রশ্নঃ ঝড়-ঝঞ্ঝার স্তর বা কাল বলতে কী বোঝো?
▸ মানুষের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাল হলো কৌশোর কাল। শিশুর জীবন বিকাশে বাল্য এবং যৌবনের মধ্যবর্তী দ্রুত পরিবর্তনশীল কালকে বলা হয় কৌশোর বা বয়:সন্ধিকাল। ইংল্যান্ডের হ্যাডো কমিটি শিক্ষা সম্পর্কে আলোচনা করতে গিয়ে বলেছেন ১১ থেকে ১২ বছরের ছেলে মেয়েদের দেহ মনে এক নতুন জোয়ার আসে। তাই অনেক মনোবিজ্ঞানী একে ঝড়ঝঞ্জার স্তর বলে অভিহিত করেন।
13.প্রশ্নঃ ধ্বনি কাকে বলে?
▸ প্রত্যেক ভাষার যে নিজস্ব স্বাতন্ত্র্যসূচক যা অন্য ভাষা থেকে পৃথক হয় তাই হল ধ্বনি। ধ্বনি হলো ভাষার একটি ক্ষুদ্রতম একক। এই একক গুলি পরস্পর যুক্ত হয়ে তৈরি হয় একটি অর্থ যুক্ত শব্দ তাকেই ধ্বনি বলে।
14. প্রশ্নঃ স্ব/আত্ম- ধারণা বলতে কী বোঝায়?
▸ ব্যক্তির নিজের সম্পর্কে বিশ্বাস বা মনোভাবই হল তার স্ব-ধারণা। এই স্ব আত্ম-ধারণা ব্যক্তিকে তার পরিবেশে নিজস্ব অবস্থান বুঝতে সাহায্য করে।
15. প্রশ্নঃ মানসিক প্রতিকল্প বলতে কি বোঝেন?
▸ মানসিক প্রতিকল্প হল এমন এক ব্যবস্থা যার মাধ্যমে মানসিক বা সামাজিক সমস্যার সঙ্গে সম্পর্কযুক্ত ব্যাক্তিদের বিভিন্ন সমাধানের পথ খুঁজে বের করে সে বিকল্প ব্যবস্থার প্রয়োগ করা যাতে একজন ব্যক্তির সঙ্গে অন্য একজন ব্যক্তির সামাজিক বা মানসিক স্তরে পরবর্তীতে কোনরকম সমস্যা তৈরি না হয়।
16. প্রশ্নঃ পর্যবেক্ষণ কী?
▸ ব্যক্তির ব্যক্তিত্বের বহি :আচরণ গত বৈশিষ্ট্য। অবগত হওয়ার জন্য ব্যক্তিকে প্রত্যক্ষভাবে অধ্যায়ন বা অনুসন্ধান করাকে পর্যবেক্ষণ বলা হয়। এটি সর্বাপেক্ষা সংগঠিত এবং বিজ্ঞানভিত্তিক কৌশল।
17.প্রশ্নঃ সাক্ষাৎকার কাকে বলে?
▸ ব্যক্তির মুখোমুখি হয় তার ব্যক্তিত্ব সম্পর্কে তথ্যাদি সংগ্রহ করার পদ্ধতিকে সাক্ষাৎকার বলা হয়। এখানে একজন সাক্ষাৎকার গ্রহণকারী অন্য ব্যক্তির ব্যক্তিত্ব নির্ণায়ক প্রশ্ন-উত্তর সংগ্রহ করে সামনা-সামনি।
18.প্রশ্নঃ ব্যক্তি সত্তার সংলক্ষণের যে কোনো দুটি বৈশিষ্ট্য লেখ?
▸ ১.সংলক্ষণ ব্যক্তির আচরণের পারস্পরিক বিরোধ কে দূর করে।
২.ব্যক্তিসত্তা সংরক্ষণ অনেক বেশি সামগ্রিক ভাবাপন্ন।
19.প্রশ্নঃ বিকাশের চারটি বৈশিষ্ট্য উল্লেখ করো?
▸ ১.বিকাশ হল এমন একটি প্রক্রিয়া যা একটি নির্দিষ্ট ক্রম অনুসারে হয়।২. বিকাশ জীবনব্যাপী একটি ধারাবাহিক প্রক্রিয়া। জন্ম থেকে মৃত্যু অবধি যা চলে। ৩. বিকাশ বংশগতি এবং পরিবেশ দ্বারা প্রভাবিত হয়। ব্যক্তির বিকাশ কত দূর হতে পারে তার সম্ভাবনা তৈরি করে পরিবেশ।৪. বিকাশ একদিনে হয় না এটি ধীরে ধীরে এবং ধাপে ধাপে সংঘটিত হয়।
20.প্রশ্নঃ ব্যাক্তি সত্তার সংলক্ষণ কী?
▸ ব্যাক্তি সত্তার বহুমুখী বিকাশের সঙ্গে পরিবেশের সংস্পর্শে এসে ব্যক্তির নিজের মধ্যে অনেক বৈশিষ্ট্য সৃষ্টি করে এই ধরনের বিভিন্ন সংস্থা কে বলা হয় ব্যক্তি সত্তার সংলক্ষণ।
21. প্রশ্নঃ ব্যক্তিত্বের সংলক্ষন কাকে বলে?
▸ ব্যক্তির যেসব গুণ বা বসেছে সাহায্যে একটি ব্যক্তিকে অন্য ব্যক্তির থেকে পৃথক করা যায় সে গুলিকে বলা হয় ব্যক্তিত্বের সংলক্ষন। ব্যক্তি তার বহুমুখী বিকাশের বিভিন্ন পর্যায়ে পরিবেশের সংস্পর্শে এসে ব্যক্তিত্বের বিভিন্ন সংলক্ষন নিজের মধ্যে সৃষ্টি করে।
22. প্রশ্নঃ পিয়াজেঁর প্রস্তাবিত জ্ঞানমূলক বিকাশের স্তর গুলি কী কী?
১.সংবেদন সঞ্চালক মূলক স্তর
২. প্রাক্ ধারণা মূলক স্তর
৩. মূর্ত সক্রিয়তার স্তর
৪. নিয়ম তান্ত্রিক সক্রিয়তার স্তর
এছাড়াও পিয়াজেঁর তত্ত্ব টি হল জ্ঞানমূলক বিকাশের তত্ত্ব। শিশুর প্রজ্ঞা অর্থাৎ জ্ঞানমূলক বিকাশের
মূল বিষয়। পিয়াজেঁ বলেছেন জ্ঞান মূলক প্রক্রিয়া হল সেই সব প্রক্রিয়া যা জ্ঞান অর্জনে সহায়তা করে।
23. প্রশ্নঃ পরিনমন কী?
▸পরিনমন হল এমন এক ধরনের পরিবর্তন যা মানুষের জীবনে স্বাভাবিক ও স্বতঃস্ফূর্তভাবে আসে। পরিণমনের জন্য প্রশিক্ষণ বা শিখনের কোন প্রয়োজন হয় না অর্থাৎ পরিনমন হলো এমন একটি পরিবর্তন যা স্বাভাবিক ভাবে প্রকাশিত হয় এবং জিনের দ্বারা বৈশিষ্ট্য নির্ধারিত হয়।
24. প্রশ্নঃ বাক্য বিন্যাস কাকে বলে?
▸ বাক্য বিন্যাস হলো ভাষার ব্যাকরণ। এখানে বিভিন্ন শব্দ বিন্যস্ত হয়ে বাক্য পরিণত হয়। শিশুরা কোন নির্দেশ ছাড়াই সম্পূর্ণ বাক্য বলতে শুরু করার পূর্বেই বাক্যবিন্যাস বিধি রপ্ত করে।
25. প্রশ্নঃ লিবিডো কী?
▸ফ্রয়েডের মতবাদের গুরুত্বপূর্ণ দিক হলো যৌন শক্তি সংক্রান্ত তত্ত্ব। তার মতে যৌন জীব হঠাৎ বয়ো: প্রাপ্তিতেত শুরু হয় না। জন্মমুহূর্তের সময় সে জীবনীশক্তি থাকে সেখান থেকে পরবর্তী জীবনে যৌনতার প্রকাশ পায়। একেই ফ্রয়েড নাম দিয়েছেন যৌন শক্তি বা লিবিডো।
26. প্রশ্নঃ মানসিক প্রতিকল্প কী?
▸মানুষের প্রতিকল্প হল এমন এক ব্যবস্থা যার মাধ্যমে মানসিক বা সামাজিক সমস্যার সঙ্গে সম্পর্কযুক্ত ব্যক্তিদের বিভিন্ন সমাধানের পথ খুঁজে বের করে সে বিকল্প ব্যবস্থার প্রয়োগ করা যাতে একজন ব্যক্তির সঙ্গে অন্য একজন ব্যক্তির সামাজিক বা মানসিক স্তরে পরবর্তীতে কোনরকম সমস্যা তৈরি না হয়।
27. প্রশ্নঃ ভাষার বিভিন্ন উপাদান গুলি কী কী?
১. ধ্বনি
২. শব্দার্থ
৩. বাক্য বিন্যাস
৪. প্রয়োগ
28. প্রশ্নঃ স্কিমা কাকে বলে?
▸পিয়াজেঁর স্কিমা বলতে প্রজ্ঞার সংগঠনকে বুঝিয়েছে। এই স্কিমার দ্বারাই মানুষ পরিবেশের সাথে অভিযোজন করে। মানুষ যে সমস্ত অভিজ্ঞতার মুখোমুখি হয় সেগুলি বুঝতে স্কিমা সাহায্য করে। জন্মের পরে বয়স যত বৃদ্ধি পায় ততই সে বিভিন্ন উদ্দীপক ও অভিজ্ঞতার সম্মুখীন হয় এবং স্কিমার সংখ্যাও বৃদ্ধি ঘটায়।
29. প্রশ্নঃ ভাষার বিভিন্ন উপাদানগুলি কী?
▸ ভাষার উপাদানগুলি হল – (ক) ধ্বনি (Phonology) (খ) শব্দার্থ (Semantics) (গ) বাক্যবিন্যাস (Syntax) এবং (ঘ) প্রয়োগ (Pragmatics) ।
30.প্রশ্নঃ নৈতিক বিকাশে প্রাক্-প্রথাগত ও উত্তর-প্রথাগত পর্যায়ের মধ্যে পার্থক্য নির্ণয় করুন।
▸ LAINE, প্রাক্-প্রথাগত পর্যায়ে শিশুর নৈতিক আচরণ প্রধানত স্বার্থ দ্বারা নিয়ন্ত্রিত হয়। কিন্তু উত্তর প্রথাগত পর্যায়ে শিশুর নৈতিক আচরণ বাস্তব ধারণার দ্বারা নিয়ন্ত্রিত হয়।
31.প্রশ্নঃ পিয়াজেঁ-র মতে জ্ঞানমূলক বিকাশের স্তরগুলি কী?
▸ পিয়াজেঁ জ্ঞানমূলক বিকাশের চারটি স্তরের কথা বলেছেন। এগুলি হল—
1. সংবেদন-সঞ্চালনমূলক চিত্তনের স্তর (Period of Sensory-motor Thinking)।
2. প্রাক্-সক্রিয়তার স্তর (Period of Pre-Operation)
3. নির্দিষ্ট সক্রিয়তার স্তর (Period of Concrete Operation)।
4. সংগঠিত সক্রিয়তার স্তর (Period of Formal Operation)।
32.প্রশ্নঃ. বৃদ্ধি ও বিকাশের উপর দারিদ্র্যের দুটি প্রভাব লিখুন।
▸ বৃদ্ধি ও বিকাশের উপর দারিদ্র্যের দুটি প্রভাব হল— (i) দরিদ্র পরিবারের আর্থসামাজিক পরিস্থিতি শিশুর বৃদ্ধি ও বিকাশের অন্তরায়। (ii) দরিদ্র পরিবারের শিশুরা সঠিক পুষ্টিকর খাবার পায় না, ফলে শিশুদের বৃদ্ধি ও বিকাশ বাধাপ্রাপ্ত হয়।
33.প্রশ্নঃ পুষ্টিহীনতার সমস্যাগুলি লিখুন।
▸ পুষ্টিহীনতার সমস্যাগুলি হল— রিকেট, রক্তাল্পতা।
34.প্রশ্নঃ শিশুদের নৈতিক আচরণকে কী প্রভাবিত করে?
▸ শিশুদের বিকাশের বিভিন্ন স্তর অনুযায়ী তাদের নৈতিক আচরণ বিভিন্ন বিষয়ের দ্বারা প্রভাবিত হয়। যেমন-4-10 বছর বয়সের শিশুদের নৈতিক আচরণ প্রভাবিত হয় প্রধানত বড়োদের অনুশাসনের দ্বারা। 10-13 বছর বয়সে শিশুদের নৈতিক আচরণ প্রভাবিত হয় ভালোমন্দ বিষয় সম্পর্কে সমাজে প্রচলিত ধ্যানধারণার দ্বারা। আর 13 বছর বয়স থেকে পরবর্তীকালে শিশুদের নৈতিক আচরণ প্রভাবিত হয় তাদের বিচারবুদ্ধি ও বিবেকের দ্বারা।
35.প্রশ্নঃ প্রাক্-ধারণামূলক স্তর বলতে কী বোঝায়?
▸ 24 মাস বয়সের পর শিশু যে প্রতিক্রিয়াগুলি সৃষ্টি করে তার সংবেদন ও ক্রিয়াগত প্রতিচ্ছবি সে মনে সৃষ্টি করতে পারে এবং এগুলি ধরে রাখতে পারে, কিন্তু এগুলিকে ধারণা বলা যায় না। পিয়ার্জে এই স্তরকে প্রাক্-ধারণামূলক স্তর বলেছেন।
36.প্রশ্নঃ বিকাশ এবং পরিণমনের মধ্যে মৌলিক পার্থক্য কী?
▸ আচরণ বা দক্ষতা যে প্রক্রিয়ায় অর্জিত হয় তাই হল পরিণমন। অর্থাৎ পরিণমন হল একটি প্রক্রিয়া, যার মাধ্যমে বিকাশ ঘটে। পরিণমন সম্পর্কে ব্যক্তি সর্বদা সচেতন থাকে না কিন্তু বিকাশ হল সর্বদা সচেতনমূলক একটি প্রক্রিয়া।
37.প্রশ্নঃ বংশগতি বলতে কী বোঝায়?
▸ শিশু তার জন্মলগ্নে পিতামাতার কাছ থেকে প্রত্যক্ষভাবে এবং অন্যান্য পূর্বপুরুষদের কাছ থেকে পরোক্ষভাবে যে বৈশিষ্ট্যগুলি নিয়ে তার জীবন পরিক্রমা শুরু করে, তার সমবায়ই হল বংশগতি।
38.প্রশ্নঃ বিকাশের যে কোনো চারটি নীতি উল্লেখ করুন।
▸ বিকাশের চারটি নীতি হল—(i) নিরবচ্ছিন্নতার নীতি (Principle of Continuity), (ii) ঐক্যের নীতি (Principle of Unity), (Iii) ক্রমসংযোজনশীলতার নীতি (Principle of Cumulativeness) ও (iv) ক্রমশীলতার নীতি (Principle of Orderness)
39.প্রশ্নঃ Ego-centric speech বলতে কী বোঝায়?
▸তিন বছর বয়সে শিশুরা শ্রোতার উপস্থিতিতে বা অনুপস্থিতিতে স্বচ্ছন্দ গতিতে কথা বলে চলে, একে Ego- centric Speech বলে। সেইসময় তাদের যদি কোনো কঠিন কাজ দেওয়া হয় তাহলে তারা বেশি পরিমাণে Ego- centric Speech ব্যবহার করে। পিঁয়াজেঁ মনে করেন, এটি স্বাভাবিকভাবে অবলুপ্ত হয়ে যায়। কিন্তু Vygotsky বলেন, এটি হল একটি গুরুত্বপূর্ণ স্তর যা Inner Speech গঠন করে।
40.প্রশ্নঃ আত্মধারণার বৈশিষ্ট্যগুলি কী?
(i) জ্ঞানের ভিত্তি তৈরি করে থাকে। (ii) মূর্ত ধারণা থেকে বিমূর্ত ধারণার অনুসন্ধান করে থাকে। (iii) অন্তদর্শন দ্বারা জ্ঞানীয় সংগঠনকে তৈরি করে। (iv) প্রত্যক্ষ অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে জ্ঞান অর্জনে সাহায্য করে।
41.প্রশ্নঃ কোহলবার্গ-এর মতে নৈতিক দ্বন্দ্ব কী?
▸ কোহলবার্গ মনে করেন, শিশুরা ক্রমে তাদের কাজের ভালোমন্দ বিচার করতে শুরু করে। এইভাবে ভালোমন্দ বিচার করতে গিয়ে তারা যখন নৈতিক দিক থেকে দ্বন্দ্বের সম্মুখীন হয়, তখন তাকে নৈতিক দ্বন্দ্ব বলা হয়।
42.প্রশ্নঃমাতৃসুলভ ভাষা কী?
▸শৈশবে ভাষার বিকাশের স্তরে। বছর বয়স চলাকালীন মা, বাবা ও অন্যান্য পূর্ণবয়স্ক ব্যক্তিরা কিছু সাধারণ ভাষা বা শব্দ (ছোটো বাক্য, উচ্চস্বরে বা সুরে কোনো ধ্বনি বা ছন্দ) ব্যবহার করেন শিশুদের আকৃষ্ট করা বা কথা বলতে চেষ্টা করানোর জন্য, এদের বলা হয় Motherese বা মাতৃসুলভ ভাষা। যদিও শিশুকে ঠিক ভাষাশিক্ষা দিতে নয়, তবুও তাদের মনোযোগ আকর্ষণ ও অধিকতর বোঝানোর চেষ্টা করা হয় এর মাধ্যমে শিশুরা এটি পছন্দ করে এবং আনন্দের সঙ্গে সাড়া দেয়।
43.প্রশ্নঃ সমাজ প্রজ্ঞামূলক শিখন বলতে কী বোঝেন?
▸ বান্দুরার মতানুসারে সমাজ প্রজ্ঞামূলক শিখনের অর্থ হল পারিপার্শ্বিক ব্যক্তি, বস্তু, ঘটনা ইত্যাদির উপযুক্ত পর্যবেক্ষণের মাধ্যমে লব্ধ তথ্যের ভিত্তিতে আচরণের পরিবর্তন বা আচরণের উপর অর্জিত তথ্যের প্রভাব।
44.প্রশ্নঃ জৈবিক প্রতিক্রিয়া কী?
▸পিয়াজে-র মতে, জন্মের পর থেকেই শিশুর জন্মগতভাবেই প্রতিক্রিয়া করার ক্ষমতা থাকে। যেমন—চেষ্টা, তাকানো, কোনো কিছু ধরা, দেহ সঞ্চালন ইত্যাদি। এগুলিকেই জৈবিক প্রতিক্রিয়া বলে।
45.প্রশ্নঃ জৈবিক সক্রিয়তা কী?
▸ বেঁচে থাকা, বৃদ্ধি ও বিকাশের জন্য ব্যক্তি পরিবেশের সঙ্গে মানিয়ে চলতে সক্রিয় হওয়াকেই জৈবিক সক্রিয়তা চলে। নিজের অস্তিত্বকে বজায় রাখার জন্য ব্যক্তি তার প্রাকৃতিক এবং সামাজিক পরিবেশের সঙ্গে সর্বদাই মিথস্ক্রিয়া করে একেই জৈবিক সক্রিয়তা বলা হয়।
46.প্রশ্নঃ বয়সের সঙ্গে সামাজিক বিকাশের সম্পর্ক কী?
▸ LANS সামাজিক পরিবেশের সঙ্গে মিথস্ক্রিয়ার (Interaction) ফলেই শিশুর সামাজিক বিকাশ হয়। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে শিশুর সামাজিক পরিবেশ বিস্তৃত হয়। শৈশবে শিশুর সামাজিক পরিবেশ গৃহ ও পরিবারের মধ্যেই সীমাবদ্ধ থাকে। বিদ্যালয়ে ভরতি হলে সহপাঠী, শিক্ষক প্রভৃতি শিশুর সামাজিক পরিবেশের ব্যাপ্তি ঘটায়। যার ইতিবাচক ভূমিকা সামাজিক বিকাশে দেখা যায়।
47.প্রশ্নঃ প্রাথমিক স্তরে সামাজিক বিকাশের গুরুত্ব কী?
▸ বাল্যকাল হল প্রাথমিক শিক্ষার বয়স। বাল্যকালের সামাজিক বিকাশ খুবই গুরুত্বপূর্ণ। বিভিন্ন পরিবেশ থেকে আগত সহপাঠীদের সঙ্গে আলাপ আলোচনা, কথাবার্তা বলার সুযোগ পায়। বন্ধুত্ব গড়ে ওঠে। সহযোগিতা, সহানুভূতি, প্রতিযোগিতা, দ্বন্দ্ব প্রভৃতি সামাজিক বৈশিষ্ট্যগুলি বিকশিত হয়।
48.প্রশ্নঃ বয়ঃসন্ধিকালে কী ধরনের নৈতিক চাহিদা দেখা যায়?
▸ কিশোর/কিশোরীদের মধ্যে ন্যায়-অন্যায় বোধ, ভালোমন্দ বিচার বোধ তীব্রভাবে দেখা দেয়। অপরের বক্তব্যের ভালোমন্দ তারা নিজেদের বিচার বুদ্ধির মাপকাঠিতে বিচার করে গ্রহণ করে। সাধারণত কোনো অন্যায় দেখলে তারা প্রতিবাদ করে। অনেক ক্ষেত্রে এই অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ তাদের ক্ষতির কারণ হলেও তারা পালিয়ে আসে না। এই আচরণ তাদের অনেক সমস্যায় ফেলে দেয়। বাস্তবে তারা দেখে যারা অন্যায় করছে তারা দিব্যি আছে। অন্যায়কারীদের বিরুদ্ধে কেউ কিছু প্রতিবাদ করছে না। শুধু তাই নয়, ওই অন্যায়কারীদের করুণা পাওয়ার জন্য সকলেই ছোটাছুটি করছে। সমাজের এই আচরণ তাদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করে, যা সমস্যার রূপ নেয়।
49.প্রশ্নঃ প্রাথমিক বাল্যকালের প্রাক্ষোভিক বিকাশের যে কোনো চারটি বৈশিষ্ট্য লিখুন।
▸ প্রাথমিক বাল্যকালের প্রাক্ষোভিক বিকাশের চারটি বৈশিষ্ট্য হল— (i) এই স্তরে শিশুরা রাগ, ভয়, কৌতূহল, হিংসা, আনন্দ পরিষ্কারভাবে প্রকাশ করে। (ii) এই স্তরে শিশুদের মধ্যে আবেগ লক্ষ করা যায়। (iii) এই স্তরে শিশুদের মধ্যে কোনো প্রক্ষোভই দীর্ঘস্থায়ী প্রভাব রেখে যায় না। (iv) এই স্তরে শিশুরা সহজেই একটি প্রক্ষোভ থেকে অপর প্রক্ষোভে ভাবান্তর হতে পারে।
50.প্রশ্নঃ কৈশোরকালে ব্যক্তির মধ্যে কীরূপ সামাজিক চাহিদা দেখা দেয়?
▸ কৈশোরকালে নানা পরিবর্তনের সঙ্গে নিত্যনতুন চাহিদার উৎপত্তি ঘটে। এই সমস্ত চাহিদার মধ্যে একটি সমাজজীবনের চাহিদা। এই বয়সকালে ব্যক্তি সমাজজীবনের বিভিন্ন ক্ষেত্রে সক্রিয় অংশগ্রহণ করতে চায়। এই সময়কালে তারা নিজেদের দল গঠন করে এবং সমাজে অন্যান্যদের কাছ থেকে দলের স্বীকৃতি চায়।
51.প্রশ্নঃ জীবন বিকাশের স্তরগুলির নাম উল্লেখ করে প্রত্যেক স্তরের বয়সসীমা নির্দেশ করুন।
- বিকাশের স্তরসমূহ 一 বয়সসীমা
- প্রাথমিক শৈশবের স্তর ⟶ 1-3 বছর
- প্রান্তীয় শৈশবের স্তর ⟶ 3-6 বছর
- প্রাথমিক বাল্যকালের স্তর ⟶ 6-8 বছর
- প্রান্তীয় বাল্যকালের স্তর ⟶ 8-11 বছর
- প্রাথমিক কৈশোরের স্তর ⟶ 11-14 বছর
- প্রান্তীয় কৈশোরের স্তর ⟶ 15-18 বছর
- প্রাথমিক প্রাপ্তবয়স্কের স্তর ⟶ 18-30 বছর
- মধ্য প্রাপ্তবয়স্কের স্তর ⟶ 31-50 বছর
- প্রান্তীয় প্রাপ্তবয়স্কের স্তর ⟶ 51-60 বছর
- বৃদ্ধ ⟶ 61 বছর-মৃত্যু
52.প্রশ্নঃ বয়ঃসন্ধিকাল বলতে কী বোঝেন?
▸জীবনবিকাশের ক্ষেত্রে বাল্য এবং যৌবনের মধ্যবর্তী দ্রুত পরিবর্তনশীল কালকে বলা হয় বয়ঃসন্ধিকাল
(Adolescence)। মোটামুটি বারো থেকে উনিশ বছর পর্যন্ত সময়কালকে বয়ঃসন্ধিকাল বলা হয়।
বয়ঃসন্ধিকালে খুব দ্রুত কিশোর-কিশোরীদের শারীরিক, মানসিক, প্রাক্ষোভিক এবং সামাজিক বিকাশ ঘটে।
53.প্রশ্নঃ প্রাক্-গ্যাং স্তর বলতে কী বোঝায়?
▸প্রান্তীয় বাল্যকালে অর্থাৎ 7-1। বছর বয়সি বালক-বালিকাদের মধ্যে দলগত আনুগত্য প্রবল হয়। তারা
দলবদ্ধভাবে খেলা করে এবং দলের সদস্যদের প্রতি বিশেষ ভালোবাসা দেখা যায়। শিশুর বিকাশের এই স্তরটিই প্রাক্-গ্যাং স্তর নামে পরিচিত।
54.প্রশ্নঃ. বয়ঃসন্ধিকালের দুটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য লিখুন।
▸ বয়ঃসন্ধিকালের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল-
- এই স্তরে দৈহিক বিকাশের হার কমে গিয়ে পূর্ণতা লাভ করে।
- এই স্তরে মানসিক বিকাশ সম্পূর্ণ হয়।
- বৌদ্ধিক কাজ করার ক্ষমতা বৃদ্ধি পায়।
- বিমূর্ত চিন্তনের ক্ষমতা পূর্ণতা লাভ করে।
- এই স্তরে আশঙ্কা ও অন্তর্দ্বন্দ্বের প্রাবল্য দেখা যায়।
- নৈতিক সেন্টিমেন্ট গড়ে ওঠে।
- এই স্তরে যূথবন্ধতা প্রবৃত্তির প্রাবল্য দেখা যায়।
- মূল্যবোধ, মনোভাব ইত্যাদির বিকাশ হয়।
55.প্রশ্নঃ প্রাক্ষোভিক বিকাশ বলতে কী বোঝায়?
▸মানুষের প্রক্ষোভ তার আচরণধারাকে অনেকাংশে প্রভাবিত করে। প্রক্ষোভ সব সময়ই দৈহিক আচরণের সঙ্গে। সংযুক্ত। এই আচরণগুলিই হল প্রাক্ষোভিক আচরণ (Emotional behavior)। জন্মের পর থেকেই শিশুর মধ্যে এই ধরনের আচরণগুলি বিকশিত হতে শুরু করে। এই ধরনের পরিবর্তনই হল প্রাক্ষোভিক বিকাশ (Emotional Development)।
56.প্রশ্নঃ INRC Group কী?
▸পিঁয়াজেঁ-র মতে, নিয়মতান্ত্রিক সক্রিয়তার স্তরে শিশু কতকগুলি উন্নত দলগত অপারেশন করার ক্ষমতা অর্জন করে। এই সমস্ত অপারেশন হল সাদৃশ্য, নঞর্থক, বিনিময়, সহগতি ইত্যাদি। এদের প্রত্যেকটির আদ্য অক্ষর নিয়ে তিনি এই দলগত অপারেশনের নাম দিয়েছেন INRC Group।
57.প্রশ্নঃ ব্যক্তিত্বের দুটি পরিমাপ উল্লেখ করুন।
▸ ব্যক্তিত্বের দুটি পরিমাপ হল – (a) বিশ্লেষণ পদ্ধতি – সাক্ষাৎকার, পর্যবেক্ষণ, প্রশ্নাবলি, মান নির্ণায়ক, কেস স্টাডি, সমাজমিতি এবং আত্মবিবরণী। (b) সামগ্রিক বা প্রতিফলন পদ্ধতি–সংযোগমূলক, নির্মাণভিত্তিক, সম্পূর্ণকরণ, নির্বাচনমূলক এবং প্রকাশমূলক।
58.প্রশ্নঃ ব্যক্তিগত পরিচিতি কাকে বলে?
▸ প্রতিটি মানুষের অন্যতম বৈশিষ্ট্য হল তার নিজস্বতা বা অনন্যতা। মনোবিদ আলপোর্ট (Allport) এর ব্যাখ্যা দিতে গিয়ে বলেছেন—ব্যক্তির মধ্যে যে সংলক্ষণগুলি (Traits) আছে তার সংগঠন এবং সমন্বয় ব্যক্তিভেদে বিভিন্ন হয়। যার ফলে প্রতিটি ব্যক্তির নিজস্বতা বা অনন্যতা (Personal Identity) পরিলক্ষিত হয়। এই নিজস্বতা বা ব্যক্তিগত পরিচিত ব্যক্তির আত্মবোধ বা নিজ সম্পর্কে ধারণার মধ্যেও প্রতিফলিত হয়। ব্যক্তির মধ্যে নিজস্বতা (Self Concept) হিসেবে প্রকৃতিগত (Kind) অপেক্ষা পরিমাণগত (Amount) পার্থক্যটিই অধিক।
59.প্রশ্নঃ দুইজোড়া ব্যক্তিত্ব সংলক্ষণের উদাহরণ দিন।
▸ দুইজোড়া ব্যক্তিত্ব সংলক্ষণ হল- (i) মনোবিকার প্রবণতা / আবেগের ভারসাম্য। (ii) বহির্মুখিতা / অন্তর্মুখিতা। (iii) সামাজিক/অসামাজিক।
60.প্রশ্নঃ Cattle-এর তত্ত্বের বৈশিষ্ট্যগুলি কী?
▸Cattle-এর তত্ত্বের বৈশিষ্ট্যগুলি হল- (i) সাধারণধর্মী সংলক্ষণ (ii) বাহ্যিক বা প্রতীয়মান সংলক্ষণ (iii) মৌলিক বা অনন্য সংলক্ষণ (iv) অভ্যন্তরীণ বা উৎস সংলক্ষণ।
61.প্রশ্নঃ ব্যক্তিত্বের প্রধান বৈশিষ্ট্যগুলি কী?
▸ ব্যক্তিত্বের প্রধান বৈশিষ্ট্যগুলি হল— (i) .ব্যক্তিত্বের প্রকাশ ব্যক্তিবিশেষের ক্রিয়ার মাধ্যমে এই ক্রিয়ার অভ্যুদয় হয় বাহ্য জগতের সঙ্গে প্রতিযোজনের জন্য। (ii) এইসব বিভিন্ন প্রতিযোজনের পশ্চাতে আছে বিভিন্ন ইচ্ছা, বাসনা, আশা-আকাঙ্ক্ষা, আবদার। ব্যক্তিত্বের মধ্যে এক সমগ্র ঐক্য সামস্য ও সংগঠন আছে, এটি নষ্ট হলে ব্যক্তিত্বের স্বাভাবিকতা (Normality) নষ্ট হয়ে যায়। (iii) কারও ব্যক্তিত্বকে বোঝার জন্য তাকে শ্রেণিগতভাবে ভাগ করে দেখা হয়—ব্যক্তি বিশেষ কোন শ্রেণিভুক্ত, আবার প্রলক্ষণের মাধ্যমেও ব্যক্তিবিশেষের ব্যক্তিত্বকে বোঝার চেষ্টা করা হয়।
62.প্রশ্নঃ ব্যক্তিত্ব পরিমাপের কয়েকটি পদ্ধতির নাম বলুন।
▸ মনোবিদগণ ব্যক্তিত্ব পরিমাপের বিভিন্ন পদ্ধতি আবিষ্কার করেছেন। এই সমস্ত পদ্ধতির কতকগুলি হল— সামাজিক বিবরণ পদ্ধতি, রেটিং স্কেল পদ্ধতি রাশিবিজ্ঞানমূলক বিশ্লেষণ পদ্ধতি, রসাক-ইংক-ব্লট অভীক্ষা, থিম্যাটিক অ্যাপারসেপশন অভীক্ষা।
63.প্রশ্নঃ ব্যক্তিগত বৈষম্যের প্রকৃতি কী?
▸ মনোবিদ্যায় বর্তমানে মানুষের সমস্ত রকম বৈশিষ্ট্য পরিমাপ করা যায়। এই পরিমাপ থেকে ব্যক্তিতে-ব্যক্তিতে এই সমস্ত বৈশিষ্ট্যের দিক থেকে পার্থক্য থাকে। এই পার্থক্য দুটি দিক থেকে হতে পারে। অর্থাৎ পরিমাণের দিক থেকে পার্থক্য থাকতে পারে, আবার গুণগত দিক থেকে পার্থক্য থাকতে পারে।
64.প্রশ্নঃ শিক্ষাক্ষেত্রে ব্যক্তিগত বৈষম্যের গুরুত্ব কী?
▸ শিক্ষার্থীর নিজস্ব ক্ষমতা অনুযায়ী জীবন বিকাশে সাহায্য করা হল শিক্ষার মূল উদ্দেশ্য। এই উদ্দেশ্য সফল করতে হলে শিক্ষার্থীদের ব্যক্তিগত পার্থক্যগুলি জানা প্রয়োজন। এই পার্থক্যের ভিত্তিতে শিক্ষার পাঠক্রম ও শিক্ষণ পদ্ধতি নির্ধারণ করতে পারলে শিক্ষার্থীর সর্বাঙ্গীণ বিকাশ সাধন করা সম্ভব হয়। তাই শিক্ষার উদ্দেশ্য ও ব্যক্তিগত বৈষম্যের নীতি পরস্পর সংযুক্ত।
65.প্রশ্নঃ প্রত্যক্ষণ প্রক্রিয়ার পার্থক্যের ভিত্তিতে মানুষকে কয়ভাগে ভাগ করা যায় ও সেগুলি কী?
▸মনোবিদগণের মতে, মানসিক দিক থেকে যে সমস্ত বিষয়ে ব্যক্তিতে ব্যক্তিতে পার্থক্য থাকে তার মধ্যে অন্যতম হল প্রত্যক্ষণ। এই পার্থক্যের ভিত্তিতে মানুষকে 4 ভাগে ভাগ করা হয়। যথা- (a) বিশ্লেষক প্রকৃতির, (b) সংশ্লেষক প্রকৃতির, (c) বাস্তব প্রকৃতির এবং (d) ব্যক্তিগত প্রকৃতির।
66.প্রশ্নঃ ব্যক্তিগত বৈষম্যের প্রেক্ষিতে দুটি শিখন-শিক্ষণ ব্যবস্থাপনা সম্বন্ধে লিখুন।
▸ ব্যক্তিগত বৈষম্যের প্রেক্ষিতে দুটি শিখন-শিক্ষণ ব্যবস্থাপনা হল- (i) বহুকুষ্টিমূলক শিক্ষাব্যবস্থার (Multicultural Education) প্রচলন। (ii) পাঠক্রমে ব্যক্তিগত বৈষম্যকে প্রাধান্য দেওয়া।
67.প্রশ্নঃ শিক্ষাক্ষেত্রে ব্যক্তিগত বৈষম্যের যে-কোনো দুটি গুরুত্ব লিখুন।
▸শিক্ষাক্ষেত্রে ব্যক্তিগত বৈষম্যের দুটি গুরুত্ব হল— (i) ব্যক্তির অভ্যন্তরীণ ক্ষমতার বহিঃপ্রকাশ ঘটানো। (ii) ব্যক্তির মানসিক বিকাশকে সঠিকভাবে ব্যক্ত করা।
68.প্রশ্নঃ ভিন্নকোশী যমজ কাকে বলে?
▸এক্ষেত্রে একই সময়ে বা একটু আগে বা পরে একাধিক Sperm (বীর্য) একাধিক Ovum-কে নিষিক্ত করে
(Fertilization), যার ফলে একাধিক শিশু জন্মগ্রহণ করে যাদের বংশধারা পৃথক। এদেরই বলে ভিন্নকোশী যমজ। একমাত্র জন্ম সময়ের দিক থেকে এক। ক্রোমোজোমের জোড় বাঁধার ক্ষেত্রে পৃথক।
69.প্রশ্নঃ সমাজ-সাংস্কৃতিক পরিবেশ কাকে বলে?
▸ সমাজ-সাংস্কৃতিক পরিবেশ বলতে বোঝায় পরিবার, বিদ্যালয়, গ্রাম, শহর, অতীত ঐতিহ্য, ভাষা, সাহিত্য, শিল্পকলা, ধর্ম ইত্যাদি সবই ব্যক্তি সকলের উপর প্রভাব বিস্তার করে। প্রতিটি ব্যক্তিকেই এই সবের সঙ্গে মানিয়ে নিয়ে অভিযোজন করতে হয়। এই প্রভাব এবং অভিযোজন ক্ষমতার ক্ষেত্রে ব্যক্তি বিশেষে পার্থক্য দেখা যায় যা ব্যক্তি সকলের মধ্যে পার্থক্য সৃষ্টি করে। অর্থাৎ সমাজ-সংস্কৃতি পরিবেশের বিভিন্ন উপাদান ব্যক্তিগত পার্থক্যের অন্যতম কারণ।
70.প্রশ্নঃ ব্যক্তিগত বৈষম্য কী?
▸ মনোবিদদের মতে, প্রত্যেক ব্যক্তির একই ধরনের মানসিক কার্যকারিতা থাকলেও এবং তারা একই প্রাথমিক মনোবৈজ্ঞানিক নিয়ম অনুসরণ করলেও তারা প্রত্যেকে গঠনগত দিক থেকে পৃথক। একজন ব্যক্তি কোনো একটি বৈশিষ্ট্যের দিক থেকে অন্যের সঙ্গে সদৃশ হলেও অন্য বৈশিষ্ট্যের দিক থেকে অন্যের থেকে পৃথক। এইরুপ পার্থক্যকে বলা হয় ব্যক্তিগত বৈষম্য।
71.প্রশ্নঃ জ্ঞানমূলক বিকাশ বলতে কী বোঝেন?
▸ সুইশ মনোবিদ Jean Piaget-এর মতে, স্মরণ করা, চিন্তা করা, ধারণা গঠন করা ইত্যাদি সকলরকম মানসিক প্রক্রিয়াগুলিই জ্ঞানমূলক প্রক্রিয়ার অন্তর্ভুক্ত। জ্ঞানমূলক প্রক্রিয়া বলতে সেইসব প্রক্রিয়াকে বোঝায় যা জ্ঞানার্জনে সহায়তা করে। এই সকল মানসিক প্রক্রিয়াগুলির পারস্পরিক সমন্বয়ের ফলেই জ্ঞানমূলক বিকাশ ঘটে। Piaget মানুষের জ্ঞানমূলক বিকাশের চারটি স্তরের কথা বলেছেন—
(i) সংবেদন-চালকমূলক স্তর (Sensori Motor Stage): জন্ম থেকে 18-24 মাস।
(ii) প্রাক্-সক্রিয়তার স্তর (Pre-Operational Stage): 2-7 বছর পর্যন্ত।
(iii) মূর্ত সক্রিয়তার স্তর (Concrete Operational Stage): 7-11 বছর পর্যন্ত।
(iv) যৌক্তিক সক্রিয়তার স্তর (Formal Operational Stage): 11-18 বছর পর্যন্ত।
72.প্রশ্নঃ Kohlberg-এর মত অনুসারে নৈতিক বিকাশের স্তরগুলি লিখুন।
▸ Kohlberg নৈতিক বিকাশের তিনটি পর্যায়ের কথা উল্লেখ করেছেন-
(i) প্রাক্-প্রথাগত পর্যায় (Pre-Conventional Stage): 4-10 বছর।
(ii) প্রথাগত পর্যায় (Conventional Stage): 10-13 বছর বয়স।
(iii) উত্তর-প্রথাগত পর্যায় ( Post Conventional Stage): 13 বছর এবং তার বেশি।
73.প্রশ্নঃ আত্তীকরণ কাকে বলে?
▸ যে প্রক্রিয়ার দ্বারা প্রাণী তার পরিবেশকে বিশ্লেষণ করে তার বিশেষ অংশকে প্রয়োজন অনুযায়ী নির্বাচন করে এবং তার প্রতি প্রতিক্রিয়া করে নিজের আয়ত্তে আনে, তাকে বলা হয় আত্তীকরণ। অর্থাৎ কোনো স্কিমার সংগঠনের মধ্যে নতুন তথ্য সংযোজন করে স্কিমার পরিবর্তন ঘটানো, যার ফলে স্কিমা সম্প্রসারিত হয়। পিয়াজেঁ শিশুর খেলাকে আত্তীকরণ প্রক্রিয়া হিসেবে বিবেচনা করেছেন। এ ছাড়া কোনো ঘটনার পুনরাবৃত্তি ঘটলে বা নতুন কোনো পরিস্থিতিতে কোনো মিল খুঁজে পেলে বা যেসব কাজে অত্যধিক প্রাক্ষোভিক গুরুত্ব থাকে, সেসব ক্ষেত্রে আত্তীকরণ কার্যকরী হয়।
74.প্রশ্নঃ এরিকসন-এর মনো-সামাজিক তত্ত্বটির মৌলিক ধারণাটি বিবৃত করুন।
▸ এরিকসন-এর মনো-সামাজিক তত্ত্বটির মৌলিক ধারণাটি হল— 'মনো-সামাজিক দ্বন্দ্বই অহং সত্তার বিকাশ ঘটায়।'
75.প্রশ্নঃ প্রাক্-সামাজিক বিকাশ কী?
▸ জন্মের পর থেকে শিশুর মধ্যে ধীরে ধীরে বিভিন্ন ধরনের আচরণ অর্জিত হয় সেগুলির উপর সামাজিক প্রভাব লক্ষ করা যায়। এই ধরনের বিকাশকেই প্রাক্-সামাজিক বিকাশ বলা হয়।
76.প্রশ্নঃ শিক্ষার্থীদের নৈতিক বিকাশের জন্য বিদ্যালয়ের কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা যেতে পারে এমন যে-কোনো চারটি কাজের নাম লিখুন।
▸ শিক্ষার্থীদের নৈতিক বিকাশের জন্য বিদ্যালয়ের কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা যায় এমন চারটি কাজ হল–(i) দায়িত্ববোধ, (ii) সহমর্মিতা, (iii) বিশ্বাস ও (iv) আত্মপরায়ণতা।
77.প্রশ্নঃ মনো-যৌন বিকাশ কাকে বলে।
▸ জন্মের পর থেকে ব্যক্তির মধ্যে যে জীবনীশক্তি থাকে তা বিভিন্ন ধরনের উপাদানের মাধ্যমে পরবর্তী জীবনে যৌনতা রূপে প্রকাশ পায়। যে বিকাশের মাধ্যমে এই প্রক্রিয়া সঞ্চালিত হয় তাই হল মনো-যৌন বিকাশ।
78.প্রশ্নঃআত্ম-ধারণার সংজ্ঞা দিন।
▸‘আত্ম-ধারণা’ হল এমন কতকগুলি অহং সংক্রান্ত প্রত্যক্ষণ (Perception)-এর সমষ্টি যা ব্যক্তির কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তার অহংসত্তার অস্তিত্ব রাখার জন্য প্রয়োজন। ব্যক্তি তার নিজের অহংসত্তাতে যে একান্ত ব্যক্তিগ অর্থগুলি আরোপ করে, সেই আরোপিত স্থায়ী অর্থের গুচ্ছই হল ‘আত্ম-ধারণা' (Self-concept)। এই অহংবোধ থেকেই ব্যক্তি বলতে পারে ‘এগুলিই আমি’ (I) বা ‘এগুলিই আমার পরিচায়ক’। ‘আত্ম-ধারণা’র দ্বারাই ব্যক্তির সমস্তরকম আচরণের প্রকৃতিকে ব্যাখ্যা করা যায়। আত্ম-ধারণাই ব্যক্তিসত্তার মূল নির্ধারক। মনোবিদ C D Kehar বলেছেন—‘আত্ম-ধারণা’ হল ব্যক্তির এমন কতকগুলি বৈশিষ্ট্যের কেন্দ্রীয় সমন্বয়, যা তার চেতনার বিস্তৃতি, ব্যক্তিসত্তার দৃঢ়তা এবং সমস্ত প্রকার জৈবমানসিক-সামাজিক আচরণের প্রকৃতিকে নির্ধারণ করে। এটি ব্যক্তির একান্ত আপন সত্তা, যা ব্যক্তি নিজেই গড়ে তোলে। এক্ষেত্রে নির্ধারক হিসেবে কাজ করে ব্যক্তির নিজের চেতনা।