B.Ed Semester - II Course-IX (1.2.9) 1st Half Note

B.Ed Semester - II Course-IX (1.2.9) 1st Half Note

B.Ed Semester - II Course-IX (1.2.9) Note

বি.এড  ২ সেমিস্টার Course-IX (1.2.9) 1st Half  নোটস 



Q1. সমস্যামুলক শিক্ষার্থীদের সাধারণ বৈশিষ্ট্যগুলি উল্লেখ করুন।
অথবা, শিখন সমস্যাযুক্ত শিশুদের দুটি বৈশিষ্ট্য লিখুন।

▻ শিখন সমস্যাযুক্ত সমস্যামূলক শিক্ষার্থীদের সাধারণ বৈশিষ্ট্যগুলি হল- (i) সমস্যামূলক শিক্ষার্থীরা শ্রেণিশিখনে সংগতিবিধানে ব্যর্থ হয়। (ii) শিক্ষাগত পারদর্শিতার বিচারে এরা স্বাভাবিক শিক্ষার্থীদের থেকে বেশিরভাগ ক্ষেত্রে পিছিয়ে থাকে। (iii) শ্রেণিকক্ষে এরা অমনযোগী থাকে। (iv) এদের মধ্যে অতি চঞ্চলতা দেখা যায়।

Q2. জীবনশৈলী প্রশিক্ষনের দুটি প্রয়োজনীয়তা উল্লেখ করো।
▻ জীবনশৈলী প্রশিক্ষণের দুটি প্রয়োজনীয়তা হল- (i) এটি শিশু ও কৈশোর বয়স্ক শিক্ষার্থীদের স্বাস্থ্যগত উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে। (ii) পরিবর্তিত সামাজিক পরিস্থিতির জন্য শিক্ষার্থীকে প্রস্তুত করে তোলে।

Q3.‘শিক্ষাবিষয়ক অভীক্ষা’ ও ‘মনোবিজ্ঞান অভীক্ষার' মধ্যে পার্থক্য করুন।
▻ শিক্ষাবিষয়ক অভীক্ষা ও মনোবিজ্ঞান অভীক্ষার মধ্যে পার্থক্য হল- (i) শিক্ষাবিষয়ক অভীক্ষার সাহায্যে শিক্ষার্থীদের দৈনন্দিন শ্রেণিভিত্তিক পারদর্শিতার পরিমাপ করা যায়। পারদর্শিতার ফলাফল থেকে পিছিয়ে পড়া, অনগ্রসর বা পশ্চাদপদ শিক্ষার্থীদের চিহ্নিত করা যায়। এই পদ্ধতিতে প্রধানত প্রজ্ঞাজনিত সমস্যামূলক শিক্ষার্থীদের শনাক্ত করা হয়। (ii) অন্যদিকে, মনোবিজ্ঞান অভীক্ষার সাহায্যে প্রজ্ঞাজনিত সমস্যামূলক শিক্ষার্থীদের বিশেষ করে প্রতিভাবান এবং ক্ষীণবুদ্ধিসম্পন্ন শিক্ষার্থীদের চিহ্নিত করা হয়।

Q4. নির্দেশনা ও পরামর্শদানে শিক্ষকদের ভূমিকা লিখুন।
▻ নির্দেশনা ও পরামর্শদানে শিক্ষকদের যে সকল ভূমিকা পালন করা প্রয়োজন তা হল- (i) শিক্ষক যদি মনে করেন শিক্ষার্থীদের সমস্যা গুরুতর তখন তিনি তার প্রকৃতি ও গভীরতা নির্ধারণের জন্য বিভিন্ন ধরনের মনস্তাত্ত্বিক অভীক্ষা, পর্যবেক্ষণ ও শিক্ষার্থীর সাক্ষাৎকার গ্রহণ করবেন। (ii) শিক্ষককে অবশ্যই নিশ্চিত হতে হবে যে কোনোরকম কার্য করার ক্ষেত্রে শিক্ষার্থীদের কোনোরকম ক্ষতি না হয়।

Q5. সমস্যামূলক শিক্ষার্থী বলতে কী বোঝায়?
অথবা, কাদের সমস্যামূলক শিক্ষার্থী বলা হয়? 

▻ যে সমস্ত শিক্ষার্থী শ্রেণিশিখনের জ্ঞানমূলক, অনুভবমূলক-এবং সঞ্চালনমূলক উদ্দেশ্য অর্জনে সম্পূর্ণরূপে সমর্থ হয় না এবং যারা পারদর্শিতার নিরিখে শ্রেণিকক্ষের স্বাভাবিক শিক্ষার্থীদের নীচে অবস্থান করে তাদের সমস্যামূলক শিক্ষার্থী বলা হয়।

Q6. সমস্যামূলক শিক্ষার্থীদের শ্রেণিকরণ করুন। 
▻ ‘Quirk’ এর মতানুসারে প্রধানত তিন ধরনের সমস্যামূলক শিক্ষার্থী দেখা যায়। এরা হল- (i) প্রজ্ঞাজনিত সমস্যামূলক শিক্ষার্থী (Cognitive class of problem learner) (ii) গঠনগত বা সঞ্চালনমূলক শিক্ষার্থী (Structural class of problem learner) (iii) অনুভূতিজনিত সমস্যামূলক শিক্ষার্থী (Affective class of problem learner)

Q7. প্রতিভাবান শিক্ষার্থী কাদের বলা হয়? 
▻ সাধারণত আদর্শায়িত বুদ্ধির অভীক্ষার সাহায্যে শিক্ষার্থীদের IQ নির্ণয় করা হয়। যেসমস্ত শিক্ষার্থীদের IQ-140-এর বেশি তাদের প্রতিভাবান রূপে চিহ্নিত করা হয়। Bently  Scale অনুযায়ী (1937) যাদের IQ-110 এর বেশি, তাদের প্রতিভাবান শিক্ষার্থী বলা হয়। 

Q8. পরিমাপ এবং অ্যাসেসমেন্টের সঙ্গে মূল্যায়নের পার্থক্য কী রকম?
▻ পরিমাপ এবং অ্যাসেসমেন্টের সঙ্গে মূল্যায়নের পার্থক্য হল—
অ্যাসেসমেন্ট মূল্যায়ন পরিমাপ
(i) অ্যাসেসমেন্টের মাধ্যমে গুণমানের উন্নয়ন করা হয় (i) মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীর গুণমান বিচার করা হয়। (i) পরিমাপের মাধ্যমে গুণমানকে সংখ্যা দ্বারা চিহ্নিত করা হয়।
(ii) শিখন প্রক্রিয়া বিচারের জন্য অ্যাসেসমেন্ট ব্যবহার হয়। (ii) শিক্ষার উদ্দেশ্যের প্রেক্ষিতে শিক্ষার্থীর ফলাফল বিচার করা হয়। (ii) শিক্ষার্থীর সুবিধার শিক্ষাগত দিকটি বিচার করা হয়।


Q9. অ্যাসেসমেন্ট কী?
▻ পর্যবেক্ষণ (Observation) ও পরিমাপ (Measurement) দ্বারা কোনো শিক্ষার্থীর একটি অবস্থার তথ্য-নির্ভর ধারণাকে অ্যাসেসমেন্ট বলে। এককথায় বলতে গেলে মেজারমেন্টে প্রাপ্ত তথ্যকে বাস্তবোচিত ব্যাখ্যা করার পদ্ধতি হল অ্যাসেসমেন্ট। শিক্ষার্থী শিক্ষাগত উন্নয়নের ক্ষেত্রে শিক্ষার্থীর সামর্থ্যের যে অন্তর্বর্তী ও তাৎক্ষণিক পরিমাপ করা হয় তাকেই এখনকার দিনে Assessment বলে।

Q10. একটি সু অভীক্ষার বৈশিষ্ট্যগুলি কী কী? 
▻ একটি সুঅভীক্ষার বৈশিষ্ট্যগুলি হল- (1) অভীক্ষা হল একসেট প্রশ্ন বা কার্যের নির্দের্শ যা শিক্ষার্থীদের সামনে উদ্দেশ্য মূলকভাবে উপস্থাপন করা হয়। (ii) অভীক্ষার প্রশ্নের উত্তর শিক্ষার্থীদের স্বতন্ত্রভাবে দিতে হয় বা এসব কার্যাবলি স্বতন্ত্রভাবে সম্পন্ন করতে হয়। (iii) প্রাপ্তফল শিক্ষার্থীদের পরস্পরের মধ্যে শিক্ষাগত পার্থক্য নিরূপণে ব্যবহার করা (iv) অভীক্ষায় প্রাপ্ত ফল সংখ্যায় প্রকাশযোগ্য।

Q11. মূল্যায়নের কৌশল কী?
▻ মূল্যায়নের কৌশল হচ্ছে যাবতীয় প্রচেষ্টা ও উপায় যার সাহায্যে কাঙ্ক্ষিত উদ্দেশ্যগুলি পরিমাণগত ও গুণগতভাবে কতখানি বাস্তবায়িত হয়েছে তা পরিমাপ করা হয়। নৈর্ব্যক্তিক প্রমাণসকল ও ব্যক্তিগত পর্যবেক্ষণ উভয়েই এই প্রচেষ্টা বা উপায়ের অন্তর্ভুক্ত। মূল্যয়নের একটি বৈশিষ্ট্য হল এটি সামগ্রিক ও চরম নির্ধারক।

Q12.অভীক্ষার সংজ্ঞা দিন।
অথবা, উদাহরণ সহযোগে অভীক্ষার সংজ্ঞা দিন।
▻ যে সকল উপকরণ বা হাতিয়ার বা কৌশলের সাহায্যে শিক্ষার্থীদের অর্জিত জ্ঞান, কৃতিত্ব বা পারদর্শিতা যাচাই করে তাদের পরস্পর শিক্ষাগত পার্থক্য নিরূপণ করা হয়, তাকে শিক্ষামুলক অভীক্ষা বলে। আর্মি  বিটা টেস্ট, আলেকজান্ডার পাস এবং টেস্ট হল এক একটি অভীক্ষার উদাহরণ।

Q13. মূল্যায়নের দুটি বৈশিষ্ট্য লিখুন?
▻ মূল্যায়নের দুটি বৈশিষ্ট্য হল— (i) মূল্যায়ন একটি নিরবচ্ছিন্ন জটিল প্রক্রিয়া। (ii) মূল্যায়নে শিক্ষার্থীর কৃতিত্ব ছাড়াও শিক্ষাব্যবস্থাকে সামগ্রিকভাবে বিশ্লেষণ করা

Q14. শিক্ষায় পরিমাপ বলতে কী বোঝেন? 
অথবা, শিক্ষায় পরিমাপের সংজ্ঞা লিখুন।

▻ শিক্ষায় পরিমাপ হল এমন একটি প্রক্রিয়া যার দ্বারা কতকগুলি নির্দিষ্ট নিয়মানুসারে শিক্ষার্থীর বিশেষ কোনো বৈশিষ্ট্যকে মানসিক ও শিক্ষাগত সাংখ্যমান দ্বারা প্রকাশ করা হয়। অর্থাৎ, এর দ্বারা শিক্ষার্থীর কোনো মানসিক বা শিক্ষাগত বৈশিষ্ট্যের পরিমাণগত দিক সম্পর্কে অবগত হওয়া যায়।

Q15. মূল্যায়নের অর্থ কী?
অথবা, শিক্ষায় মূল্যায়ন বলতে কী বোঝেন? 

▻ মূল্যায়ন হল সার্বিক নিরবচ্ছিন্ন প্রচেষ্টা এবং উপায় যার দ্বারা কাঙ্ক্ষিত উদ্দেশ্যগুলি পরিমাণগত ও গুণগতভাবে কতখানি বাস্তবায়িত হয়েছে তা পরিমাপ করা যায়। কোঠারি কমিশনের (1964 1966) মতে— “It is now agreed that evaluation is a continuous process, forms an integral part of the total system
of education and intimately related to educational objectives."

Q16. মল্যায়ন ও পরিমাপের দুটি পার্থক্য লিখুন।
▻ মূল্যায়ন ও পরিমাপের দুটি পার্থক্য হল—
মূল্যায়ন (Evaluation) পরিমাপ (Measurement)
(i) শিক্ষার্থীর সামাজিক, মানসিক, দৈহিক, প্রাক্ষোভিক ও শিক্ষাগত দিক সামগ্রিকভাবে বিবেচনা করা হয়। (i) পরিমাপে যান্ত্রিকভাবে শিক্ষার্থীর বিশেষ বিশেষ বৈশিষ্ট্যের মূল্যমান নির্ধারণ করা হয়।
(ii) মূল্যায়নে কোনো বৈশিষ্ট্যের গুণগত ও পরিমাণগত উভয়দিক বিচার করা হয়। (ii) পরিমাপে কোনো বৈশিষ্ট্যের শুধুমাত্র পরিমাণগত দিকই প্রধানত বিচার করা হয়।

Q17. মূল্যায়নের দুটি উদ্দেশ্য লিখুন।
▻ শিক্ষাক্ষেত্রে মূল্যায়নের গুরুত্ব অপরিসীম, কারণ মূল্যায়ন ব্যতীত শিক্ষা ব্যবস্থা পরিচালনা করা কল্পনাও করা যায় না, শিক্ষাক্ষেত্রে এর বেশ কিছু উদ্দেশ্য লক্ষ করা যায়। এর মধ্যে দুটি উদ্দেশ্য হল-
  1. নৈর্ব্যক্তিক তথ্য (Objective Information) : মূল্যায়ন কোনো আনুমানিক বা মনগড়া প্রক্রিয়া নয়। কোনো মূল্যায়ন করতে হলে, প্রথম কাজ উপযুক্ত তথ্য সংগ্রহ করা। সংগৃহীত তথ্য বিচার-বিশ্লেষণ করা হলে তবেই কোনো কিছুর মূল্য নির্ধারণ করা যায়। তথ্যের উৎস যতই ব্যাপক ও বিস্তৃত হোক না কেন, উপযুক্ত পদ্ধতি অনুযায়ী তথ্য সংগৃহীত হলে তা নৈর্ব্যক্তিক হওয়াই স্বাভাবিক।
  2. সিদ্ধান্ত গ্রহণ (Decision Making) : মূল্যায়নের অন্যতম উদ্দেশ্য সিদ্ধান্ত গ্রহণ। সেই কারণে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রগুলি এবং শিক্ষার উপভোক্তা সমস্ত মানুষের জন্যই মূল্যায়ন প্রয়োজন। শিক্ষক পাঠক্রম ও শিক্ষণ পদ্ধতি সম্বন্ধে সিদ্ধান্ত গ্রহণ করতে চান, অভিভাবক তাঁর সন্তানের শিক্ষার মান ও গতিপ্রকৃতি
  3. অনুধাবন করে তার বর্তমান ও ভবিষ্যৎ সম্বন্ধে সিদ্ধান্ত গ্রহণ করতে চান ইত্যাদি।
Q18. নির্ণায়ক অভীক্ষার দুটি প্রয়োজনীয়তা উল্লেখ করুন।
▻ নির্ণায়ক অভীক্ষার দুটি প্রয়োজনীয়তা হল- (i) নির্ণায়ক অভীক্ষার মাধ্যমে শিক্ষার্থীর কৃতিত্ব বা পারদর্শিতার ক্ষেত্রে সবল-দুর্বল দিকগুলি চিহ্নিত করা যায়। (ii) এর মাধ্যমে শিক্ষার্থীর জ্ঞানমূলক স্বাচ্ছন্দ্য ও অস্বাচ্ছন্দ্য উভয় দিক সম্পর্কে জানা যায়।

Q19. মনোযোগের অভীক্ষা কী।
▻ কোনো বস্তু, ব্যক্তি, রীতি বা ধারণার প্রতি ব্যক্তির আচরণের মধ্যে যে মানসিক অবস্থার প্রতিফলন ঘটে তাকে মনোভাব বলে। আর যখন এই প্রতিফলনগুলি কোনো অভীক্ষা দ্বারা যাচাই করা হয় তখন তাকে মনোভাবের অভীক্ষা বলে।

Q20. আদর্শায়িত অভীক্ষা থেকে শিক্ষক নির্মিত অভীক্ষার পার্থক্য কীরূপ?
▻ আদর্শায়িত অভীক্ষা ও শিক্ষক নির্মিত অভীক্ষার মধ্যে পার্থক্য হল—
বিষয় শিক্ষক নির্মিত অভীক্ষা আদর্শায়িত অভীক্ষা
স্কোরের তাৎপর্য বিচার (i) স্কোর কেবল মাত্র স্থানীয় বিদ্যালয়গুলির মধ্যেই বিচার করা হয়। (i) ব্যাপক ক্ষেত্রে স্কোরগুলির তাৎপর্য বিচার করা হয়।
অভীক্ষা পদের গুণমান (ii) অভীক্ষা পদগুলির গুণফল অজ্ঞাত এবং সাধারণ আদর্শায়িত অভীক্ষাপদের তুলনায় কম হয়। (ii) অভীক্ষা পদগুলির গুণমান উচ্চতর হয়।


Q21. সৃজনশীল ব্যক্তির দুটি বিশেষ আচরণগত বৈশিষ্ট্য শনাস্ত করুন।
▻ সৃজনশীল ব্যক্তির দুটি বিশেষ আচরণগত বৈশিষ্ট্য হল- (i) সৃজনশীল ব্যক্তিরা নতুন কোনো মৌলিক ধারণা বা বিষয় সৃষ্টি বা আবিষ্কার করতে পারে। (ii) খুব দ্রুততার সঙ্গে কোনো নতুন ধারণার জন্ম দিতে পারে।

Q22. বুন্ধ্যাঙ্কের সংজ্ঞা লিখুন।
▻ মনোবিদ বিনে তাঁর অভীক্ষায় মানসিক বয়সের যে ধারণাটি প্রবর্তন করেন তার ওপর ভিত্তি করে মনোবিদ উইলিয়াম স্টার্ন বুদ্ধি পরিমাপ সংখ্যা দ্বারা প্রকাশ করার জন্য একটি সূচক প্রবর্তন করেন এই সূচককেই বলা হয় বুদ্ধ্যাঙ্ক বা IQ.

Q23. সম্ভাবনা অভীক্ষার সংজ্ঞা দিন।
▻ যে সকল অভীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের প্রবণতা, তৎপরতা বা স্বাভাবিক ক্ষমতা পরীক্ষা করা হয়, সেই সকল অভীক্ষাগুলিকে বলা হয় সম্ভাবনার অভীক্ষা।

Q24. দুর্বলতা নির্ণায়ক অভীক্ষার উদ্দেশ্য কী?
▻ দুর্বলতা নির্ণায়ক অভীক্ষার উদ্দেশ্যে হল- (i) কোনো একটি বিষয়ে শিক্ষার্থী ঠিকঠাক শিখেছে কিনা তা যাচাই করা। (ii) একটি নির্দিষ্ট বিষয় কতখানি শিখেছে তা পরিমাপ ও মূল্যায়ন করা।

Q25. দুটি অবাচলিক বুদ্ধির অভীক্ষার নাম লিখুন।
▻ দুটি অবাচনিক বুদ্ধির অভীক্ষার নাম হল- (i) আর্মি বিটা টেস্ট (ii) ডিয়ারবর্ণের ফর্মবোর্ড টেস্ট

Q26. দুর্বলতা নির্ণায়ক অভীক্ষা বলতে কী বোঝায়?
▻ যে অভীক্ষা কোনো শিক্ষার্থীর শিক্ষা বিষয়ের ধারণা গঠন, বিশ্লেষণ, শনাক্তকরণ প্রকৃতি নির্ধারণে এবং তার দুর্বলতার গভীরতা নিরূপণে সাহায্য করে বা করে থাকে, তাকে দুর্বলতা নির্ণায়ক অভীক্ষা বলা হয়।

Q27. ব্যক্তিত্বের প্রোজেক্টিভ টেস্ট বলতে কী বোঝেন?
▻ যে অভীক্ষার দ্বারা ব্যক্তিত্বের বৈশিষ্ট্য, মনোভাব, সন্দেহ, যোগ্যতা, ভর ইত্যাদি পরিমাপ করা সম্ভব এবং অস্পষ্ট, দ্ব্যর্থবোধক উদ্দীপকের উপস্থাপনের মাধ্যমে ব্যক্তির অবচেতন মনের জটিলতা, চাহিদা, সমস্যা ইত্যাদি জানার চেষ্টা করা হয়। সেই সমস্ত অভীক্ষাকে বলে ব্যক্তিত্বের প্রোজেক্টিভ টেস্ট।

Q28. বিভিন্ন ধরনের প্রোজেক্টিভ টেস্টের নাম লিখুন।
▻ বিভিন্ন ধরনের প্রোজেক্টিভ টেস্টের নাম হল- (i) Rorshcach Ink Block Test. (ii) Word Association Test
(iii) Thematic Apperception Test.

Q29. পারদর্শিতার অভীক্ষার সংজ্ঞা দিন।
অথবা, পারদর্শিতার অভীক্ষা বলতে কী বোঝেন? 
অথবা, পারদর্শিতার অভীক্ষা কী?

▻ নির্দিষ্ট সময়ব্যাপী সুনিয়ন্ত্রিত প্রশিক্ষণের প্রভাবে শিক্ষার্থীরা বিশেষ কোনো কর্মসম্পাদনের যে দক্ষতা অর্জন করে তা পরিমাপ করার কৌশলই হল পারদর্শিতার অভীক্ষা। মনোবিদ JC Munnely বলেছেন The Purpose of achievement test is to measure prossess in school of achievent test is to measure progress in
school upto a particular point in time.” অর্থাৎ শিক্ষার্থীর বিদ্যালয়ের জীবনের কোনো বিশেষ সময়কাল পর্যন্ত তার শিক্ষাগত অগ্রগতির পরিমাপের কৌশলই পারদর্শিতার অভীক্ষা।

Q30. পারদর্শিতার অভীক্ষার ব্যবহার উল্লেখ করুন।
▻ পারদর্শিতার অভীক্ষার দুটি ব্যবহারিক দিক হল- (i) কোনো ব্যক্তির কর্মসম্পাদনমূলক শিখন পরিসরের জন্য পারদর্শিতার অভীক্ষা ব্যবহার করা হয়। (ii) শিক্ষার্থীর বিদ্যালয় জীবনের কোনো বিশেষ সময়কাল পর্যন্ত শিক্ষার পরিমাপ করার জন্য পারদর্শিতার অভীক্ষা ব্যবহার করা হয়। 

Q31. প্রতিফলন পদ্ধতিতে ব্যক্তির পরিমাপের দুটি অভীক্ষার উদাহরণ উল্লেখ করুন?
▻ প্রতিফলন পদ্ধতিতে ব্যক্তিত্ব পরিমাপের দুটি (i) রসার্কের কালি ছাপ অভীক্ষা (ii) ওয়ার্ড অ্যাসেসিয়েসন অভীক্ষা।

Q32. গঠনমূলক মূল্যায়ন বলতে কী বোঝেন?
অথবা, গঠনমূলক মূল্যায়নের অর্থ ব্যাখ্যা করুন।
অথবা, শিক্ষায় গঠনমূলক মূল্যায়নের দৃষ্টিভঙ্গি কী?
▻ শিক্ষণ প্রক্রিয়ায় পাঠদান চলাকালীন প্রত্যাশা অনুযায়ী শিক্ষার্থীদের অগ্রগতি হচ্ছে কিনা তা যে মূল্যায়নের সাহায্যে বিচার করা হয় তাকেই গঠনমূলক বা পাঠচলাকালীন মূল্যায়ন বলা হয়। বিশিষ্ট শিক্ষাবিদ N E Gronlund (1985) গঠনমূলক মূল্যায়নের সংজ্ঞায় বলেছেন- Formative evaluation is used to monitor learning progress during in struction and to provide continuous feedback to both pupil and teacher concerning learning successes and failures."

Q33. CRT মূল্যায়ন বলতে কী বোঝেন? 
অথবা, CRT বলতে কী বোঝায়?
অথবা, লক্ষণভিত্তিক অভীক্ষা কী?
▻ CRT-এর পুরো নাম হল Criterion Referenced Test বা নীতিভিত্তিক অভীক্ষা। Popham এবং Husek (1969)-এর মতে কৃতিত্বভিত্তিক অভীক্ষার সংজ্ঞাটি হল – “A CRT is one that is used to determine the level of success of learner.” অর্থাৎ কৃতিত্বভিত্তিক অভীক্ষা হল এমন একটি অভীক্ষা যা ব্যবহার করে
শিক্ষার্থীদের সাফল্যের স্তরটি নির্ধারণ করা হয়।

Q34. সংগঠনমূলক যথার্থতা কাকে বলে? 
▻ যে সকল যথার্থতা অভীক্ষার পাশাপাশি আচরণের তাত্ত্বিক ব্যাখ্যা কী পরিমাণে সত্য তার বিচারেও প্রয়োজন হয়, সেই সকল যথার্থতাকে সংগঠনমূলক যথার্থতা বলা হয়। এখানে সংগঠন হল ক্ষমতা, মেজাজ বা প্রতিন্যাসের একটি আচরণ যেমন— পারদর্শিতা, প্রেরণা, বুদ্ধি, সৃজনশীল চিন্তা ইত্যাদিকে ব্যবহার করার জন্য কল্পিত হয়, মনস্তাত্ত্বিক বা তাত্ত্বিক সংগঠনের ভিত্তিতে ব্যাখ্যা বা মন্তব্যকরণের সঙ্গে সংগঠনমূলক যথার্থতা সম্পর্কিত।

Q35. পর্যবেক্ষণ কাকে বলে? 
▻ পর্যবেক্ষণ হল একটি গুরুত্বপূর্ণ কৌশল বা পদ্ধতি যার সাহায্যে কোনো ব্যক্তি বা দলকে পুঙ্খানু পুঙ্খরূপে আদর্শ এবং বাস্তব পরিস্থিতিতে পর্যবেক্ষণ করে আচরণ লিপিবদ্ধ করা হয়। এই আচরণ পরিপ্রেক্ষিতেই কোনো ব্যক্তি বা অভীক্ষার্থী বা শিক্ষার্থী বা দল সম্পর্কে মূল্যায়ন করা হয়।

Q36. পরামর্শদান কী?
▻ মনোবিদ Erickson বলেছেন— “A couselling is a person to person relationship in which one individual with problem tours another person for assistance.” অর্থাৎ পরামর্শদান হল ব্যক্তির সঙ্গে ব্যক্তির সম্পর্ক, যেখানে সমস্যা সংক্রান্ত একজন ব্যক্তি সাহায্যের জন্য অপর একজন ব্যক্তির কাছে যায়।

Q37. অভীক্ষার স্কোরের নর্ম বলতে কী বোঝো?
▻ অভীক্ষায় স্কোরের নর্ম বলতে বোঝায় যাদের ওপর অভীক্ষাটি প্রয়োগ করা হয় তাদের গড় কৃতিত্বকে। সাধারণত চার ধরনের নর্ম আছে যেমন— (i) বয়সের নর্ম (Age norms) (ii) গ্রেড নম (Grade norms)
(iii) পাসেন্টাইল নর্ম (Percentile norms) (iv) এবং স্ট্যান্ডার্ড স্কোর নর্ম (Standard score norms) সাধারণত যিনি অভীক্ষাটি প্রস্তুত করেন তিনিই অভীক্ষার নর্ম ঠিক করেন এবং সেক্ষেত্রে অভীক্ষাটির উদ্দেশ্য ও ব্যবহার-এর ওপর ভিত্তি করে নর্ম ঠিক হয়। অভীক্ষাতে যে স্কোরগুলি পাওয়া যায় তার মূল্যায়নে নর্ম সাহায্য করে। যদি অভীক্ষার নর্ম ঠিক করা না থাকে তবে অভীক্ষা প্রাপ্ত স্কোরের কোনো অর্থ থাকে না।

Q38. চূড়ান্ত মূল্যায়ন বলতে কী বোঝেন? 
অথবা, সমষ্টিমূলক মূল্যায়নের অর্থ ব্যাখ্যা করুন। 
▻ কোনো কর্মসূচি বা কোনো প্রকল্পের শেষে শিক্ষণ উদ্দেশ্যগুলি কতখানি চরিতার্থ হয়েছে এবং শিক্ষার্থীরা কতখানি পারদর্শিতা অর্জন করেছে সে সম্পর্কিত তথ্য যে মূল্যায়নের সাহায্যে সংগ্রহ করা হয় তাকেই সমষ্টিমূলক বা চূড়ান্ত মূল্যায়ন বা প্রান্তিক মূল্যায়ন বলে।

Q39. গঠনমূলক মূল্যায়ন ও সমষ্টিমূলক মূল্যায়নের পার্থক্য লিখুন।
▻ গঠনমূলক মূল্যায়ন ও সমষ্টিমূলক বা সংকলনধর্মী মূল্যায়নের দুটি পার্থক্য
গঠনমূলক মূল্যায়ন সমষ্টিমূলক মূল্যায়ন
(i) কোনো প্রকল্প বা কর্মসূচি চলাকালীন প্রত্যাশা অনুযায়ী শিক্ষার্থীদের অগ্রগতি হচ্ছে কিনা তা এই মূল্যায়নের সাহায্যে যাচাই করা হয়। (i) কোনো প্রকল্প বা কর্মসূচির শেষে শিক্ষণ উদ্দেশ্যগুলি শিক্ষার্থীদের মধ্যে কতখানি রূপায়িত হয়েছে এবং তারা কতখানি পারদর্শিতা অর্জন করেছে তা এই মূল্যায়নের সাহায্যে যাচাই করা হয়।
(ii) কোনো একটি শিক্ষাবর্ষব্যাপী এই মূল্যায়ন পরিচালনা করা হয়। (ii) এই মূল্যায়ন অনুষ্ঠিত হয় কোনো একটি সেমিস্টার (৬ মাস অন্তর) বা শিক্ষাবর্ষের শেষে।


Q40. নির্ণায়কধর্মী মূল্যায়ন বলতে কী বোঝেন?
▻ যে অভীক্ষা কোনো শিক্ষার্থীর শিক্ষা বিষয়ের ধারণা গঠনে, বিশ্লেষণে, শনাক্তকরণে বা প্রকৃতি নির্ধারণে এবং তার দুর্বলতার গভীরতা নিরূপণে সাহায্য করে বা করে থাকে সেই ধরনের অভীক্ষাকে নির্ণায়ক অভীক্ষা বলা হয়।

Q41. NRT বলতে কী বোঝেন?
▻ NRT-এর পুরো নাম হল Norm Referenced Test বা আদর্শমান- ভিত্তিক অভীক্ষা। কোনো অভীক্ষা প্রয়োগের পর প্রাপ্ত ফলাফল যখন বিশ্লেষণ করা হয় এবং তা থেকে এক বা একাধিক শিক্ষার্থীর পারদর্শিতা সম্পর্কে পরিমাপ ও মূল্যায়ন করা হয় তখন বিশেষ কোনো মানকে তুল্য বা আদর্শ বলে ধরা হয়। তার পরিপ্রেক্ষিতেই শিক্ষার্থীর পারদর্শিতা বিচার করা হয়। তখন সেই ধরনের অভীক্ষাকে আদর্শমানভিত্তিক অভীক্ষা বলা হয়।

Q42. 'নির্ণয় ভিত্তিক অভীক্ষা' এবং 'নর্ম-ভিত্তিক অভীক্ষার দুটি পার্থক্য উল্লেখ করুন।
▻ NRT & CRT এর পার্থক্য হল - 
আদর্শমানভিত্তিক অভীক্ষা (NRT) নীতিভিত্তিক অভীক্ষা (CRT)
(i) এখানে অর্জিত স্কোরের ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়। (i) এখানে উদ্দেশ্য অনুযায়ী নৈপুণ্য অর্জনের ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়।
(ii) এটি ভালো বা খারাপ শিক্ষার্থীকে আলাদা করতে পারবে। (ii) এটি শিক্ষার্থীদের অর্জিত নৈপুণ্য অনুযায়ী ভাগ করতে পারে।

Q43. অভীক্ষার নির্ভরযোগ্যতা বলতে কী বোঝেন?
▻ যখন কোনো শিক্ষাগত বা মনোবৈজ্ঞানিক অভীক্ষা দ্বারা একই শিক্ষার্থীর একই বৈশিষ্ট্যের পরিপ্রেক্ষিতে এবং একই পরিস্থিতিতে একাধিকবার পরিমাপ করেও ফলাফলের মধ্যে কোনো তারতম্য লক্ষ করা যায় না, অর্থাৎ একই ফল সবসময় পাওয়া যায় না, তখন সেই অভীক্ষাকে নির্ভরযোগ্য অভীক্ষা বলা হয়।

Q44. অভীক্ষার যথার্থতা বলতে কী বোঝেন?
▻ কোনো অভীক্ষা ব্যক্তির যে মানসিক বা শিক্ষাগত বৈশিষ্ট্যকে পরিমাপের জন্য প্রস্তুত করা হয়েছে, অভীক্ষাটি কতটা নিখুঁত ও সার্থকভাবে তা পরিমাপে সক্ষম হচ্ছে তার মাত্রাই হল অভীক্ষাটির যথার্থতা (Validity)। অর্থাৎ ভৌতবিজ্ঞানের একটি পারদর্শিতার অভীক্ষা যে মাত্রায় বা যতটা নির্ভুলভাবে যে সূচক দ্বারা এই মাত্রা প্রকাশ করা হয় তাকে যথার্থতার সূচক (Index of Validity)

Q45. অভীক্ষার নির্ভরযোগ্যতা হ্রাসের যে-কোনো দুটি কারণ লিখুন।
▻ অভীক্ষার নির্ভরযোগ্যতা হ্রাসের দুটি কারণ হল- (i) অভীক্ষাপদের কাঠিন্যমান (Difficulty value of test items) : কোনো অভীক্ষার অন্তর্গত সব অভীক্ষাপদগুলি খুবই সহজ বা খুবই কঠিন হলে অর্থাৎ
বিভিন্ন কাঠিন্যমানের অভীক্ষাপদ নির্বাচন করতে না পারলে অভীক্ষাটির নির্ভরযোগ্যতা হ্রাস পাবে।
(ii) অনুমান-সহায়ক অভীক্ষাপদ (Test items that can be answered by guessing) : কোনো অভীক্ষায় সত্য-মিথ্যা জাতীয় কিংবা বহুমুখী নির্বাচনধর্মী অভীক্ষাপদের উত্তরদানে শিক্ষার্থীদের মধ্যে অনুমান প্রবণতা লক্ষ করা যায় যা অভীক্ষার নির্ভরযোগ্যতা হ্রাসের কারণ। তাই অভীক্ষাপদগুলি এমন ভাবে নির্বাচন করতে হবে যেন তারা অনুমানভিত্তিক উত্তর দিতে না পারে।

Q46. মান নির্ধারক স্কেল কী? 
▻ মান নির্ধারক স্কেল হল একটি বিশেষ পর্যবেক্ষণ কৌশল। শ্রেণিকক্ষে বা শ্রেণিকক্ষের বাইরে শিক্ষার্থীর শিক্ষা বিষয়ক জ্ঞান বা শিক্ষাবহির্ভূত বাহ্যিক আচরণ যেমন -  সততা, সামাজিকতা, সহযোগিতা, বন্ধুত্বপরায়ণতা, একাগ্রতা, শৃঙ্খলাপরায়ণতা, নেতৃত্ব দেওয়ার ক্ষমতা ইত্যাদি নানান বিষয় সম্পর্কে এক বা একাধিক শিক্ষক যে আচরণ পর্যবেক্ষণ করেন এবং তা থেকে মান বুঝে 1, 2, 3 বা ভালো, মাঝারি বা খারাপ, উচ্চ, মাঝারি ইত্যাদি রূপ তিন, চার, পাঁচ, সাত প্রভৃতি বিভিন্ন প্রকার রেটিং করা বা মান দেওয়াকে রেটিং স্কেল বলে।

Q47. নির্ভরযোগ্যতার বিভিন্ন প্রকারগুলি উল্লেখ করুন।
▻  শিক্ষাগত বা মনোবৈজ্ঞানিক অভীক্ষার ক্ষেত্রে নির্ভরযোগ্যতার দুটি কৌশলের আকারে বিভক্ত করা হয়, যথা— (i) সহগতির সহগাঙ্ক নির্ণয় কৌশল; (ii) আদর্শ ত্রুটি নির্ণয় কৌশল। আবার সহগতির সহগাঙ্ক নির্ণয়ের মাধ্যমে কোনো অভীক্ষার নির্ভরযোগ্যতা সংরক্ষণের চারটি পদ্ধতি বর্তমান। সেগুলি হল— (a) পুনঃঅভীক্ষা পদ্ধতি (b) বিকল্প পদ্ধতি বা সমান্তরাল পদ্ধতি বা সমতুল্য অভীক্ষা পদ্ধতি (c) আর্ধ-দ্বিখণ্ডিক পদ্ধতি (d) অভ্যন্তরীণ অপরিবর্তনীয় পদ্ধতি।

Q48. কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ কী কী?
▻ 1. মিন (Mean) 2. মধ্যক বা মধ্যমমান (Median) 3. ভূয়িষ্টক (Mode)

Q49. নম্বর পদ্ধতির তুলনায় গ্রেডিং পদ্ধতির দুটি সুবিধা লিখুন।
▻ নম্বর পদ্ধতির তুলনায় গ্রেডিং পদ্ধতির দুটি সুবিধা হল - (i) গ্রেডভিত্তিক মূল্যায়নের ফলাফল সংরক্ষণ ও প্রকাশ করা অনেক সহজ। (ii) গ্রেড মূল্যায়ন পদ্ধতির যথার্থতা, নির্ভরযোগ্যতা ও নৈর্ব্যক্তিকতা অনেক বাড়িয়ে দেয়। 

Q50. দুটি অবস্থার উল্লেখ করুন যেখানে দুর্বলতা নির্ণায়ক অভীক্ষা ব্যবস্থা করা।
▻ দুর্বলতা নির্ণায়ক অভীক্ষা ব্যবহার করা উচিত— (i) গণিতের মৌলিক ধারণা ও ক্রিয়া সম্পর্কিত ত্রুটি নির্ণয়ের সময়। (ii) নীরব বা সরব পাঠ, শব্দ বিশ্লেষণ, শব্দের অর্থবোধ-এর ত্রুটি নির্ণয়ের সময়।

Q51. কখন মিন অপেক্ষা মেডিয়ান পরিমাপ করা বেশি উপযোগী?
▻ সংখ্যা দ্বারা প্রকাশ করা যায় না এমন তথ্যের বৈশিষ্ট্য পরিমাপের ক্ষেত্রে মিন অপেক্ষা মেডিয়ান ব্যবহার করা বেশি উপযোগী।

Q52. কেন্দ্রীয় প্রবণতা বলতে কী বোঝায়?
▻ কোনো পরিসংখ্যা বিভাজনের বিভিন্ন স্কোরগুলির মধ্যে পার্থক্য থাকলেও তাদের মাঝামাঝি অবস্থানে যাওয়ার একটি প্রবণতা থাকে। এটি হল কেন্দ্রীয় প্রবণতা অর্থাৎ মানসসমূহ একটি কেন্দ্রীয় মানের চারদিকে বিস্তৃত হয়ে থাকে।

B.ed 2nd Sem Course-IX (1.2.9) 1st Half Note


Type Here ....

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন