B.Ed Semester - II Course-III (1.2.3) Learning And Teaching 2nd Half Note

বি.এড সেকেন্ড সেমিস্টার নোটস




B.Ed Semester - II
Course-III (1.2.3)  Teaching
2nd Half Mark - 2 Notes
প্রথম অধ্যায় ➺ শিখনের বোধগম্যতা
দ্বিতীয় অধ্যায় ➺ শিক্ষণ মডেল
তৃতীয় অধ্যায় ➺ শিক্ষণ কার্য
চতুর্থ অধ্যায় ➺ শিক্ষণের স্তর ও দৃষ্টিভঙ্গি
পঞ্চম অধ্যায় ➺ শিক্ষণ দক্ষতা
বি.এড সেমিস্টার ২ ৫ টি অধ্যায় একসঙ্গে ২ মার্কের প্রশ্নও উত্তর নোটস

B.Ed 2nd Semester Suggestion Course 3 2nd Half

Q1. ব্যাখ্যাকরণ কী?
▻ ব্যাখ্যাকরণ শিক্ষণ দক্ষতার অর্থ হল শিক্ষণ বিষয়কে উদাহরণ সহকারে শিক্ষার্থীদের বোধগম্য করে তোলার জন্য বিশ্লেষণ ও ব্যাখ্যা করার কৌশল। শিক্ষক শ্রেণিকক্ষে সঠিক ও প্রাণবন্ত উদাহরণ সহযোগে বিষয়বস্তু উপস্থাপন করলে শিক্ষার্থীরা বিষয়বস্তুকে সহজেই বুঝতে ও আয়ত্ত করতে সক্ষম হয়।

Q2. পাঠের প্রারম্ভ বলতে কী বোঝেন?
▻ পাঠের প্রারম্ভ বা পাঠের সঙ্গে পরিচিতি দান বা 'Introducing the lesson' একটি বিশেষ উল্লেখযোগ্য শিক্ষণ দক্ষতা। পাঠের সঙ্গে পরিচিতি দান বলতে বোঝায় শ্রেণিকক্ষে পাঠ শুরুর সময়ে শিক্ষক কিভাবে শিক্ষার্থীদের পাঠ্য বিষয়ের সঙ্গে পরিচিতি করাবে বা কতটা আকর্ষণীয় ভাবে বিষয়বস্তুর উপস্থাপন করবে তার দক্ষতাকে। এই দক্ষতার সঠিক প্রয়োগ শিক্ষার্থীদের পাঠে আগ্রহ বাড়াতে সাহায্য করে। এই দক্ষতার সঙ্গে শিক্ষকের ভাষাগত এবং ভাষাহীন উভয় আচরণগত কৌশলের বিশেষ ভূমিকা রয়েছে।
অর্থাৎ, শিক্ষকের ভাষাগত ও ভাষাহীন (verbal & nov verbal) উভয় কৌশলের কার্যকারিতা শিখনের আকর্ষণীয়তা বাড়ায়।

Q3. উৎসাহদানের দক্ষতার উপাদানগুলি লিখুন।
▻ উৎসাহদানের দক্ষতার উপাদানগুলিকে সাধারণত দুভাগে ভাগ করা যায়, যথা—(i) কাম্য আচরণ, (ii) কাম্য আচরণ নয়। কাম্য আচরণকে আবার তিনভাগে ভাগ করা যায়, যথা- 
  1. ধনাত্মক বাচনিক উদ্দীপক
  2. ধনাত্মক অবাচনিক উদ্দীপক
  3. অতিরিক্ত বাচনিক উদ্দীপক
আবার কাম্য আচরণ নয়, একেও তিনভাগে ভাগ করা যায়, যথা – (i) ঋণাত্মক বাচনিক উদ্দীপক, (ii) ঋণাত্মক অবাচনিক উদ্দীপক ও (iii) অযৌক্তিক বা ভুল উদ্দীপকের ব্যবহার।

Q4. অণু-শিক্ষণের দুটি সুবিধা উল্লেখ করুন। 
▻ অণু-শিক্ষণের দুটি সুবিধা হল-
(i) অণুশিক্ষণে একটি নির্দিষ্ট দক্ষতা নিয়ে যে শিক্ষণকার্য চলে তা পর্যবেক্ষণযোগ্য প্রদর্শনযোগ্য এবং পরিমাপযোগ্য। শিক্ষার্থী-শিক্ষক নির্দিষ্ট দক্ষতাটিতে পারদর্শিতা লাভে সক্ষম হতে পারেন।
(ii) অণুশিক্ষণ সাধারণ শ্রেণিকক্ষের শিক্ষণের জটিলতাকে কমাতে সাহায্য করে। শ্রেণিকক্ষে শিক্ষণের জটিলতা সম্পর্কে আগাম ধারণা লাভ করার পর অণুশিক্ষণ রীতি অনুসরণ করে শিক্ষার্থী-শিক্ষক সাধারণ শ্রেণিকক্ষের শিক্ষণে স্বচ্ছন্দে অংশগ্রহণ করতে পারেন।

Q5. অণুশিক্ষণ কী?
▻ অণুশিক্ষণ বা Micro Teaching হল শিক্ষণ দক্ষতা অনুশীলনের এক ধরনের প্রক্রিয়া যেখানে স্বল্প সময়, সীমিত পাঠ্যবিষয় ও অল্পসংখ্যক শিক্ষক-ছাত্রের (Peer students) সমন্বয়ে গঠিত পরিবেশে শিক্ষকদের শিক্ষণ দক্ষতার অনুশীলন করানো হয়। 1961 সালে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক Allen সর্বপ্রথম শিক্ষক শিক্ষা ব্যবস্থায় শিক্ষাদানের জন্য ভিডিয়ো, টেপরেকর্ডার ব্যবহারের মাধ্যমে এই ব্যবস্থার প্রচলন করেন। এটি সাধারণত শিক্ষকদের শিক্ষণ দক্ষতা বৃদ্ধির জন্য Demonstration lesson বা প্রদর্শনী পাঠের ব্যবস্থা করে। এই ব্যবস্থায় একজন শিক্ষক-শিক্ষার্থী শিক্ষকের ভূমিকায় অবতীর্ণ হয় এবং তার কয়েক জন সহপাঠী শিক্ষার্থীর ভূমিকা গ্রহণ করে।

Q6. যে-কোনো চারটি শিক্ষণ দক্ষতার উল্লেখ করুন।
▻ চারটি শিক্ষণ দক্ষতা হল – (i) পাঠ-অবতারণার দক্ষতা; (ii) কার্যকারী প্রশ্নকরণের দক্ষতা; (iii ব্যাখ্যাকরণের দক্ষতা; (iv) ব্ল্যাকবোর্ড ব্যবহারের দক্ষতা।

Q7. শিক্ষণ দক্ষতা কী? 
▻ ‘শিক্ষণ' বা Teaching হল শিক্ষার একটি অবিচ্ছেদ অংশ। এর প্রধান কাজ হল জ্ঞানের অনুশীলন, প্রয়োগ ও বিকাশ এবং দক্ষতার চর্চা। শিক্ষণ-শিখন প্রক্রিয়াকে কার্যকরী ও সাফল্যমণ্ডিত করতে শিক্ষকগণের যে সকল দক্ষতার প্রয়োজন সেগুলিকে শিক্ষণ দক্ষতা বা Teaching skill বলা হয়। অন্যভাবে বললে, শিক্ষণ দক্ষতা হল কিছু সংখ্যক শিখন কার্য অথবা আচরণের সমন্বয় যা শিক্ষার্থীর শিখনকে প্রভাবিত করে। একটি শ্রেণিকক্ষে শিক্ষণকার্য যথাযথ ও কার্যকারী হয়, যদি শিক্ষক সঠিকভাবে সকল শিক্ষণ দক্ষতাকে সমন্বিত রূপে প্রয়োগ করতে পারেন।

Q8. শিক্ষণ দক্ষতার দুটি বৈশিষ্ট্য লিখুন।
▻ শিক্ষণ দক্ষতার দুটি বৈশিষ্ট্য হল— (i) শিক্ষণ দক্ষতা হল কিছু সংখ্যক শিক্ষণ কার্য বা আচরণের সমন্বয়। (ii) এই আচরণসমূহ শিক্ষক দ্বারা সম্পাদিত হয়।

Q9. একজন শিক্ষকের প্রশিক্ষণের প্রয়োজন হয় কেন?
▻  প্রশিক্ষণ হল এক ধরনের শিক্ষণ, যেখানে কোনো বিশেষ ক্ষেত্রে শিক্ষকের সুনির্দিষ্ট দক্ষতা অর্জনে সহায়তা করা হয়। প্রশিক্ষণে দক্ষতার বিকাশের ওপর অধিকতর হয়ে ওঠে। তাই একজন শিক্ষকের প্রশিক্ষণের প্রয়োজন হয়।

Q10. কার্যকরী শিক্ষণ কী?
▻ যে-কোনো শিক্ষণ-শিখন প্রক্রিয়ায় প্রত্যেক শিক্ষক-ই শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত ও সক্রিয় অংশগ্রহণ চায়। সেজন্য তিনি শিক্ষণকে আকর্ষণীয়ভাবে উপস্থাপনের চেষ্টা করে। এই কারণে শিক্ষক বিভিন্ন রকম পদ্ধতি, নিয়মরীতি ব্যবহার করে থাকে পাঠককে কার্যকরী করার উদ্দেশ্যে। যখন এই ধরনের পরিবেশ তৈরি করে শিক্ষক শিক্ষণকার্য সম্পন্ন করে তখন তাকে কার্যকরী শিক্ষণ বলে।

Q11.'শিখনের নীতি'র দুটি গুরুত্ব উল্লেখ করুন?
▻ শিখনের নীতির দুটি গুরুত্ব হল—
(i) এখানে শিক্ষার্থীদের কোনো নতুন জ্ঞান দান করার পূর্বে এই বিষয় সম্পর্কিত পরিচিত বিষয়কে তুলে ধরা হয়। কারণ কোনো অজানা বিষয়কে প্রথমেই আয়ত্ত করতে শিক্ষার্থীদের অসুবিধা হতে পারে। কিন্তু অজানা বিষয়কে উপস্থাপনের পূর্বে যদি ওই বিষয়ের সঙ্গে সম্পর্কযুক্ত জানা বিষয়কে উপস্থাপন করা হয় তাহলে শিক্ষণ যথাযথ হয়ে উঠে। (ii) শিক্ষণের আরও একটি উল্লেখযোগ্য গুরুত্ব হল, কোনো বিষয়বস্তুকে সহজ থেকে কঠিন পর্যায়ক্রমে উপস্থাপন করা। যদি শিক্ষার্থীর সামনে প্রথমে সহজ বিষয়কে উপস্থাপন করা হয় তাহলে তারা বিষয়বস্তুকে আগ্রহের সঙ্গে গ্রহণ করে এবং শিখনে আত্মবিশ্বাস হয়ে উঠে। পরে ধীরে ধীরে তাদের সামনে জটিল বিষয়ের উপস্থাপন করলে তা গ্রহণ করা সহজসাধ্য হয়।

Q12. শিক্ষণকে প্রভাবিত করে এমন যে-কোনো দুটি শর্ত বিবৃত করুন।
▻ শিক্ষণকে প্রভাবিত করে এমন দুটি শর্ত হল- (i) শিক্ষকের জ্ঞান : শিক্ষকের জ্ঞানের পরিধির উপর শিক্ষণের গুণগত মান নির্ভরশীল। অর্থাৎ শিক্ষকের বিষয়গত গুণ বা দক্ষতা, পরিধি যতটা বেশি থাকে,
তার নির্দেশনা দেওয়ার সক্ষমতাও তত বেশি হয়। (ii) শিক্ষকের দক্ষতা : শিক্ষণ দান একটি বিশেষ দক্ষতামূলক কাজ। শিক্ষণ বিষয়ের যথাযথ সমন্বয়, পাঠকে আকর্ষণীয় করে উপস্থাপন, শিক্ষণ প্রদীপন ব্যবহার, মূল্যায়নের কাজ ইত্যাদির জন্য শিক্ষকের দক্ষতার প্রয়োজন হয়। যে শিক্ষকের এই সকল দক্ষতা যত বেশি তাঁর শিক্ষণ কার্য ততটাই কার্যকরী হয়।

Q13. শিক্ষণের সংজ্ঞা দিন।
▻ শিক্ষণ হল এমন এক উদ্দেশ্যমূলক (goal directed) যোগাযোগ ও মিথস্ক্রিয়ার প্রক্রিয়া যেখানে এক বা একাধিক জ্ঞান-অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তি (পিতা-মাতা, শিক্ষক, সহপাঠী, ছাত্রছাত্রী বা সমাজের অন্য কেউ অপেক্ষাকৃত কম জ্ঞান-অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তি বা ব্যক্তিদের আচরণ অথবা মনের প্রজ্ঞামূলক সংগঠনের অপেক্ষাকৃত স্থায়ী পরিবর্তন আনয়নে সচেষ্ট থাকেন এবং শিক্ষার্থীর গুণগত মানের উন্নয়ন ঘটায়। শিক্ষণে শিক্ষকের ব্যক্তিগত উপস্থিতি অপরিহার্য এবং এতে শিক্ষণের উদ্দেশ্য সাধারণত ব্যাপক থাকে।

Q14.প্রশিক্ষণ ও নির্দেশনার মধ্যে তুলনা করুন।
▻ প্রশিক্ষণ নির্দেশনা—দুটিই শিক্ষণের দুটি পথ বা দিক। প্রথমটিতে শিক্ষার্থীদের কাছে বোধগম্যতা খুবই প্রত্যাশিত নয়, কিন্তু নির্দেশনায় শিক্ষার্থীদের বোধগম্যতা ভীষণভাবে জরুরি। অর্থাৎ প্রথমটিতে শিক্ষার্থী বিষয়টি নাও বুঝতে পারে, দ্বিতীয়টিতে শিক্ষার্থী বিষয়বস্তু অবশ্যই বুঝবে।

Q15. প্রশিক্ষণ কী?
▻ প্রশিক্ষণ হল এক ধরনের শিক্ষণ যেখানে কোনো বিশেষ ক্ষেত্রে শিক্ষার্থীর সুনির্দিষ্ট দক্ষতা অর্জনে সহায়তা করা হয়। প্রশিক্ষণে দক্ষতার বিকাশের ওপর অধিকতর গুরুত্ব আরোপিত হয়। যেমন শিক্ষণে দক্ষতা অর্জনের জন্য শিক্ষাব্যবস্থা হল শিক্ষক প্রশিক্ষণ। মোটর গাড়ি চালনার জন্য শিক্ষাব্যবস্থা হল মোটরগাড়ি চালানোর (Motor driving training) প্রশিক্ষণ ইত্যাদি। প্রশিক্ষণের লক্ষ্য হল বিশেষ ক্ষেত্রে
দক্ষতা অর্জন কী করা হবে, কেমন করে তা করা হবে তার ওপর এখানে গুরুত্ব দেওয়া হয় বেশি।

Q16. নির্দেশনা বলতে কী বোঝেন?
▻ সুনিয়ন্ত্রিত পরিবেশে সুনির্দিষ্ট উদ্দেশ্য ও লক্ষ্যের পরিপ্রেক্ষিতে যে প্রক্রিয়ায় ব্যক্তির শিখন সম্পন্ন হয় তাকে নির্দেশনা বলে। মুখোপাধ্যায় ও ঘোষের 2006 মতে, “নিয়ন্ত্রিত পরিবেশে শিক্ষার্থী জোগান যে পদ্ধতিতে পূর্বস্থিরীকৃত বিষয় এবং বিষয়বস্তু সম্বন্ধে প্রক্রিয়া, নির্দিষ্ট উদ্দেশ্যের মাধ্যমে আচরণের পরিবর্তন ঘটায় সেই পদ্ধতিকে নির্দেশনা বলে।

Q17.‘অনুসন্ধান প্রশিক্ষণ মডেল’ এর দুটি সুবিধা লিখুন।
▻ অনুসন্ধান প্রশিক্ষণ মডেলের দুটি সুবিধা হল— (i) এই মডেলটির উৎপত্তি প্রাকৃতিক বিজ্ঞানের শিক্ষণের জন্য তথাপি এই মডেলটি অন্যান্য বিষয় শিক্ষণেও ব্যবহার করা যেতে পারে। (ii) এখানে শিক্ষার্থীরা নিয়ন্ত্রিত পরিবেশে অনুসন্ধান করে। শিক্ষার্থীরা নিজের আগ্রহে নিজের কাছে বা গোষ্ঠীর কাছে প্রশ্ন করে ও তথ্য সংগ্রহ করে। এই মডেলে শিক্ষার্থীদের স্বাধীনভাবে অনুসন্ধান, তথ্যসংগ্রহ এবং পরীক্ষা করতে দেওয়া হয়। এই মডেলটি মুক্ত শ্রেণিকক্ষে সেটিং-এ ব্যবহার করা যায়।

Q18. যে-কোনো শিক্ষণ মডেলের ‘বাক্যতত্ত্ব’ কী?
▻ বাক্যতত্ত্ব বা Syntax বলতে শিক্ষণ মডেলের কার্যকারী দিকের বিবরণকে বোঝায়। অর্থাৎ শিক্ষণ পরিচালনের সময় শিক্ষক কী কী কাজ করবেন, তার ধারাবাহিক বিবরণ এই অংশে লিপিবদ্ধ করা হয়।

Q19. CAM-এর দুটি অসুবিধা লিখুন।
▻‘CAM'(Concept Attainment Model)-এর দুটি অসুবিধা হল— (i) এই মডেল শিক্ষক ও শিক্ষার্থীদের নিকট থেকে অধিক প্রতিক্রিয়া প্রত্যাশা করে। (ii) ব্যক্তি বৈষম্যের কারণে প্রত্যেক শিক্ষার্থীর ধারণাগুলি সমপর্যায়ের হয় না।

Q20. AOM (Advance Organiser Model)-এর ব্যবহারিক প্রয়োগ কী?
or,অ্যাডভান্স অরগানাইজার মডেল (Advance Organizer Model)-এর গুরুত্ব লিখুন।
▻ (i) এই মডেল Reception learning-এর জন্য খুবই গুরুত্বপূর্ণ যা শিক্ষার্থীদের নতুন ধারণা গঠনে শিক্ষার্থীদের সাহায্য করে শ্রেণিকক্ষে। (ii) এটি extended curriculum-এর সংগঠনেও ব্যবহৃত হয়। এখানে শিক্ষার্থীদের নিকট Advance organiser-এর মাধ্যমে বিষয়গত ধারণা ধাপে ধাপে উপস্থাপন করা হয়।
(iii) এই মডেল abstract learning-এর ক্ষেত্রেও ব্যবহৃত হয়। (iv) শ্রেণিকক্ষে বিষয় ধারণা গ্রহণের দক্ষতা এই মডেল সাহায্য করে।

Q21. 'CAI' কী?
▻ কম্পিউটার সহায়ক নির্দেশনা (Computer assisted instruction) বা সংক্ষেপে CAI বলতে বোঝায় এমন এক ধরনের নির্দেশনা যা কম্পিউটারের সাহায্যে সম্পন্ন হয়। শিক্ষণ-যন্ত্র অপেক্ষা CAI একধাপ এগিয়ে আছে। নির্দেশনা প্রক্রিয়ায় স্বশিক্ষণ এবং ব্যক্তিগত শিক্ষণের ক্ষেত্রে প্রোগ্রামভিত্তিক পাঠ্যপুস্তকের দুটি ব্যবহারকে কাজে লাগানো হয়। শিক্ষণ যন্ত্র অপেক্ষা এটি এগিয়ে আছে বলার কারণ হল CAI কাজ করার ক্ষমতা এবং বৈচিত্র্যপূর্ণ কর্ম সম্পাদনার দ্বারা অসংখ্য শিক্ষার্থীকে একসঙ্গে নির্দেশনার দায়িত্ব পালন করতে পারে যা শিক্ষণ যন্ত্রের পক্ষে সম্ভব নয়।

Q22. Programmed Instruction-এর দুটি সুবিধা উল্লেখ করুন। 
▻ Programmed Intruction-এর দুটি সুবিধা হল— (i) এটি হল ব্যক্তিভিত্তিক শিখনের এক বিশেষ প্রক্রিয়া। যা শিক্ষার্থীদের পরিকল্পনা অনুযায়ী ও দক্ষতার সঙ্গে স্ব-শিখন নিতে সাহায্য করে। (ii) এখানে শিক্ষার্থীর প্রয়োজন সামর্থ্য বা গ্রহণ ক্ষমতা অনুযায়ী ছোটো ছোটো পরিবেশন করা যায়।

Q23. কম্পিউটার সহায়ক নির্দেশনার দুটি সুবিধা উল্লেখ করুন।
▻ কম্পিউটার সহায়ক নির্দেশনার দুটি সুবিধা হল— (i) এর মাধ্যমে একই সময়ে বহুসংখ্যক শিক্ষার্থীকে একই ধরনের নির্দেশনা প্রদান করা সম্ভব হয়। (ii) শিক্ষার্থীদের কাজকে স্বয়ংক্রিয়ভাবে ধরে রাখা সম্ভব হয়।

Q24.‘দলগত আলোচনার’ দুটি সুবিধা উল্লেখ করুন।
▻ দলগত আলোচনার দুটি সুবিধা হল— (i) দলগত আলোচনার মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সংযোগ ও কাজের আগ্রহ বৃদ্ধি পায়। (ii) এই ধরনের শিখনের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে সহযোগীমূলক কাজের প্রবণতার বিকাশ ঘটে এবং শিক্ষার্থীদের মধ্যে সম্প্রদায়/দলগত একতার মনোভাব সৃষ্টি হয়।

Q25.‘কনসেপ্ট অ্যাটেনমেন্ট মডেল’ এবং ‘অ্যাডভান্স অরগানাইজার মডেলের’ প্রবক্তা কে কে?
▻ কনসেপ্ট অ্যাটেনমেন্ট মডেলের প্রবক্তা হলেন ব্রুনার (Bruner)। অ্যাডভান্স অরগানাইজার মডেলের প্রবক্তা হলেন ডেভিড আসুবেল (David Ausubel)।

Q26. যে-কোনো শিক্ষণ মডেলের 'Syntax' কী?
অথবা, Syntax' কী?

▻ Syntax বলতে শিক্ষণ মডেলের কার্যকারী দিকের বিবরণকে বোঝায়। অর্থাৎ, শিক্ষণ পরিচালনের সময় শিক্ষক কী কী কাজ করবেন, তার ধারাবাহিক বিবরণ এই অংশে লিপিবদ্ধ করা হয়।

Q27. শিক্ষাবিজ্ঞানে প্রাপ্ত মডেলগুলির মূল ধারণা লিখুন। 
▻ শিক্ষণ মডেলের কিছু বিশেষ সাধারণ ধারণা হল— (i) Scientific Procedure : শিক্ষণ মডেলগুলি কিছু ঘটনার অবিন্যস্ত সমবায় নয়। এগুলি হল এমন একটি সামঞ্জস্যপূর্ণ পদ্ধতি, যার দ্বারা শিক্ষার্থীদের
আচরণের পরিবর্তন ঘটানো যায়। বিভিন্ন বিষয়ে, যেমন— মনস্তত্ত্ব, সমাজবিদ্যা, দর্শন প্রভৃতিতে যে সমস্ত তত্ত্ব, অনুমান, সূত্র বা নীতি ব্যবহার করা হয় সেগুলির উপর ভিত্তি করে এই শিক্ষণ মডেলগুলি গড়ে উঠেছে। (ii) Specification of learning outcomes : সমস্ত শিক্ষণ মডেলই শিক্ষার্থীর শিখন ফলাফল কে নির্দিষ্ট করে দেয়। শিক্ষার্থীরা যে পারদর্শিতা প্রদর্শন করে তার মাধ্যমে শিক্ষণ মডেলের শিখন ফল সংক্রান্ত বিশেষীকরণ ঘটে।

Q28. শিক্ষণ কার্য কী?
▻ শিক্ষণ কার্য অথবা ‘task of teaching' বা শিক্ষণে করণীয় কাজ বলতে বোঝায় বাস্তব শিক্ষণ-শিখন পরিস্থিতিতে শিক্ষক যে সমস্ত কার্যাবলি সম্পাদন করে থাকেন। শিক্ষণের নির্দিষ্ট উদ্দেশ্য অর্জনের জন্য এই সমস্ত কার্যাবলি অন্তর্ভুক্ত থাকে শিক্ষার্থীদের বিকাশ বা উন্নয়নকে পাওয়া যায় এই ধরনের কার্যাবলি কেবলমাত্র শিক্ষক দ্বারাই সম্পাদিত হয়।

Q29. শিক্ষণ পদের ‘মধ্যবর্তী চলক' ব্যাখ্যা করুন।
অথবা, মধ্যবর্তী চলক কী?

▻ সাধারণত গবেষণায় আমরা দেখার চেষ্টা করি যে, স্বাধীন চলক কীভাবে নির্ভরশীল চলককে প্রভাবিত করছে। কিন্তু কোনো কোনো সময় দেখা যায় কিছু চলক  রয়েছে যেগুলি স্বাধীনভাবে নির্ভরশীল চলককে প্রভাবিত করছে। যদি আমরা এই চলকগুলিকে নিয়ন্ত্রণ না করি তবে নির্ভরশীল চলকের পরিবর্তনের মূল কারণ স্বাধীন মধ্যবর্তী চলক না অন্য কোনো চলক তা বুঝতে পারি না। এই ধরনের চলকগুলিকে বলা মধ্যবর্তী হয়। 

Q30. শিক্ষণের নির্ণায়ক কার্যাবলী কী?
▻ শিক্ষণের নির্ণায়ক কার্যাবলী হল এমন একধরনের কাজ যেখানে শিক্ষা-শিখন প্রক্রিয়াকে কার্যকর করে তুলতে শিক্ষার্থীদের অসুবিধাগুলিকে চিহ্নিত করা হয়। কারণ অনেক সময়ই দেখা যায়, কোনো নতুন বিষয় বুঝতে বা শিখতে শিক্ষার্থীদের অসুবিধা হয়। ব্যক্তিভেদে, বিষয়ভেদে, শ্রেণিভেদে এই অসুবিধার পার্থক্য দেখা যায়।

Q31.রৈখিক প্রোগ্রাম শিখন-এর ক্ষেত্রে দুটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য উল্লেখ করুন।
▻ রৈখিক প্রোগ্রাম শিখন-এর দুটি বৈশিষ্ট্য হল- (i) এই ধরনের programming এর frame ছোটো হয় এবং প্রতিটি frame-s কেবল একটি ধারণা থাকে, যেখানে শব্দের সীমা খুব কম (20টি শব্দ) থাকে। (ii) এখানে শিক্ষার্থী শূন্যস্থান পুরণ বা ‘হা-‘না’-এর উত্তর দান বা নিজের ধারণা বা জ্ঞানের প্রয়োগ করে উত্তর লিখতে পারে।

Q32. নির্দেশনা ও প্রোগ্রামভিত্তিক নির্দেশনার পার্থক্য কী?
নির্দেশনা প্রোগ্রামভিত্তিক নির্দেশনা
(i) শিক্ষণের একটি অংশ হল নির্দেশনা। যেহেতু শিক্ষণ একটি বৈজ্ঞানিক পদ্ধতি, এই নির্দেশনাকেও একটি বৈজ্ঞানিক পদ্ধতি বলা যায়। শিখনকে সঠিকভাবে পরিচালনা নির্ধারণ প্রভৃতির জন্য নির্দেশনার সঠিক প্রয়োগ দরকার। (i) প্রোগ্রামভিত্তিক নির্দেশনা (Programmed Instruction) হল ব্যক্তিভিত্তিক এক বিশেষ প্রক্রিয়া বা শিক্ষার্থীদের পরিকল্পনা অনুযায়ী ও দক্ষতার সঙ্গে স্ব-শিখন নিতে সাহায্য করে। এখানে প্রয়োজন, সামর্থ্য বা গ্রহণ ক্ষমতা অনুযায়ী ছোটো ছোটো অংশে শিখন অভিজ্ঞতাগুলিকে বা বিষয়গুলিকে বিভাজিত করে শিক্ষার্থীর নিকট পরিবেশন করা হয়। অর্থাৎ, Programmed Instruction হল নিয়ন্ত্রিত।

Q33. শিক্ষণের মিথস্ক্রিয়ার ধাপ বলতে কী বোঝেন?
▻ শিক্ষণের মিথস্ক্রিয়া বা সক্রিয়তার ধাপ (Interactive stage) হল প্রয়োগ মূলক স্তর, যেখানে পূর্ব স্তরের পরিকল্পনার প্রতিফলন ঘটে। এই কর্মসূচি শুরু হয় শিক্ষক শ্রেণিকক্ষে প্রবেশের মুহূর্ত থেকে বিষয়বস্তু উপস্থাপন করা পর্যন্ত।

Q34. শিক্ষণকার্যের স্বাধীন চলক ব্যাখ্যা করুন।
অথবা, শিক্ষণ কার্যের অনিয়ন্ত্রিত চলকের নাম লিখুন।

▻ গবেষণার ক্ষেত্রে আমরা সেই সকল চলকগুলিকে স্বাধীন চলক বলি যেগুলির দ্বারা অন্য চলককে পরিবর্তন করা হয়। শিক্ষণ কার্যের ক্ষেত্রে শিক্ষক এবং এর আচরণ হল স্বাধীন চলক। যেমন—শিক্ষকের বিষয়গত পরিকল্পনা তৈরি, বিষয়বস্তুর বিন্যাস ইত্যাদি।

Q35. কার্যকারী শিক্ষণের দুটি শর্ত উল্লেখ করুন।
▻ কার্যকারী শিক্ষণের দুটি শর্ত হল (i) পাঠের স্পষ্টতা বা Lesson clarity : শিক্ষক/শিক্ষিকা কতটা স্পষ্ট ও সুন্দরভাবে পাঠ শিক্ষর্থীদের সামনে উপস্থাপন করছেন। (ii) নির্দেশনার বৈচিত্র্য বা Instructional Variety : শিক্ষক/শিক্ষিকা পাঠ উপস্থাপনে কতটা বৈচিত্র্য আনতে পারছেন।

Q36. শিক্ষণের প্রি-অ্যাক্টিভ দশা বলতে কী বোঝায়? 
▻ শিক্ষণের পূর্ব সক্রিয়তার ধাপ হল শিক্ষণের প্রাথমিক ধাপ বা পরিকল্পনা স্তর। এই স্তরে থাকে শিক্ষকের সেইসব কর্মসূচি যা শিক্ষক শ্রেণিকক্ষে প্রবেশের পূর্বে করে থাকেন। Interactive stage-এ শ্রেণিকক্ষে শিক্ষকের কর্মসূচি অন্তর্ভুক্ত থাকে এবং শেষ ধাপ হল Post-active stage, যাকে মূল্যায়ন স্তর বলা হয়। এই স্তরটি শিক্ষক মূল পঠনপাঠন শুরু করার পূর্বে সম্পন্ন করেন। অর্থাৎ, এই স্তরটি মূলত পরিকল্পনার স্তর।

Q37. বিতর্ক কী?
▻ বিতর্ক বা Debate হল এক ধরনের আলোচনা পদ্ধতি যেটি একটি নির্দিষ্ট পূর্বনির্ধারিত বিষয়ের ওপর কোনো assembly Hall বা অনেক লোকের উপস্থিতিতে পরস্পরবিরোধী যুক্তি ও তর্কের মাধ্যমে সম্পন্ন হয় এবং উপস্থিত জনসাধারণ বা দর্শকদের ভোটে সমাপ্ত হয়। Debate বা বিতর্ক অনেক সময় শিখন
tool বা উপকরণ হিসেবেও ব্যবহার করা হয়। এটি সাধারণত ‘মানবিক’ (Humanities) এবং ‘সোশ্যাল সায়েন্স’ শাখার ক্ষেত্রে অধিক ব্যবহৃত হয়। Debate বা বিতর্কের উদ্দেশ্য হল শিক্ষার্থীদের শিক্ষার বিকাশ, অন্তর্ভুক্তি ও অংশগ্রহণ বাড়ানো এবং তাদের যুক্তিবাদী চিন্তার বিকাশসাধন করা।

Q38. সেমিনার এবং বিতর্কের মধ্যে পার্থক্য লিখুন।
▻ সাধারণ অর্থে seminar হল এক ধরনের শিখন কৌশল যেখানে কোনো একটি নির্দিষ্ট বিষয়ের উপর আলোচনা, সমালোচনা, পর্যালোচনা ও অনুশীলন করা হয় কিছু নির্ধারিত বিশেষজ্ঞ ব্যক্তির উপস্থিতিতে। সেমিনারের ধারণাটিকে স্পষ্ট করার জন্য এর কিছু বৈশিষ্ট্য উল্লেখ করা হল – (i) সেমিনার হল বিশেষভাবে বিশ্লেষণমূলক আলোচনা চক্র। (ii) এখানে নির্ধারিত বিশেষজ্ঞ ব্যক্তিবর্গের উপস্থিতিতে জ্ঞানেরবিস্তার ঘটে।

অপরদিকে, বিতর্ক বা Debate হল একধরনের আলোচনাপদ্ধতি যেটি একটি নির্দিষ্ট পূর্বনির্ধারিত বিষয়ের উপর কোনো assembly Hall বা অনেক লোকের উপস্থিতিতে পরস্পরবিরোধী যুক্তি ও তর্কের মাধ্যমে সম্পন্ন হয় এবং উপস্থিত জনসাধারণ বা দর্শকদের ভোটে সমাপ্ত হয়। বিতর্কের ধারণার দুটি বৈশিষ্ট্য হল— (i) বিতর্ক বা Debate অনেক সময় শিখন tool বা উপকরণ হিসেবেও ব্যবহার করা হয়। (ii) এটি সাধারণত ‘মানবিক’ (Humanities) এবং ‘সোশ্যাল সায়েন্স’ শাখার ক্ষেত্রে অধিক ব্যবহার করা হয়।

Q39. পরিকল্পিত নির্দেশদান বলতে কী বোঝেন?
▻ পরিকল্পিত নির্দেশদান বা প্রোগ্রামভিত্তিক নির্দেশনা হল ব্যক্তিভিত্তিক শিখনের (individual learning) এক বিশেষ প্রক্রিয়া যা শিক্ষার্থীদের পরিকল্পনা অনুযায়ী ও দক্ষতার সঙ্গে স্ব-শিখন নিতে সাহায্য করে। এখানে প্রয়োজন, সামর্থ্য বা গ্রহণ ক্ষমতা অনুযায়ী ছোটো ছোটো অংশে শিখন অভিজ্ঞতাগুলিকে বা বিষয়গুলিকে বিভাজিত করে শিক্ষার্থীর নিকট পরিবেশন করা হয়। অর্থাৎ, Pro- grammed Instruction হল নিয়ন্ত্রিত, সুনির্দিষ্ট ও দক্ষতাপূর্ণভাবে সজ্জিত শিখন অভিজ্ঞতা। এটি শিক্ষার্থীদের আত্ম-নির্দেশনা ও আত্ম-সংশোধনে সাহায্য করে।

Q40. খেলার সংজ্ঞা দিন।
▻ খেলা বা Educational game হল সেই ধরনের activity বা কর্মসূচি যার মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষাগত দক্ষতা ও পারস্পরিক সম্পর্কের উন্নয়ন ঘটে। এটি এক ধরনের Role playing বা Simulation যা শিক্ষার্থীদের তাদের জীবনের বাস্তব প্রকৃতপক্ষে শিক্ষণ মাধ্যমে শিশুদের আনন্দদানের প্রক্রিয়া।
পরিস্থিতি বুঝতে এবং যথাযথ সামাজিক আচরণ আয়ত্ত করতে সাহায্য করে। এটি প্রকৃতপক্ষে শিক্ষণ মাধ্যমে শিশুদের আনন্দদানের প্রক্রিয়া।

Q41.নির্মিতিবাদ বলতে কী বোঝেন? 
অথবা, শিক্ষণের নির্মিতিবাদ কী?
 
▻ নিমিতিবাদের সংজ্ঞায় Santrock বলেন- "An approach to learning,which emphasizes that individuals activity construct knowledge and un derstanding.” অর্থাৎ নির্মিতিবাদের ধারণাটি একটি শিখনগত প্রয়োগ যা শিক্ষার্থী বা ব্যক্তির সক্রিয়ভাবে জ্ঞান অর্জন ও বোঝা বা আত্ম উপলব্ধির উপর গুরুত্ব ছাত্র করে।

Q42. খেলাধুলার দুটি গুরুত্ব বিবৃত করুন। 
▻ খেলাধুলার দুটি গুরুত্ব হল- (i) শারীরিক পটুতা শিক্ষার্থীর জন্য একটি গুরুত্বপূর্ণ চাহিদা। সুতরাং খেলাধুলা স্কুল প্রোগ্রামের অন্তর্ভুক্ত হয়েছে শারীরিক পটুতা উন্নত করার জন্য এবং শরীরের সঠিক বৃদ্ধি এবং বিকাশের জন্য। নিয়মিত শরীরচর্চার মাধ্যমে দৈহিক সক্ষমতা ধরে রাখা যায়। (ii) এই ধরনের কার্যাবলি শিক্ষার্থীর দৈহিক বৃদ্ধিতে এবং সঞ্চালনমূলক ক্রিয়া সম্পাদানের দক্ষতাবৃদ্ধিতে সাহায্য করে।

Q43. শিক্ষণ কার্যের চলকগুলির নাম লিখুন।
অথবা, শিক্ষণ কার্যের চলকগুলি কী কী?

▻ শিক্ষণ কার্যকে ব্যাখ্যা করে তিন ধরনের চলক পাওয়া যায়— (i) স্বাধীন চলক (Independent variable),
(ii) নির্ভরশীল চলক (Dependent variable), (iii) মধ্যবর্তী চলক (Intervening or mediating variable)।

Q44. শিক্ষণ পর্যায় কী?
অথবা, শিক্ষণ স্তর বলতে কী বোঝেন? 
▻ শিক্ষণের বিষয়বস্তুর ধরন বা শর্ত বা বৈশিষ্ট্য (condition)-এর উপর ভিত্তি করে যে বিভিন্ন পর্যায়ে শিক্ষণ সম্পন্ন হয় তাকেই শিক্ষণ পর্যায় বা স্তর বলা হয়। শিক্ষণ পর্যায় conditioning বা অনুবর্তন বা stimulus-response বা উদ্দীপনা প্রতিক্রিয়া থেকে শুরু করে 'Problem solving বা সমস্যা সমাধান পর্যন্ত বিস্তত।

b.ed 2nd semester suggestion course 3 2nd half Download PDF

Type Here ....

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন