Class 4 Wings Part 2 Page 93 to105 Solved All Activity Question Answer


চতুর্থ শ্রেণি ইংলিশ উইংস প্রশ্নোত্তর অধ্যায়ঃ ৫ (বড়ো মিয়ার সঙ্গে সাক্ষাৎ) 

Class 4 Wings Part 2 Lesson-5  All Activity Question Answer


❐ আরো পড়ুনঃ চতুর্থ শ্রেণি 

Activity-1 
Answer the following questions :
(নীচের প্রশ্নগুলির উত্তর দাও) 
(a) Where does Rahul's uncle visit ? 
রাহুলের কাকা কোথায় ঘুরে বেড়ান?
Ans. Rahul's uncle visits many places like forests, hills, seas and deserts.
রাহুলের কাকা অনেক জায়গায় ঘুরতেন যেমন জঙ্গল, পাহাড়, সমুদ্র ও মরুভূমি।
(b) Why does Rahul like the forest most? 
রাহুল জঙ্গল সবথেকে বেশি পছন্দ করে কেন?
Ans. Rahul likes the forest most because there are big trees, many animals, different flowers, waterfalls and rivers. It has freshness and life.
রাহুল জঙ্গল ভালোবাসে কারণ সেখানে অনেক বড়ো বড়ো গাছ, অনেক জীবজন্তু, নানারকমের ফুল, জলপ্রপাত ও নদী থাকে। এর মধ্যে সতেজতা ও জীবনীশক্তি আছে।
(c) How are the people of the forest? 
জঙ্গলের মানুষ কেমন হয়?
Ans. The people of the forest are very simple and brave.
জঙ্গলের মানুষরা খুবই সাধারণ ও সাহসী হয়।

Activity-2 
Complete the following sentences with information from the text:
(পাঠ থেকে তথ্য নিয়ে বাক্যগুলি সম্পূর্ণ করো)
1. Rahul's uncle is a traveller.
2. In the forest one can see many animals.
3. The forest is full of freshness and life.

Activity-3 
Write "T" for True statements and 'F" for False statements in the boxes given :
(সত্য বাক্যগুলির জন্য “T” ও মিথ্যা বাক্যগুলির জন্য “T” লেখো।)
1. Rahul's uncle does not visit any place. 
রাহুলের কাকা কোনো জায়গায় ঘোরেন না।
Answer : F
2. Forests are full of big trees. 
জঙ্গল বড়ো বড়ো গাছে পরিপূর্ণ।
Answer : T
3. Rahul's uncle likes the sea most. 
রাহুলের কাকা সমুদ্র সবথেকে বেশি পছন্দ করেন।
Answer : F
4. One cannot see waterfalls in the forests.
 জঙ্গলে কেউ জলপ্রপাত দেখতে পায় না।
Answer : F

Let's read (লেট্স্ রীড)—চলো পড়ি :
Activity-4 
Add 'ing' with the words. (শব্দগুলির সঙ্গে -ing যোগ করো)
1. give (গিভ)—দেওয়া → give + ing → giving (গিভিং)
2. bite (বাইট)—কামড়ানো → bite + ing → biting (বাইটিং)
3. pollute (পলিউট)—দূষিত করা → pollute + ing → polluting (পলিউটিং)
4. make (মেক)—তৈরি করা → make + ing → making (মেকিং)
5. come (কাম) —আসা → come + ing coming (কামিং)
6. decide (ডিসাইড)—সিদ্ধান্ত নেওয়া → decide + ing → deciding (ডিসাইডিং)
7. live (লিভ)—বেঁচে থাকা → live + ing →living (লিভিং)
8. survive (সারভাইভ)—বেঁচে থাকার লড়াই করা → survive + ing → surviving (সারভাইভিং)
9. meet (মিট)—দেখা করা → meet + ing → meeting (মিটিং)
10. conduct (কনডাক্ট)—পরিচালনা করা → conduct + ing → conducting (কনডাকটিং)

Activity-5 
Change the given verbs into (verb + ing) forms and make sentences.
(প্রদত্ত ক্রিয়াগুলির সঙ্গে ing যোগ করে বাক্য রচনা করো)


 Activity- 6 
Fill in the blanks with the Present Continuous Tense of the verbs given in brackets :
(প্রদত্ত ক্রিয়াগুলির ঘটমান বর্তমান রূপটি দিয়ে শূন্যস্থান পূরণ করো)
(a) Ruchi is reading (read) a book. 
রুচি একটি বই পড়ছে।
(b) Students are going (go) to school. 
ছাত্রছাত্রীরা স্কুলে যাচ্ছে।
(c) The car is moving (move). 
গাড়িটি চলছে।
(d) It is raining (rain) heavily.
এখন খুবই জোরে বৃষ্টি পড়ছে।
(e) The man is having (have) a cup of tea.
লোকটি এক কাপ চা খাচ্ছে।
(f) Piyush is siting (sit) in the classroom.
পীযূশ ক্লাসঘরে বসে আছে।

Activity-7 
Fill in the blanks with appropriate forms of the words given in brackets:
(বন্ধনীতে দেওয়া শব্দগুলির যথাযথ রূপ দিয়ে শূন্যস্থান পূরণ করো)
1. I am eating (eat) rice.
আমি ভাত খাচ্ছি।
2. Rina and Tuhina are running (run) a race.
রিনা ও তুহিনা একটি প্রতিযোগিতায় দৌড়চ্ছে।
3. We are riding (ride) cycles. 
আমরা সাইকেল চালাচ্ছি।
4. The girls are laughing (laugh) loudly.
 মেয়েগুলি জোরে হাসছে।
5. I am playing (play) football. 
আমি ফুটবল খেলছি।
6. I am going (go) to school. 
আমি স্কুলে যাচ্ছি।
7. I am drawing (draw) a picture.
আমি একটা ছবি দেখছি।
8. She is coming (come) to office.
সে অফিসে আসছে।
9. He is talking softly. 
সে মৃদুভাবে কথা বলছে।
10. Leena is eating (eat) roti.
লিনা রুটি খাচ্ছে।

Activity-8 
Study the pictures given below and complete the sentences with present continuous tense: (নীচের ছবিগুলি দেখো ও ঘটমান বর্তমান কালের ক্রিয়া দিয়ে শূন্যস্থান পূরণ করো)


Ans. 1. A boy is swimming (swim). 
একটি ছেলে সাঁতার কাটছে।
Ans. 2. Boys are playing (play) football. 
ছেলেরা ফুটবল খেলছে।
Ans. 3. The child is crying
শিশুটি কাঁদছে।
Ans. 4. The girl is watching cartoon show in the television. 
মেয়েটি টিভিতে কার্টুন শো দেখছে।

Ans. 5. The boy is cycling
ছেলেটি সাইকেল চালাচ্ছে।
Ans. 6. The baby is  sleeping.
শিশট ঘুমোচ্ছে।

Activity-8 
Fill in the blanks by choosing suitable words from the Help Box:
(সাহায্য বাক্স থেকে সঠিক শব্দ বেছে শূন্যস্থান পূরণ করো)
Help Box : statues, muddy, warned, eagerly, sharp
1. Mother warned the child not to go near the pond.
মা শিশুটিকে পুকুরের কাছে যেতে নিষেধ করলেন।
2. The boys were standing still like statues.
ছেলেগুলি মূর্তির মতো দাঁড়িয়েছিল।
3. Ramen was waiting eagerly.
রমেন আগ্রহের সঙ্গে অপেক্ষা করছিল।
4. He cut the apple with a sharp knife.
সে একটা ধারালো ছুরি দিয়ে আপেলগুলি কেটেছিল।
5. They are playing in the muddy field.
তারা একটা কাদাময় মাঠে খেলছে।

Activity-9 
Make sentences with the following words:
(নীচের শব্দগুলি দিয়ে শূন্যস্থান পূরণ করো)
1. snatch : The man wanted to snatch her gold chain from behind.
লোকটি তার সোনার হারটা পিছন থেকে ছিনিয়ে নিতে চাইছিল।
2. forest : There are very dense forests in Sundarban.
সুন্দরবনে অত্যন্ত ঘন জঙ্গল আছে।
3. relieved : Mother was relieved after I returned home.
আমি বাড়ি ফেরার পর মা নিশ্চিন্ত হয়েছিলেন।
4. creature : Deer are harmless creature.
হরিণরা ক্ষতিকারক প্রাণী নয়।

Let's Rhyme (লেট্স্ রাইম্‌)—চলো আবৃত্তি করি :
Let's Rhyme by using appropriate words : You may take words from the Help Box :
(সঠিক শব্দ দিয়ে ছন্দ মেলাও)
 Help Box : try, wailing, drank, pay, say, failing, may, sank, cry, way, tank, try, mailing, rank
(1) kept (কেপ্ট)—রেখেছিল
wept (ওয়েপ্ট)—কেঁদেছিল
slept (স্লেপ্ট)—ঘুমিয়েছিল
crept (ক্রেপ্ট)—চুপিচুপি এসেছিল

(2) river (রিভার)—নদী
shiver (শিভার)–কেঁপে ওঠা
giver (গিভার)——দাতা
liver (লিভার)—যকৃৎ

(3) Sailing (সেইলিং)—ভেসে চলা
wailing (ওয়েলিং)—বিলাপ করা
failing (ফেইলিং)—ব্যর্থ হওয়া
mailing (মেইলিং)—বার্তা দেওয়া

(4) day ( ডে)—দিন
pay (পে)—টাকা দেওয়া
say (সে)—বলা
may (মে)—পারা
way (ওয়ে)—পথ

(5) bank (ব্যাংক)—ব্যাংক
drank (ডাংক)—পান করেছিল
sank (স্যাংক)—ডুবেছিল
tank (ট্যাংক)—বড়ো আধার
rank (র‍্যাংক)—পদমর্যাদা, সৈন্যসারি

(6) dry (ড্রাই)—শুকনো
cry (ক্রাই)—কাঁদা
try (ট্রাই)—চেষ্টা করা


Activity-10 
Look at the picture : (ছবিটির দিকে তাকাও)

Tell five sentences on what you see in this picture. Then write the sentences. :
(এই ছবিতে যা দেখতে পাচ্ছ তা পাঁচটি বাক্যে বলো। পরে বাক্যগুলি লেখো।)
Ans. 1. It is night.
2. The sky is full of stars.
3. There is a dense forest.
4. A pond is there in the forest.
5. A tiger is drinking water from it.
এখন রাত। আকাশটা তারায় ভরা। সেখানে একটা ঘন জঙ্গল রয়েছে। সেখানে একটা পুকুর রয়েছে। একটা বাঘ এটার থেকে জল খাচ্ছে।


Activity-1 
Tick () the correct alternative.
(সঠিক বিকল্পটিতে দাগ দাও)
(a) Rivu is very fond of ( birds / aquatic ✔) animals.
রিভু ভালোবাসে জলজ প্রাণীদের।
(b) He would love to travel the (waterways✔/deserts).
সে ঘুরতে ভালোবাসে জলপথতে।
(c) Mili is afraid of ( fish/alligators✔).
মিলি ভয় পায় কুমিরকে।

Activity-2 
Answer the following questions :
(a) Who has extreme love for the aquatic animals?
জলজ প্রাণীদের জন্য কার তীব্র ভালোবাসা রয়েছে?
Ans. Rivu has extreme love for the aquatic animals.
রিভুর জলজ প্রাণীদের জন্য তীব্র ভালোবাসা রয়েছে।
(b) Why does Rivu want to dip his hand into the water?
কেন রিভু জলে হাত ডোবাতে চায়?
Ans. Rivu wants to dip his hand into the water to touch the colourful creatures.
রিভু রঙিন প্রাণীগুলিকে ছোঁয়ার জন্য তার হাতটা জলে ডোবাতে চায়।

Activity-3 
Supply word from the passage to fill in the blanks :
(শূন্যস্থান পূরণ করার জন্য অনুচ্ছেদ থেকে শব্দ দাও :)
Father advised Rivu not to block, challenge, disturb and snatch an animal.

 Activity - 4 
Match coloumn A, coloumn B and coloumn C to make sentences. Rewrite the sentences :
(A, BC সারিগুলিকে মেলাও বাক্য বানানোর জন্য। বাক্যগুলি আবার লেখো:)
Ans. (a) Sima is eating an orange. 
সীমা একটি কমলালেবু খাচ্ছে।
Ans. (b) Farmers are ploughing in the field.
চাষিরা মাঠে লাঙল চালাচ্ছে।
Ans. (c) Birds are flying in the sky.
পাখিরা আকাশে উড়ছে।
Ans. (d) I am watching television.
আমি টিভি দেখছি।
Ans. (e) They are coming to my house.
তারা আমাদের বাড়িতে আসছে।

Activity-5 
Fill in the blanks with the synonyms of the words given in the Help Box :
(সাহায্য বাক্সতে দেওয়া শব্দগুলির সমার্থক শব্দ দিয়ে শূন্যস্থান পূরণ করো :)
(a) We can see many historicals statues in museums.
যাদুঘরে আমরা অনেক ঐতিহাসিক মূর্তি দেখতে পাই।
(b) Children are gathering fruits from the orchard.
শিশুরা বাগান থেকে ফল তুলে জড়ো করছে।
(c) The ball rolled down on the muddy ground.
বলটা কাদাময় জমিতে গড়িয়ে গেল।
(d) The teacher warned the students not to quarrel.
শিক্ষকটি ছাত্রদের সাবধান করে দিলেন ঝগড়া না করতে।

Activity-6 
Write five reasons why you like your neighbourhood.
(তোমার পাড়াটা কেন তোমার পছন্দ তার পাঁচটি কারণ লেখো।)
Ans. I love my neighbourhood because I have been living here since my childhood. The area is quiet and peaceful. All the neighbours are very loving here. There is a beautiful park in my neighbourhood. The lanes are very clean in the area.
—আমি আমার চারপাশটা ভালোবাসি কারণ আমি আমার ছোটোবেলা থেকে এখানেই থাকি। এলাকাটা শান্ত ও শান্তিপূর্ণ। সব প্রতিবেশীরাই খুবই ভালো। এখানে একটা সুন্দর উদ্যান রয়েছে। রাস্তা ও গলিগুলো বেশ পরিষ্কার।

class 4 wings part 2,wings class 4 part 2,class 4 wings part 1,wings class 4 part 1,class 4 wings part 3,wings class 4 part 3,class 4 wings,wings class 4,class 4 wings part 2 lesson 4,wings class 4 part 2 lesson 4,class 4 english,class 4 wings part 2 lesson 5,class 4 wings part 2 lesson 6,class 4 wings lesson 2,class 4 wings part 2 page 84,class 4 wings part 2 page 88,wings part 2 class 4,class 4 wings lesson 1,class 4 wings part 2 page 93

Type Here ....

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন