wings for class 4 part 2 solved all activity question answer


Class 4 Wings Part 2 Lesson - 4 The Hero Question Answer

চতুর্থ শ্রেণি ইংলিশ উইংস প্রশ্নও উত্তর অধ্যায়ঃ 4 (The Hero - নায়ক) 

আরো পড়ুনঃ চতুর্থ শ্রেণি 

Match the picture and the players :
ছবিগুলি ও খেলোয়াড়দের মেলাও 
        Column - A

Answer : Cricketers  ক্রিকেট খেলোয়াড়। 


Answer : Footballers  ফুটবল খেলোয়াড়। 


Answer : Tennis Players টেনিস খেলোয়াড়। 


Answer : Hockey Players  হকি খেলোয়াড়। 


Look at the picture

Answer the following questions : 
নীচের প্রশ্নগুলির উত্তর দাও
(1) What do you see in the picture?
তুমি ছবিতে কী দেখছ?
Ans. Few boys are playing in the picture.
ছবিটিতে কিছু ছেলে খেলছে।
(2) What are the players doing?
খেলোয়াড়রা কী করছে?
Ans. All the players are trying to stop and hold another one players.
সব খেলোয়াড়রা অন্য একজন খেলোয়াড়কে আটকানোর ও ধরার চেষ্টা করছে।
(3) What is the name of this game? 
এই খেলাটার নাম কী?
Ans. The name of this game is Kabadi.
 এই খেলাটির নাম হল কাবাড়ি।

Activity-1 
Answer the following questions : 
নীচের প্রশ্নগুলির উত্তর দাও
(a) Why did Sunil not want to go to school? 
সুনীল কেন স্কুলে যেতে চাইত না?
Ans. Sunil did not want to go to school because there was a bully in his class.
সুনীল স্কুলে যেতে চাইত না কারণ তাঁর শ্রেণিতে একজন গায়ের জোর ফলালো ছেলে ছিল।
(b) What did the bully do? 
গায়ের জোর ফলানো ছেলেটি কী করত?
Ans. The bully used to beat, take away tiffin and make the boys do his homework.
গায়ের জোর ফলানো ছেলেটি অন্য ছেলেদের মারত, টিফিন কেড়ে নিত ও তাদের দিয়ে বাড়ির কাজ করাত।
(c) What did Sunil do to help the new boy?
নতুন ছেলেটিকে সাহায্য করার জন্য সুনীল কী করেছিল?
Ans. Sunil hit that bully when he was beating the new boy.
সুনীল গায়ের জোর ফলানো ছেলেটিকে আঘাত করেছিল যখন সে নতুন ছেলেটিকে মারছিল।


Activity-2 
Complete the following sentences with information from the text :
পাঠ থেকে তথ্য নিয়ে নীচের বাক্যগুলি সম্পূর্ণ করো
(a) Sunil never had a fight in his life
সুনীল তার জীবনে কখনো মারামারি করেনি।
(b) The new boy started facing the same problem and cried all day.
নতুন ছেলেটি একই সমস্যার মুখোমুখি হল ও সারাদিন কাঁদল।
(c) That was the first day Sunil hit someone
সেই প্রথম দিন সুনীল কাউকে আঘাত করল।
(d) Sunil had emerged as the saviour unknowingly.
অজান্তেই সুনীল রক্ষাকর্তা হয়ে প্রকাশিত হল।

Let's learn (লেট্স লার্ন)—চলো শিখি :
Read the following sentences carefully. Underline the nouns and circle the words describing the nouns.
মন দিয়ে নীচের বাক্যগুলি পড়ো। Noun-গুলির নীচে দাগ দাও এবং যে শব্দগুলি Noun-এর বর্ণনা দিচ্ছে সেই
শব্দগুলিতে গোল দাগ দাও :
1. Hockey is a popular game.
হকি একটি জনপ্রিয় খেলা।
2. Sourav Ganguly is one of the famous sportspersons in India.
সৌরভ গাঙ্গুলী ভারতবর্ষের অন্যতম বিখ্যাত ক্রীড়াব্যক্তিত্ব।
3. Ruby is a tall girl
রুবি একজন লম্বা মেয়ে।
4. Moumita is a helpful friend.
মৌমিতা একজন সাহায্যকারী বন্ধু।
5. She is a kind mother.
তিনি একজন দয়ালু মা।
The word that describes a noun is called an adjective.যে শব্দ Noun-কে বর্ণনা করে তাকে adjective বলে।

Activity-3 
Underline the adjectives in the following sentences :
নীচের বাক্যের adjective-গুলোর নীচে দাগ দাও
(a) The big elephant loved peanuts.
বড়ো হাতিটি বাদাম ভালোবাসত।
(b) The warm sun melted the snow.
উষ্ণ সূর্য বরফকে গলিয়ে দিয়েছিল।
(c) The baby is wearing a red dress.
শিশুটি একটি লাল পোশাক পরে আছে।
(d) Loud music may hurt your ears.
উচ্চ শব্দ তোমার কানের ক্ষতি করতে পারে।
(e) The little boy was lost in the fair.
ছোটো ছেলেটি মেলায় হারিয়ে গিয়েছিল।
(f) A strong wind blew from the west.
একটা জোরালো বাতাস পশ্চিমদিক থেকে বইছে।

 Activity-4 
Circle the nouns which are qualified by the adjective written in italics :
বাঁকাভাবে লেখা adjective-গুলির দ্বারা গুণযুক্ত nouns-গুলিকে গোল দাগ দিয়ে চিহ্নিত করো।
(a) My mother made a delicious  dinner.
আমার মা একটা সুস্বাদু নৈশভোজ বানিয়েছিলেন।
(b) The man entered into a big  bungalow.
লোকটি একটি বড়ো বাংলোর ভিতরে ঢুকল।
(c) I love red  roses.
আমি লাল গোলাপ ভালোবাসি।
(d) Raju is an intelligenboy.
রাজু একজন মেধাবী ছেলে।
(e) Yesterday I watched an exciting  Kabaddi match.
গতকাল আমি একটি উত্তেজক কাবাডি ম্যাচ দেখেছিলাম।
(f) Rubina wore a beautiful  dress for the party.
রুবিনা পার্টির জন্য একটি সুন্দর পোশাক পরেছিল।
(g) I crossed a dusty  Croad.
 আমি একটি ধুলোময় রাস্তা পেরোলাম।

Activity-5 
Fill in the blanks with the appropriate words from the basket.
ঝুড়ি থেকে সঠিক শব্দ নিয়ে শূন্যস্থান পূরণ করো
Basket : good, long, famous, popular, tasty
(a) Vidyasagar was famous for his social works.
বিদ্যাসাগর তাঁর সমাজসেবার জন্য বিখ্যাত ছিলেন।
(b) The boy is good in Mathematics.
ছেলেটি অঙ্কে ভালো।
(c) The dinner was very tasty last night.
গত রাতে নৈশভোজটা খুব সুস্বাদু ছিল।
(d) 'Kabuliwala' is a polular short story by Rabindranath Tagore.
রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘কাবুলিওয়ালা’ একটি জনপ্রিয় ছোটো গল্প।
(e) The lady has long hair.
মহিলাটির লম্বা চুল আছে।

Activity-6 
Match the adjectives with their opposites from the Basket.
ঝুড়ি থেকে adjective-গুলির বিপরীত শব্দ নিয়ে মেলাও।
Words (শব্দ) Opposite Words (বিপরীত শব্দ)
a. good (ভালো) bad (ব্যাড)—খারাপ
b. long (লম্বা) short (শর্ট)–ছোটো
c. poor (দরিদ্র, গরিব) rich (রিচ) –ধনী
d. delicious (সুস্বাদু) bitter (বিটার)— তিক্ত

Activity-7 
Read the passage and identify the regular and irregular verbs. Write them in the appropriate column in the box below : অনুচ্ছেদটি পড়ে নিয়মিত ও অনিয়মিত ক্রিয়াপদগুলি চিহ্নিত করো। তাদেরকে নীচের কলমের সঠিক বাক্সে লেখো।
Tista is promote to class II this year. She studied hard and scored good marks in all subjects. She got hearty support from her teahers. Her prents were also happy with her result. Her uncle gave her a story book as a gift.
এই বছর তিস্তা দ্বিতীয় শ্রেণিতে উঠেছে। সে খুবই পড়াশোনা করেছিল ও সব বিষয়েই ভালো নম্বর পেয়েছিল। তার শিক্ষকদের কাজ থেকে সে অনেক হার্দিক ভরা সমর্থন পেয়েছিল। তার মা-বাবাও তার ফলাফল নিয়ে খুবই খুশি ছিলেন। তার কাকা তাকে একটা বই উপহার হিসেবে দিয়েছিল।

Regular verb Irregular Verb
promoted got
studied were
scored gave


Activity-8 
Fill in the blanks with words from the Word Trove :
শব্দগুচ্ছ থেকে শব্দ নিয়ে শূন্যস্থান পূরণ করো
(a) Aladdin did a miracle with his magic lamp.
আলাদিন তার যাদু প্রদীপ দিয়ে একটি অলৌকিক ঘটনা ঘটালো।
(b) They took the challenge to climb the hill top.
তারা পাহাড়চূড়ায় ওঠার প্রতিদ্বন্দ্বিতাটা নিয়েছিল।
(c) The team worked hard for the victory.
দলটি জয়ের জন্য খুবই পরিশ্রম করেছিল।
(d) The audience cheered up when the celebrity entered.
দর্শকরা উল্লাসধ্বনি করল যখন খ্যাতনামা ব্যক্তিটি প্রবেশ করেছিলেন।

Activity-9 
Find out the words from the Help Box, opposite to the underlined words in the given sentences.
নীচের বাক্যগুলিতে দাগ দেওয়া শব্দগুলির বিপরীত শব্দ সাহায্য বাক্স থেকে খুঁজে বার করো
Help Box : huge, insignificant, loss, discourages, even
a. The girl cut her hand in the uneven glass.
মেয়েটি অসমান কাচে নিজের হাত কেটে ফেলেছিল।
Ans. even
b. We cheered for team India.
আমরা ভারতীয় দলের জন্য উৎসাহধ্বনি দিতে থাকলাম।
Ans. discourages
c. His victory made him a hero.
তার জয় তাকে নায়ক বানিয়েছিল।
Ans. loss
d. Teacher plays a significant role in the class.
শিক্ষক শ্রেণিকক্ষে একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
Ans. insignificant
e. Rinku eats very little.
রিঙ্কু খুবই কম খায়।
Ans. huge
Activity- 10 
Make sentences with the following words.
নীচের শব্দগুলি দিয়ে বাক্য রচনা করো
(i) victory : The team got victory in all the matches of the tournament.
দলটি প্রতিযোগিতার সব খেলাতেই জয় পেয়েছিল।
(ii) enough : We packed enough food for the journey.
আমরা ভ্রমণের জন্য যথেষ্ট খাবার নিয়েছিলাম।
(iii) cheered : Rohit checred for his favourite team.
রোহিত তার পছন্দের দলের জন্য উৎসাহ দিয়েছিল।
(iv) significant : Rima played a significant character in the school drama.
রিমা স্কুলের নাটকে একটা গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছিল।

Let's rhyme চলো আবৃত্তি করি :
Let's rhyme by using appropriate words. You may take words from the words form the Help Box :
বাক্স থেকে উপযুক্ত শব্দ নিয়ে ছন্দ মেলাও।
 Help Box : stripped, course, hatch, slipped, tough, rough, tiled, laugh, latch, filed, catch, divorce, smiled, source, tripped.
 
(a) relief (রিলিফ)—আরাম
belief (বিলিফ)—বিশ্বাস

(b) crowd (ক্রাউড)—জনতা
loud (লাউড)—উচ্চস্বর
proud (প্রাউড)—গর্বিত

(c) sound (সাউন্ড)—শব্দ
round (রাউন্ড)  গোল
found (ফাউন্ড)—খুঁজে পাওয়া

(d) stunned (স্টানড্)—হতভম্ব হওয়া
fund (ফান্ড)  ভান্ডার

(e) enough (এনাফ)—যথেষ্ট
rough (রাফ)— অসমতল
laugh (লাফ)—হাসি
tough (টাফ)—কঠিন

(f) force (ফোর্স)—শক্তি
course (কোর্স)—পাঠক্রম
source (সোর্স)—উৎস
divorce (ডিভোর্স)—বিচ্ছেদ

(g) piled (পাইল)  স্তূপ হয়ে থাকা
tiled (টাইলড্) — খোলা রাখা
filed (ফাইলড়) — দাখিল করা
smiled (স্মাইলড) — হেসেছিল

(h) gripped (গ্রিপড়)—আটকে থাকা
stripped (স্ট্রিপড্) —খুলে নেওয়া
slipped (স্লিপড্) --ফস্কে যাওয়া
tripped (ট্রিপড্)—–উল্টে পড়া

(i) match (ম্যাচ)—খেলা/মিলিয়ে দেওয়া
catch (ক্যাচ)—ধরে ফেলা
hatch (হ্যাচ)—তা দিয়ে ডিম ফোটানো
latch (ল্যাচ)—খিল আঁটা

 Let's talk (লেট্স্ টক্)—চলো কথা বলি :
Discuss with your friends about your favourite Indian player (cricket/ football). You may use the given hints :
(তোমার বন্ধুর সঙ্গে তোমার প্রিয় ভারতীয় খেলোয়াড়ের (ক্রিকেট/ফুটবল) বিষয়ে আলোচনা করো। নীচের সংক্তেগুলি তুমি ব্যবহার করতে পারো।)
• Player's name (খেলোয়াড়ের নাম)
• From which state (কোন রাজ্য থেকে)
• From what age she / he is playing (কোন বয়স থেকে খেলছেন)
• Record (পরিসংখ্যান)

Ans. My favourite footballer is Sunil Chhetri. He is 34 years old and from Secunderabad of India. He plays at forward position. He started his career in Mohunbagan club in 2002. He has scored 65 goals till date for our national team. Now, he is the captain of our national football team. He plays for the Indian club Bengaluru FC in stricker position. He is the all time top goal scorer of national team.
আমার প্রিয় ফুটবল খেলোয়াড় হলেন সুনীল ছেত্রী। তাঁর বয়স এখন চৌত্রিশ এবং তিনি সেকেন্দ্রাবাদ শহরের ছেলে। তিনি ফরওয়ার্ড অবস্থানে খেলেন। মোহনবাগান ক্লাবে তিনি তার খেলোয়াড় জীবন শুরু করেছিলেন ২০০২ সালে। আমাদের জাতীয় দলের জন্য তিনি আজ অবধি ৬৫টি গোল করেছেন। তিনি এখন জাতীয় ফুটবল দলের অধিনায়ক। এখন তিনি ভারতের একটি ক্লাব বেঙ্গালুরু এফসিতে স্ট্রাইকার পজিশনে খেলেন। তিনি জাতীয় দলের সর্বকালীন সেরা গোলদাতা।


Let's write (লেট্স্ রাইট)—চলো লিখি :
Activity-11 
You are very fond of your elder brother. He is the captain of the local football team. Write in about six sentences about his qualities. Use words from the Help Box :
তুমি তোমার বড়ো দাদাকে খুবই ভালোবাসো। তিনি স্থানীয় ফুটবল দলের অধিনায়ক। তার গুণের বিষয়ে ছটিবাক্য লেখো। বাক্স থেকে শব্দ ব্যবহার করতে পারো :
Ans. very caring to me. I have a close bonding with him. He is the captain of our local football team. He is a responsible leader and a positive thinker also. He respects all his team members. Everyone loves him for his helpful nature. He has a strong will to achieve his aim in life.
আবার বড়ো ভাই আমার প্রতি খুবই যত্নশীল। আমার তার সঙ্গে বন্ধনটা খুবই কাছের। সে আমাদের স্থানীয় ফুটবল দলের অধিনায়ক। সে একজন দায়িত্বশীল নেতা ও ইতিবাচক চিন্তা রাখে। নিজের দলের প্রত্যেককে সে শ্রদ্ধা করে। তার সাহায্য করার স্বভাবের জন্য সবাই তাকে ভালোবাসে। নিজের লক্ষ্য পূরণের জন্য তার দৃঢ় ইচ্ছাশক্তি রয়েছে।


Self Check
A Football Match



Activity -1 
Answer the following questions :
নীচের প্রশ্নগুলির উত্তর দাও
(a) Who were the significant players of Purulia Motijheel Team?
(পুরুলিয়া মতিঝিল দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় কার ছিল?
Ans. Oishi and Jhulan were the significant players of Purulia Motijheel Team.
ঐশী ও ঝুলন পুরুলিয়া মতিঝিল দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিল।
(b) When did the miracle happen? 
চমৎকারটা কখন ঘটেছিল?
Ans. The miracle happened in the second half.
চমৎকারটা দ্বিতীয়ার্ধে ঘটেছিল।
(c) When did Oishi score the winning goal? 
কখন ঐশী জয়সূচক গোলটি করেছিল?
Ans. Oishi scored the winning goal five minutes before the end.
ঐশী জয়সূচক গোলটা করে ম্যাচ শেষ হওয়ার পাঁচ মিনিট আগে।
(d) What did the other players do after the winning goal?
জয়সূচক গোলটা হওয়ার পর বাকি খেলোয়াড়রা কী করেছিল?
Ans. After the winning goal, the other players of her team piled over Oishi with joy.
জয়সূচক গোলটা হওয়ার পর, ওর দলের অন্য খেলোয়াড়রা আনন্দে ঐশীর ওপর ঝাঁপিয়ে পড়ে।

Activity - 2 
Write “T” for True statements and 'F' for False statements.
সত্য বাক্যগুলির জন্য 'T' ও মিথ্যা বাক্যগুলির জন্য 'F' লেখো।
(a) Oishi was the goalkeeper.
 ঐশী ছিল গোলরক্ষক।
Ans.  F
(b) Bankura Team scored one goal in the match.
বাঁকুড়ার দল ম্যাচে একটাই গোল করেছিল।
Ans.  T
(c) In the first half the game was in favour of the Bankura Team.
প্রথমার্ধে বাঁকুড়ার দলটির পক্ষেই খেলা ছিল।
Ans.  T
(d) Oishi did not play in the second half. 
ঐশী দ্বিতীয়ার্ধে খেলেনি।
Ans.  F

Activity-3 
Underline the adjective in the following sentences.
নীচের বাক্যে adjective-গুলোর তলায় দাগ দাও
(a) Oishi is a good football player. 
ঐশী একজন ভালো ফুটবল খেলোয়াড় ছিল।
(b) She is a significant striker of her football team.
সে তার দলের একজন গুরুত্বপূর্ণ স্ট্রাইকার ছিল।
(c) The Bankura team scored two beautiful goals.
বাঁকুড়ার দলটি দুটি সুন্দর গোল করেছিল।
(d) There were many anxious supporters.
সেখানে অনেক উদ্বিগ্ন সমর্থক ছিল।
(e) It was an uneven field.
এটা একটা অসমতল মাঠ ছিল।
(f) It was a wonderful moment for the Purulia team for the prestigious victory.
পুরুলিয়া দলের জন্য এটা সম্মানজনক জয়ের একটা চমৎকার মুহূর্ত ছিল।

Activity-4 
Fill in the blanks by choosing suitable adjectives from the Help Box:
বাক্স থেকে সঠিক adjective নিয়ে শূন্যস্থান পূরণ করো
Help Box:  good, significant, painful, great
(a) She is a good singer. 
সে একজন ভালো গায়িকা।
(b) Mitali Raj is a great cricket player.
 মিতালী রাজ একজন বড়ো ক্রিকেট খেলোয়াড়।
(c) 15 August, 1947 is a significant day for all Indian.
১৯৪৭-এর ১৫ আগস্ট সকল ভারতীয়ের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন।
(d) Anjali is suffering from a painful disease.
 অঞ্জলি একটা যন্ত্রণাদায়ক রোগে ভুগছে।

Activity-5 
Change the verbs to the past tense and fill in the blanks.
ক্রিয়াপদগুলির অতীত রূপ দিয়ে শূন্যস্থান পূরণ করো
(a) She went (go) to see a movie yesterday.
সে গতকাল একটি সিনেমা দেখতে গিয়েছিল।
(b) Sudipta gave ( give ) her friend a pen yesterday.
সুদীপ্তা তার বন্ধুকে গতকাল একটি পেন দিয়েছিল।
(c) Ritam's cousin came (come) to his home yesterday. The played (play) carrom in the evening. 
রিতমের তুতো ভাই গতকাল তার বাড়ি এসেছে। তারা সন্ধ্যাবেলায় ক্যারাম খেলেছিল।
(d) Last summer Mita visited (visit ) a hill station. It was (is) a memorable tour for her.
গত গ্রীষ্মে মিতা একটা পাহাড়ি জায়গায় বেড়াতে গিয়েছিল। এটা তার জন্য একটা স্মরণীয় ভ্রমণ ছিল।

Activity-6 
Fill in the table with appropriate past/present forms of the given verbs.
প্রদত্ত ক্রিয়াপদের সঠিক অতীত/বর্তমান রূপটি দ্বারা টেবিলটি পূর্ণ করো


Activity-7 
Fill in the blanks with the opposite of the words given in brackets :
বন্ধনীতে দেওয়া শব্দগুলির বিপরীত শব্দগুলি দিয়ে শূন্যস্থান পূরণ করো
(a) The tour was postponed due to bad (good) weather.
ভ্রমণটি খারাপ আবহাওয়ার জন্য পিছিয়ে গিয়েছিল।
(b) Sima wore a beautiful (ugly ) dress on her birthday.
সিমা তার জন্মদিনে একটা সুন্দর পোশাক পরেছিল।
(c) Elephant is a large (small) animal.
হাতি হল একটি বিশাল প্রাণী।
(d) The boy kept the books in (out) the bag.
ছেলেটি বইগুলো ব্যাগের মধ্যে রেখেছিল।
(e) You have to travel a long (short) distance to reach Delhi.
দিল্লি যাওয়ার জন্য তোমাকে লম্বা দূরত্ব পেরোতে হবে।
(f) They have only two holidays. So they decided to go for a short ( long) tour.
তাদের মাত্র দুদিন ছুটি ছিল। তাই তারা একটা ছোটো ভ্রমণে যাওয়াই স্থির করল।

Let's Write (লেট্স্ রাইট)—চলো লিখি :
Activity-8 
Your friend came to your house last weekend evening. How did you spend time with him/her? Write five sentences : – তোমার বন্ধু গত সপ্তাহ শেষের সন্ধ্যাবেলায় তোমার বাড়ি এসেছিল। তুমি তার সঙ্গে কীভাবে সময় কাটালে? পাঁচটি বাক্য লেখো :
Ans. Last Friday my friend Sudeya came to our house. It was about 6 p.m. I showed her all my story books and we read one of them together. Then mother made us some tasty noodles. After chatting for sometime she returned home at 8.30 p.m.
গত শুক্রবার আমার বন্ধু সুদেয়া আমাদের বাড়িতে এসেছিল। তখন ছটা মতো বাজে। আমি তাকে আমার সমস্ত গল্পের বই দেখালাম ও আমরা দুজনে একসঙ্গে একটা বই পড়লাম। তারপর মা আমাদের খুব সুস্বাদু নুডলস্ বানিয়ে দিলেন। কিছুক্ষণ গল্প করার পর সাড়ে আটটা নাগাদ সে বাড়ি ফিরে গেল।

Related : wings for class 4 part 1 solved,class iv wings revision lesson,class 4 wings part 2,wings class 4 part 2,class 4 wings part 3,wings class 4 part 3,class 4 wings,class 4 wings part 1 answers,class iv wings,wings class 4 part 1 revision lesson solved video,class iv wings activity,class 3 wings part 1

Type Here ....

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন