Class 4 Wings Part 3 Lesson 8 Solved All Activity Page 146 to 162


Class-IV Wings Part-III Lesson-8 Solved All Activity Page 146 to 162

❐ আরো পড়ুনঃ Class - IV

Read the passage and answer the following questions:
People in different regions of our country speak in different languages. Language helps us to develop relationship among people and cultures. In West Bengal people mostly speak Bengali. Most of us living in Bengal can speak and understand Bengali. English is another language which links different regions of our country. So, today learning English has become very important for us. In offices, major part of jobs are often is done in English. In, higher studies people, mostly consider English as the medium of learning. English is also important for communication at international level. So we must learn English as well as our mother language Bengali.

বাংলা মানে : আমাদের দেশের বিভিন্ন অঞ্চলের মানুষেরা বিভিন্ন ভাষায় কথা বলে। ভাষাই মানুষ ও সংস্কৃতির মধ্যে সম্পর্ক বৃদ্ধি করতে সাহায্য করে। পশ্চিমবঙ্গে, বেশির ভাগ মানুষই বাংলায় কথা বলে। বাংলায় বাস করা বেশির ভাগই আমরা সবাই প্রায় বাংলা বলতে ও বুঝতে পারি। ইংরেজি হচ্ছে আরেকটি ভাষা যেটি আমাদের দেশের বিভিন্ন অঞ্চলের মধ্যে সংযোগ স্থাপন করে। তাই, আজ ইংরেজি শেখা আমাদের জন্য খুবই জরুরি। অফিসগুলিতে, বেশির ভাগ কাজই ইংরেজিতেই হয়। উচ্চশিক্ষার ক্ষেত্রেও বেশির ভাগ মানুষই ইংরেজিকেই শেখার মাধ্যম হিসেবে বিবেচনা করে। আন্তর্জাতিক স্তরেও যোগাযোগের জন্য ইংরেজি প্রয়োজন। তাই আমাদের মাতৃভাষার পাশাপাশি ইংরেজি শেখাও জরুরি।

Activity-1 
Write 'T' for True statements and 'F' for False statements in the boxes given : নীচের প্রদত্ত ঘরগুলিতে সত্য বা মিথ্যা লেখো
(a) Language helps us to develop link among the people.
ভাষাই মানুষের মধ্যে সংযোগ বৃদ্ধি করতে সাহায্য করে।
Answer :  F
(b) Learning English is not important today.
ইংরেজি শেখাটা আজ বেশি জরুরি নয়।
Answer :  F
(c) English is used in office work most of the time.
অফিসের কাজে বেশির ভাগ সময়ই ইংরেজি ভাষা ব্যবহৃত হয়।
Answer :  F


Activity-2 
Answer the following questions : 
নীচের প্রশ্নগুলির উত্তর দাও
(a) What does a language do? 
একটা ভাষা কী করে?
Answer : Language helps us to develop relationship among the people and cultures.
ভাষা মানুষ ও সংস্কৃতির মধ্যে সম্পর্ক বাড়িয়ে তুলতে সাহায্য করে।
(b) Which language is used by the people of Bengal?
বাংলার মানুষেরা কোন ভাষা ব্যবহার করে?
Answer : Bengali is used by the people of Bengal. 
বাংলার মানুষরা বাংলা ভাষা ব্যবহার করে।
(c) Why is learning English language important today?
আজকাল ইংরেজি শেখাটা কেন প্রয়োজন?
Answer : English is used in office works, higher studies and for international communication. So it is important to learn English today.
 ইংরেজি ভাষা অফিসের কাজে, উচ্চশিক্ষায় ও আন্তর্জাতিক যোগাযোগের কাজে ব্যবহৃত হয়। তাই আজ ইংরেজি শেখা জরুরি।)

Activity-3 
Underline the prepositions in the following sentences :
নীচের বাক্যের প্রিপোজিশনগুলির তলায় দাগ দাও।
(a) Teacher quietly walked into the room.
শিক্ষকমশাই শান্তভাবে হেঁটে ঘরে ঢুকেছিলেন।
(b) Riya will meet with Soha. 
রিয়া সোহার সঙ্গে দেখা করবে।
(c) The book is on the table.
বইটি টেবিলের ওপর রয়েছে।
(d) The ship is sailing in the sea.
জাহাজটি সমুদ্রে ভেসে যাচ্ছে।
(e) I will go to the park today. 
আমি আজ পার্কে যাব।

Activity-4 
3. Tick (✓) the correct prepositions. 
সঠিক প্রিপোজিশনটিতে দাগ (✓) দাও।
(a) She threw a stone ( at / on) the dog.
সে কুকুরটিকে একটি পাথর ছুঁড়েছে।
Answer :  at ✓
(b) A cat is sitting (under / in) the table.
একটি বিড়াল টেবিলের নীচে বসে আছে।
Answer : under ✓
(c) The boat is sailing (on / by) the river.
নৌকাটি নদীর ওপর ভাসছে।
Answer : on ✓
(d) They went (to /of) school.
তারা বিদ্যালয়ে যাচ্ছিল।
Answer :  to ✓
(e) She was writing (at / with) a pencil.
সে একটা পেনসিল দিয়ে লিখছিল।
Answer : with ✓

Activity-5 
5. Fill in the blanks with correct prepositions.
সঠিক প্রিপোজিশন দিয়ে শূন্যস্থান পূরণ করো।
(a) Bikash has gone_______ (of/for) six months.
বিকাশ ছয় মাসের জন্য চলে গেছে।
Answer : for
(b) I have some great news_______ (for/with) you.
তোমার জন্য আমার কাছে একটা দারুণ খবর আছে।
Answer : for
(c) We were talking______ (about/under) you.
আমরা তোমার বিষয়ে কথা বলছিলাম।
Answer : about
(d) I help them______ (in/to) reading text book.
আমি তাদের পাঠ্যবইটা পড়তে সাহায্য করি।
Answer : in
(e) She made a gesture_____ (on/of) opening the door.
সে দরজা খোলার একটা ভঙ্গি করেছিল।
Answer : of

Activity - 6(A) 
6. Fill in the blanks with appropriate prepositions given in the Help Box :
প্রদত্ত বাক্স থেকে সঠিক preposition নিয়ে শূন্যস্থান পূরণ করো
Help Box: on, at, in, with, beside
(a) The man is sitting in the car.
লোকটি গাড়ির মধ্যে বসে আছে।
(b) My house is beside the river. 
আমার বাড়ি নদীর পাশে।
(c) Somebody is at the door.
দরজাতে কেউ আছে।
(d) She is eating with a spoon.
সে চামচ দিয়ে খাচ্ছে।
(e) The lamp is on the table.
বাতিটা টেবিলের ওপর রয়েছে।

Activity-6(B) 
See the picture and fill in the blanks with appropriate preposition from the Help Box :
ছবিটি দেখো ও বাক্স থেকে সঠিক প্রিপোজিশন নিয়ে শূন্যস্থান পূরণ করো

Help Box : with, into, beside, under, is, in front of, on, behind, from, over.


Answer : A monkey is sitting on a tree. The tree is just in front of a river. There is a bridge over the river. There is a beehive in the tree. Suddenly, the beehive falls into the river. The monkey jumps from the tree. He picks the beehive with a stick. A rabbit lives in a burrow beside the tree. As sees the bees he hides behind the tree. The bees fly away. The monkey then sits under the tree to take rest in its shade.

বাংলা মানে : একটি বানর একটি গাছের ওপর বসে ছিল। গাছটা নদীর একেবারে সামনেই ছিল। নদীটির ওপরে একটি সেতু আছে। গাছে একটা মৌচাক আছে। হঠাৎই, মৌচাকটি নদীতে পড়ে গেল। বানরটি গাছ থেকে ঝাঁপ দিল। সে একটা লাঠি দিয়ে মৌচাকটি তুলল। গাছটির পাশেই একটি খরগোশের বাসা ছিল। সে মৌমাছিদের দেখেই গাছের পিছনে লুকিয়ে পড়ল। মৌমাছিগুলি উড়ে চলে গেল। বানরটি তারপর গাছের নীচে ছায়ায় বিশ্রাম নিতে বসল।
Activity-7 
Fill in the blanks with the help of the words given in the Help Box :
প্রদত্ত বাক্স থেকে শব্দ নিয়ে শূন্যস্থান পূরণ করো :
(a) I took part in annual sports held in our school.
আমি আমাদের স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নিয়েছিলাম।
(b) Children of class IV staged a play on Rabindra Jayanti.
চতুর্থ শ্রেণির শিশুরা রবীন্দ্র জয়ন্তীতে একটি নাটক মঞ্চস্থ করেছিল।
(c) She was keen to learn Spanish. 
সে স্প্যানিশ ভাষা শিখতে খুবই আগ্রহী ছিল।
(d) My brother is an employee in a dairy farm.
 আমার দাদা একটি দুগ্ধ প্রতিষ্ঠানের কর্মচারী।
(e) I received a parcel on my birthday from my friends.
আমি জন্মদিনে বন্ধুদের কাছ থেকে একটি মোড়ক পেয়েছিলাম।
Help Box : keen, annual, employee, staged, parcel.

Activity-8 
Find out the opposites of the underlined words from the Help Box:
প্রদত্ত বাক্স থেকে নীচে দাগ দেওয়া শব্দের বিপরীত শব্দ খুঁজে বার করো
Help Box : outside, same, sad, bright, absence
(a) The teacher's presence keeps the class silent.
শিক্ষকের উপস্থিতি শ্রেণিকে শান্ত রাখে।
Answer :  absence
(b) The tiffin box is inside the bag.
টিফিনবাক্সটা ব্যাগের ভিতরে রয়েছে।
Answer : outside
(c) I could not see in the dim light.
আমি অনুজ্জ্বল আলোতে দেখতে পাই না।
Answer : bright
(d) The child was happy to get the gift.
শিশুটি উপহারটা পেয়ে খুবই খুশি ছিল।
Answer : sad
(e) There are different flowers in the garden.
বাগানে বিভিন্ন ধরনের ফুল রয়েছে।
Answer : same

Activity-9 
Make sentences with the following words : 
নীচের বাক্যগুলি দিয়ে শূন্যস্থান পূরণ করো
(a) attend : I have to attend my yoga class.
আমাকে আমার যোগ-ব্যায়াম ক্লাসে যেতেই হবে।
(b) happily : Ram lives happily with his uncle and aunt.
রাম তার কাকা ও কাকিমার সঙ্গে সুখে বসবাস করে।
(c) worried : My mother is worried about my health.
আমার মা আমার স্বাস্থ্য নিয়ে চিন্তিত।
(d) different : My grandmother tells different stories everyday.
আমার ঠাকুমা রোজ আলাদা আলাদা গল্প বলেন।
(e) family : Everyone loves their family.
প্রত্যেকে তাদের পরিবারকে ভালোবাসে।

Lets' talk (লেটস্ টক্)—চলো বলি
Teacher will ask two students to enact as a vegetable seller and a buyer:
শিক্ষক দুজন ছাত্রকে একজন সব্জি বিক্রেতা ও আরেকজন খরিদ্দার হিসেবে অভিনয় করতে বলবেন।

Vegetable seller: Take some vegetables, Sir.
Buyer: What do you have?
Vegetable seller: Potato, brinjal, onion, carrot, tomato, cabbage, sir, all are fresh.
Buyer: Ok, give me 1 kg potato, 1 kg of carrot and 500 gms of onion.
Vegetable seller: Sir, please take your vegetables.
Buyer: How much do they cost?
Vegetable seller: Thirty rupees only, Sir.
Buyer: Ah! Here it is. (gives him the money)

সবজি বিক্রেতা : দাদা, কিছু সবজি নিন।
ক্রেতা: কী আছে তোমার কাছে?
সবজি বিক্রেতা : আলু, বেগুন, পেয়াঁজ, গাজর, টোমাটো, বাঁধাকপি, দাদা, সবই টাটকা।
ক্রেতা : ঠিক আছে, আমাকে ১ কেজি আলু, ১ কেজি গাজর ও ৫০০ গ্রাম পেয়াঁজ দাও।
সবজি বিক্রেতা : দাদা! এই যে আপনার সবজিগুলো নিন।
ক্রেতা : কত দাম পড়ছে এগুলির?
সবজি বিক্রেতা : তিরিশ টাকা মাত্র।
ক্রেতা : ওহ! এই নিন। (তাকে টাকাটা দিলেন।)

Let's rhyme by using appropriate words. You may take words from the Help Box :
প্রদত্ত বাক্স থেকে উপযুক্ত শব্দ ব্যবহার করে ছন্দ মিলিয়ে লেখো।
(1) hold (হোল্ডে)—–ধরে থাকা
told (টোল্ড) বলেছিল
sold (সোল্ড) –বিক্রি করেছিল

(2) need (নিড)—প্রয়োজন
feed (ফিড)—খাওয়ানো
weed (উইড)—আগাছা

(3) mat (ম্যাট)—মাদুর
sat (স্যাট)—বসেছিল
rat (র‍্যাট)—–—–ইঁদুর

(4) right (রাইট)—সঠিক
light (লাইট)—আলো/হালকা
fight (ফাইট)—মারামারি
tight (টাইট)—শক্ত

(5) tell (টেল) –বলা
sell (সেল) –বিক্রি করা
fell (ফল) –পড়ে গেছিল
well (ওয়েল)—ভালো

(6) wing ( উইং)—ডানা
cling (ক্লিং)—লেগে থাকা
ring (রিং)—আংটি
bring (ব্রিং)—নিয়ে আসা

Suppose you have a sister. Tell a few sentences about your sister to your friend who is sitting next to you. Write the sentences in the space gives below : (ধরো তোমার একজন বোন আছে। তোমাদের পাশে বসা বন্ধুকে তোমার বোনের বিষয়ে কয়েকটি বাক্য বলো। নীচের শূন্যস্থানে বাক্যগুলি লেখো)
She is my sister.
She is six years old.
She is younger than me.
She has curly hair and brown eyes.
She likes to play with her all the dolls and loves to dance.
I love my sister because she is loving, good natured and talks sweetly.

সে হচ্ছে আমার বোন।
 ওর বয়স ছয় বছর। 
ও আমার থেকে ছোটো।
ওর চুলগুলো কোঁকড়ানো ও চোখগুলো খয়েরি। 
ওর পুতুলগুলো নিয়ে খেলতে ও নাচ করতে ভালোবাসে। 
আমি আমার বোনকে ভালোবাসি কারণ ও খুবই ভালো স্বভাবের ও খুবই মিষ্টি করে কথা বলে।

Activity-10 
Look at the picture and write five sentences about it. You can use the words given in the Help Box: (ছবিটির দিকে দেখো এবং এটার ব্যাপারে পাঁচটি বাক্য লেখো। তুমি প্রদত্ত বাক্স থেকে শব্দ ব্যবহার করতে পারো )


Help Box : birds, twittering, morning, scenery, flying, kite, beautiful.

(1) This is a very lively scenery.
এটা খুবই সুন্দর দৃশ্য।
(2) This is morning time. 
এটা সকালের সময়।
(3) Birds are twittering in the tree.
পাখিরা গাছের ওপর কিচিরমিচির করছে।
(4) There is a beautiful river flowing.
একটা সুন্দর নদী বয়ে যাচ্ছে।
(5) A boy is flying kite with his dog by side.
একটি ছেলে তার কুকুরকে পাশে নিয়ে ঘুড়ি ওড়াচ্ছে।

Activity-11 
Write five sentences about what you want to become in future. Use words from the Help Box.
ভবিষ্যতে তুমি কী হতে চাও সেই বিষয়ে পাঁচটি বাক্য লেখো। বাক্স থেকে শব্দ ব্যবহার করতে পারো।
Help Box : help, learn, benefit, society

I want to become a doctor when I grow up. This is a noble profession. A doctor helps people by saving their life. I have to work hard and needs to be patient. I want to work for the benefit of the society.

বাংলা মানে : আমি বড়ো হয়ে একজন ডাক্তার হতে চাই। এটি একটি মহৎ পেশা। একজন ডাক্তার মানুষের প্রাণ বাঁচাতে সাহায্য করে। আমাকে খুবই কঠিন পরিশ্রম করতে হবে ও ধৈর্যশীল হতে হবে। আমি সমাজের মঙ্গলের জন্য কাজ করতে চাই।

SELF CHECK 
Read the passage and answer the following questions :
নীচের পরিচ্ছেদটি পড়ো এবং প্রশ্নগুলির উত্তর দাও

Read the passage and answer the following questions :
Rita woke up late today. Last evening she had gone to attend a birthday party. She was worried as she would be late for school. She hurriedly ran to the bus stop to catch the bus. She boarded a bus and reached the school. She asked for her teacher's permission to enter the classroom. The teacher allowed her in. She told them about the annual function which was going to happen in December She enlisted  Rita's name as a participant in the play, which would be part of the function.

বাংলা মানে : রিতা আজ দেরিতে ঘুম থেকে উঠেছে। গত রাতে তার একটা জন্মদিনের অনুষ্ঠানে যাওয়ার ছিল। সে খুবই চিন্তিত হয়ে পড়েছিল যে সে স্কুলে দেরিতে পৌঁছবে। সে তাড়াহুড়ো করে বাসস্টপে দৌড়েছিল বাসটা ধরার জন্য। বাস একটা উঠে সে স্কুলে পৌঁছল। ক্লাসে প্রবেশ করার জন্য সে শিক্ষকের অনুমতি নিল। শিক্ষক তাকে ঢুকতে দিলেন। তিনি তাদের ডিসেম্বরে অনুষ্ঠিত হতে চলা বার্ষিক অনুষ্ঠানের ব্যাপারে বললেন। তিনি রিতার নামটা অনুষ্ঠানে হতে চলা নাটকের জন্য নথিভুক্ত করেছিলেন।

Activity-1
Answer the following questions : 
নীচের প্রশ্নগুলোর উত্তর দাও
(a) Why did Rita wake up late?
 রিতার ঘুম ভাঙতে দেরি হয়েছিল কেন?
Answer : Rita woke up late because she had gone to attend a birthday party last night.
রিতার ঘুম ভাঙতে দেরি হয়েছিল কারণ গত রাতে তার একটা জন্মদিনের অনুষ্ঠানে যাওয়ার ছিল।
(b) Why did Rita run hurriedly to the bus stop?
রিতা কেন তাড়াহুড়ো করে বাসস্টপের দিকে দৌড়ল?
Answer : Rita hurriedly run to the bus stop to catch the bus. She was worried because she could reach late to school.
রিতা তাড়াহুড়ো করে বাসস্টপে দৌড়েছিল বাসটা ধরার জন্য। সে চিন্তিত ছিল কারণ তার স্কুলে দেরি হয়ে যেতে পারত।
(c) What did the teacher tell the students? 
শিক্ষক ছাত্রছাত্রীদের কী বলেছিলেন?
Answer : The teacher told the students about the annual function which was going to happen in December.
শিক্ষক মহাশয় ছাত্রছাত্রীদের ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হতে চলা বার্ষিক অনুষ্ঠানের কথা বলেছিলেন।

Activity-2 
Write “T” for True statements and 'F' for False statements in the boxes given :
সত্য বাক্যগুলির জন্য “T” এবং মিথ্যা ‘F” বাক্যগুলির জন্য লেখো
(a) Rita woke up early in the morning.
রিতা সকালে তাড়াতাড়ি উঠেছিল।
Answer :  F
(b) Rita had a birthday party on the previous day.
রিতা আগের দিন জন্মদিনের অনুষ্ঠানে গিয়েছিল।
Answer :  T
(c) She goes to school by train.
সে ট্রেনে করে স্কুলে গিয়েছিল
Answer :  F 
(d) Rita wrote her name as a participant in the dance competition.
রিতা নাচের প্রতিযোগিতায় নিজের নাম লিখিয়েছিল।
Answer :  F

Activity-3 
Rearrange the sentences in the correct order. Put the number in the given boxes:
সঠিক ক্রম অনুসারে বাক্যগুলি সাজাও। বাক্সে নম্বরগুলি বসাও
(a) Rita reached the school by bus. 
(b) Teacher told about the annual function. 
(c) Rita got up late in the morning.
(d) She told her name as a participant.
(e) She ran to the bus stop.

Activity-4 
Match the words in column 'A' with their synonyms is column 'B'.
কলাম ‘A’-এর শব্দগুলির সঙ্গে কলাম ‘B’-এর সমার্থক শব্দগুলি মেলা্ও



Activity-5
Find out four prepositions from the passage:
অনুচ্ছেদ থেকে চারটি preposition খুঁজে বার করো
Answer : 1. up,  2. to,  3. for,  4. in

Activity-6 
Tick (✓) the correct preposition :
(সঠিক preposition-এ (✔) দাও)
(a) The table is (in / on) the room.
Answer : in 
(b) Why are you looking (of / at) me.
Answer : at 
(c) They are going (at / to) school.
Answer : to 
(d) I shall talk to him (at / in) night.
Answer : at 
(e) Jim walked (into / in) the room.
Answer : into 

Activity-7 
Complete the sentences with the opposites of the words given in brackets : বন্ধনীতে দেওয়া শব্দগুলির বিপরীত শব্দ দিয়ে শূন্যস্থান পূরণ করো :
(a) The light shines (dims) as the sun rises.
সূর্য ওঠার সঙ্গে সঙ্গে আলো উজ্জ্বল হয়ে ওঠে।
(b) Sorrow in our life is temporary (permanent) .
আমাদের জীবনে দুঃখটা তাৎক্ষণিক।
(c) The students were divided into groups evenly (equally).
ছাত্রছাত্রীরা সঠিকভাবে দলে ভাগ হয়ে গিয়েছিল।
(d) The boy had a happy (unhappy) day.
ছেলেটি একটি আনন্দের দিন কাটিয়েছিল।
(e) People of a region wear same (different) types of dress. 
একই এলাকার মানুষরা একইরকমের পোশাক পরে।

Activity-8 
Make sentences with the following words:
নীচের বাক্যগুলি দিয়ে বাক্যগঠন কর
1. evening : My mother taught me English this evening.
আমার মা আজ সন্ধ্যায় আমাকে ইংরেজি পড়িয়েছেন।
2. birthday : I got two dresses on my birthday.
আমি জন্মদিনে দুটো পোশাক পেয়েছি।
3. gesture : My sister made a gesture of being angry.
আমার বোন রেগে যাওয়ার মতো ভঙ্গি করল।
4. Participant : All the participants of the play waited at the wing.
নাটকে অংশগ্রহণকারীরা সব মঞ্চের ধারে অপেক্ষা করছিল

Activity-9 
Given below is the routine of Sabina for five days after school. Write five sentences on what she does on these days. নীচে দেওয়া রয়েছে স্কুলের পরে পাঁচদিন সাবিনাকী করে। এই নিয়ে পাঁচটি বাক্য লেখো।

Answer : Every Monday Sabina goes to attend music class after school. On Tuesday she learns dancing. She plays with her friends on Wednesday. She spend Thursday evenings by helping her mother in cooking. On Friday she reads book at home.

প্রতি সোমবার সাবিনা স্কুলের পর গানের ক্লাসে যায়। মঙ্গলবার সে নাচ শেখে। বুধবার বন্ধুদের সঙ্গে খেলা করে। বৃহস্পতিবার সন্ধেটা সে তার মাকে রান্নার কাজে সাহায্য করে কাটায়। শুক্রবার সে বাড়িতেই বই পড়ে।



Tags : class 4 wings lesson 8,class 4 wings part 3 lesson 8,wings class 4 part 3,class 4 wings part 3,lesson 8 wings part 3 class 4,class 4 wings,wings class 4,class 4 wings part 2,lesson 8 class 4 wings,class 4 wings lesson 8 part iii,wings class 4 part 2,wings class 4 part 3 lesson 8,wings part 3,class 4 wings part 1,wings part 3 class 4,wings class 4 part 1,class 4 wings part iii,wings part iii class 4,solved of lesson 8 class 4,lesson 8

Type Here ....

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন