Class 4 Wings Lesson 10 Solved All Activity
❐ আরো পড়ুনঃ Class -IV
Read the passage and answer the following questions:
The school was over today. I was packing my bag. I was looking for my textbook. I did not find it. “Is it lying under the teacher's table?" I thought. Going near it, I heard some whisper. It seemed that the chalk and duster were talking to each other. Their whisper was echoing in the empty classroom.
Mr. Chalk - "It is you who always wipe out my writings on the blackboard."
Mr. Duster - "Yes, it is my duty, dear" Suddenly, the blackboard also started talking.
Mr. Blackboard - “You always support me, Mr. Duster. You are my real friend.
Mr. Chalk always makes me dirty and you clean me up."
Mr. Chalk - "Oh! now please stop talking. I think someone is coming inside."
Perhaps they heard my footsteps and stopped their conversation.
বাংলা মানে : আজ স্কুল শেষ হয়ে গেছে। আমি আমার ব্যাগ গোছাচ্ছিলাম। আমি আমার পাঠ্য বইটা খুঁজছি। আমি এটা খুঁজে পাচ্ছি না। এটা কি আমার শিক্ষকের টেবিলের নীচে পড়ে রয়েছে? এটার কাছে গিয়ে, আমি কিছু ফিসফিস শুনতে পেলাম। মনে হল চক ও ডাস্টার একে অপরের সঙ্গে কথা বলছে। তাদের ফিসফিস ফাঁকা ঘরে প্রতিধ্বনিত হতে থাকল।
চক : তুমিই সে যে সবসময়ই কালো বোর্ড থেকে আমার লেখা মুছে দাও।
ডাস্টার : হ্যাঁ, বন্ধু, এটা আমার কর্তব্য।
হঠাৎ, কালোবোর্ডও কথা বলতে শুরু করল।
কালোবোর্ড : আমি তোমাকে সমর্থন করি, ডাস্টার, তুমিই আমার প্রকৃত বন্ধু।
চক আমাকে সবসময়ই নোংরা করে দেয় ও তুমি আমাকে পরিষ্কার করো।
চক : ওহ্! এখন কথা বলা থামাও। আমার মনে হচ্ছে ভিতরে কেউ আসছে।
ওরা হয়তো আমার পায়ের আওয়াজ শুনতে পেয়েছে ও কথাবার্তা থামিয়ে দিয়েছিল।
Activity-1
Tick (✔) the correct answer :
সঠিক উত্তরে (✔ )চিহ্ন দাগ দাও
(a) I was in the (empty /crowded) classroom.
আমি একটা (ফাঁকা / ভিড়) শ্রেণিকক্ষে ছিলাম।
Answer : empty (✔ )
(b) I am looking for my (water bottle / text book).
আমি আমার (জলের বোতল / পাঠ্য বই)-এর খোঁজ করছি।
Answer : text book (✔ )
(c) The chalk and (the chair / the duster) were talking to each other.
চক ও (চেয়ার / ডাস্টার) নিজেদের মধ্যে কথা বলছে।
Answer : the duster (✔ )
Activity-2
Complete the following sentences. with information from the text :
পাঠ থেকে তথ্য নিয়ে নীচের বাক্যগুলি সম্পূর্ণ করো
1. The duster cleans the blackboard.
ডাস্টার ব্ল্যাকবোর্ডটি পরিষ্কার করছে।
2. I am looking for my textbook under the teacher's table.
আমি শিক্ষকের টেবিলের নীচে আমার পাঠ্যবইটি খুঁজছি।
3. The whisper was echoing in the empty classroom.
ফাঁকা শ্রেণির ঘরে ফিসফিস শব্দ প্রতিধ্বনিত হচ্ছে।
4. The chalk told the duster and the blackboard to stop talking.
চক ডাস্টার ও ব্ল্যাকবোর্ডকে কথা বলা বন্ধ করতে বললো।
Activity-3
Identifty the regular and irregular verbs from the story we read and write below :
পাঠে পড়া গল্পটি থেকে রেগুলার ও ইরেগুলার ক্রিয়াপদগুলি সনাক্ত করো ও নীচে লেখো।
Regular Verbs | Irregular Verbs |
---|---|
(1) wipe - wiped | (1) go - went |
(2) whisper - whispered | (2) makes - made |
(3) stop stopped | (3) think - thought |
(4) clean - cleaned | (4) hear - heard |
Activity-4(a)
Identify verb+ing constructions from the passage
অনুচ্ছেদ থেকে প্রেজেন্ট কনটিনিউয়াস টেন্সগুলি চিহ্নিত করো
Answer. (a) am packing
(b) is lying
(c) am not finding
(d) are talking
(e) is coming
(f) is echoing
Activity-4(b)
Fill in the blanks with present continuous tense form of the verbs given in the brackets :
বন্ধনীতে দেওয়া ক্রিয়াপদগুলির present continuous রূপ দিয়ে শূন্যস্থান পূরণ করো
Answer : (1) The boys are playing in the playground.
ছেলেরা মাঠে খেলা করছে।
Answer : (2) The girl is dancing joyfully.
মেয়েটি আনন্দের সঙ্গে নাচছে।
Answer : (3) Students are listening to the teacher.
ছাত্রছাত্রীরা শিক্ষকের কথা শুনছে।
Answer : (4) The little baby is drinking milk.
ছোটো শিশুটি দুধপান করছে।
Answer : (5) Rima is washing her hand before lunch.
দুপুরের খাবার খাওয়ার আগে রিমা হাত ধুচ্ছে।
Activity-5
Fill in the blanks with the correct form of the present tense (simple present/present continuous ) :
বর্তমান কালের সঠিক রূপ দিয়ে শূন্যস্থান পূরণ করো।
(a) Raju is a boy. Now he is doing his homework.
রাজু একটি ছেলে। সে তার বাড়ির কাজ করছে।
(b) The water is flowing from the tap.
কল থেকে জল পড়ছে।
(c) The sun shines in the morning.
সূর্য সকালে কিরণ দেয়।
(d) The man is running quickly to catch the train.
লোকটি ট্রেন ধরার জন্য দ্রুত দৌড়চ্ছে।
(e) The earth moves round the sun.
পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে।
Look at the pictures :
ছবি গুলির দিকে দেখো

Activity - 6
Match the Column A with Column B.
A-সারির সঙ্গে B-সারি মেলাও

Answer : 1 – b, 2 – a, 3 – d, 4 –c.
Activity-7
Fill in the blanks with the word from the Word Trove.
(a) Guardians are waiting at the gateway of the school.
বিদ্যালয়ের প্রবেশদ্বারে অভিভাবকরা অপেক্ষা করছেন।
(b) The trees need sunlight to grow.
গাছেদের বেড়ে ওঠার জন্য সূর্যালোক প্রয়োজন।
(c) I saw an apple orchard in a hill station.
আমি পাহাড়ি অঞ্চলে একটা ফলের বাগিচা দেখেছিলাম।
(d) I feel fresh after taking bath.
স্নান করার পর আমার সতেজ লাগছিলো।
(e) The shop is built on a plot near bus stop.
বাসস্টপের কাছে একটা জমিতে দোকানটি হয়েছে।
(f) My mother reminded me many a time to bring my homework copy.
আমার মা আমাকে বাড়ির কাজের খাতাটা আনতে অনেকবার মনে করিয়েছেন।
(g) Jhumpa and Rina have a good friendship.
ঝুম্পা ও রিনার একটা ভালো বন্ধুত্ব আছে
Activity-8
Make sentences with the following words:
নীচের শব্দগুলি দিয়ে বাক্য গঠন করো
(a) carved : There are many designs carved on the stone wall.
পাথরের দেওয়ালে অনেক কারুকার্য খোদাই করা আছে।
(b) lonely : The old man lives in a lonely house.
বৃদ্ধ মানুষটি একটি নির্জন বাড়িতে থাকেন।
(c) conversation : I had a long conversation with a renowned author.
একজন বিখ্যাত লেখকের সঙ্গে আমার একটা দীর্ঘ কথোপকথন হয়েছিল।
(d) gateway : Many beggars are standing at the gateway of the temple.
মন্দিরের প্রবেশদ্বারে অনেক ভিখারী দাঁড়িয়ে আছে।
(e) rehearsal : The drama rehearsal is going on at the second floor of school building.
স্কুল বাড়ির তিনতলায় নাটকের মহড়া চলছে।
Let's rhyme by using appropriate words. You may take words from the Help Box :
বাক্স থেকে উপযুক্ত শব্দ ব্যবহার করো। তুমি সাহায্য বাক্স থেকে শব্দ নিতে পারো। ছন্দ মেলাও
Help Box: slot, deserved, crops, spoken, tiled, mate, blouse, hand, woof, mouse,
goof, grand, piled, late, stops, spoof, spouse, stand, wild, gate, shops, hoof, louse,
band, child, crate, chops, plot, token.
(a) broken (ব্রোকেন)—ভাঙা | (b) clot (ক্লট)—দলা |
---|---|
spoken (স্পোকেন)—কথাবলা | slot (স্লট)—নির্ধারিত সময়কাল |
token (টোকেন)—স্মৃতিচিহ্ন | plot (প্লট)—জমির টুকরো |
(c) starved (স্টার্ভড)—ক্ষুধার্ত | (d) copse (কপস)—ঝোপ |
deserved (ডিজার্ভড)—–প্রাপ্য হওয়া | crops (ক্রপস) -ফসল |
(e) great (গ্রেট)—মহান | stops (স্টপস) থামা |
maté (মেট) — সঙ্গী | shops (শপস) — দোকান |
late (লেট)–দেরি | chops (চপস্)—কেটে ফেলা |
gate (গেট) — দরজা | (g) land (ল্যান্ড)–জমি |
crate (ক্রেট)—কুড়ি | hand (হ্যান্ড)—হাত |
(i) roof (রুফ)—ছাদ | grand (গ্র্যান্ড)—জমকালো |
woof (উফ)— হর্ষ, বিষাদ, | stand (স্ট্যান্ড)—দাঁড়ানো |
goof (গুফ) - বিস্ময় | band (ব্যান্ড) – দল |
spoof (স্পুফ) - প্রকাশিত শব্দ | (f) mild (মাইল্ড) - হালকা |
hoof (হুফ) - জন্তুর পায়ের খুর | tiled (টাইলড্) - টাইল বসানো |
(h) house (হাউস)—বাড়ি | piled (পাইলড্) – স্তুপ করা |
blouse ( ব্লাউজ)—সেমিজ, ব্লাউজ | wild (ওয়াইল্ড)—বন্য |
mouse (মাউস) – ইঁদুর | child (চাইল্ড)—শিশু |
spouse (স্পাউজ)—স্বামী বা স্ত্রী | Activity - 8 |
louse (লাউজ)—উকুন | All Answer |
Let's think that your pencil and eraser can speak like us. What will be their conversation? Think of yourself to be the pencil and your friend to be the eraser. The teacher will initiate the conversation and encourage the students to speak similar sentences.
ভাবা যাক, তোমার পেনসিল ও ইরেজার আমাদের মতোই কথা বলতে পারে। তাদের কথোপকথনটা কেমন হবে? তুমি নিজেকে পেনসিল ও তোমার বন্ধু রবাব ভাবো। শিক্ষকরা কথোপকথনটা শুরু করবেন ও ওইরকম বাক্য ছাত্রদের দিয়ে বলাবেন।
Pencil : I am pencil. I help the student to write on paper.
Eraser : I am eraser. I help the student to rub mistakes.
Pencil : We both are no essential for the students.
Eraser : Yes. Each student have us in their box.
Pencil : They can draw pictures also with help of mine.
Eraser : Yes. And I am there to erase the wrong drawing.
Pencil : Not only students, everyone needs us in their work.
Eraser : But both of us decay with the course of time.
পেনসিল : আমি একজন পেনসিল। আমি ছাত্রদের কাগজে লিখতে সাহায্য করি।
ইরেজার : আমি একজন ইরেজার। আমি ছাত্রদের ভুলগুলি মুছতে সাহায্য করি।
পেনসিল : আমরা দুজনেই ছাত্রছাত্রীদের জন্য খুবই প্রয়োজনীয়।
ইরেজার : হ্যাঁ। প্রতিটি ছাত্রছাত্রী আমাদেরকে তাদের বাক্সে রাখে।
পেনসিল : ওরা আমার সাহায্যে ছবিও আঁকতে পারে।
ইরেজার : হ্যাঁ। আর আমি সেখানে ভুল ছবিগুলো মোছার জন্য আছি।
পেনসিল : শুধু ছাত্রছাত্রীরাই নয়, প্রত্যেকেরই তাদের কাজের জন্য আমাদের প্রয়োজন।
ইরেজার : কিন্তু আমরা দুজনেই সময়ের সঙ্গে সঙ্গে ক্ষয় হতে থাকি।
Look at the pictures :
ছবিগুলির দিকে তাকাও
.jpeg)


Use the given picture clues to develop a story.
ছবিতে দেওয়া ইঙ্গিতগুলি ব্যবহার করে একটি গল্প গঠন করো :
Answer. A crow was flying here and there on a hot summer day. He was very thirsty. He saw a pitcher under a tree. But there was not much water in it. The water level was very low. The crow's beak could not reach to the water and he could not drink. Then he dropped some stones one by one into the pitcher. The water level rose up. The crow drank the water then.
এক গ্রীষ্মের দিনে একটি কাক এখানে সেখানে উড়ে বেড়াচ্ছিল। সে খুবই তৃষ্ণার্ত ছিল। সে একটা গাছের নীচে একটা কলসি দেখতে পেল। কিন্তু তাতে বেশি জল ছিল না। জলের স্তর অনেক নীচে ছিল। কাকটির ঠোঁটটা জল পর্যন্ত পৌঁছতে পারেনি এবং তার জল খাওয়াও হয়নি। তারপর সে কয়েকটা পাথর একটার পর একটা কলসিতে ফেলতে লাগল। জলের স্তর উঠে এলো। কাকটি তারপর জল খেতে পারল।
Activity-9
Provide information about your school :
তোমার স্কুলের বিষয়ে ও নীচের তথ্যগুলি লেখো
Name of the school : Santi Memorial High School
Date of foundation on : 15th June, 1982
Name of the first Headmaster / Head mistress: Mr. Amal Roy
I love my school because...
আমি আমার বিদ্যালয়কে ভালোবাসি কারণ.....
There are so much greenery in my school. It has a peaceful atmosphere. The teachers are very loving and caring to us. They make us learn in an enjoyable manner. We do many types of activities there.
আমার বিদ্যালয়ে প্রচুর গাছপালা রয়েছে। চারদিকের পরিবেশটা খুবই শান্তিপূর্ণ। শিক্ষকরা আমাদের প্রতি খুবই ভালোবাসাপূর্ণ ও যত্নশীল। তাঁরা আমাদেরকে খুবই উপভোগ্য পদ্ধতিতে শেখান। আমরা অনেকরকমের কার্যকলাপ সেখানে করি।
Activity- 10
Look at the picture. Write six sentences to describe the picture.
ছবিটি দেখো। ছবিটির বিষয়ে ছটি বাক্য লেখো।
Answer. It seems that the picture is of the great poet Rabindranath Tagore. Here, he is sitting under a tree. He is writing something on his desk. A few books are piled beside him. There are few huts and many trees in the place. He is wearing a long maroon dress.
এটা মনে হচ্ছে ছবিটা মহান কবি রবীন্দ্রনাথ ঠাকুরের। এখানে তিনি একটি গাছের নীচে বসে আছেন। তিনি তাঁর ডেস্কে কিছু লিখছেন। তাঁর পাশে কিছু বই স্তূপ করা রয়েছে। জায়গাটিতে অনেকগুলি কুঁড়েঘর ও অনেক গাছ রয়েছে। তিনি একটি লম্বা খয়েরি পোশাক পরে আছেন।
Look at the picture
ছবিটির দিকে তাকাও
Read the passage and answer the following questions :
অনুচ্ছেদটি পড়ো ও নীচের প্রশ্নগুলির উত্তর দাও
An old broken Bungalow stands on a plot of land in the bright sunlight. It is a witness of many histories. It can share everything only with its friend - the old Banyan Tree.
Every morning the Banyan tree wishes its friend – “Good morning."! But today its voice is very low. Let's, listen to their conversation:
Bungalow: Last night I saw two men standing by this carved gateway. They were discussing something between them.
Banyan tree : Did you hear clearly what they were talking about?
Bungalow : No, dear, I did not. But I heard the topic when they came to sit in the courtyard.
Bungalow: They were planning to build a big building here.
Banyan Tree: What?
Bungalow: Yes! Once there were copses of young trees and shrubs with fresh, green leaves. They always surrounded me. Now only you remain!
বাংলা মানে : উজ্জ্বল সূর্যালোকে এক টুকরো জমির ওপর একটা ভাঙা পুরোনো বাংলো দাঁড়িয়ে আছে। এটা অনেক ইতিহাসের একটি সাক্ষী। সে সব কথা শুধু তার বন্ধু পুরোনো বটগাছটার সঙ্গে ভাগ করে নিতে পারে।
প্রতি সকালে বটগাছ তার বন্ধুকে ‘সুপ্রভাত’ বলে শুভেচ্ছা জানায়। কিন্তু আজ তার গলার আওয়াজটা খুবই আস্তে ছিল। তাদের কথাবার্তা শোনো।
বাংলো : গত রাতে দেখলাম দুজন মানুষ দাঁড়িয়ে আছে নকশা করা প্রবেশদ্বারের কাছে। তারা নিজেদের মধ্যে কিছু আলোচনা করছিল।
বটগাছ : তুমি শুনতে পেয়েছিলে?
বাংলো : না বন্ধু, তখন পাইনি। কিন্তু তারা যখন উঠোনে বসতে এলো তখন বিষয়টা শুনেছিলাম হ্যাঁ, ওরা এখানে একটা বড়ো অট্টালিকা বানানোর পরিকল্পনা করছিল।
গাছ : কী?
বাংলো : জানো বন্ধু, একসময় এখানে সতেজ সবুজ চারা গাছ, ঝোপঝাড় আমাকে ঘিরে থাকতো। কিন্তু এখন শুধু তুমিই থেকে গেছ।
গাছ : আমার আরো মনে আছে উৎসব, অনুষ্ঠানের সময়গুলোর কথা। শিশুরা আমার ঠান্ডা ছায়ায় নাটকের মহড়া দিত।
গাছ : আমার হৃদয়ে যন্ত্রণা হচ্ছে। আমার মনে হচ্ছে আমাদের দুজনের জীবনই ঝুঁকিতে রয়েছে।
দুই বন্ধুই গভীর নিঃশ্বাস ফেলল।
Activity-1
Answer the following questions:
নীচের প্রশ্নগুলির উত্তর দাও
(a) Who are the two characters of this conversation?
এই কথোপকথনের দুই চরিত্র কারা?
Ans. The old, broken bungalow and the old banyan tree are the two characters of this conversation. পুরোনো, ভাঙা বাংলো এবং পুরোনো বটগাছটা হল এই কথোপকথনের দুই চরিত্র।
(b) What did the men want to build?
লোকটি কী গড়তে চায়?
Ans. The men wanted to build a big building.
লোকটি একটি বৃহৎ অট্টালিকা তৈরি করতে চাইছে।
(c) What did the children do under the shadow of the old Banyan Tree?
বুড়ো বটগাছের ছায়ায় শিশুরা কী করতো?
Ans. Children did a rehearsal of plays under the shadow of the old Banyan Tree.
বুড়ো বটগাছের ছায়ায় শিশুরা নাটকের মহড়া দিত।
Activity-2
Complete the following sentences with information from the text :
পাঠ থেকে তথ্য নিয়ে নীচের বাক্যগুলি সম্পূর্ণ করো
(a) It is a witness of many histories which it can share only with its, friend the old Banyan tree.
এটা অনেক ইতিহাসের সাক্ষী ছিল যেটা সে তার বন্ধু বুড়ো বটগাছের সঙ্গে ভাগ করে নিতো।
(b) There were copses of young trees, shrubs with fresh green leakes surrounding me.
(এখানে সতেজ সবুজ চারা গাছ, ঝোপঝাড় আমাকে ঘিরে থাকতো।)
(c) I remember the time of festivals and functions.
আমার উৎসব ও অনুষ্ঠানের সময়টা মনে পড়ে।
(d) Both the old Banyan Tree and the Bungalow take a deep breath.
বুড়ো বটগাছ ও বাংলো দুজনেই গভীর নিঃশ্বাস নিল।
Activity-3
Make sentences with the following words
নীচের শব্দগুলি দিয়ে বাক্য রচনা করো
remember : I have to remember all the sums.
আমাকে সব কটা অঙ্ক মনে রাখতে হবে।
fresh : My mother always buys fresh vegetables.
আমার মা সবসময়ই সতেজ সবজি কেনেন।
carved : The boys carved their names on the wall.
ছেলেরা দেওয়ালে তাদের নাম খোদাই করেছিল।
friendship : Shyamal and Arup have a long friendship.
শ্যামল ও অরূপের দীর্ঘ বন্ধুত্ব রয়েছে।
আমাকে সব কটা অঙ্ক মনে রাখতে হবে।
fresh : My mother always buys fresh vegetables.
আমার মা সবসময়ই সতেজ সবজি কেনেন।
carved : The boys carved their names on the wall.
ছেলেরা দেওয়ালে তাদের নাম খোদাই করেছিল।
friendship : Shyamal and Arup have a long friendship.
শ্যামল ও অরূপের দীর্ঘ বন্ধুত্ব রয়েছে।
Activity-4
Fill in the blanks with the correct forms of the verbs given in brackets :
বন্ধনীতে দেওয়া শব্দগুলির সঠিক ক্রিয়ারূপ দিয়ে (সাধারণ বর্তমান/অতীত ও ঘটমান বর্তমান) শূন্যস্থান পূরণ করো
(a) Lila lives in Kolkata. Now she is working in a private company.
লীলা কলকাতায় থাকে। এখন সে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করে।
(b) Raja goes to the playground everyday. His friends plays football there.
রাজা রোজ খেলার মাঠে যায়। তার বন্ধুরা সেখানে ফুটবল খেলে।
(c) Subha is sitting on a chair. She is doing homework.
শুভা একটা চেয়ারে বসে আছে। সে তার বাড়ির কাজ করছে।
(d) India has won the match today. People are cheering with joy.
ভারত আজ খেলাটা জিতেছে। মানুষ আনন্দ করছে।
(e) Mrs. Mehata is cooking in the kitchen now. She is a teacher.
শ্রীমতি মেহতা এখন রান্নাঘরে রান্না করছেন। তিনি একজন শিক্ষিকা।
Activity-5
Fill in the blanks with the correct past forms of the verbs given in brackets:
বন্ধনীতে দেওয়া শব্দগুলির সঠিক অতীত রূপটি দিয়ে শূন্যস্থান পূরণ করো
(a) He went to Delhi last winter. He travelled by train. He bought some woollen garments from there. He met one of his friend there. They enjoyed very much.
সে গত শীতে দিল্লিতে গিয়েছিল। সে ট্রেনে গিয়েছিল। সেখান থেকে সে কিছু উলের পোশাক কিনেছিল। ওখানে তার এক বন্ধুর সঙ্গে দেখা হয়েছিল। তারা খুবই মজা করেছিল।
Activity-6
Fill in the blanks with the present continuous tense of the verbs given in brackets :
বন্ধনীতে দেওয়া ক্রিয়াগুলির ঘটমান বর্তমান রূপটি দিয়ে শূন্যস্থান পূরণ করো
(a) I am going to school now.
আমি এখন স্কুলে যাচ্ছি।
(b) The students are shouting in the classroom.
ছাত্রছাত্রীরা শ্রেণিকক্ষে চিৎকার করছে।
(c) It is rainging today.
আজ বৃষ্টি হচ্ছে।
(d) Simi is watching television in the evening.
সিমি সন্ধেবেলা দূরদর্শন দেখছে।
(e) We are enjoying the magic show now.
আমরা এখন জাদু প্রদর্শনটি উপভোগ করছি।
Activity-7
Write a paragraph about your visit to a hill station in six sentences.
ছটি বাক্যের মধ্যে একটি পাহাড়ি জায়গায় তোমার ভ্রমণের অভিজ্ঞতা বর্ণনা করো
Use the following hints (নীচের সূত্রগুলি ব্যবহার করো)
Answer. Last summer I went to Gangtok with my parents and other relatives. It was a beautiful hill station. The weather was quite cold there. Noodles, Thukpa, and Momo were the popular food items available there. People wear silk, wool mainly. I loved the quiet atmosphere and the beautiful scenery of the hills.
গত গ্রীষ্মে আমি আমার মা-বাবা ও অন্য আত্মীয়স্বজনদের সঙ্গে গ্যাংটক বেড়াতে গিয়েছিলাম। এটা খুব সুন্দর একটা পাহাড়ি শহর ছিল। ওখানকার আবহাওয়া ছিল বেশ ঠান্ডা। নুডলস্, থুকপা, মোমো ওখানকার জনপ্রিয় খাবার। এখানকার মানুষ সিল্ক ও পশমের পোশাকই বেশি পড়ে। আমার ওখানকার শান্ত পরিবেশ ও অসাধারণ পাহাড়ের সুন্দর প্রাকৃতিক দৃশ্য খুব ভালো লেগেছিল।
Tags : class 4 wings part 1,class 4 wings part 2,class 4 wings part 3,wings class 4 part 2,wings class 4 part 1,wings class 4 part 3,class iv wings part iii,class 4 wings,wings class 4,class 4 wings part 1 answers,class 4 wings part 3 lesson 10,wings part 3 lesson 10 class 4,class 4 wings part 3 lesson 10 activity 7,class 4 wings part 3 lesson 10 self check,class three wings,class 4 wings part 2 lesson 6,class 4 wings part 2 lesson 4,class 4 wings lesson 10