Class V Wings Lesson 12 Question Answer
Read the passage and answer the following questions :
Anish was excited to start the new school this year. He was excited to see his friends again and to meet his new teacher. Mr. Roy is his new class teacher. Mr. Roy is very gentle. In the first class, he told the
children about Neil Armstrong. Neil Armstrong was born on August 5, 1930. He wanted to be a pilot at an early age. "He was 5 years old when he first went on an aeroplane. Neil liked to read lots of books and build model aeroplanes. He was 15 years old when he got his pilot's licence.

আরো পড়ুনঃ Class - V
children about Neil Armstrong. Neil Armstrong was born on August 5, 1930. He wanted to be a pilot at an early age. "He was 5 years old when he first went on an aeroplane. Neil liked to read lots of books and build model aeroplanes. He was 15 years old when he got his pilot's licence.
Neil could fly over different types of aircraft such as jets, helicopters, gliders and rockets. He went on his first mission into space on March 16, 1966. He was the pilot of the spacecraft called Gemini 8. On July 20th 1969 Armstrong commanded the Apollo 11 lunar landing mission. His first words, when he set foot on the Moon, were, "That's one small step for man, one giant leap for mankind." He spent nearly two hours walking on the moon. On July 24. they returned to earth. They landed in the Pacific Ocean. Neil Armstrong died on August 2), 2012. He was 82 years old. After the class, Anish smiled as he thought of what a great year it would be.
❐ বাংলা অনুবাদঃ অনীশ এই বছরে নতুন বিদ্যালয় শুরুর জন্য উত্তেজিত ছিল। সে উত্তেজিত ছিল তার বন্ধুদের আবার দেখার জন্য এবং নতুন শিক্ষকের সঙ্গে মিলিত হওয়ার জন্য। মিস্টার রয় তাদের নতুন শ্রেণি শিক্ষক। মিস্টার রয় অত্যন্ত শান্ত প্রকৃতির। প্রথম দিনের শ্রেণিতে তিনি ছেলেদের নীল আর্মস্ট্রং সম্পর্কে বলেছিলেন। নীল আর্মস্ট্রং ১৯৩০ সালের ৫ আগস্ট জন্মগ্রহণ করেছিলেন। তিনি অল্প বয়সে একজন বিমানচালক হতে চেয়েছিলেন। তাঁর যখন পাঁচ বছর বয়স তখন তিনি প্রথম একটি বিমানে চেপে গিয়েছিলেন। নীল প্রচুর বই পড়তে ভালোবাসতেন এবং বিমানের ছাঁদ বা নকশা তৈরি করতেন। যখন তাঁর বয়স পনেরো বছর তখন তিনি তার বিমানচালকের অনুমতিপত্র পেয়েছিলেন।
নীল বিভিন্ন ধরনের উড়োজাহাজ ওড়াতে পারতেন যেমন জেট, হেলিকপ্টার, যন্ত্রহীন এরোপ্লেন ও রকেট। তিনি মহাকাশে তার প্রথম যাত্রা শুরু করেছিলেন ১৯৬৬ সালের ১৬ মার্চ। তিনি জেমিনি ৮ মহাকাশযানের পাইলট ছিলেন। ১৯৬৯ সালের ২০ জুলাই আর্মস্ট্রং অ্যাপোলো ১১ চন্দ্রযান পরিচালনা করেছিলেন। যখন তিনি চাঁদে পা রেখেছিলেন তাঁর প্রথম কথা ছিল, “মানুষের একটি ছোটো পদক্ষেপ, মানবজাতির জন্য দৃঢ় পদক্ষেপ।” তিনি চাঁদে প্রায় দুই ঘণ্টা হেঁটেছিলেন। ২৪ জুলাই, তাঁরা পৃথিবীতে ফিরে এসেছিলেন। নীল আর্মস্ট্রং ২০১২ সালের ২৫ আগস্ট দেহত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। শ্রেণিতে পড়ার পর অনীশ এই বছরটি মহান হবে একথা ভেবে হাসলো।
Activity -1
Find out and write facts about Neil Armstrong:
খুঁজে বের করো এবং নীল আর্মস্ট্রং সম্পর্কে ঘটনাগুলি লেখো
a) Year of birth : 1930 (জন্মগ্রহণের বছর : ১৯৩০)
b) Year of Apollo 11 lunar landing mission : 1969 (অ্যাপোলো ১১ চন্দ্রে অবতরণ যাত্রার বছর : ১৯৬৯)
c) Year of Death : 2012 (মৃত্যুর বছর : ২০১২)
d) Age at the time of death : 82 (মৃত্যুর সময় বয়স : ৮২)
e) First words after setting foot on the moon : That's one small step for man, one giant leap for mankind. (চাঁদে অবতরণ করার পর প্রথম উচ্চারণ : মানুষের একটি ছোটো পদক্ষেপ, মানবজাতির জন্য দৃঢ় পদক্ষেপ।
(f) Date of return to earth: 24 July (পৃথিবীতে ফেরতের তারিখ : ২৪ জুলাই)
Activity - 2
Write "T" for True and 'F' for False statements in the boxes given :
(প্রদত্ত বাক্সে সত্য বাক্যগুলির জন্য "T" এবং মিথ্যা বাক্যগুলির জন্য 'F' বসাও।)
(a) He was the pilot of a spacecraft called Apollo 11.
তিনি অ্যাপেলো ১১ নামক মহাকাশযানের বিমানচালক ছিলেন।
Answer : T
(b) Neil liked to read lots of books and build model aeroplanes.
নীল প্রচুর বই পড়তে পছন্দ করতেন এবং মডেল বিমান বানাতেন।
Answer : T
(c) Niel could fly over 50 different types of aircrafts.
নীল ৫০-টিরও বেশি বিভিন্ন ধরনের উড়োজাহাজ ওড়াতে পারতেন।
Answer : F
(d) They landed on Arctic Ocean.
তাঁরা আর্কাটিক মহাসাগরে অবতরণ করেছিলেন।
Answer : F
Activity - 3
Answer the following questions :
নীচের প্রশ্নগুলির উত্তর দাও
(a) What did Armstrong want to be when he was a young boy?
যখন আর্মস্ট্রং একটি ছোটো ছেলে ছিল তখন সে কী হতে চেয়েছিল?
Answer : Armstrong wanted to be a pilot at an early age.
আর্মস্ট্রং অল্প বয়সে একজন পাইলট হতে চেয়েছিল
(b) How old was Armstrong when he first went on an aeroplane?
আর্মস্ট্রং যখন প্রথম বিমানে চেপে গিয়েছিলেন তখন তাঁর বয়স কত ছিল?
Answer : Armstrong was 5 years old when he first went on an aeroplane.
আর্মস্ট্রং যখন প্রথম বিমানে চেপে গিয়েছিলেন তখন তার বয়স ছিল ৫
(c) What was the name of the spacecraft that took Armstrong to the Moon?
চাঁদে আর্মস্ট্রং যে মহাকাশযান নিয়ে গিয়েছিলেন তার নাম কী?
Answer : The name of the spacecraft that took Armstrong to the moon was Apollo 11.
চাঁদে আর্মস্ট্রংকে যে মহাকাশযান নিয়ে গিয়েছিল তার নাম অ্যাপোলো ১১
Activity - 4
Tick the correct option :
সঠিক ভাবে বাছাই করে টিক্ (✔) চিহ্ন দাও।
1. There are (forty / fortieth) students in my class.
Answer : forty ✔
2. I will need (two / much) days to finish this work.
Answer : two ✔
3. Could you pass (some / few) sugar, please?
Answer : some ✔
4. He came out ( second/ two) in the competition.
Answer : two ✔
5. There are (three / much) sandwiches.
Answer : much ✔
Activity - 5
Underline the adjective in each sentence :
প্রতিটি বাক্যে বিশেষণটির নীচে দাগ দাও।
1. This is the haunted house.
এটি একটি ভৌতিক বাড়ি।
2. This dress is cheaper than the other dresses.
এই পোশাকটি অন্য পোশাকের চেয়ে সস্তা।
3. These students were loitering in the empty corrider.
এই ছাত্ররা ফাঁকা বারান্দাতে ঘোরাঘুরি করছিল।
4. Kapil is a good cricketer.
কপিল একজন ভালো ক্রিকেট খেলোয়াড়।
5. Rina has a red bag.
রীনার একটি লাল থলে আছে।
Activity - 6
Fill in the blanks with suitable adjectives:
উপযুক্ত বিশেষণ পদ শূন্যস্থানে বসাও।
1. This delicious cake had fine candles on it.
এই সুস্বাদু কেকের ওপর সুন্দর মোমবাতি ছিল।
2. A colourful rainbow came up in the bright sky after heavy rainfall.
প্রচুর বৃষ্টিপাতের পর উজ্জ্বল আকাশে একটি রঙীন রামধনু উঠেছিল।
3. We crossed a vast field of bright and yellow sunflowers.
আমরা একটি উজ্জ্বল ও হলুদ সূর্যমুখীর বিরাট খেত ছাড়িয়ে গেলাম।
Activity - 7
Make sentences with the following words :
নীচের শব্দগুলি দিয়ে বাক্যরচনা করো।
1. clever : Maithili is too clever girl.
মৈথিলী অত্যন্ত চালাক মেয়ে।
2. funny: Our grandmother told us funny stories.
আমাদের ঠাকুমা আমাদের মজাদার গল্প বলেন।
3. colourful : Butterfly has colourful wings.
প্রজাপতির আছে রঙীন ডানা।
4. intelligent : Pares is an intelligent student.
পরেশ একজন বুদ্ধিমান ছাত্র।
Activity - 8
Suppose, in your dream you visited another planet. Discuss with your classmates and write five sentences about the visit : (ধরো, স্বপ্নে তুমি অন্য একটি গ্রহে ভ্রমণ করছ। তোমার শ্রেণির বন্ধুদের সঙ্গে আলোচনা করো এবং ওই ভ্রমণ সম্পর্কে পাঁচটি বাক্য লেখো।)
Answer. Last night I dreamt about Mars planet. I travelled there in a space shuttle. I landed there safely. I found no trees and no water there. It is a red planet. I saw a planet which is called our Earth. It was a great experience. Just that moment I woke up.
গত রাতে আমি মঙ্গল গ্রহ সম্পর্কে স্বপ্ন দেখেছিলাম। আমি একটি মহাকাশযানে চেপে ভ্রমণ করেছিলাম। আমি নিরাপদে সেখানে অবতরণ করেছিলাম। আমি সেখানে কোনো গাছপালা, জল দেখতে পাইনি। এটা একটা লাল গ্রহ। আমি একটি নীল গ্রহ দেখেছিলাম যাকে বলে আমাদের পৃথিবী। এটা ছিল একটি গুরুত্বপূর্ণ অভিজ্ঞতা। ঠিক সেই সময় আমি ঘুম থেকে জেগে গেলাম।
Activity - 9
Write 6 sentences about Your Aim in Life'?
তোমার জীবনের লক্ষ্য’ সম্পর্কে ছয়টি বাক্য লেখো।
Your Aim in Life
Answer. I am a student of class V. I wish to be a teacher. Teachers are the backbone of the nation. I have in my mind to take the M.Sc degree in geography. Then I shall take up a teachership in a school or a college. I shall try my best to teach my pupils obedience, truthfulness, discipline etc.
Activity - 10
Now, fill in the blanks using Present Continuous Tense forms of the verbs given in brackets : (এবার, বন্ধনীতে প্রদত্ত ক্রিয়াপদ ব্যবহার করে Present Continuous Tense-এর রূপ অনুসারে শূন্যস্থান পূরণ করো।)
1. Shabnam and Jasmine is watching cartoon.
শবনম ও জসমিন কার্টুন দেখছে।
2. K. C. Deb is delivering a short speech
কে.সি. দেব একটি সংক্ষিপ্ত ভাষণ দিচ্ছেন।
3. We are working in our garden.
আমরা আমাদের বাগানে কাজ করছি।
4. My father is reading The Statesman.
আমার বাবা স্টেটম্যান পত্রিকা পড়ছেন।
5. I am leaving for Mumbai next Sunday.
আমি পরের রবিবার মুম্বাই-এর জন্য যাত্রা করবো।
6. Your parents is taking tea in the drawing room.
তোমার বাবা-মা বৈঠকখানায় বসে চা পান করছেন।
7. The stars are twinkling in the night sky.
নক্ষত্রগুলি রাতের আকাশে জ্বলজ্বল করছে।
8. They are walking in the lawn.
তারা বাগানে হাটছে।
9. Miss Banerjee is not coming to our town.
কুমারী ব্যানার্জি আমাদের শহরে আসছে না।
10. Ratulbabu is making a good plan.
রাতুলবাবু একটি ভালো পরিকল্পনা তৈরি করছেন।
Activity - 11
Participate in a dialogue with your friends about spacecrafts. You may begin like this : (বন্ধুদের সঙ্গে মহাকাশযান সম্পর্কে একটি কথোপকথনে অংশগ্রহণ করো । তুমি এভাবে শুরু করতে পারো।)
Rohan: Hello, Rahul, how are you?
Rahul: I am fine and what about you?
Rohan: Iam also fine. It seems to me that you are somewhat worried. What are you thinking about?
Rahul: No, I am not worried at all. I am just thinking about spacecraft.
রোহন : আরে, রাহুল, তুমি কেমন আছো?
রাহুল : আমি ভালো আছি আর তোমার খবর কী?
রোহন : আমিও ভালো আছি। আমার বোধ হচ্ছে যে তুমি কতকটা উদ্বিগ্ন আছো। কী বিষয় নিয়ে তুমি চিন্তিত?
রাহুল : না, আমি মোটেই চিন্তিত নই। আমি শুধুমাত্র মহাকাশযান সম্পর্কে একটু ভাবছি।
Read the passage and answer the following questions :
The moon is a very familiar figure to all of us. She awakens a feeling of love and tenderness in our hearts. Even an infant stretches out its hands to grasp this beautiful thing. Nor is her appeal confined only to children. Ever since the stirring of the poetic faculty in man, she has furnished a theme for poets and artists. The full moon and the crescent moon have always played an important role in literature. The soft silvery brightness, which forms her principal charm to us is borrowed from the light of the sun. Out of the vast flood of light which the sun pours forth, the moon grasps a little, and of this little, she reflects a small fraction to illuminate the earth. When on a clear night, we look out on the magic of moonlight, it is often difficult for us to realise that the moon is shining in borrowed feathers.
❐ বাংলা অনুবাদঃ চাঁদ আমাদের কাছে অত্যন্ত অন্তরঙ্গ আকৃতির। সে আমাদের হৃদয়ে একটি ভালোবাসা ও কোমলতা জাগায়। এমনকি একাটি শিশু এই অত্যন্ত সুন্দর জিনিসটি দৃঢ়ভাবে আঁকড়ে ধরতে চেষ্টা করে। তার আবেদন শুধুমাত্র শিশুদের কাছে সীমাবদ্ধ নয়। সেই থেকে মানুষের কবিত্ব ক্ষমতা বা গুণ উত্তেজিত করছে, সে কবি ও শিল্পীদের জন্য একটি বিষয়বস্তু সাজিয়েছিল। পূর্ণ চাঁদ (পূর্ণিমা) ও অর্ধচন্দ্র সাহিত্যে সবসময় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। কোমল রুপোলি উজ্জ্বলতা, যা আমাদের কাছে প্রধান আকর্ষণ তা সূর্যের আলোর থেকে ধার করে আনা। বিশাল আলোর বন্যা থেকে যা বাইরে বা সামনে প্রবলভাবে প্রবাহিত করে, চাঁদ খুব সামান্যই আঁকড়ে ধরে এবং এই আলোকিত খণ্ডের সামান্য অংশ থেকেই পৃথিবী আলোকিত হয়। যখন একটি পরিষ্কার রাতে, আমরা চাঁদের জাদু দেখি, তখন আমাদের কখনো ভাবতে কষ্ট হয় যে চাঁদ ধার করা আলোর পালক থেকে উজ্জ্বল হচ্ছে।
Activity - 12
Write T' for True and 'F' for False statements in the boxes given:
সত্য বাক্যগুলির জন্য “T” ও মিথ্যা বাক্যগুলির জন্য ‘F’ বসাও
(a) The moon has no light of her own
চাঁদের নিজস্ব কোনো আলো নেই।
Answer : T
(b) The sun gets light from the moon
সূর্য আলো পায় চাঁদ থেকে।
Answer : F
(c) The moon does not look bright in the day time
দিনেরবেলায় চাঁদের উজ্জ্বল আলো দেখা যায় না।
Answer : T
(d) The moon has to depend on the sun for the light.
আলোর জন্য চাঁদকে সূর্যের ওপর নির্ভর করতে হয়।
Answer : T
Activity - 13
Answer the questions in brief :
বিশদে প্রশ্নগুলির উত্তর দাও
(a) What is the appeal of the moon to children?
চাঁদের প্রতি শিশুদের আবেদনটি কী?
Ans. The children always stretch their little arms to grasp the beautiful moon.
শিশুরা সবসময় তাদের ছোট্ট বাহুগুলি চাঁদকে ধরবার জন্য বাড়িয়ে দেয়।
(b) What is her appeal to poets and artists?
কবি ও শিল্পীদের প্রতি তার আবেদন কী ছিল?
Ans. The moon has furnished a theme for poets and artists.
চাঁদ কবি ও শিল্পীদের জন্য একটি বিষয়বস্তু জোগান দেয়।
(c) What cannot we realize about the shining moon?
চাঁদের উজ্জ্বলতায় কী আমরা বুঝতে পারি না?
Ans. We cannot really realize that the moon is shining in borrowed feathers.
আমরা প্রকৃতপক্ষে বুঝতে পারি না যে চাঁদ সূর্যের থেকে আলো পায় বা আলো ধার করে।
Activity - 14
Match the words in 'A' with their meanings in 'B' :
‘A’ শব্দের সঙ্গে ‘B’ শব্দের অর্থ মেলাও


Activity -15
Fill in the blanks with prepositions :
Prepositions বসিয়ে শূন্যস্থান পূরণ করো।
(i) If the sky is clear, you can see the stars at night.
যদি আকাশ পরিষ্কার থাকে, তুমি রাতেরবেলায় নক্ষত্রগুলি দেখতে পারো।
(ii) The first man walked in the moon in 1969.
১৯৬৯ সালে চাঁদে প্রথম মানুষটি হেঁটেছিলেন।
(iii) I always look up at the stars above the sky.
আমি সবসময় আকাশের ওপরে নক্ষত্রগুলিকে দেখি।
(iv) Would you like to live on the moon?
তুমি কি চাঁদের ওপর বাস করতে চাও?
Activity -16
Fill in the blanks with correct words. Use the Help Box:
সঠিক শব্দ বসিয়ে শূন্যস্থান পূরণ করো সাহায্য বাক্স ব্যবহার করো।
Help Box : sun, axis, fire, east, night, west
1. The sun is a huge ball of fire.
সূর্য একটি আগুনের গোলা।
2. The earth moves round the sun.
পৃথিবী সূর্যের চারদিকে প্রদক্ষিণ করে।
3. The earth also moves on its own axis.
পৃথিবতার নিজ অক্ষের ওপরেও ঘোরে।
4. Stars shine at night.
নক্ষত্রগুলি রাতে ঝিক্মিক্ করে।
5. The sun rises in the east.
সূর্য পূর্ব দিকে উদিত হয়।
Activity - 17
Write a paragraph about your visit to a place of adventure in six/seven sentences :
একটি অভিযানে তুমি গিয়েছ এমন বিষয়ে ৬/৭টি বাক্যে একটি অনুচ্ছেদ লেখো।
Answer. Last winter I went to a hill station in Darjeeling, with my parents and some neighbours. Its pleasant weather enchants me much. I saw the Zoo, Batasiya Loop, Himalayan Mountaineering Institute and so on. Beautiful flowers pleased me also. In Darjeeling, food items were available as in our locality, such as — rice, vegetables, meat etc. The dress of the people there was in very traditional and colourful. I am happy with their behaviour, especially their simplicity.
❐ বাংলা অনুবাদঃ গত শীতে আমি আমার বাবা-মা ও কিছু প্রতিবেশীদের সঙ্গে পার্বত্য স্টেশন দার্জিলিঙে গিয়েছিলাম। আমি চিড়িয়াখানা, বাতাসিয়া লুপ, হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট ও অন্যান্য জায়গায় গিয়েছিলাম। অপূর্ব সুন্দর ফুলগুলি আমাকে মুগ্ধ করেছে। দার্জিলিং-এ খাদ্যসামগ্রী আমাদের এলাকার মতোই পাওয়া যায়, যেমন—ভাত, তরকারি, মাংস ইত্যাদি। সেখানকার মানুষদের পোশাক প্রথাগত ভাবে রঙিন ছিল। তাদের ব্যবহারে আমি খুবই মুগ্ধ বিশেষত তাদের সরলতা।