Class 4 english why is the sky so high solved activity question answer
WHY IS THE SKY SO HIGH?
আকাশ এত উঁচু কেন?
It was 10 o'clock in the night. Mimi and Raju had not yet gone to bed. They wanted to hear a bedtime story from their mother. So Mimi and Raju's mother lay down with them on the bed. "All right, then," mother said, "I will tell you a story. I heard this from my mother when I was your age." "What is the story all about?" Mimi and Raju asked, all excited. "It's about the sky," mother said, smiling, "Do you want to hear it?" "Oh yes!" they said. Mother began the tale:
এটা ছিল রাত ১০টা। মিমি ও রাজু যদিও বিছানায় যায়নি। তারা মায়ের কাছ থেকে রাতে ঘুমোবার সময় একটি গল্প শুনতে চাইল। তাই মিমি ও রাজুর মা বিছানায় শুলেন গল্প বলার জন্য। ‘ঠিক আছে, বলছি’ মা বললেন, ‘আমি তোমাদের একটা গল্প বলব। আমি যখন তোমাদের বয়সি ছিলাম তখন আমি আমার মায়ের কাছে এই গল্প শুনেছি।’ ‘গল্পটা কী তাহলে?' মিমি ও রাজু উত্তেজনা সহকারে জিজ্ঞাসা করল। ‘এটা আকাশ সম্বন্ধীয়', মা বললেন হেসে, ‘তোমরা কি এটা শুনতে চাও?' 'হ্যাঁ হ্যাঁ' তারা বলল। মা গল্পটা বলতে শুরু করলেন :
Long ago, everybody could touch the Sky. The Sky stretched like an umbrella over the Earth. He played with little children. They threw balls at him. He threw the balls back. The Sky and the children laughed together in happiness. The Sky was very close to the Earth.
অনেক বছর আগে, সকলেই আকাশ ছুঁতে পারত। আকাশটি পৃথিবীর ওপর ছাতার মতো বিস্তৃত ছিল। সে সব ছোট্ট শিশুদের সঙ্গে খেলত। তারা তার দিকে বলগুলি ছুঁড়ত। সেও বলটি ফেরত পাঠাত। আকাশ ও শিশুরা একসঙ্গে আনন্দে উৎফুল্ল হয়ে হেসে উঠত। আকাশটি ছিল পৃথিবীর খুব কাছে।
In those days, there lived an old woman. She was the oldest woman in the village. She lived in a little mud hut. Her hut was beside a paddy field. There were coconut trees at a distance. She had very little work to do. She had nowhere to go. So all day long, she cleaned her hut.
সেইসময়, সেখানে একজন বৃদ্ধা মহিলা বাস করতেন। তিনি ছিলেন গ্রামের সবচেয়ে বৃদ্ধা মহিলা। তিনি মাটির তৈরি একটি ছোট্ট কুটিরে বাস করতেন। তাঁর কুটিরটি ধানখেতের পাশেই ছিল। একটু দূরে ছিল নারকেল গাছগুলি। তাঁকে খুব কম কাজই করতে হত। তাঁর কোথাও যাওয়ার ছিল না। সারা দিন ধরে তিনি তাই তাঁর কুটির পরিষ্কার করতেন।
One hot summer day, there was dust everywhere. People were coughing and sneezing with the dust. Even the Sky coughed and sneezed.
প্রচণ্ড গরমের একটি দিন, সর্বত্র ধুলো ছড়িয়ে ছিল। জনগণ ধুলোতে কাশছিল ও হাঁচছিল। এমনকি আকাশটি কাশছিল ও হাঁচছিল।
The old woman's hut was also covered with dust. She swept and swept the little hut. She swept the inside of her hut. She swept the outside of her hut. Dust rose all around her in brown clouds.
বৃদ্ধা মহিলার কুটিরটি ধুলোয় ঢাকা ছিল। তিনি ছোট্ট কুটিরটিতে ঝাঁট দিচ্ছেন তো দিচ্ছেনই। তিনি তাঁর কুটিরের ভিতরে ঝাঁট দিচ্ছেন। তিনি তাঁর কুটিরের বাইরেও ঝাঁট দিচ্ছেন। ধূলো বাদামি মেঘের মতো তাঁকে ঢোক দিচ্ছিল।
The Sky could not breathe easily. The dust got into his nose and made him sneeze. The sneeze shook the world with its loud sound. The sneeze of the Sky was thunder. People covered their heads and ran indoors in fear. But the old woman kept on sweeping with her broom.
আকাশ সহজেই শ্বাসপ্রশ্বাস নিতে পারছিল না। তার নাকের ভিতর ধুলো ঢুকছে আর তার ফলে হাঁচি হচ্ছিল। তার হাঁচির চোটে উঁচু শব্দের ফলে পৃথিবী কাঁপছিল। আকাশটির হাঁচি ছিল বাজ পড়া। জনগণ ভয়ে তাদের মাথা ঢেকে রেখেছিল আর দৌড়ে বাড়ির ভিতরে চলে গিয়েছিল। কিন্তু বৃদ্ধা মহিলা তাঁর লম্বা হাতলওয়ালা ঝাঁটাটি দিয়ে ঝাঁট দিয়েই চলছিল।
The dust from her. broom got into the sky's eyes and made them water. The water fell as drops of rain. Raindrops fell on to the areas she had just Swept.
তাঁর ঝাঁটার ধুলোগুলি আকাশের চোখে ঢুকে গিয়েছিল আর তার ফলে জলের সৃষ্টি হয়েছিল। ওই জল থেকেই বৃষ্টির ফোটা পড়ছিল। যেখানে সে এইমাত্র ঝাঁট দিয়ে গিয়েছিল সেখানে বৃষ্টির ফোঁটাগুলি পড়ছিল।
The old woman looked angrily at the Sky. "Stop raining at once," she ordered. The Sky could not stop raining. His eyes were full of dust with all her sweeping. She picked up her broom, and started to sweep. She swept harder and harder. More and more dust flew up.
বৃদ্ধা মহিলা সক্রোধে আকাশের দিকে তাকালেন। ‘এখনই বৃষ্টি থামাও', তিনি আদেশ করলেন। আকাশ বৃষ্টি থামাতে পারল না। তার চোখগুলি ধুলোয় ভরে গিয়েছিল তাঁর ঝাঁট দেওয়ার জন্য। তিনি তাঁর ঝাঁটাটা তুলে নিলেন এবং ঝাঁট দিতে শুরু করলেন। তিনি অনমনীয় ভাবে ঝাঁট দিতে লাগলেন। আরও ধুলো উড়তে লাগল।
The Sky jumped out of her way. He tried to avoid the dust "Please, stop sweeping," he pleaded. The old woman did not listen to his request. She kept on sweeping. She wanted to keep her hut clean.
আকাশ তাঁর পথ থেকে লাফ দিয়ে সরে দাঁড়াল। সে ধুলোকে এড়িয়ে চলতে চেষ্টা করছিল সে নিজপক্ষ সমর্থন করে অনুরোধ জানাল, ‘অনুগ্রহ করে ঝাঁড় দেওয়া বন্ধ করুন।' বৃদ্ধা মহিলাটি তার অনুরোধ শুনলেন না। তিনি ঝাঁড় দিতেই থাকলেন। তিনি তাঁর কুটির পরিষ্কার রাখতে চাইছিলেন।
The Sky could take it no more. He sneezed and coughed. He thundered and rained. At last, the Sky flew up. He flew out of reach of the old woman's broom. The Sky never came down again.
আকাশ এটা সহ্য করতে পারছিল না। সে হাঁচছিল ও কাশছিল। বাজ পড়তে লাগল আর বৃষ্টি পড়তে লাগল। অবশেষে, আকাশ উড়ে চলে গেল। সে বৃদ্ধা মহিলাটির ঝাঁটার থেকে অনেক দূরে উড়ে গেল। আকাশ আর কখনো নীচে নেমে আসেনি।
But the Sky is still a friend to little children. From a distance, he watches them play and smiles happily.
কিন্তু আকাশ এখনও ছোট্ট শিশুদের বন্ধু। একটু দূরত্বে, সে তাদের খেলাধুলা দেখছে আর আনন্দে হাসছে।
1. Match column A with column B :
সারি A -এর সঙ্গে সারি B-এর মিল করো :
2. Fill in the blanks with suitable words.
উপযুক্ত শব্দ দিয়ে শূন্যস্থান পূরণ করো :
(a) We see the sun, the clouds, stars and the moon in the sky.
আমরা আকাশে সূর্য, মেঘ, নক্ষত্র ও চাঁদ দেখি।
(b) We cannot touch these.
আমরা ওইগুলিকে ছুঁতে পারি না।
Write 'T' for true and 'F' for false statements in the given boxes. প্রদত্ত বাক্সে সত্য বিবরণের জন্য ‘টি’ ও মিথ্যা বিবরণের জন্য ‘এফ’ লেখো :
(a) Mimi and Raju were not excited about hearing the story.
মিমি ও রাজু গল্পটি শুনতে উত্তেজিত ছিল না।
Answer ➛ F
(b) Once upon a time, children played with the sky.
একদা শিশুরা আকাশের সঙ্গে খেলত।
Answer ➛T
(c) The sky and the children were very happy then.
আকাশ ও শিশুরা তখন খুবই আনন্দিত ছিল।
Answer ➛T
(d) At that time, the sky was far away from the earth.
সেই সময়, আকাশটি পৃথিবী থেকে অনেক দূরে ছিল।
Answer ➛ F
What would you do if you could touch the sky? Discuss with your partner. যদি তুমি আকাশটিকে ছুঁতে পারো তাহলে তুমি কী করবে? তোমার সঙ্গীর সঙ্গে আলোচনা করো।
Answer ➛ It would be a splendid event if I could touch the sky. I could ride on the moon and drift away in the sky with a great joy. I can meet then with the Chader Buri (old woman of the moon). Birds will sit in the cloud as my companion. Stars are glittering and made me adventurous.
এটি একটি চমৎকার ঘটনা হবে যদি আমি আকাশকে ছুঁতে পারি। আমি চাঁদের ওপর চড়ে বসতে পারব ও খুব আনন্দের সঙ্গে ভেসে যেতে পারব। আমি চাঁদের বুড়ির (চাঁদের বৃদ্ধা মহিলা) সঙ্গে তাহলে দেখা করতে পারব। পাখিরা আমার সঙ্গী হিসেবে মেঘের ওপর বসবে। তারাগুলি আলোয় ঝকমক করছে এবং আমাকে দুঃসাহসী করে তুলেছে।
Complete the following sentences with words from the text. পাঠ থেকে শব্দগুলি নিয়ে নীচের বাক্যগুলি সম্পূর্ণ করো :
(a) The old woman lived in a mud hut.
বৃদ্ধা মহিলাটি একটি মাটির কুটিরে বাস করতেন।
(b) The hut was beside a paddy field.
কুটিরটি একটি ধানের খেতের পাশে ছিল।
(c) One hot summer day there was dust everywhere.
এক প্রচণ্ড গরমের দিনে সেখানে সর্বত্র ছিল ধুলো।
(d) The old woman swept her hut with a broom.
বৃদ্ধা মহিলাটি তাঁর কুটির একটি ঝাঁটা দিয়ে ঝাঁট দিচ্ছিলেন।
Complete the following table. One is done for you.
নীচের টেবিলটি সম্পূর্ণ করো। তোমার জন্য একটি করে দেওয়া হল
Who/What (কে/কী) |
Did the following (নীচের কাজগুলি করেছিল) |
---|---|
(i) The old woman | cleaned her hut. বৃদ্ধ মহিলাটি তাঁর কুটির পরিষ্কার করেছিলেন। |
(ii) Even the sky | coughed and sneezed. এমনকি আকাশ কাশছিল ও হাঁচছিল। |
(iii) Dust | rose all around her in brown clouds. ধুলো বাদামি আকাশের চারদিকে উড়ছিল। |
(iv) The water | fell as drops of rain. জল থেকেই বৃষ্টির ফোঁটা পড়ছিল। |
Arrange the following sentences in the correct order. Put the numbers in the given boxes. One is done for you. সঠিক ক্রম অনুসারে নীচের বাক্যগুলিকে সাজাও। প্রদত্ত খোপে নম্বরটি বসাও। তোমার জন্য একটি করে দেওয়া হল :
(a) The sky flew out of reach of the old woman's broom.
Answer ➛ 5
(b) The sky could take it no more.
Answer ➛ 4
(c) The old woman ordered the sky to stop raining.
Answer ➛ 1
(d) The old woman kept on sweeping.
Answer ➛ 3
(e) The sky could not stop raining.
Answer ➛ 2
Answer the following questions.
নীচের প্রশ্নগুলির উত্তর দাও :
(a) Why was the old woman angry at the sky?
বৃদ্ধা মহিলা আকাশের ওপর ক্রুদ্ধ হয়েছিল কেন?
Answer ➛ The dust from the old woman's broom got into the sky's eyes and made them water. The water fell as drops of rain. Raindrops fell on to the areas she had just swept.
বৃদ্ধা মহিলার ঝাঁটা থেকে ধুলো এসে আকাশের চোখে পড়ছিল আর তার ফলে জল পড়ছিল। ওই জল বৃষ্টির আকারে ফোঁটা হিসেবে পড়ছিল। যে এলাকায় তিনি ঝাঁট দিয়েছিলেন সেখানে বৃষ্টির ফোঁটা পড়ছিল।
(b) What did the sky do to avoid the dust?
ধুলো এড়ানোর জন্য আকাশ কী করেছিল?
Answer ➛The sky jumped out of her way as he tried to avoid the dust.
আকাশ তাঁর পথ থেকে সরে দাঁড়াল, কারণ সে ধুলো এড়ানোর জন্য চেষ্টা করছিল।
(c) Why did the woman keep on sweeping?
বৃদ্ধা মহিলা ঝাঁট দিয়েই যাচ্ছিলেন কেন ?
Answer ➛The old woman kept on sweeping because she wanted to keep her hut clean.
বৃদ্ধ মহিলাটি ঝাঁট দিয়েই যাচ্ছিলেন কারণ তিনি তাঁর কুঁড়েঘর পরিষ্কার রাখতে চাইছিলেন।
(d) Is the sky your friend? Give reasons for your answer.
আকাশ কি তোমার বন্ধু? তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও ।
Answer ➛Yes, the sky is my friend. The sky gives us rain. The sky gives shelter to the sun, the moon and the stars. As the cap protects our head, sky also protects us from dangerous sunrays.
হ্যাঁ, আকাশ আমার বন্ধু। আকাশ আমাদের বৃষ্টি দেয়। আকাশ সূর্য, চাঁদ ও তারাদের আশ্রয় দেয়। টুপি যেমন আমাদের মাথাকে রক্ষা করে, আকাশও তেমনি ক্ষতিকর সূর্যালোক থেকে আমাদের রক্ষা করে।
Circle the words which are the names of persons, places or things.
ব্যক্তি, স্থান ও বস্তুর নামের শব্দগুলিতে গোল দাগ দাও :
(a) Mira is a girl.
মীরা একটি মেয়ে।
(b) My uncle lives in Kolkata.
আমার কাকা কলকাতায় বাস করেন।
(c) The Statesman is a famous newspaper.
দ্য স্টেটস্ম্যান একটি বিখ্যাত সংবাদপত্র।
(d) Piku went to Agra to see the Taj Mahal.
পিকু তাজমহল দেখতে আগ্রা গিয়েছিল।
ওপরের বাক্যগুলিতে মীরা, পিকু ব্যক্তির নাম, কলকাতা, আগ্রা স্থানের নাম এবং দ্য স্টেটসম্যান, সংবাদপত্র, তাজমহল বস্তুর নাম।
Note that the words you circled are Proper Nouns. A Proper Noun is the name of a particular person, place or thing. লক্ষ করো তুমি যেসব শব্দগুলিতে গোল দাগ দিয়েছ সেগুলি নামবাচক বিশেষ্য পদ। একটি নামবাচক বিশেষ্য পদ হল একটি নির্দিষ্ট ব্যক্তির, স্থানের বা বস্তুর নাম।
Underline the Proper Nouns in the following passage.
নীচের অনুচ্ছেদে নামবাচক বিশেষ্য পদের নীচে দাগ দাও
There lived a young boy in a village. His name was Rajib. He studied in class VI. His sister Bihu studied in class IV. One day they went to visit the zoo in Kolkata. They also visited the Victoria Memorial. They enjoyed the day very much.
একটি গ্রামে একটি তরুণ ছেলে বাস করত। তার নাম ছিল রাজীব। সে ষষ্ঠ শ্রেণিতে পড়ত। তার বোন বিহু চতুর্থ শ্রেণিতে পড়ত। একদিন তারা কলকাতায় চিড়িয়াখানা দেখতে গিয়েছিল। তারা ভিক্টোরিয়া মেমোরিয়ালও দেখেছিল। তারা ওইদিনটা খুব ভালোমতো উপভোগকরেছিল।
Underline the neuter gender in the following sentences
নীচের বাক্যগুলির মধ্যে ক্লীবলিঙ্গে দাগ দাও :
(a) The old woman swept with her broom.
(b) The calender is on the wall.
(c) The teacher is writing on the blackboard.
(d) The lion lives in the forest.
Underline the common gender in the following sentences. নীচের বাক্যগুলিতে উভয়লিঙ্গে দাগ দাও :
(a) The servant is sweeping the floor.
চাকরটি মেঝে ঝাঁড় দিচ্ছে।
(b) The students are going out for a picnic.
ছাত্ররা একটি বনভোজনের উদ্দেশ্যে যাচ্ছে।
(c) The king was a kind person.
রাজা একজন দয়ালু ব্যক্তি ছিলেন।
(d) The son of my neighbour is my classmate.
আমার প্রতিবেশীর ছেলেটি আমার সহপাঠী।
Fill in the blanks with words from the help box. One is done for you. সাহায্য বাক্স থেকে শব্দগুলি নিয়ে শূন্যস্থান পূরণ করো।
Help Box: dust, coughing, flew, avoid, eyes.
(সাহায্য বাক্স : ধুলো, কাশছে, উড়ে, এড়ানো, চোখগুলি)
(a) My pet cat has green eyes.
আমার পোষা বিড়ালটির চোখগুলি সবুজ।
(b) The old man was coughing the entire night.
বৃদ্ধ মানুষটি সারা রাত ধরে কাশছিল।
(c) After the rain, there was no dust on the road.
বৃষ্টির পর, রাস্তার ওপর কোনো ধুলো ছিল না।
(d) We should always tryto avoid telling lies.
আমাদের সবসময় মিথ্যা বলা এড়ানো উচিত।
(e) The bird flew off to the sky.
পাখিটি আকাশে উড়ে গিয়েছিল।
Make sentences of your own using the following words : নীচের শব্দগুলি ব্যবহার করে নিজে বাক্য তৈরি করো :
① village (ভিলেজ)—গ্রাম :
Answer ➛ The name of our village is rampur.
আমাদের গ্রামের নাম রামপুর।
② broom (ব্রুম) — লম্বা হাতলওয়ালা ঝাঁটা :
Answer ➛ My mother uses broom to clean rooms.
আমার মা ঘরগুলি পরিষ্কার করার জন্য ঝাঁটা ব্যবহার করেন।
③ stop (স্টপ)—থামা :
Answer ➛ Stop pollution, save life.
দূষণ বন্ধ করো, জীবন রক্ষা করো।
④ play (প্লে)—খেলা :
Answer ➛ Everyday Esita plays with her friends in the nearby field.
ইশিতা রোজ তার বন্ধুদের সঙ্গে পাশের মাঠে খেলে।

Lesson Name | Solved Answer |
---|---|
1. Why is the Sky so High? | 👁 Click Here |
2. A Girl in a Fair | 👁 Click Here |
3. Taste of Bengal | 👁 Click Here |
4. The Hero | 👁 Click Here |
5. Meeting Barre Miya | 👁 Click Here |
6. Swadesh | 👁 Click Here |
7. A Dream Journey | 👁 Click Here |
8. Sisters | 👁 Click Here |
9. A Profile in Kindness | 👁 Click Here |
10. Santiniketan | 👁 Click Here |
👇 class 4 english text book pdf
Write four sentences on how the community workers keep your school area clean. Use the following hints. কীভাবে সমাজবন্ধুরা তোমাদের বিদ্যালয়ের এলাকা পরিষ্কার রাখেন তা নিয়ে চারটি বাক্য লেখো। নীচের সংকেতগুলি ব্যবহার করো।
◉ Using broom and water
ঝাঁটা ও জল ব্যবহার করছিল।
◉ Sweeping the dust regularly
নিয়মিত ধুলো ঝাঁট দিচ্ছিল।
◉ Removing the garbage
জঞ্জাল সরাচ্ছিল।
① Community workers are really the friends of our society.
সমাজবন্ধুরা প্রকৃতপক্ষে আমাদের সমাজের বন্ধু।
② Everyday they cleaned the school compound with broom and water.
তারা প্রতিদিন বিদ্যালয় অঙ্গন ঝাঁটা ও জল দিয়ে পরিষ্কার করে।
③They sweep dust regularly in classrooms, staircases and courtyard.
তারা নিয়মিতভাবে শ্রেণিকক্ষগুলি, সিঁড়িগুলি ও উঠান পরিষ্কার করে।
④They remove the garbage to keep our school area neat and clean.
আমাদের বিদ্যালয় অঙ্গন পরিষ্কার ও পরিচ্ছন্ন রাখার জন্য তারা জঞ্জাল সরিয়ে নেয়৷
Write four sentences on how one should take care of old people. Use the
following hints. কীভাবে একজন বৃদ্ধ মানুষের প্রতি যত্ন নেবে তা নিয়ে চারটি বাক্য লেখো। নীচের সংকেতগুলি ব্যবহার করো ।
◉ Looking after the needs of old people.
বৃদ্ধ মানুষদের প্রয়োজনের দিকে লক্ষ রাখা।
◉ Providing healthy food.
স্বাস্থ্যকর খাবার জোগান দেওয়া ।
◉ Helping in daily work.
সারাদিনের কাজে সাহায্য করা।
① One should look after the needs of old people.
বৃদ্ধ মানুষদের দেখাশোনা করার জন্য কোনো একজনের থাকা উচিত।
② By providing healthy food and proper medicines, one can take care of them.
স্বাস্থ্যকর খাদ্য ও উপযুক্ত ওষুধ দিয়ে কারুর যত্ন নেওয়া যায়।
③ Helping in the daily work can be an option to take care of them.
সারাদিনের কাজকর্মে সাহায্য করা তাদের যত্ন নেওয়ার একটি অভিরুচি হতে পারে।
④ After all, old people are like the gurdians of our society.
তা সত্ত্বেও, বৃদ্ধ মানুষেরা আমাদের সমাজের অভিভাবকের মতো।
There was an old woman
সেখানে ছিল এক বৃদ্ধা মহিলা
There was an old woman tossed up in a basket
ঝুড়ির মধ্যে বসে এক বৃদ্ধা মহিলা দুলছিল
Seventeen times as high as the moon;
সতেরোবার দুলে চাঁদের ওপরে যাচ্ছিল;
And where she was going
আর সে যাচ্ছে কোথায়
I couldn't but ask it,
পারলাম না তা না জিজ্ঞেস করতে,
For in her hand she carried a broom.
কারণ তাঁর হাতে ছিল একটা ঝাঁটা।
"Old woman, old woman, old woman," said I
'বৃদ্ধা মহিলা, বৃদ্ধা মহিলা, বৃদ্ধা মহিলা আমি ডাকলাম
"O whither,O whither, O whither so high?"
‘ম্লান হওয়া, ম্লান হওয়া, ম্লান হওয়া এত ওপরে যাচ্ছ কোথায়?'
"To sweep the cobwebs off the sky !
‘আকাশের ঝুল ঝাড়ার জন্য !
And I'll be with you by and by."
আর আমি থাকব অচিরেই তোমার সঙ্গে।”
You see some changes in the sky after rain. Describe this changes to the class. বৃষ্টির পর আকাশে কিছু পরিবর্তন তুমি দেখেছ। এই পরিবর্তনগুলি শ্রেণিতে বর্ণনা করো।
Answer ➛ After rain, we always see some changes in nature. In our environment also we see some changes. There are no clouds in the sky. The sky is looking a big ground. In daytime, we see daylight everywhere. And also in the night, we see stars are glittering. Thus after rain by seeing the sky we are in great joy.
বৃষ্টির পর, আমরা প্রকৃতিতে কিছু পরিবর্তন দেখতে পাই। আমাদের পরিবেশেও আমরা কিছু পরিবর্তন দেখে থাকি। আকাশে কোনো মেঘ থাকে না। আকাশটাকে একটা বিশাল ময়দান দেখাচ্ছে।দিনেরবেলায়, সর্বত্র আমরা সূর্যের আলো দেখতে পাই। আর রাতেরবেলাতেও, আমরা তারাগুলিকে দেখি জ্বলজ্বল করতে। তাই বৃষ্টির পর আকাশ দেখে আমরা আনন্দে উৎফুল্ল হয়ে উঠি।
Write a few lines on how you feel on seeing a rainbow in the sky. আকাশে একটি রামধনু দেখে তোমার অনুভূতি নিয়ে কয়েকটি বাক্য লেখো।
Answer ➛ Rainbow stands for seven colours together. Different colours give me different feelings. Red gives me happiness, yellow gives me joy, green gives me freshness and blue makes my mind calm and tension free. Other colours are also there to swing my mood time to time. Over all rainbow makes the feel that I am out of the world and the whole world is there in my fist.
রামধনু সাত রঙে রাঙা। বিভিন্ন রং বিভিন্ন অনুভূতি প্রকাশ করে। লাল দেয় সুখ, হলুদ দেয় আনন্দ, সবুজ দেয় তাজা আর নীল আমার মনকে করে শান্ত ও মানসিক চাপকে মুক্ত রাখে। অন্যান্য রংগুলিও আমার মুহূর্তগুলিকে দোলা দেয়। সবসমেত বলা যায় রামধনু আমার মনকে পৃথিবী থেকে অনেক দূরে নিয়ে যায় আর সমস্ত পৃথিবীটা আমার হাতের মুঠোয় এসে যায়।
❒ Answer the following questions :
(নীচের প্রশ্নগুলির উত্তর দাও)
(1) Where was the old woman's hut?
বৃদ্ধা মহিলার কুড়েঘরটি কোথায় ছিল?
➛ The old woman's hut was beside a paddy field.
বৃদ্ধা মহিলার কুঁড়েঘরটি ধানখেতের পাশে ছিল।
(2) What were there at a distance of the hut?
কুঁড়েঘরটির একটু দূরে কী ছিল?
➛ There were coconut trees at a distance of the hut.
কুঁড়েঘরটির একটু দূরে নারকেল গাছগুলি ছিল।
(3) Why did the old woman clean the hut all day?
বৃদ্ধা মহিলাটি কেন সারাদিন ঘর পরিষ্কার করত?
➛ The old woman had a very little work to do and nowhere to go. So she cleaned the hut all day.
বৃদ্ধাটির খুবই কম কাজ থাকত ও কোথাও যাওয়ার ছিল না। তাই তিনি সারাদিন ঘর পরিষ্কার করতেন।
(4) Why did dust rise around her hut?
কেন তাঁর কুঁড়েঘরটির চারদিকে ধূলো জমে উঠছিল ?
➛ Dust rose around her hut because she continuously sweept her hut.
কুঁড়েঘরটির চারদিকে ধুলো জমে উঠছিল কারণ তিনি ক্রমাগত তাঁর ঘর ঝাঁট দিয়ে যাচ্ছিলেন।
(5) Why did the sky sneeze?
আকাশ কেন হাঁচি দিয়েছিল?
➛ The sky sneezed as the dust got into the nose.
আকাশ হাঁচি দিয়েছিল কারণ তার নাকে ধূলো ঢুকে গিয়েছিল।
(6) What was thunder?
বজ্র কী?
➛ The sneeze of the sky was thunder.
আকাশের হাঁচিটাই বজ্রের শব্দ ছিল।
(7) How did the raindrops form?
বৃষ্টির ফোঁটা কীভাবে তৈরি হয়েছিল?
➛ The dust got into the sky's eyes and made them water. The water fell as drops of rain.
আকাশের চোখে ধূলো যাওয়াতে জল এসে গিয়েছিল। এই জল বৃষ্টি ফোঁটার মতো পড়ে।
(8) At last what was the sky doing?
শেষ পর্যন্ত আকাশ কী করেছিল?
➛ At last the sky flew out of reach of the old woman's broom.
শেষ পর্যন্ত আকাশ বৃদ্ধার ঝাঁটার নাগালের বাইরে উড়ে গিয়েছিল।