Wings Class 5 Lesson 10 Question Answer | (A Great Social Reformer)


Life was not easy for an early 19th-century Bengali woman. She had to live with many restrictions. Most of them were deprived of school education and were married off at an early age. Their life used to be. monotonous and tiresome. They had to do the household activities all through the day. Their in-laws are often ill-treated them. Women did not have equal rights. Girls were not allowed to take non-vegetarian food or wear colorful dresses after their husbands' demise. Many of them suffered from anaemia and malnutrition and died at an early age while giving birth to children.


বঙ্গানুবাদ ঊনবিংশ শতাব্দীর গোড়ার দিকে বাঙালি মহিলাদের জীবনযাত্রা সহজ ছিল না। তাকে অনেক বাধার ও মধ্য দিয়ে বাঁচতে হত। তাদের বেশির ভাগই বিদ্যালয় শিক্ষা থেকে বঞ্চিত ছিল এবং অল্প বয়সেই বিবাহ করতে হত।  তাদের জীবন একঘেয়েমি ও ক্লান্তিকর অবস্থায় অভ্যস্ত ছিল। সারাদিন তাদের পারিবারিক কাজকর্ম করতে হত। তাদের কুটুম্বরা প্রায়ই তাদের সঙ্গে দুর্ব্যবহার করতো। মহিলাদের সমান অধিকার ছিল না। তাদের স্বামীর মৃত্যুর পর মেয়েদের আমিষ খাদ্য খেতে অথবা রঙিন পোশাক পড়তে দেওয়া হত না। তাদের মধ্যে অনেকেই অ্যানিমিয়া ও অপুষ্টির কারণে দুঃখকষ্ট ভোগ করতো এবং সন্তানের জন্ম দেওয়ার সময় কম বয়সেই মারা যেত।

Activity -1 
Fill in the blanks with the correct words from the passage.
পাঠ থেকে সঠিক শব্দ নিয়ে শূন্যস্থান পূরণ করো।
1. Women did not have equal rights in the early 19th century.
ঊনবিংশ শতাব্দীর গোড়ার দিকে মহিলাদের সমান অধিকার ছিল না।
2. Long term activities caused her sufferings
তার দীর্ঘমেয়াদি কাজকর্মের ফল ছিল দুঃখকষ্ট।
3. Education make our lives happy.
 শিক্ষা আমাদের জীবনকে করে সুখী।
4. Non-vegetarion food also contain protein.
 আশিষ খাদ্যেও দেহসার বা প্রোটিন আছে।

Activity - 2 
Write "T" for True and 'F' for False statements in the boxes given and
(প্রদত্ত বাক্সে সত্য বাক্যগুলির জন্য "T" ও মিথ্যা বাক্যগুলির জন্য 'F' লেখো।)
1. Girls wore colourful dresses after their husbands' death.
মেয়েরা তাদের স্বামীর মৃত্যুর পর রঙিন পোশাক পরিধান করে।
Answer ➛ F
2. Many girls died while giving birth to children.
অনেক মেয়েই সন্তানের জন্ম দেওয়ার সময় মারা যায়।
Answer ➛ T
3. Most of the girls were deprived of school education.
বেশির ভাগ মেয়েরা বিদ্যালয় শিক্ষা থেকে বঞ্চিত ছিল।
Answer ➛ T


Activity - 3 
Underline the correct alternative.
 সঠিক বিকল্পটির নীচে দাগ দাও
1. Most of the early 19th century Bengali women lived with few restrictions / many restrictions / no restrictions. (ঊনবিংশ শতাব্দীর গোড়ার দিকে বাঙালি মহিলারা বেঁচে থাকতো কিছু বাধা / অনেক বাধায় / কোনো বাধা নেই।)
Answer ➛ many restrictions.
2. Women had to dance / cook / do the household chores all through the day.
(মহিলাদের সারাদিন নাচ / রান্নাবান্না / পারিবারিক টুকিটাকি কাজ করতে হত।)
Answer ➛ do the household chores.
3. Girls were not allowed to take ice cream/rice / non-vegetarian food after their husbands' death.
(মেয়েদের স্বামীর মৃত্যুর পর আইসক্রিম/ভাত/আমিষ খাদ্য খেতে দেওয়া হত না।)
Answer ➛ non-vegetarian food.
Look at the following examples and try to understand where commas(,), full stops
(.), question marks (?) and quotation marks (“.....”) are used:
(নীচের উদাহরণটি দেখো এবং কোথায় কমা (,), ফুল স্টপ (.), প্রশ্নসূচক চিহ্ন (?) ও উচ্চারণ চিহ্ন () ব্যবহৃত হয় তা বোঝার চেষ্টা করো )
1. He said to his disciples, "Watch and pray".
তিনি তাঁর শিষ্যদের বললেন, “লক্ষ্য রাখো ও প্রার্থনা করো”।
2. India, Pakistan, Bangladesh and Sri Lanka are all in the same continent.
ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও শ্রীলঙ্কা একই মহাদেশের অন্তর্গত।
3. Many of my friends are from North Bengal.
আমার বেশির ভাগ বন্ধুই এসেছে উত্তরবঙ্গ থেকে।
4. Who lives here
কে এখানে বাস করে?

Activity - 4 
Use Capital Letters and Punctuation marks where necessary
যেখানে প্রয়োজন সেখানে বড়ো অক্ষর ও বিরাম চিহ্ন ব্যবহার করো।
1. my mother gave me two apples three bananas and a chocolate.
Answer ➛ My mother gave me two apples, three bananas and a chocolate.
2. he said to me where are you from.
Answer ➛ He said to me, 'Where are you from?'
3. i live here with my parents.
Answer ➛ I live here with my parents.
4. do you want anything else.
Answer ➛ Do you want anything else?
Activity - 5 
Fill in the blanks with the correct alternative : 
সঠিক বিকল্প দিয়ে শূন্যস্থান পূরণ করো
1. He lives in (in/on / at ) a big city.
সে একটি বড়ো শহরে বাস করে।
2. Indians celebrate Independence Day on ( in/on/at) 15th August.
ভারতীয়রা ১৫ আগস্ট স্বাধীনতা দিবস হিসেবে পালন করে।
3. India won her Independence in (in/on/at) 1947.
ভারতবর্ষ ১৯৪৭ সালে স্বাধীন হয়।
4. India was under (after/under/out) the British rule.
ভারতবর্ষ ব্রিটিশ শাসনের অধীন ছিল।
5. They felt sorry for (for/beyond/into) the poor boy.
তারা গরিব ছেলেটির জন্য দুঃখ অনুভব করেছিল।
6. There is someone at (at/for/from) the door.
দরজাতে কেউ একজন আছে।
7. The table is made of (of into/at) wood.
 টেবিলটি কাঠের তৈরি।
8. There is a mistake in (on/for/in) the first line of the second paragraph.
দ্বিতীয় অনুচ্ছেদের প্রথম সারিতে একটি ভুল আছে।

Activity - 6 
Fill in the blanks with prepositions from the Help Box:
(সাহায্য বাক্স থেকে Preposition নিয়ে শূন্যস্থান পূরণ করো)
Help Box :on, under, in, for
1. Kumiya is the best girl in the class.
 কুমিয়া শ্রেণির মধ্যে সেরা মেয়ে।
2. He put the bag on the table. 
সে টেবিলটির ওপর ব্যাগটা রাখলো।
3. Let us hope for the best. 
এবার ভালোটার জন্য আশা করা যাক।
4. The cat slept under the table. 
বিড়ালটি টেবিলের নীচে ঘুমাচ্ছে।
Activity-7 
Suresh is a litle boy. He lives in Kolkata. He has a sister. Her name is Rita. They have a white dog. named Tommy. A pretty little rabbit named Bunny, is also theirs. Their father has brought four chocolates. Father, can I take mine? asked Suresh. Father said, "There is one for your sister. The bigger one is hers."

 সুরেশ একটি ছোটো ছেলে। সে কলকাতায় বাস করে। তার একটি বোন আছে। তার নাম রীতা। তাদের একটি সাদা কুকুর আছে, নাম টমি। একটি সুন্দর ছোটো খরগোশও তাদের আছে, বানি নামে। তাদের বাবা চারটি চকোলেট এনেছেন। সুরেশ বললো, ‘বাবা, আমি কি আমারটা নিতে পারি?’ বাবা বললেন, ‘তোমার বোনের জন্য একটি আছে ওখানে। অনেক বড়োটা তার জন্য।'

Underline the personal and possessive pronouns in the passage and make a list of them :
(অনুচ্ছেদের মধ্যে থাকা personal ও possessive pronouns-গুলির নীচে দাগ দাও এবং তাদের একটি তালিকা তৈরি করো।)

Possessive pronouns Personal pronouns
mine, ours, yours, his, here, its, their I, me, my, you, he, she, they, them

Activity - 8 
Fill in the blanks with appropriate words given in the Help Box :
সাহায্য বাক্স থেকে উপযুক্ত শব্দ নিয়ে শূন্যস্থান পূরণ করো।
Help Box : remarkable, effort, considerably, generous
1. The footballer is remarkable for his skill.
ফুটবল খেলোয়াড়টি তার দক্ষতার জন্য উল্লেখযোগ্য।
2. You will get better result. Just put a little more efforts.
তুমি ভালো ফল পাবে। শুধু আর সামান্য একটু প্রচেষ্টা করো।
3. The situation has improved considerably
পরিস্থিতি যথেষ্ট পরিমাণে উন্নত হয়েছে।
4. She has a generous heart. 
তার একটি উপুড়হস্ত হৃদয় আছে।

Activity - 9 
Make sentences with the following words :
নীচের শব্দগুলি দিয়ে বাক্যরচনা করো।
(a) colourful : In the 19th century, girls were not allowed to wear colourful dresses after their husnands' death. ঊনবিংশ শতাব্দীতে, স্বামীর মৃত্যুর পর মেয়েদের রঙীন পোশাক পরিধান করার অনুমতি ছিল না।
(b) pioneer : Raja Rammohan Roy was a pioneer for abolishing the evil system of sati. 
রাজা রামমোহন রায় সতী প্রথার অশুভ ব্যবস্থা রদ করার ক্ষেত্রে ছিলেন একজন পথিকৃৎ।
(c) reforms: Reforms in everywhere is required.
সর্বত্রই সংশোধন বা সংস্কার প্রয়োজন।
(d) injustice : At present, injustice is found in our society.
বর্তমানে, আমাদের সমাজে অবিচার দেখা যায়।
(e) easy: It is not so easy to secure high marks.
বেশি নম্বর পাওয়া অত সহজ নয়।
(f) education : Education is necessary for every human beings.
প্রতিটি মানুষের জন্য শিক্ষা প্রয়োজন।
Activity -10
Write 6 sentences about Rabindranath Tagore with the help of the following hints : 
নীচের সংকেতগুলির সাহায্য নিয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের সম্পর্কে ৬টি বাক্য লেখো।
Birth : 7th May, 1861.
Place of birth : Jorasanko in Calcutta.
Parents : Devendra Nath Tagore and Sarada Devi.
Literary works : Wrote poems, short stories, novels, plays and essays.
Achievements : Won the Nobel prize in Literature in 1913.
Death : 7th August, 1941.


Rabindranath Tagore
Rabindranath Tagore was born on 7 May, 1861. His pen name is Bhanu Singha Thakur. His father's name is Maharshi Devendra Nath Tagore and his mothers' name is Sarada Devi. He wrote many poems, short stories, novels, plays and essays. He won Nobel prize for his book. 'Songs Offerings'. We are proud of him. He died at 'Jorasankor Thakurbari' in Kolkata on 7 August, 1941.

রবীন্দ্রনাথ ঠাকুর ১৮৬১ সালের ৭ মে জন্মগ্রহণ করেন। তাঁর ছদ্মনাম ছিল ভানুসিংহ ঠাকুর। তাঁর বাবার নাম মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর ও মায়ের নাম সারদা দেবী। তিনি অনেক কবিতা, ছোটোগল্প, উপন্যাস, নাটক ও প্রবন্ধ রচনা করেছিলেন। তিনি ‘গীতাঞ্জলি’ কাব্যগ্রন্থের জন্য নোবেল পুরস্কার লাভ করেন। আমরা তাঁর জন্য গর্বিত। তিনি ১৯৪১ সালের ৭ আগস্ট কলকাতার ‘জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি’-তে দেহত্যাগ করেন।

Self Check
Freedom fighter 'Dadu (we called him so) used to live in our locality only a year ago. Although he was very old, his health was still considerably good and his ability was remarkable. We liked him a lot. He was very generous to us. He treated us like his own grandchildren, told us stories, and, sometimes even played with us. My father once told me that freedom fighter Dadu came from an affluent family. Yet, he believed in the inherent equality of man. Even after Independence, he worked extensively for the rights of the disadvantaged and fought against social injustice. He was indeed a true humanist. Dadu died last year. We still miss him a lot!


স্বাধীনতা সংগ্রামী ‘দাদু’ (আমরা ওই নামেই ডাকতাম) এক বছর আগে আমাদের অঞ্চলে বাস করতেন। যদিও তিনি খুবই বৃদ্ধ ছিলেন, তাঁর স্বাস্থ্য ছিল লক্ষণীয়ভাবে ভালো এবং তাঁর কর্মক্ষমতা ছিল উল্লেখযোগ্য। আমরা তাকে খুব পছন্দ করতাম। তিনি আমাদের প্রতি উপুড়হস্ত ছিলেন। তিনি আমাদের তাঁর নিজের নাতি-নাতনি মনে করতেন, আমাদের গল্প বলতেন, এবং কখনও কখনও আমাদের সঙ্গে খেলতেন। আমার বাবা একসময় আমাকে বলেছিলেন যে, স্বাধীনতা সংগ্রামী দাদু একটা ধনী পরিবার থেকে এসেছিলেন। অধিকন্তু, তিনি মানুষের সহজাত ক্ষমতা নিয়ে বিশ্বাস করতেন। এমনকি স্বাধীনতার পরেও, তিনি অনগ্রসরদের অধিকার নিয়ে ব্যাপকভাবে কাজ করেছিলেন এবং সামাজিক অবিচারের বিরুদ্ধে সংগ্রাম করেছিলেন। তিনি বাস্তবিক একজন সত্যিকারের মানবতাবাদী ছিলেন। দাদু গতবছর মারা যান। আমরা এখনও তাঁর অভাব অনেক অনুভব করি!
Activity - 11 
Choose the correct alternative :
সঠিক বিকল্পটি বাছাই করো।
1. Freedom fighter Dadu lived in our locality five years ago/a year ago/10 years ago.
আমাদের অঞ্চলে স্বাধীনতা সংগ্রামী দাদু বাস করতেন ৫ বছর আগে/এক বছর আগে/দশ বছর আগে।
Answer ➛ a year ago. (এক বছর আগে)
2. 'Dadu' was a humanist / scientist / theorist.
‘দাদু’ একজন মানবতাবাদী/বৈজ্ঞানিক/সিদ্ধান্ত গ্রহণকারী।
Answer ➛ humanist (মানবতাবাদী)
3. 'Dadu' treated the narrator and his friends like his own children/grandchildren/ grandfather.
দাদু কথক ও তার বন্ধুদের মনে করতেন নিজের ছেলেমেয়ে/নাতি-নাতনি/ঠাকুরদা
Answer ➛ grandchildren. (নাতি-নাতনি)


Activity -12 
Write "T" for True and 'F" for false statements in the given boxes :
(সত্য বাক্যগুলির জন্য "T" এবং মিথ্যা বাক্যগুলির জন্য 'F' লেখো।)
1. Freedom fighter came from a poor family.
স্বাধীনতা সংগ্রামী একটি গরিব পরিবার থেকে এসেছিলেন।
Answer ➛ F
2. 'Dadu' was generous to the narrator and his friends.
‘দাদু’ কথক ও তার বন্ধুদের প্রতি উপুড়হস্ত ছিলেন।
Answer ➛ T
3. Freedom fighter 'Dadu' fought for the rights of the disadvantaged.
স্বাধীনতা সংগ্রামী ‘দাদু’ অনগ্রসরদের অধিকারের জন্য সংগ্রাম করেছিলেন।
Answer ➛ T
Activity - 13 
Answer the questions that follow : 
নীচের প্রশ্নগুলির উত্তর দাও।
1. Why did the narrator and his friends like freedom fighter Dadu?
কথক ও তার বন্ধুরা স্বাধীনতা সংগ্রামী ‘দাদু’-কে পছন্দ করতেন কেন?
Answer ➛ Dadu was a freedom fighter. He was very generous to the narrator and his friends. He treated them like his won grandchildren, told them stories and sometimes played with them. (দাদু ছিলেন একজন স্বাধীনতা সংগ্রামী। তিনি কথক ও তার বন্ধুদের প্রতি অত্যন্ত উপুড়হস্ত ছিলেন। তিনি তাদের নিজের নাতি-নাতনি মনে করতেন, গল্প বলতেন এবং কখনো কখনো তাদের সঙ্গে খেলতেন।)
2. Why do you think the narrator and his friends still miss freedom fighter Dadu? 
(তুমি কেন মনে করো কথক ও তার বন্ধুরা এখনও স্বাধীনতা সংগ্রামী দাদুর অভাব অনুভব করে?)
Answer ➛ Freedom fighter Dadu came from an affluent family. He believed in the inherent equality of man. He worked extensively for the rights of the disadvantaged and fought against social injustice even after Independence. He was indeed a true humanist. So we always miss him a lot.
(স্বাধীনতা সংগ্রামী দাদু একটি ধনী পরিবার থেকে এসেছিলেন। তিনি মানুষের সহজাত ক্ষমতা নিয়ে বিশ্বাস করতেন। তিনি অনগ্রসরদের অধিকার নিয়ে ব্যাপকভাবে কাজ করেছিলেন এবং স্বাধীনতার পরেও এমনকি সামাজিক অবিচারের বিরুদ্ধে সংগ্রাম করেছিলেন। তিনি বাস্তবিক একজন সত্যিকারের মানবতাবাদী ছিলেন। তাই আমরা সবসময় তাঁর অভাব অনুভব করি।)

Activity - 14 
Find out words from the text similar in meaning to the following words:
পাঠ থেকে নীচের একই বাক্যের অর্থ খুঁজে বের করো।
1. twelve months : a year.
2. liberal : freedom.
3. inborn : inherent.

Activity - 15
Read the following passage and use appropriate punctuation marks :
নীচের অনুচ্ছেদটি পড়ো এবং উপযুক্ত বিরাম চিহ্ন ব্যবহার করো।
Answer ➛ I am Pamela Bhowmick. I am a smart and beautiful girl. I am reading Shakespeare. Do you know Shakespeare? He was born in England in 1564. He wrote many plays. Some of them are Macbeth, Hamlet, Twelfth Night etc.

আমি পামেলা ভৌমিক। আমি একজন চটপটে ও সুন্দরী মেয়ে। আমি শেক্সপীয়রের লেখা পড়ছি। তুমি কি শেক্সপীয়র সম্পর্কে জানো? তিনি ১৫৬৪ সালে ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন। তিনি অনেক নাটক লিখেছেন। তার মধ্যে কয়েকটি হল ম্যাকবেথ, হ্যামলেট, টুয়েলথ্ নাইট ইত্যাদি।

Activity - 16 
Use approprite preposition in the gaps :
(শূন্যস্থানে উপযুক্ত preposition বসাও।)
1. He sits beside me in the class. 
সে শ্রেণিতে আমার পাশে বসে।
2. The fan is above my head. 
পাখাটি আমার মাথার ওপরে আছে।
3. The sun is shining in the sky.
সূর্য আকাশে কিরণ দিচ্ছে।
4. Netaji was born on 23 January, 1897.
 নেতাজি ১৮৯৭ সালের ২৩ জানুয়ারি জন্মগ্রহণ করেন।
5. Don't look at me. 
আমার দিকে তাকিয়ো না।
Activity -17 
Use the past form of the verbs given in the Help Box :
সাহায্য বাক্সে প্রদত্ত ক্রিয়াগুলির অতীত কালের রূপ লেখো।
Help Box : is, live, has, respect, marry.
1. Once there lived a king named Dasharath. 
একসময় সেখানে দশরথ নামে একজন রাজা বাস করতেন।
2. He had four sons. 
তাঁর চার পুত্র ছিল।
3. Rama was the eldest son of king Dasharath.
 রাম ছিলেন রাজা দশরথের জ্যেষ্ঠ পুত্র।
4. Rama married Sita. 
রাম সীতাকে বিবাহ করেছিলেন।
5. Lakshmana respected Rama. 
লক্ষ্মণ রামকে শ্রদ্ধা করতেন।

✈︎ Class 5 Wings Read More :


Activity - 18 
Write a five sentences on your favourite person :
তোমার প্রিয় মানুষ সম্পর্কে পাঁচটি বাক্য লেখো।

My favourite person
My favourite person is Principal Sudhansu Sekhar Bhattacharyya. He is my uncle. He was the principal of Barasat Evening College. He wrote many books for the commerce students-Hisabsastra, Economic Geography, Auditing etc. His devotion and perfection in writing books influenced me much. Beside this he was one of the founder of Nabagram Vidyapith, Nabagram Hiralal Paul College, Sishu Bharati and so on. So I like him for his remarkable activities.


আমার প্রিয় মানুষ হলেন অধ্যক্ষ সুধাংশু শেখর ভট্টাচার্য। তিনি আমার কাকা। তিনি বারাসাত সান্ধ্য কলেজের অধ্যক্ষ ছিলেন। তিনি বাণিজ্য বিভাগের ছাত্রছাত্রীদের জন্য প্রচুর বই লিখেছিলেন হিসাবশাস্ত্র, অর্থনৈতিক ভূগোল, নিরীক্ষাশাস্ত্র ইত্যাদি। বই লেখাতে তাঁর গভীর নিষ্ঠা ও পরিপূর্ণতা আমাকে অত্যন্ত প্রভাবিত করেছিল। এ ছাড়াও তিনি নবগ্রাম বিদ্যাপীঠ, নবগ্রাম হীরালাল কলেজ, শিশু ভারতী ইত্যাদির অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন। তাই আমি তাঁর উল্লেখযোগ্য কার্যাবলির জন্য তাঁকে পছন্দ করি।

Tags : wings class 5 lesson 10 activity 7,class 5 wings lesson 10 activity 10,wings class 5 lesson 10 activity 13,class 5 wings lesson 10 question answer,lesson 10,lesson 10 solved five wings,wings class v,wings lesson 3 class 5 five wings,class 5 wings revision lesson solved

Type Here ....

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন